X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১
ফায়ার সার্ভিস অধিদফতরে হামলা

হামলার পেছনে ভিন্ন কারণ আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে

কবির হোসেন
০৩ মে ২০২৩, ২৩:০১আপডেট : ০৩ মে ২০২৩, ২৩:৩৬

রাজধানীর বঙ্গবাজারে আগুন নেভানোর সময় পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীদের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার ঘটনার পেছনে ভিন্ন কোনও কারণ ছিল কিনা তা খতিয়ে দেখছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

তদন্ত সূত্র বলছে, ফায়ার সদর দফতরে হামলাকারীদের মধ্যে ব্যবসায়ীদের পাশাপাশি অন্যরাও জড়িত থাকতে পারে। সেটা উদ্দেশ্য প্রণোদিত হতে পারে। তবে তদন্তের স্বার্থে এখনই প্রকাশ করতে রাজি নন তদন্ত সংস্থা।

এ প্রসঙ্গে বংশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মজিবুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রাথমিক তদন্ত করে আমরা যেটি পেয়েছি সেটি হলো বঙ্গবাজারে ব্যবসা করে এবং ব্যবসায়িক কাজে আসা-যাওয়া করে মূলত তারাই হামলা চালিয়েছে। এছাড়াও অন্য কোনও কারণ রয়েছে কিনা সেটিও আমরা খতিয়ে দেখছি।’

যাদেরকে গ্রেফতার করেছেন তাদের অনেককেই রিমান্ডে নিয়েছেন। তাদের কাছ থেকে কী তথ্য পেয়েছেন? এ ঘটনার পেছনে কোনও পরিকল্পনা ছিল কিনা? এমন প্রশ্নের জবাবে ওসি বলেন, ‘আমরা এই পর্যন্ত ১৭ জনকে গ্রেফতার করেছি। বিভিন্ন সময় তাদের কয়েকজনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করছি। হামলার পেছনে ভিন্ন কোনও মোটিভ আছে কিনা তদন্তের স্বার্থে সেটি এখনই প্রকাশ করছি না। তদন্ত শেষ হলে আমরা জানাবো।’

এর আগে রাজধানীর বঙ্গবাজারে লাগা ভয়াবহ আগুন নেভানোর সময় ফায়ার সার্ভিস সদর দফতরে হামলা করে উশৃঙ্খল মানুষ। ওই হামলা ও ফায়ার সার্ভিসের ১৪টি গাড়ি ভাঙচুরের অভিযোগে অজ্ঞাতনামা প্রায় ৩০০ জনকে আসামি করে মামলা দায়ের করে ফায়ার সার্ভিস। বংশাল থানায় মামলাটি দায়ের করেন ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মো. শাহিন আলম।

মামলার এজাহারে বলা হয়েছে, ফায়ার সার্ভিসের সদর দফতরে হামলায় সরকারি সম্পত্তির ব্যাপক ক্ষতিসাধন হয়। অতর্কিত এ হামলায় ভাঙচুর করা হয় ফায়ার সার্ভিসের বিভিন্ন মডেলের ১৪টি গাড়ি, মেইন গেটের সেন্ট্রি পোস্ট, প্রশাসনিক ভবন ও সিনিয়র স্টেশন অফিসারের অফিস। হামলায় আনুমানিক ক্ষতির পরিমাণ ৩৯ লাখ ৯৩ হাজার ৫০০ টাকা। শুধু তাই নয়, হামলায় সিনিয়র কর্মকর্তাসহ আহত হন ফায়ার সার্ভিসের চার সদস্য।

মামলার এজাহারে বাদী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মো. শাহিন আলম উল্লেখ করেন, গত ৪ এপ্রিল সকাল ৬টা ১০ মিনিটে জাতীয় জরুরি সেবা ৯৯৯ থেকে অগ্নিকাণ্ডের সংবাদ পেয়ে তাৎক্ষণিকভাবে অফিসার ও ফায়ার ফাইটারদের সঙ্গে নিয়ে গাড়ি, পাম্প ও প্রয়োজনীয় সরঞ্জামাদিসহ ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করি। আগুনের ভয়াবহতা দেখে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী বিভিন্ন স্টেশনের ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট, পুলিশ, সেনাবাহিনী, নৌবাহিনী, র‌্যাব, বিজিবি, আনসার ও স্বেচ্ছাসেবক টিমের সহায়তায় আগুন নেভানোর কাজ চলছিল। সকাল ৯টা ২৫ মিনিটে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরে হামলার ঘটনা ঘটে। অজ্ঞাতনামা ২৫০ থেকে ৩০০ জন হাতে লোহার রড, লাঠিসোঁটা ও ইট-পাটকেল নিক্ষেপ করে ফায়ার সার্ভিস কর্মীদের ওপর অতর্কিত হামলা চালায়।

