বাজেট নিয়ে ইউল্যাবে সেমিনার ‘শিক্ষা ও স্বাস্থ্য খাতে বেশি বরাদ্দ রেখে অতীতের ভুল শোধরানোর চেষ্টা করা হয়েছে’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৬:১৮, জুন ০৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০৬:২১, জুন ০৮, ২০১৬

বাজেট ২০১৬-১৭রচের দিক থেকে এবার বাজের বেশ সুপরিকল্পিত। শিক্ষা, স্বাস্থ্য সেবায় বেশি বরাদ্দ রেখে অতীতের ভুল শোধরানোর চেষ্টা করা হয়েছে। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব)-এর ডিপার্টমেন্ট অব মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম, সেন্টার ফর এন্টারপ্রাইজ অ্যান্ড সোসাইটি (সিইএস)  এবং সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) উদ্যোগে ‘২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতির অবস্থা ও ২০১৬-১৭ অর্থবছরের জাতীয় বাজেট’ নিয়ে এক সেমিনারে বক্তারা এই কথা বলেন।
ইউল্যাবের ক্যাম্পাস-ও অডিটরিয়ামে সোমবার এই সেমিনার অনুষ্ঠিত হয়।
ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমান, সিইএস’র পরিচালক সাজিদ অমিত সেনিমারের উদ্বোধন করেন। সিপিডি’র নির্বাহী পরিচালক মুস্তাফিজুর রহমান ও রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান বাংলাদেশের অর্থনীতির অবস্থা ও আসন্ন অর্থবছরের বাজেট নিয়ে প্রেজেন্টেশন করেন।
সেমিনারে গত ১৫ বছরে সাহায্যনির্ভর দেশ থেকে একটি বাণিজ্যনির্ভর দেশে পরিণত হওয়ার পথে বাংলাদেশের প্রধান অগ্রগতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন মুস্তাফিজুর রহমান। হওয়ার বিভিন্ন দিক তুলে ধরেন।

বর্তমানে বাংলাদেশের রফতানি আয় ৩০ বিলিয়ন ডলার, রেমিট্যান্স আয় প্রায় ১৫ বিলিয়ন এবং বৈদেশিক আয় ২ বিলিয়ন ডলার বলেও জানান তিনি। বাংলাদেশে সীমিত জমি ব্যবহার করে খাদ্যশস্য উৎপাদনেও ব্যাপক সফলতা অর্জিত হয়েছে বলেও উল্লেখ করেন। মুস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশ যদি দুই অঙ্কের প্রবৃদ্ধির মাত্রা অর্জন করতে পারে তাহলে আগামী সাত বছরে বাংলাদেশের মাথাপিছু আয় দ্বিগুণ হবে এবং ২১ বছরে তা আটগুণ হবে।

সিপিডি’র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম বলেন, বিভিন্ন খাতে বাজেট বরাদ্দের প্রভাব, রাজস্ব আয়ের চ্যালেঞ্জ ও আয়ের লক্ষ্যমাত্রা অর্জন, বাজেট বাস্তবায়নের গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

সরকারের আয়ের বড় একটা অংশ কিভাবে মূল্য সংযোজন কর ও আয়কর থেকে আসে তাও বর্ণনা করেন। তিনি বলেন, খরচের দিক থেকে এবার বাজের বেশ সুপরিকল্পিত এবং শিক্ষা, স্বাস্থ্য, সেবায় বেশি বরাদ্দ রেখে অতীতের ভুল শোধরানোর চেষ্টা করা হয়েছে।

আরও পড়তে পারেন: জয়ের বক্তব্য না নিয়ে সংবাদ প্রচার: বিবিসির দুঃখ প্রকাশ

/এফএস/ এমএনএইচ/

লাইভ

টপ