X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

টিভি টুর্নামেন্টের শামীম যুব বিশ্বকাপে

রবিউল ইসলাম
১১ জানুয়ারি ২০২০, ১২:৪৬আপডেট : ১১ জানুয়ারি ২০২০, ১২:৫৭

শৈশবে চাচাতো ভাইদের ব্যাট-বলের খেলা দেখেই ক্রিকেটের প্রেমে মজে যান শামীম হোসেন। তার ধ্যান-জ্ঞান সবই তখন ক্রিকেট। ৮-৯ বছর বয়সেই স্থানীয় টিভি-টুর্নামেন্টে নাম লিখিয়ে ফেলেন। ঠিকাদারি পেশায় ব্যস্ত বাবা ছেলের ক্রিকেট-প্রেমের কথা জানতেন। কিন্তু অন্য অনেক বাবার মতো বাগড়া দেননি তিনি। শুধু শর্ত ছিলো পড়ালেখাটা ঠিকমতো করতে হবে।

গুরুত্বপূর্ণ সদস্য হিসেবেই স্কোয়াডে আছেন চাঁদপুরের শামীম হোসেন তবে ক্রিকেটার হয়ে ওঠার পথে বাবার চেয়ে চাচা আনোয়ারের সমর্থনই বেশি স্মরণ করেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের এই অলরাউন্ডার। সবসময়ই শামীমের পাশে ছিলেন চাচা। চাচার পাশাপাশি চাচাতো ভাইদেরও সহযোগিতা পেয়েছেন শামীম। স্থানীয় ক্রিকেটে শামীমের আশাজাগানিয়া পারফরম্যান্স দেখে তারাই তাকে ভর্তি করে দেন ক্লেমন ক্রিকেট একাডেমিতে। সেখান থেকেই শামীমের ঠিকানা হয় দেশের ক্রিকেটের সূতিকাগার বিকেএসপি।

২০১৫ সালে সফরকারী পশ্চিমবঙ্গ অনূর্ধ্ব-১৭ দলের বিপক্ষে ২২৬ রানের দারুণ এক ইনিংস খেলেন শামীম। ওটাই তাকে ২০১৮ যুব বিশ্বকাপ দলের ক্যাম্পে সুযোগ করে দেয়। তবে সেবার মূল দলে সুযোগ না পেলেও গুরুত্বপূর্ণ সদস্য হিসেবেই স্কোয়াডে আছেন চাঁদপুরের ক্রিকেটার। গত দুই বছরে শুধু ব্যাটিং নয়, বোলিংয়েও ধার বেড়েছে। সব মিলিয়ে ‘পরিণত’ হয়েই দক্ষিণ আফ্রিকায় পা রেখেছেন শামীম।

অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপে বাংলাদেশের ১৫ যোদ্ধাকে নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশিত হচ্ছে বাংলা ট্রিবিউনে। আজ থাকছে অলরাউন্ডার শামীম হোসেন পাটোয়ারীর একান্ত সাক্ষাৎকার−

বাংলা ট্রিবিউন: শুনেছি আপনার বাবা-মা ক্রিকেট খেলতে কখনও বাধা দেননি...

শামীম: হ্যাঁ, আমার পরিবার থেকে সেরকম কোনও বাধা আসেনি। আব্বু-আম্মু-ভাই সবাই উৎসাহ দিয়েছেন। শুধু একটাই শর্ত ছিল, পড়াশোনা করতে হবে, তার পাশে অন্যকিছু। 

বাংলা ট্রিবিউন: ক্রিকেটে আপনার সিঁড়ি ভাঙার গল্পটা একটু শুনি...

