X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

ছাদে উৎসবেও পুলিশের না, তবুও প্রস্তুতি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ ডিসেম্বর ২০২০, ২৩:৫৯আপডেট : ৩০ ডিসেম্বর ২০২০, ২৩:৫৯

ছাদে উৎসবেও পুলিশের না, তবুও প্রস্তুতি বিদায় নিচ্ছে ২০২০। অন্যান্যবার নতুন ইংরেজি বছরকে বিদায় জানাতে রাজধানীসহ সারাদেশে উৎসবমুখর পরিবেশে পালিত হতো থার্টি ফার্স্ট নাইট। কিন্তু এবার তাতে বাধ সেধেছে করোনা মহামারি। তাই এই উৎসবে থাকছে নানা সীমাবদ্ধতা। এর মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বলছে, বাসা বাড়ির ছাদেও থার্টি ফার্স্ট নাইট পালনের জন্য একত্রিত হওয়া যাবে না। নিজ ঘরের মধ্যে স্বল্প পরিসরে অনুষ্ঠানের আয়োজন করে বিদায় দিতে হবে এ বছরকে।
তারপরও ছোট পরিসরে প্রস্তুতি নিচ্ছেন রাজধানীর মোহাম্মাদপুর, ধানমণ্ডি, শ্যামলী এলাকাসহ আবাসিক এলাকার কিছু বাসার ভাড়াটিয়ারা। বাড়িতে ছাদকেদ্রিক উৎসবের আয়োজন রেখেছেন তারা।
মোহাম্মাদপুরের কাদেরাবাদ হাউজিংয়ের ৫ নাম্বার রোডের ৮ তলা বাড়ির মালিক সোহেল রানা বলেন, আমাদের ৮ তলা ফ্লাটে মোট ১২টা পরিবার আছে। তারা থার্টি ফাস্ট নাইটে একত্রিত হয়ে ছাদে পিকনিকের মতো আয়োজনের পরিকল্পনা ও প্রস্তুতি নিয়েছে। ছোট সাউন্ড সিস্টেম, কিছু লাইটিং আর খাওয়া-দাওয়া হবে। যদিও পুলিশের থেকে নিষেধ আছে। সেটা মাথায় রেখে আমরা আতশবাজি পরিকল্পনা বাদ দিয়েছি। তবে নিজেদের মধ্যে একটু মজা করে পালন করার প্ল্যান করেছি আমরা।
ধানমণ্ডির ১৫-এর স্টাফ কোয়ার্টারের পশ্চিম পাশের ৭ তলা ভবনের মালিক আসাদ চৌধুরী বলেন, আমরা আমাদের বাসা থেকেই উদযাপন করবো। তবে অন্যরা ছাদে ছোট পরিসরে একটা পার্টি করার অনুমতি চেয়েছেন। গান-বাজনা না করে খাওয়া দাওয়া করতে অনুমতি দিয়েছি।
বাসা-বাড়ির ছাদে থার্টি ফার্স্ট নাইট পালনের বিষয়ে মোহাম্মাদপুর ফ্ল্যাট মালিক কল্যাণ সমিতির জাহিদ হোসেন বলেন, আমরা আমাদের পক্ষ থেকে সকল ফ্ল্যাট মালিকদের নির্দেশনা দিয়ে দিয়েছি। ভাড়াটিয়াদেরও বলে দিয়েছি থার্টি ফার্স্ট নাইটে জনসমাগম না করে নিজ নিজ বাসায় অবস্থান করতে। সবার ভালোর জন্য তারা এই অনুরোধে সাড়া দেবেন বলে আমরা মনে করি।
এদিকে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ ও করোনা মহামারির কারণে থার্টি ফার্স্ট নাইটকে ঘিরে বিশেষ নির্দেশনা দিয়েছে ডিএমপি। নির্দেশনা অনুযায়ী উন্মুক্ত স্থানে, বাসার ছাদে কোনও অনুষ্ঠানের আয়োজন করা যাবে না। পটকাবাজি, আতশবাজি, বেপরোয়া গাড়ি ও মোটরসাইকেল চালানোর ওপরও আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা।
এছাড়া ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টার পর ঢাকা মহানগরীর কোনও বার খোলা রাখা যাবে না। রাত ১০টার পর সব ফাস্টফুড দোকান বন্ধ থাকবে। সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত আকারে আবাসিক হোটেলগুলোতে নিজস্ব ব্যবস্থাপনায় অনুষ্ঠান করতে পারবে। তবে ডিজে পার্টি করতে দেওয়া যাবে না। ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে ১ জানুয়ারি ২০২১ তারিখ ভোর ৬টা পর্যন্ত ঢাকা মহানগরীর বিভিন্ন আবাসিক হোটেল, রেস্তোরাঁ, জনসমাবেশ ও উৎসবস্থলে সব ধরনের লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র বহন না করার জন্য সংশ্লিষ্ট নগরবাসীকে অনুরোধ করেছেন।
অন্যদিকে পুলিশের পাশাপাশি র‍্যাবের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ বলেন, থার্টি ফার্স্ট নাইটে আপনারা বাহিরে এলোমেলো ঘোরাঘুরি করবেন না। যে গুলো নিষেধ আছে সে গুলো মেনে চলবেন। সবাই ঘরে বসে নিজের পরিবার পরিজনদের সঙ্গে আনন্দ-উল্লাস করুন।

/এসএইচ/এমআর/
সম্পর্কিত
জাতীয় প্রেসক্লাবের সামনে সড়ক দুর্ঘটনায় নারীর মৃত্যু
বৃষ্টির প্রার্থনায় নামাজ
হিট অফিসারের পরামর্শে ‘কৃত্রিম বৃষ্টি’ ছিটাবে ডিএনসিসি
সর্বশেষ খবর
দেশে আগ্রাসী শাসন চলছে: দিলারা চৌধুরী
দেশে আগ্রাসী শাসন চলছে: দিলারা চৌধুরী
বিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
উপন্যাসবিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
বিপুল পরিমাণ নকল জুস জব্দ, কারখানার মালিকের কারাদণ্ড
বিপুল পরিমাণ নকল জুস জব্দ, কারখানার মালিকের কারাদণ্ড
লিগের মাঝপথে গোপনে কানাডায় কেন বাংলাদেশি ফুটবলার!
লিগের মাঝপথে গোপনে কানাডায় কেন বাংলাদেশি ফুটবলার!
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু