X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ এপ্রিল ২০২৪, ১২:১৪আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ১২:১৪

ইংরেজি দৈনিক ডেইলি স্টারের চাকরিচ্যুত নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের বাসায় আদিবাসী শিশু প্রীতি উরাংয়ের মৃত্যুর ঘটনায় অবহেলাজনিত মৃত্যুর মামলা দিয়ে অপরাধ আড়াল করার চেষ্টা করা হচ্ছে বলে দাবি করেছেন বিশিষ্ট নাগরিকরা। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে ‘সচেতন নাগরিক সমাজ’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়। প্রীতি উরাংয়ের ‘অস্বাভাবিক মৃত্যুর স্বাধীন, নিরপেক্ষ তদন্ত এবং দ্রুত বিচারের’ দাবিতে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

গত ৬ ফেব্রুয়ারি রাজধানীর মোহাম্মদপুরে সৈয়দ আশফাকুল হক ও তানিয়া খন্দকারের বাসায় আদিবাসী শিশু প্রীতি উরাংয়ের মৃত্যু হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, প্রীতি উরাংয়ের মৃত্যুর আগেও আশফাকুল হকের বাসায় আরও কয়েকজন গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছে। হুবহু একই ঘটনার পুনরাবৃত্তি দুর্ঘটনা হতে পারে না। এমন অবস্থায় ‘অবহেলাজনিত মৃত্যু’র মামলা দিয়ে অপরাধকে আড়াল বা লঘু করা হচ্ছে, আমরা এমন আশঙ্কা করছি। এ ঘটনার নিরপেক্ষ, সুষ্ঠু, পক্ষপাতহীন, প্রভাবমুক্ত ও স্বচ্ছ তদন্ত করে প্রকৃত অপরাধীদের বিচার সম্পন্ন করার দাবি জানাচ্ছি। 

আশফাকুল হকের বাসায় ঘটে যাওয়া কয়েকটি ঘটনার সরেজমিন অনুসন্ধান করা হয়েছে দাবি করে সংবাদ সম্মেলনে বলা হয়, ‘মোহাম্মদপুরের ওই ফ্ল্যাট থেকে গত বছরের ৪ আগস্টে আরও একজন গৃহকর্মী পড়ে গিয়েছিল বা লাফ দিয়েছিল। সে বেঁচে আছে। আমরা সরেজমিনে এই সম্পর্কে জানার চেষ্টা করি। আমাদের মধ্য থেকে কয়েকজন ব্রাহ্মণবাড়িয়া, মৌলভীবাজার, মোহাম্মদপুর, স্থানীয় থানা এবং সংশ্লিষ্ট হাসপাতালে গিয়ে বিস্তারিত তথ্য জানার চেষ্টা করেছেন। ৭ বছর বয়সী যে শিশুটি বেঁচে আছে, মেডিক্যাল রিপোর্টে উল্লেখ আছে, তার জননাঙ্গে একটি গভীর ক্ষত আছে। সেখানে অস্ত্রোপচার করা হয়েছে। গুরুত্বপূর্ণ এই অস্ত্রোপচারে অভিভাবক হিসেবে সই করেছেন ওই ভবনের ম্যানেজার আব্দুল আদেল। শিশুটির মা-বাবাকে না জানিয়েই এই অপারেশন করা হয়। ডিএমপি পুলিশের তেজগাঁও জোনের উপকমিশনার এইচ এম আজিমুল হক টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন, তড়িঘড়ি করে পেশেন্টকে সরিয়ে নেওয়ায় ধর্ষণের ঘটনা ঘটেছে কিনা পরীক্ষা করা সম্ভব হয়নি। সৈয়দ আশফাকুল হকের অফিসের লোকেরা হুমকি-ধামকি দিয়েছেন। উল্লেখ্য, মামলার চূড়ান্ত তদন্ত প্রতিবেদনে শিশুটির এই সংবেদনশীল ক্ষতটির উল্লেখ নেই।

গৃহকর্মীদের সুরক্ষা নিশ্চিত করার দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, গৃহকর্মীদের সুরক্ষা এবং কল্যানের জন্য বারবার সরকারের কাছে নাগরিক সমাজের পক্ষ থেকে দাবি ও অনুরোধ জানানো হলেও বাস্তবে আমরা এর কোনও প্রতিফলন দেখতে পাচ্ছি না। সম্প্রতি গৃহকর্মীদের নির্যাতনের অসংখ্য ঘটনা আমাদের এর প্রয়োজনীয়তার কথা বারবার মনে করিয়ে দিচ্ছে। 

প্রীতি উরাংয়ের মৃত্যুর ঘটনায় বিচার নিশ্চিত করতে সংবাদ সম্মেলনে ১০ দফা দাবি তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে প্রভাবমুক্ত ও স্বচ্ছ তদন্ত করে দোষী ব্যক্তিদের কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে। এ মামলা অবিলম্বে নারী ও শিশু নির্যাতন দমন আইনের আওতায় এনে নারী শিশু নির্যাতন ট্রাইব্যুনালে বিচার করতে হবে। প্রীতির পরিবারকে যথোপযুক্ত আর্থিক ক্ষতিপূরণ প্রদান করতে হবে। সেইসঙ্গে তার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সকল ব্যবস্থা গ্রহণ করতে হবে ইত্যাদি। 

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন নারীনেত্রী ও ‘নিজেরা করি’র সমন্বয়কারী খুশি কবীর। এ ছাড়া আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট মানবাধিকার কর্মী ড. হামিদা হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতি আরা নাসরিন, অধ্যাপক তানজিম উদ্দিন খান, অধ্যাপক জোবাইদা নাসরীন, নারীনেত্রী শিরিন হক, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতা কাজল দেবনাথ, অ্যাডভোকেট তবারক হোসেন, লেখক রেহনুমা আহমেদ, প্রিসিলা রাজ ও ফারহা তানজীম তিতিল প্রমুখ।

এর আগে চলতি বছরের ৬ ফেব্রুয়ারি ঢাকার মোহাম্মদপুরে সৈয়দ আশফাকুল হক ও তানিয়া খন্দকারের বাসায় আদিবাসী এই শিশুটির অস্বাভাবিক মৃত্যু ঘটে। ঘটনার সময় সৈয়দ আশফাকুল হক ইংরেজি দৈনিক ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। গত ৪ এপ্রিল তিনি চাকরিচ্যুত হন।

/এএইচএ/ইউএস/
সম্পর্কিত
কেন ধর্ষণের মতো অপরাধে জড়াচ্ছে কিশোররা?
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
গৃহপরিচারিকার মৃত্যু: সাংবাদিক দম্পতির মামলার প্রতিবেদন ১৬ মে
সর্বশেষ খবর
লড়াই করেও কিংসের কাছে হারলো আবাহনী
লড়াই করেও কিংসের কাছে হারলো আবাহনী
গণতান্ত্রিক যেকোনও বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে: ওবায়দুল কাদের
গণতান্ত্রিক যেকোনও বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে: ওবায়দুল কাদের
২২ বছর পর প্রিমিয়ার লিগে ইপসউইচ
২২ বছর পর প্রিমিয়ার লিগে ইপসউইচ
৩২ ঘণ্টা পর লাইন ক্লিয়ার, ট্রেন চালুর অপেক্ষা
৩২ ঘণ্টা পর লাইন ক্লিয়ার, ট্রেন চালুর অপেক্ষা
সর্বাধিক পঠিত
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