শামীম: ছোটবেলা থেকেই আমার চাচাতো ভাইয়েরা আমাকে খেলতে নিয়ে যেত। সবাই ছিলো বড়, আমি ছোট। তারা যেখানেই যেত আমাকে নিয়ে যেত। এলাকায় টেপ টেনিস দিয়ে টিভি টুর্নামেন্ট হতো। ওখানে  একদিন একটি ম্যাচ খেলার সুযোগ করে দেয় ভাইয়ারা। আমি ভালো ব্যাটিং করি। তারা তো অবাক, বলে পিচ্চি এত ভালো খেললো কী করে? এতা লম্বা লম্বা ছক্কা মারে কীভাবে? পরে এলাকার এক বড় ভাই আমাকে চাঁদপুর ক্লেমন ক্রিকেট একাডেমিতে নিয়ে আসেন। ওখান থেকেই ক্রিকেট বলে অনুশীলন। ক্লেমন একাডেমিতে অনূর্ধ্ব-১৪ ও অনূর্ধ্ব-১৬ পর্যন্ত খেলি। ২০১৫ সালে বিকেএসপিতে ভর্তি হই। ওখান থেকে  অনূর্ধ্ব-১৬ ও অনূর্ধ্ব-১৭ খেলি। অনূর্ধ্ব-১৯ ক্যাম্পে সুযোগ পেলেও মূল দলে সুযোগ হয়নি। তবে অনূর্ধ্ব-১৮ তে ভালো খেলায় ২০১৮ সালে অনূর্ধ্ব-১৯ দলে সুযোগ হয়। অনূর্ধ্ব-১৮ তে আমি দুটি সেঞ্চুরি করেছিলাম।

বাংলা ট্রিবিউন: এই পর্যায়ে আসার পেছনে কার ভূমিকা সবচেয়ে বেশি?

শামীম: এতটা আসার পেছনে আমার কাকার অবদান অনেক। উনি আমাকে আর্থিকভাবে সাহায্য না করলে আমি ক্রিকেট চালিয়ে যেতে পারতাম না। আমার কাকা শিল্পপতি , সবসময় আমার খোঁজ-খবর রেখেছেন। আমাদের সুবিধা–অসুবিধা দেখেছেন । যখন যা চাহিদা ছিলো, সব তিনি পূরণ করেছেন। উনার জন্যেই এতটা আসতে পেরেছি। উনার কারণেই ছোটবেলা থেকে ভালো ভালো জিনিস ব্যবহার করতে পেরেছি। আমার প্রথম কোচ শামীম ফারুকী স্যার ও বিকেএসপির কোচদেরও ভূমিকা আছে।

বাংলা ট্রিবিউন: কঠিন কন্ডিশনে বিশ্বকাপ, দলের প্রস্তুতি কেমন মনে হচ্ছে?

শামীম: দলের প্রস্তুতি আল্লাহর রহমতে অনেক ভালো। সবার সঙ্গে সবার কমিউনিকেশন ভালো। আমরা গত কিছুদিন ধরে অনেক ভালো ক্রিকেট খেলেছি। এখানে এসে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওযার সুযোগ পেয়েছি। সামনে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবো। ফলে মূল ম্যাচের আগে আমরা কন্ডিশন সম্পর্কে একটা ধারণা নিতে পারবো। 

ব্যাট-বলে দলে অবদান রাখতে চান শামীম বাংলা ট্রিবিউন:  ব্যাটিং পজিশন কিছুটা পিছিয়ে গেছে, সাত নম্বর কতটা চ্যালেঞ্জিং?

শামীম: দক্ষিণ আফ্রিকার উইকেট অনেকটা ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মতোই। আমার কাছে মনে হয় আহামরি কঠিন হবে না। সাত নম্বর পজিশনে অনেক দিন ধরেই খেলছি কম্বিনেশনের কারনে। আশা করি কোনও সমস্যা হবে না, আমি সুযোগ পেলে সেরাটা দেওয়ার চেষ্টা করবো।

বাংলা ট্রিবিউন: বড় ইনিংস খেলার সার্মথ্য আছে আপনার, পুরনো পরিসংখ্যান কতোটা আত্মবিশ্বাস জোগাচ্ছে?

শামীম: আগে কিছুটা ওপরে ব্যাটিং করলেও এই মুহূর্তে সাতে ব্যাটিং করছি। আমাদের টপ অর্ডার ও মিডল অর্ডার ভালো খেলে ফেললে আমি  বড় ইনিংস খেলার সুযোগ পাবো না। আমি চাই আমার যেন সুযোগ না হয়। তারপরও দলের প্রয়োজনে আমার জায়গা থেকে সেরাটা দিতে প্রস্তুত আছি। কঠিন সময়ে আমার বেশ কিছু ভালো ইনিংস খেলার অভিজ্ঞতা আছে। সেই অভিজ্ঞতা দিয়ে বিশ্বকাপেও ভালো করার ব্যাপারে আত্মবিশ্বাসী আমি।

বাংলা ট্রিবিউন: ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংটাও নিয়মিত করছেন, দুটিই সমানভাবে সামলানো কতটা কঠিন?

