X
শনিবার, ১১ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

আমার দিকে আঙুল উঠেছে, আমি আর তোমাদের সঙ্গে নেই: শিক্ষক ফারহান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ আগস্ট ২০১৭, ২০:৪৬আপডেট : ০২ আগস্ট ২০১৭, ২৩:০৭

বক্তব্য রাখছেন শিক্ষক ফারহান

বেসরকারি ব্র্যাক ইউনিভার্সিটিতে চলমান শিক্ষার্থীদের আন্দোলন থেকে সরে যাবেন বলে ঘোষণা দিয়েছেন আইন বিভাগের শিক্ষক ফারহান উদ্দিন আহমেদ। তাকে লাঞ্ছনার বিচার দাবিতেই এ আন্দোলন হওয়ায় এবং এ বিষয়ে গঠিত কমিটির তদন্ত প্রভাবিত হওয়ার আশঙ্কা থাকায় শিক্ষার্থীদের বিক্ষোভ থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। বুধবার আন্দোলনরত শিক্ষার্থীদের সামনে বক্তব্য রাখার পর এ ঘোষণা দেন তিনি।  

শিক্ষক ফারহান উদ্দিনকে রেজিস্ট্রারসহ দুই কর্মকর্তার লাঞ্ছিত করেছেন এমন অভিযোগে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বুধবার চতুর্থ দিনের মতো আন্দোলনে নামেন। এদিন সকালে বিশ্ববিদ্যালয়ে সরেজমিনে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা ক্যাম্পাসের সামনে অবস্থান নিয়েছে। এসময় শিক্ষার্থীদের মাঝে শিক্ষক ফারহান নিজেও উপস্থিত ছিলেন। এসময় শিক্ষার্থীদের সামনে মাইক হাতে তাকে লাঞ্ছনার ঘটার বর্ণনা দেন তিনি। পরে দুপুর ১ টার দিকে বৃষ্টি শুরু হলেও শিক্ষার্থীরা স্থান ত্যাগ করেননি। বৃষ্টি উপেক্ষা করে শিক্ষার্থী ক্যাম্পাসের সামনেই দাঁড়িয়ে ছিলেন। বৃষ্টির আগে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক বন্ধ রাখলেও বৃষ্টি শুরুর পর ফটকটি খুলে শিক্ষার্থীদের ভেতরে অবস্থান করার সুযোগ করে দেয় কর্তৃপক্ষ। কেউ কেউ ভেতরে অবস্থান নিলেও অনেকেই বাইরে বৃষ্টির মধ্যেই দাঁড়িয়ে ছিলেন। এসময় বৃষ্টির মধ্যে শিক্ষক ফারহানকেও শিক্ষার্থীদের সঙ্গে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

এদিকে, মঙ্গলবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ বিষয়ে তদন্ত কমিটি ঘোষণা করলেও সেই কমিটির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলেন শিক্ষার্থীরা। ফলে ওই কমিটিতে সংশোধনী এনে বুধবার দুপুরে নতুন করে কমিটি ঘোষণা করা হয়। এই কমিটিতে ছাত্র প্রতিনিধির নাম না থাকা ও তদন্তের জন্য পাঁচ দিন সময় দেওয়া নিয়েও প্রশ্ন তোলেন শিক্ষার্থীরা। এসময়ও তাদের সঙ্গে ছিলেন শিক্ষক ফারহান উদ্দিন আহমেদও। এসময় শিক্ষার্থীরা তদন্ত কমিটির বিষয়ে প্রশ্ন তুলে ক্যাম্পাসের দ্বিতীয় ভবনের কলাপসিবল গেটে লাথি মারে। তখন তাদের শান্ত হতেও বলেন তিনি।

