X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

নিজস্ব ভবন তবু জরাজীর্ণ অবস্থা উত্তরা পূর্ব থানার

শেখ জাহাঙ্গীর আলম
১২ অক্টোবর ২০১৮, ১৯:১২আপডেট : ১২ অক্টোবর ২০১৮, ২২:৪৬

উত্তরা পূর্ব থানার সামনে মাটির স্তূপ ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মডেল থানা হিসেবে পরিচিত উত্তরা পূর্ব থানা। উত্তরার চারটি সেক্টর (২, ৪, ৬ ও ৮ নম্বর সেক্টর) নিয়ে এই থানাটি গঠিত। চারতলা ভবনের নিচতলায় থানা কার্যরক্রম এবং দ্বিতীয় তলায় রয়েছে সহকারী পুলিশ কমিশনারের কার্যালয়। থানার ডান পাশের সীমানা প্রাচীর ঘেঁষে রয়েছে মাটির স্তুপ। সেখানে পড়ে আছে ময়লা আবর্জনাও। থানার একটি সাইনবোর্ড গাছের ডাল-পালার আড়ালে ঢাকা, পরিচ্ছন্নতার অভাবে সেটি চোখে পড়ে না। পার্কিং ব্যবস্থা থাকলেও থানার যানবাহনগুলো সড়কেই রাখা হচ্ছে। আর ভেতরের পার্কিংয়ে থাকছে শুধু পুলিশ সদস্যদের মোটরসাইকেল। থানা ভবনের বাম পাশের জায়গাতে রাখা হয়েছে অনেকগুলো জব্দকৃত মোটরসাইকেল ও বিভিন্ন মামলার আলামত। আলামতগুলো ছোট ছোট ব্যাগে টিনশেডের সঙ্গে ঝুলিয়ে রাখা হয়েছে। সব মিলিয়ে ডিএমপির একটি মডেল থানা হিসেবে পরিচিত উত্তরা পূর্ব থানা ভবনটির অবস্থায় অনেকটাই জরাজীর্ণ।

১৯৯৭ সালের ৩১ মে উত্তরা পূর্ব থানার নিজস্ব ভবনটি তৈরি করা হয়েছিল। এই ভবনটি তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রফিকুল ইসলাম (বীর উত্তম) উদ্বোধন করেছিলেন। ৪ তলা ভবনটি এখনও সেভাবেই দাঁড়িয়ে আছে।  

সোমবার (১৭ সেপ্টেম্বর) উত্তরা পূর্ব থানায় গিয়ে সরেজমিনে দেখা গেছে, থানার সামনের সড়কটি প্রশস্ত ও মেরামতের কাজ চলছে। এই জন্য পুলিশের একটি টহল ভ্যান থানার সামনে ফুটপাতে ওপরে উঠিয়ে রাখা হয়েছে। থানার মূল ফটক দিয়ে প্রবেশ করলে ভবনের বাম পাশে রয়েছে থানার ডিউটি অফিসার ও বেতার নিয়ন্ত্রণ কক্ষ এবং অপর পাশে পরিদর্শক (তদন্ত) এর কক্ষ। এদিক দিয়ে ভেতরে থানার অস্ত্রাগার ও থানা হাজতখানা। ভবনের নিচতলায় ডান পাশে থানার সেরেস্তা কক্ষ এখানেই দর্শনার্থীদের বসার জন্য একটি মাত্র সোফা রয়েছে। ভালো করে ২/৩ জন মানুষ বসতে পারবেন। এটিই থানার নামমাত্র ওয়েটিং রুম। সেখান থেকে বের হয়ে সোজা ভেতরে গেলেই থানার কম্পিউটার ল্যাবরেটরি। উদ্বোধনী ফলকে লেখা ছিল ২০১৬ সালের ৩০ জুন এই ল্যাবরেটরিটি উদ্বোধন করেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

এদিকে ভবনের বাইরে বাম পাশে রাখা হয়েছে অসংখ্য জব্দকৃত মোটর সাইকেল ও মামলার আলামত। সেগুলো অনেকটা পরিত্যক্ত অবস্থায় রয়েছে। তবে টিনশেডের সঙ্গে ঝোলানো এসব আলামতের ব্যাগের গায়ে কাগজ দিয়ে লেখাও রয়েছে কোনটি কোন মামলার আলামত। তবে সেগুলোতে ধুলা পড়ে থাকতে দেখা গেছে।