এতে বলা হয়, উশৃঙ্খল জনতা একযোগে অফিসে প্রবেশ করে সরকারি কাজে বাধা দেয়। সে সময় তারা ধারালো অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের বিভিন্ন সদস্যকে মারধর শুরু করে। ফায়ার সার্ভিসের পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. ওয়াহিদুল ইসলাম ও পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেনেন্স) লেফটেন্যান্ট কর্নেল তাজুল ইসলাম চৌধুরী জনতাকে থামাতে গেলে তারা তাদেরও হত্যার উদ্দেশ্যে ধাওয়া করে। তারা জীবন রক্ষার্থে দৌড়ে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের অভ্যন্তরে নিরাপদ স্থানে আশ্রয় নেন।

মামলার এজাহারে আরও বলা হয়, অজ্ঞাতনামা আসামিরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফরের ভেতরে প্রবেশ করে লোহার রড, লাঠি ও ইট-পাটকেল নিক্ষেপ করে মোট ১৪টি বিভিন্ন মডেলের গাড়ি ব্যাপক ভাঙচুর করে। তারা কইকা ভবন, মেইন গেটের সেন্ট্রি পোস্ট, প্রশাসনিক ভবন ও সিনিয়র স্টেশন অফিসারের অফিসে ব্যাপকভাবে ভাঙচুর চালায়। এ সময় বাধা দিলে তারা ফায়ার ফাইটার ইসলাম অন্তরকে লোহার রড দিয়ে ডান পায়ে আঘাত করে। উপ-পরিচালক বাবুল চক্রবর্তীকে হত্যার উদ্দেশ্যে লাঠি দিয়ে তার মাথায় ও ডান হাতে সজোরে আঘাত করে গুরুতর জখম করে। চালক ইমন হোসেনকেও লাঠি দিয়ে পিঠে আঘাত করে জখম করা হয়। তারা সবাই ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেন। হামলার পুরো ঘটনা সিসি ক্যামেরার ভিডিও ফুটেজে রয়েছে।

/আরআইজে/
টাইমলাইন: বঙ্গবাজারে আগুন
০৩ মে ২০২৩, ২৩:০১
হামলার পেছনে ভিন্ন কারণ আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে
০৮ এপ্রিল ২০২৩, ০০:০৫
০৫ এপ্রিল ২০২৩, ২৩:০০
০৫ এপ্রিল ২০২৩, ১৭:১৯
সম্পর্কিত
শাহবাগ থানার জব্দ করা যানবাহনে আগুন
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার ভলগোগ্রাদ শোধনাগারে আগুন
সুন্দরবনে আগুন: আরও ৭ কার্যদিবস সময় নিলো তদন্ত কমিটি
সর্বশেষ খবর
স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী অবস্থা আশঙ্কাজনক
স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী অবস্থা আশঙ্কাজনক
ফের হিট অ্যালার্ট জারি
ফের হিট অ্যালার্ট জারি
শিল্প মন্ত্রণালয়ের আয়োজনে ইনোভেশন শোকেসিং অনুষ্ঠিত
শিল্প মন্ত্রণালয়ের আয়োজনে ইনোভেশন শোকেসিং অনুষ্ঠিত
টিসিবির জন্য সয়াবিন তেল ও মসুর ডাল কিনছে সরকার
টিসিবির জন্য সয়াবিন তেল ও মসুর ডাল কিনছে সরকার
সর্বাধিক পঠিত
নিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
নিয়োগ বাণিজ্য করে কোটি টাকা আত্মসাৎনিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
একীভূত হতে পারে কেউ পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠান
একীভূত হতে পারে কেউ পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠান
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
মিশা-ডিপজলের কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট
মিশা-ডিপজলের কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট