X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শরীরে স্প্লিন্টার নিয়ে বেঁচে আছেন এডিসি আব্দুল আহাদ

এস এম নূরুজ্জামান
৩০ জুন ২০১৭, ১৯:৩৯আপডেট : ০১ জুলাই ২০১৭, ০৮:৩৮

পরিবারের সঙ্গে এডিসি আহাদ জঙ্গিদের ছুড়ে মারা গ্রেনেডের ১০টি স্প্লিন্টার এখনও শরীরে বহন করে চলেছেন গুলশান জোনের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) আবদুল আহাদ। হলি আর্টিজানে জঙ্গি হামলার খবর পেয়ে প্রথম যে ক’জন পুলিশ অফিসার ঘটনাস্থলে যান, আব্দুল আহাদ তাদের একজন। জঙ্গিদের ছুড়ে মারা গ্রেনেড বিস্ফোরণে নিহত হয়েছেন দু’জন পুলিশ কর্মকর্তা—গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ওসি সালাহ উদ্দিন। আহত হয়েছিলেন অনেকে। ঘটনার সময় আব্দুল আহাদও মারা গেছেন বলে খবর ছড়িয়ে পড়েছিল। দীর্ঘদিন চিকিৎসা শেষে তিনি সুস্থ হয়ে উঠলেও শরীরের বিভিন্ন স্থানে গ্রেনেডের স্প্লিন্টার নিয়েই দায়িত্ব পালন করে যাচ্ছেন। এসব স্প্লিন্টার যখন শরীরে নড়াচড়া করে, তখন জীবনটাকে অসহনীয় মনে হয় তার। ডান পায়ের গোড়ালির নিচের অংশ একরকম অবশ হয়ে গেছে বলেও বাংলা ট্রিবিউনকে জানান তিনি।
গত বছরের ১ জুলাই গুলশানের হলি আর্টিজানের জঙ্গিবিরোধী অভিযানে আহত পুলিশ কর্মকর্তাদের মধ্যে সবচেয়ে বেশি ক্রিটিক্যাল অবস্থায় ছিলেন আব্দুল আহাদ। ঘটনার পর তার মৃত্যুর খবরও ছড়িয়ে পড়েছিল। যদিও ওই সময় তিনি আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালের আইসিউতে চিকিৎসাধীন ছিলেন। একাধিক গণমাধ্যম প্রাথমিক তথ্যের ভিত্তিতে তার মৃত্যুর খবরও প্রকাশ করেছিল।
ঘটনার এক বছরের মাথায় শুক্রবার (৩০ জুন) দুপুরে এডিসি আব্দুল আহাদ স্মৃতিচারণ করতে গিয়ে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জঙ্গিরা হলি আর্টিজানে ঢুকে পড়ার ৫-৭ মিনিটের মধ্যেই পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়ে ফোর্স নিয়ে ঘটনাস্থলে যাই। কয়েকজন জিম্মিকে উদ্ধারও করেছিলাম। জিম্মি উদ্ধারের কৌশল নিয়ে পুলিশ কমিশনার তখন ব্রিফিং করছিলেন। ঠিক তখনই আমাদের সামনে ও পেছনে একের পর এক গ্রেনেড ছুড়ে মারতে থাকে জঙ্গিরা।’
আব্দুল আহাদ বলেন, ‘আমার পাশেই ছিলেন ওসি সালাহউদ্দিন ও এসি রবিউল ইসলাম। হঠাৎ বিস্ফোরণের শব্দ শুনি। দেখতে দেখতেই তারা মাটিতে লুটিয়ে পড়লেন। রক্তে ভেসে যাচ্ছিল তাদের শরীর। আমি তখনও দাঁড়িয়ে আছি। কিছুক্ষণ পর দেখি আমার পা রক্তাক্ত। এরপর জ্ঞান হারিয়ে ফেলি। কিছু মনে নেই।’ ঘটনার পরপরই পুলিশ ঘটনাস্থলে হাজির হওয়ার কারণে জঙ্গিরা পালিয়ে যেতে পারেনি বলে মনে করেন তিনি।
হাসপাতালে চিকিৎসাধীন এডিসি আহাদ ঘটনার পরপরই আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে আবদুল আহাদসহ অন্যদের রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ৭ দিন চিকিৎসার পর সরকারি পিজি হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে ২১ দিন চিকিৎসার পরও স্প্লিন্টার বের করতে পারেননি চিকিৎসকরা। এরপর উন্নত চিকিৎসার জন্য গত বছরের অক্টোবর মাসে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে গিয়ে ১০ দিন চিকিৎসা নেন।
সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের চিকিৎসকরা ওই সময় আহত পুলিশ কর্মকর্তার শরীরের বিভিন্ন জায়গায় মোট ১০ স্প্লিন্টারের সন্ধান পান। নার্ভ ইনজুরি ধরা পড়ে। এছাড়া বাম পায়ে চারটি, ডান পায়ে চারটি ও ডান হাতে ২টি স্প্লিন্টারের অস্তিত্ব ধরা পড়ে। স্প্লিন্টারগুলো ক্রিটিক্যাল অবস্থানে ছিল। শরীরের ভেতর অনবরত মুভ করছে। ফলে ওইসময় অস্ত্রোপচার করে বের করা সম্ভব হয়নি। তার ডান পায়ের গোড়ালির নিচের অংশ অবশ হয়ে যায়।
চিকিৎসকরা তাকে জানিয়েছেন, গ্রেনেডের স্প্লিন্টারগুলো এক বছর পর্যন্ত মুভমেন্টে থাকে। একবছর না গেলে এটা ফিক্সড হয় না। এ কারণে তিনি চূড়ান্ত অস্ত্রোপাচারের জন্য অপেক্ষায় ছিলেন। শিগগিরই সিঙ্গাপুরে যাবেন বলেও জানান তিনি।
উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই রাতে হলি আর্টিজানে জঙ্গি হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ ২২ জন নিহত হন। আহত হয়েছিলেন আরও অন্তত ৩০ জন পুলিশ সদস্য। আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের সময় পাঁচ জঙ্গি ও হলি আর্টিজানের এক কর্মচারী সাইফুল ইসলাম চৌকিদার মারা যান। আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরে হলি আর্টিজানের আরেক কর্মচারী জাকির হোসেন শাওন মারা যান।

আরও পড়ুন-

হলি আর্টিজান এখন

অবিন্তা নেই, বেঁচে আছে তার স্বপ্ন

তুমি কোথায়, ‍গুলশানে জঙ্গি হামলা!

দুর্বিসহ স্মৃতি নিয়ে বেঁচে আছেন তারা

এসি রবিউলের সন্তানদের ভবিষ্যৎ অনিশ্চিত

/জেইউ/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবেন, প্রশ্ন ওবায়দুল কাদেরের
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবেন, প্রশ্ন ওবায়দুল কাদেরের
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ
কান উৎসব ২০২৪বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ
টিআরপি নির্ধারণ শুরু হবে কবে?
টিআরপি নির্ধারণ শুরু হবে কবে?
সর্বাধিক পঠিত
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন
দাম কমেছে সবজি-মাংসের, তবু পরিস্থিতি অস্বাভাবিক
দাম কমেছে সবজি-মাংসের, তবু পরিস্থিতি অস্বাভাবিক
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির