X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১
বঙ্গবাজারে আগুন

কীভাবে কাটবে তাদের ঈদ?

আবিদ হাসান
০৫ এপ্রিল ২০২৩, ২৩:০০আপডেট : ০৫ এপ্রিল ২০২৩, ২৩:০০

স্মরণকালের ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে গেলো রাজধানীর বঙ্গবাজারে। মঙ্গলবার (৪ এপ্রিল) ভোরে লাগা আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লাগে প্রায় সাত ঘণ্টা। পুরোপুরি নেভেনি সারা দিনেও। বুধবারও ধ্বংসস্তূপের ভেতর অনেক যায়গায় আগুন জ্বলতে দেখা যায়। ২৪ ঘণ্টা পরও ধোঁয়ায় আচ্ছন্ন ছিল পুরো এলাকা। পুড়ে ছাই হয়ে গেছে বঙ্গবাজার কাঠের মার্কেটের হাজারও দোকান। পুরো বছরে কেনাকাটার মূল মৌসুম রমজানের ঈদ। এবার সঙ্গে আছে পহেলা বৈশাখও। এমন সময় ব্যবসা যখন জমে উঠতে শুরু করেছিল, সেই মুহূর্তে এমন দুর্ঘটনায় স্তব্ধ হয়ে গেছেন ব্যবসায়ীরা। ঈদ কীভাবে হবে সেই চিন্তা তো আছেই, পরিবারের লোকদের নিয়ে সামনের দিনগুলো পারি দেবেন কীভাবে সেই দুর্ভাবনা ভর করেছে তাদের ওপর।

বঙ্গ মার্কেটে পুড়ে ছাই টিনের অংশগুলো এখন ভাঙারি হিসেবে বিক্রিরও সুযোগ নেই

মঙ্গলবার (৪এপ্রিল) ভোর ৬টার দিকে বঙ্গবাজারে স্মরণকালের ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। ফায়ার সার্ভিসের ৪৮ ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। সঙ্গে যুক্ত হয় সেনা, নৌ ও বিমানবাহিনীর সাহায্যকারী দল। পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার সদস্যরাও সহায়তা করেন। তবে রক্ষা করা যায়নি মার্কেটের কোনোকিছুই। ছাই হয়ে মাটিতে মিশে গেছে বঙ্গ মার্কেটের সব দোকান। অর্ধেকের বেশি পুড়ে গেছে পাশের এনেক্সকো টাওয়ারের দোকান-শোরুমগুলো। সেসব ধ্বংসস্তূপের দিকে তাকিয়ে থাকা আছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা।

বুধবার (৫ এপ্রিল) বিকালে বঙ্গবাজার এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, এনেক্সকো টাওয়ারের বেঁচে যাওয়া মালামাল সরাতে ব্যস্ত দোকানের কর্মচারীরা। মালমালের স্তূপে বিমর্ষ হয়ে বসে আছেন অনেক ব্যবসায়ী ও কর্মচারী। বঙ্গ মার্কেটের ব্যবসায়ীরা ছলছল চোখে তাকিয়ে আছেন মালামাল পোড়া ছাইয়ের দিকে। এই ক্ষতি কীভাবে কাটিয়ে উঠবেন জানেন না তারা।

এনক্সকো মার্কেটে যেসব দোকান পুরোপুরি ধ্বংস হয়নি, সেখান থেকে মালামাল সরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা

এনেক্সকো টাওয়ারে কম্বলের শো-রুম ‘শান্তা এন্টারপ্রাইজ’ এর মালিকের ছেলে মো. নাজিম হোসেন বলেন, আনুমানিক পাঁচ থেকে ছয় লাখ টাকার কম্বল পুড়ে নিশ্চিহ্ন হয়ে গেছে। পাঁচ তলায় শো-রুম ছিল, সেখানের সব পুড়েছে মনে হয়। এখনও ভেতরে ঢুকতে পারিনি। ছয় তলায় গোডাউনের বেশিরভাগই ভালো আছে।

প্যান্টের শো-রুম পলক কালেকশনের মালিক অপু জানান,বঙ্গ মার্কেটে তার শো-রুম ছিল। নগদ দুই লাখ টাকাসহ প্রায় ১৫ লাখ টাকার ক্ষতির সম্মুখীন তিনি। এখন কীভাবে ঘুরে দাঁড়াবেন বুঝে উঠতে পারছেন না।

বুধবার সারাদিনই ব্যবসায়ীদের মালামাল সরাতে দেখা গেছে

ভাই-ভাই এন্টারপ্রাইজের মালিক মোশাররফ হোসেন জানান, তার ক্ষতির পরিমাণ প্রায় আট থেকে ৯ লাখ টাকা। তিনি বলেন, দুই ভাই মিলে শেয়ার দোকান করি। দুই পরিবারের আয়ের একমাত্র মাধ্যম ছিল এই ব্যবসা। পুড়ে সব শেষ। কীভাবে নিজেদের সান্ত্বনা দেবো বুঝতেছিনা।

বঙ্গ মার্কেটে ও এনেক্সকো টাওয়ারে ২৫ থেকে ৩০ হাজার কর্মচারী কাজ করেন বলে ব্যবসায়ীরা জানান। শান্তা শো-রুমের কর্মচারী মাসুম জানান, এই মানুষগুলোর বেশিরভাগই পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি। তাদের ওপর নির্ভরশীল পরিবারের অন্যরা। সামনে ঈদে পরিবার কীভাবে চলবে, সন্তানদের মুখে কীভাবে হাসি ফোটাবেন জানেন না তারা।  মাসুম জানান, আট বছর ধরে এই শো-রুমে কাজ করছেন। মালিকপক্ষের এই দুর্দশায় তিনিও বিমর্ষ। তিনি বলেন, আসলে যে পরিমাণ ক্ষতি হয়েছে, তা পুষিয়ে উঠতে সময় লাগবে। সামনে ঈদের বেতন-ভাতা নিয়ে তিনি বলেন, আল্লাহর দিকে তাকাইয়া থাকা ছাড়া আর কিছু করার নেই। সবার যেই অবস্থা, আমারও তাই। সামনে ইদ জানি না কী হবে।

বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ধ্বংসস্তূপ

বঙ্গ শাড়ীজের কর্মচারী যোবায়ের বলেন, বিয়ে করেছি পাঁচ বছর। দুই সন্তান নিয়ে পরিবার। সন্তানরা তাকিয়ে আছে ঈদের জামার জন্য। আগুন লাগার আগের রাতেই বড় ছেলে তার নতুন জামা কিনছি কিনা জিগাইলো। বলছি যে কিনা হইছে। আজকে নিয়ে আসবো। কিন্তু সব পুড়ে ছাই! জামা তো দূরের কথা, পরিবারের মুখে কী তুলে দিবো জানি না। আসলে ভাগ্যকে দোষ দেওয়া ছাড়া আর কিছুই করার নেই।

ছবি: প্রতিবেদক।

/এফএস/
টাইমলাইন: বঙ্গবাজারে আগুন
০৮ এপ্রিল ২০২৩, ০০:০৫
০৫ এপ্রিল ২০২৩, ২৩:০০
কীভাবে কাটবে তাদের ঈদ?
০৫ এপ্রিল ২০২৩, ১৭:১৯
সম্পর্কিত
রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ২৭
অযত্নে নষ্ট হচ্ছে রাজধানীর ফুটওভার ব্রিজগুলো
গেটলক সিস্টেম না মানলেই মামলা: ডিএমপি কমিশনার
সর্বশেষ খবর
ইউক্রেন নিয়ে চীনের শান্তি পরিকল্পনায় পুতিনের সমর্থন
ইউক্রেন নিয়ে চীনের শান্তি পরিকল্পনায় পুতিনের সমর্থন
অ্যাকাডেমিক অবকাঠামো উন্নয়নে বার্জার পেইন্টস-আইবিএর উদ্যোগ
অ্যাকাডেমিক অবকাঠামো উন্নয়নে বার্জার পেইন্টস-আইবিএর উদ্যোগ
রাঙামাটিতে আধাবেলা অবরোধ পালিত
রাঙামাটিতে আধাবেলা অবরোধ পালিত
অভিযোগের জবাব ও স্টার সিনেপ্লেক্সের ভবিষ্যৎ ভাবনা
অভিযোগের জবাব ও স্টার সিনেপ্লেক্সের ভবিষ্যৎ ভাবনা
সর্বাধিক পঠিত
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
পেঁয়াজ আমদানি শুরু
পেঁয়াজ আমদানি শুরু
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
একীভূত হতে পারে কেউ পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠান
একীভূত হতে পারে কেউ পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠান
বিএনপির আকস্মিক জেগে ওঠার উদ্দেশ্য খুঁজছে যুগপৎসঙ্গীরা
যুগপৎ ধারায় আসবে নতুন কর্মসূচিবিএনপির আকস্মিক জেগে ওঠার উদ্দেশ্য খুঁজছে যুগপৎসঙ্গীরা