উত্তরা পূর্ব থানার এক পুলিশ কর্মকর্তা জানায়,‘এখানে মামলার আলামতগুলো এভাবেই রাখা হয়। মামলার তদন্ত কর্মকর্তার প্রয়োজনে এখান থেকে আলামত নিয়ে যায়। আবার কাজ শেষে এখানেই জমা রেখে দেওয়া হয়।’

সোমবার সন্ধ্যা ৬ টা ২৬ মিনিটে হঠাৎ বিদ্যুৎ চলে যায়। পুরো থানাটি তখন অন্ধকারাচ্ছন্ন। মূহুর্তেই স্থবির হয়ে পড়ে থানার কার্যক্রম। তখন ডিউটি কক্ষের ভেতরে বসা ছিলেন উপ-পরিদর্শক (এসআই) মো. ফরহাদ ও শিক্ষানবিশ উপ-পরিদর্শক (পিএসআই) মাশরাফি ইয়ার। মোবাইলের আলো জ্বেলেও কাজ করার চেষ্টা করছিলেন তারা। কিন্তু অন্ধকারের তীব্রতায় এবং গরমে তা সম্ভব হয়ে উঠছিল না। 

এসময় ডিউটি অফিসারের কক্ষের বাইরে অন্য এক কর্মকর্তার হাক-ডাক তোলেন- ‘ডিউটি অফিসার আছে না কি?’ উত্তরে এসআই ফরহাদ বলেন, ‘আছি… আছি…। অন্ধকার কিছুই দেখা যায় না।’ মোবাইলের আলো জ্বেলে ওই কর্মকর্তা ভেতরে এসে বসলেন। একটি মামলার বিষয়ে আলোচনা শুরু করেন তারা। পরে সে বের হয়ে চলে যান।

উত্তরা পূর্ব থানা কিছুক্ষণ পর (সন্ধ্যা ৬ টা ৪৮ মিনিট) থানার অস্ত্রাগার ও হাজত খানার দায়িত্বে নিয়োজিত কনস্টেবল ডিউটি অফিসারের কক্ষের সামনে এসে বলছিলেন- ‘অন্ধকারে আছি স্যার, অনেক গরম। কিছুই চোখে দেখি না, এই গরমে অস্ত্রাগার আর হাজত খানার পাহারা দেওন যায়? স্যার মোমবাতির ব্যবস্থা করেন, নয় কোনও আলোর ব্যবস্থা করেন।’

কিন্তু তখনও কোনও কিছুই বলছিলেন না ডিউটি অফিসার। কক্ষটি তখনও অন্ধকারাচ্ছন্ন ছিল। কিছুক্ষণ পর আবারও ওই কনস্টেবল এসে বলছিল- ‘অন্য থানায় ডিউটি অফিসারের রুমে আর হাজতখানায় আইপিএন ব্যবস্থা রাখা হয়। কিন্তু এই থানায় সেটা নাই। আপনারা বলেন না কেন স্যার। এটাতো দরকারি, কোনও থানার হাজত খানা অন্ধকার থাকে না কি?’

এতেও ডিউটি অফিসারের কোনো সাড়াশব্দ ছিল না। সে অন্ধকারের মধ্যেই ডিউটি টেবিলে বসে ছিলেন। অন্ধকারের মধ্যেই থানার ঊর্ধতন এক কর্মকর্তা পরিদর্শন করছিলেন। প্রচন্ড গরম এবং থানায় কোনো আলো না থাকার কারণে কর্মকর্তারা ভবনের বাইরে বের হয়ে ছিলেন। আবার কেউ গল্প করছিলেন। সন্ধ্যা ৭ টা ০৩ মিনিটে থানায় বিদ্যুৎ এলে যার যার কাজ শুরু করেন কর্মকর্তারা।

থানায় কোনো আইপিএস ব্যবস্থা আছে কি না জানতে চাইলে দায়িত্বরত একাধিক কর্মকর্তা বলছিলেন- ‘থাকলে তো আলো জ্বলতই। নাই তাই তো ডিউটি অফিসারের রুমও অন্ধকার ছিল। আর সব সময় তো বিদ্যুৎ যায় না। তবুও একটি ব্যবস্থা রাখা দরকার।’ 

এদিকে, বিকাল থেকেই থানার ওসির কক্ষে একের পর এক মানুষ আসছিলেন। থানার এই বড় কর্মকর্তা অনেকটা ব্যস্ত সময় পার করছিলেন। এসময় একজন মহিলা ও একজন পুরুষ থানায় আসেন অভিযোগ নিয়ে। তারা ওসির সঙ্গে কথা বলতে অপেক্ষা করছিলেন। কী সমস্যার জন্য এসেছে- জানতে চাইলে তিনি কোনো উত্তর দেননি। তবে সঙ্গে থাকা পুরুষটি বললেন,‘এখন কিছু বলতে চাচ্ছি না।’ 

থানার ভারপ্রপ্ত কর্মকর্তার কক্ষের সামনে দাড়িয়ে ছিলেন এক কনস্টেবল তার পোশাকে থাকা নেমপ্লেটের নাম কিছুটা মুছে গেছে। সেটি দেখে অন্য একজন তাকে বলছিলেন, ‘ভাই এইটা নতুন করে লেখান না কেন?’ উত্তরে ওই কনবস্টেবল বলছিলেন, ‘আবার নতুন পোশাক নেওয়ার সময় নিয়ে নিবোনে।’ তাদের এই কথোপকথনের পর তারা জানান, দুই বছরে একজন পুলিশ সদস্য ৪ সেট পোশাক পায়। এক সেট ফুল হাতা এবং বাকি ৩ সেট হাফ হাতা।

এদিকে, থানার বাইরে সড়কের পাশে একটি চায়ের দোকান রয়েছে, সেখানে পুলিশ সদস্যদের আনাগোনা অনেক বেশি। থানার পুলিশ কর্মকর্তারা সেখানে এসে বিভিন্ন মানুষের সঙ্গে আলোচনা করছে। কেউ আবার একটু আলাদা গিয়ে নিচু কণ্ঠে কথা বলছিলেন।

উত্তরা পূর্ব থানার পরিদর্শক (অপারেশন) মিজানুর রহমান হাওলাদার বাংলা ট্রিবিউনকে জানান, উত্তরা পূর্ব থানার এটিই নিজস্ব ভবন। এটি ডিএমপির একটি মডেল থানা। এখানে কিছু মাদক সংক্রান্ত মামলা ও হারানো সংক্রান্ত সাধারণ ডায়েরি হয়। এছাড়া এই থানায় অপরাধের সংখ্যা অনেক কম। থানায় আমাদের পর্যাপ্ত ফোর্স রয়েছে,সব ধরনের সুযোগ সুবিধা আমরা পেয়ে থাকি।

থানা সূত্রে জানা গেছে, আব্দুল্লাহপুর থেকে সড়কের পূর্ব পাশে এবং রেললাইন থেকে শুরু করে আবহাওয়া কোয়াটার্র, সিআইডি কোয়ার্টার, ডিএমপি কোয়ার্টার, এসবি কোয়ার্টার, রেললাইনের পাশসহ ঢাকা ময়মনসিংহ সড়কের একাংশজুড়ে এই থানার সীমানা। মাঝখানে ৪ নম্বর সেক্টর, এরপর র‌্যাব-১ এর কার্যালয় ও এপিবিএন হেডকোয়ার্টার। এরপর থেকে বিমানবন্দর থানা এলাকা শুরু।

থানার একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, উত্তরা পূর্ব থানার সীমানা অনেক ছোট, একটা পুলিশ ফাঁড়ির সমান। এই এলাকায় তেমন অপরাধ নেই। হারানো সংক্রান্ত জিডি আর মাদক সংক্রান্ত কিছু মামলা হয়। এছাড়া ইউডি (অপমৃত্যু) মামলা একেবারেই কম।

 

 

/এসজেএ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
পরোয়ানা জারির ৬ বছর পর উপজেলা চেয়ারম্যানকে গ্রেফতার
পরোয়ানা জারির ৬ বছর পর উপজেলা চেয়ারম্যানকে গ্রেফতার
পি কে হালদারের সহযোগী সুকুমার-অনিন্দিতার জামিন চেয়ে আবেদন
পি কে হালদারের সহযোগী সুকুমার-অনিন্দিতার জামিন চেয়ে আবেদন
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