দুপুরে শিক্ষার্থীদের সঙ্গে আন্দোলনে থাকার সময়ে তার সঙ্গে কথা হয় বাংলা ট্রিবিউনের। তবে বিকালে আবারও মোবাইল ফোনে কথা বলার সময়ে এই আন্দোলনে স্বশরীরে আর উপস্থিত থাকবেন না বলে জানিয়েছেন তিনি। এক প্রশ্নের জবাবে বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘আমার কানে এসেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে, যেহেতু এই আন্দোলনে সরাসরি অংশ নিচ্ছি তাই এই তদন্ত ফেয়ার করা সম্ভব না।  আমার দিকেই আঙ্গুল তুলছেন সবাই। তাই আমি শিক্ষার্থীদেরকে বলেছি, আমি আর তাদের সঙ্গে নেই। তাদের দাবি তাদেরকে করতে হবে। শিক্ষার্থীদের গায়ে হাত তোলা হয়েছে, তাদের বাবা মাকে কল দিয়ে হুমকি ধামকি দেওয়া হয়েছে। এসবের বিচার চাইবে তারা।’ 

এর আগে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি পার্মানেন্ট হিসেবেই নিয়োগপপ্রাপ্ত, কিন্তু ১ বছর প্রোবিশন প্রিয়ড। এক বছর প্রোবিশন প্রিয়োড শেষ হলেই  আমার কনফার্মেশন চিঠি দেওয়ার কথা। সেই প্রোবিশন প্রিয়ড শেষ হয়েছে গত ১০ জুলাই। কিন্তু একবছর পার হলেও বিশ্ববিদ্যালয় থেকে আমাকে কিছুই বলা হয়নি। বরং আগস্টের ১ তারিখ পর্যন্ত আমার প্রোবিশন প্রিয়ডের মেয়াদ বাড়ানো হয়েছে। সেই দিন আসার আগেই আমাকে জরুরিভিত্তিতে টামির্নেট করা হয়েছে।’

আপনি যেহেতু টার্মিনেটেড হয়েছেন তারপরও আন্দোলনে শিক্ষার্থীদের সঙ্গে থাকতে পারেন কি না এমন প্রশ্ন করা হলে তিনি জানান, ‘আমি তো টার্মিনেটের চিঠি এখনও নেইনি। আমাকে নেওয়ার জন্য জোর করা হয়েছে, আমাকে হেনস্তা করা হয়েছে। তাছাড়া আমার সঙ্গে যে অন্যায় হয়েছে তার প্রতিবাদ করছি, শিক্ষার্থীরাও তা বুঝেছে। তাই শিক্ষার্থীরা এই আন্দোলন করছে।’ 

বিশ্ববিদ্যালয়ের কমিটি গঠন নিয়ে তার মনোভাব জানতে চাইলে তিনি বলেন ‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে কমিটি করেছে তা শিক্ষার্থীরা মানতে রাজি না। তাছাড়া পর পর দুটি কমিটি করা হলেও আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে এ বিষয়ে কোনওরকম আলোচনা করা হয়নি। এছাড়া কমিটিতে একজন ছাত্র প্রতিনিধি থাকার কথা থাকলেও যাকে নেওয়ার জন্য শিক্ষার্থীরা নাম প্রস্তাব করেছে তাকে রাখা হচ্ছে কিনা তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। ওই শিক্ষার্থীকে কর্তৃপক্ষ কমিটিতে রাখবে না বলেই জানা যাচ্ছে। ফলে তদন্ত ফেয়ার না হওয়ার সম্ভবনা রয়েছে।’

এদিকে এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈয়দ সাদ আন্দালিব বাংলা ট্রিবিউনকে বলেন, 'শিক্ষার্থীদের অভিযোগ আমলে নিয়ে আমরা একটি তদন্ত কমিটি করেছি। গতকাল একটা কমিটি করা হয়েছিল, যার কিছুটা রদবদল করা হয়েছে। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র দুজন শিক্ষককে তদন্ত কমিটিতে রাখা হয়েছে। যাতে তদন্ত সুষ্ঠভাবে ও সঠিকভাবে হয়।’

শিক্ষক ফারহান শিক্ষার্থীদের আন্দোলনে উস্কে দিচ্ছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আন্দোলনে কী হচ্ছে না হচ্ছে তা তো সবাই দেখছে। আমার এ ব্যাপার আর কিইবা বলার থাকতে পারে। সবার অধিকার আছে অভিযোগ অথবা দাবি করার। ওই শিক্ষক তার মতামত ব্যক্ত করছেন। এর বেশি কিছু আর বলার নেই। 

আপনারা নিজেরাই দেখছেন, একজন শিক্ষক কী করে আন্দোলনে জড়িয়ে গেছেন।’

তবে নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা অভিযোগ করেছেন, শিক্ষক ফারহান শিক্ষার্থীদের আন্দোলনে উস্কে দিচ্ছেন। তার কারণেই শিক্ষার্ধীরা বেশি বাড়াবাড়ি করছেন। তিনি আন্দোলনে উপস্থিত থেকে আগুনে ফুঁ দিচ্ছেন।

এদিকে বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেইজে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এক ঘোষণার মধ্য দিয়ে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ইউসুফ হায়দারকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অন্য সদস্যরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়টির শিক্ষক ও শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আফসান চৌধুরি, বিশ্ববিদ্যালয়ে এলামনাই প্রেসিডেন্ট তাজদিন হাসান। 

তবে তিনি মোবাইলে বাংলা ট্রিবিউনকে জানান, কমিটিতে ৫ থাকার কথা থাকলেও এখানে ৪ জনের নাম রয়েছে। বাকি একজন ছাত্র প্রতিনিধির নাম এখনও হাতে পাইনি। কমিটিকে ৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

এদিকে মধ্যস্থতাকারী এক সূত্র জানায়, কমিটির জন্য ৫ জন শিক্ষার্থীর নাম চাওয়া হলে তারা একজনের নাম প্রস্তাব করে। তিনি আন্দোলনে সক্রিয় থাকায় আবারও নতুন করে নাম চাওয়া হয়েছে।

/আরএআর/টিএন/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
নিজ মুখে পিএসজি ছাড়ার ঘোষণা দিলেন এমবাপ্পে
নিজ মুখে পিএসজি ছাড়ার ঘোষণা দিলেন এমবাপ্পে
বালবির্নির হাফ সেঞ্চুরিতে পাকিস্তানকে হারালো আয়ারল্যান্ড
বালবির্নির হাফ সেঞ্চুরিতে পাকিস্তানকে হারালো আয়ারল্যান্ড
জমজমাট দ্বিতীয় দিন, পর্দা নামছে আজ
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজমজমাট দ্বিতীয় দিন, পর্দা নামছে আজ
মধ্যপ্রাচ্যে সংঘাতের ফলে কী ক্ষতি হতে পারে বাংলাদেশের?
মধ্যপ্রাচ্যে সংঘাতের ফলে কী ক্ষতি হতে পারে বাংলাদেশের?
সর্বাধিক পঠিত
২০ মিনিটে লালখানবাজার থেকে বিমানবন্দর, চলবে না অটোরিকশা-বাইক
২০ মিনিটে লালখানবাজার থেকে বিমানবন্দর, চলবে না অটোরিকশা-বাইক
ফোন ছিনতাইয়ের ঘটনায় জিডি নয়, মামলা নেওয়ার নির্দেশ
ফোন ছিনতাইয়ের ঘটনায় জিডি নয়, মামলা নেওয়ার নির্দেশ
চীন বিষয়ে বিশেষজ্ঞকে ঢাকায় রাষ্ট্রদূত হিসেবে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
চীন বিষয়ে বিশেষজ্ঞকে ঢাকায় রাষ্ট্রদূত হিসেবে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
একই গ্রাম থেকে নির্বাচিত হলেন তিন চেয়ারম্যান
একই গ্রাম থেকে নির্বাচিত হলেন তিন চেয়ারম্যান
প্রশ্নফাঁস: বিমানের ডিজিএমসহ ৩০ জনের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র
প্রশ্নফাঁস: বিমানের ডিজিএমসহ ৩০ জনের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র