শামীম: আমার কাছে দুটিই ভালো লাগে। দুটিই সামলাতে পারছি। বোলিং ভালো হচ্ছে। বোলিংয়ে আমার ভূমিকা পেসারদের সাপোর্ট দেওয়া। কিপটে বোলিং করাই লক্ষ্য। যদিও আগে আমার এত বোলিং করার ইচ্ছে ছিলো না। এখন অধিনায়ক, টিম ম্যানেজমেন্ট আমার কাছ থেকে বোলিংটাই বেশি চাইছে। তাই ওটাই বেশি করছি। সফলও হচ্ছি। 

বাংলা ট্রিবিউন: শামসুর রহমানের পর চাঁদপুর থেকে বাংলাদেশের হয়ে আর কারও খেলার সুযোগ হয়নি , চাঁদপুরের ক্রিকেটার হিসেবে নিশ্চয়ই ভাবনায় আছে?

শামীম: অবশ্যই সেই স্বপ্ন আছে। চাই ভালো কিছু যেন করতে পারি। সবাই চিনুক, জানুক। চেষ্টা করবো চাঁদপুরের মানুষের গর্ব হয়ে ওঠার। সেভাবেই নিজেকে প্রস্তুত করছি।

বাংলা ট্রিবিউন: শুনলাম দলের সেরা ফিল্ডার আপনি?   

শামীম: ছোটবেলা থেকেই আমি ভালো ফিল্ডিং করতাম। ফিল্ডিং উপভোগ না করলে ভালো ফিল্ডার হওয়া যায় না। আর মন থেকেও চাইতে হবে। অনূর্ধ্ব-১৪ থেকেই ভালো ফিল্ডিং করি। আমি পয়েন্টে ফিল্ডিং করি। জন্টি রোডস আমার প্রিয় ফিল্ডার। তাকে অনুকরণ করার চেষ্টা করি।

বাংলা ট্রিবিউন: আপনি অলরাউন্ডার বলেই কি সাকিবকে অনুসরণ করেন?

শামীম: ছোটবেলা থেকে আমি অনুসরণ করতাম তামিম ভাইকে। তবে এখন যেহেতু অলরাউন্ডার হয়ে গেছি, তাই সাকিব ভাইকে অনুসরণ করি। তার ব্যাটিং-বোলিং দেখি। কোহলির ব্যাটিং ভালো লাগে। তার ব্যাটিংয়ের মধ্যে আক্রমণাত্মক একটা ব্যাপার আছে। ফিল্ডিংয়ে আমার আদর্শ জন্টি রোডস।

ফিল্ডিংয়েও তিনি দুর্দান্ত। যুব দলের সেরা ফিল্ডার বিবেচনা করা হয় তাকে প্রোফাইল

নাম: শামীম হোসেন পাটোয়ারী

ডাক নাম: শামীম

জন্ম: ২ সেপ্টেম্বর ২০০০

জন্মস্থান: চাঁদপুর

উচ্চতা: ৫ ফুট ৪ ইঞ্চি

লেখাপড়া: এইচএসসি

প্রথম ক্লাব: চাঁদপুর ক্লেমন ক্রিকেট একাডেমি

বর্তমান ক্লাব: বিকেএসপি

ব্যাটিং স্টাইল: বাঁহাতি

বোলিং স্টাইল: ডানহাতি অফ স্পিনার

প্রিয় শটস: স্লগ সুইপ, কাট শট

প্রিয় ডেলিভারি: আর্ম বল

প্রিয় মানুষ: বাবা-মা

প্রিয় ক্রিকেটার: তামিম ইকবাল, বিরাট কোহলি ও জন্টি রোডস।

প্রিয় বন্ধু: তামিম ও জয়

ক্যারিয়ারের সেরা মুহূর্ত:  অনূর্ধ্ব-১৭ দলের হয়ে ডাবল সেঞ্চুরি।

ছবি: সাজ্জাদ হোসেন

/আরআই/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
তীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগতীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া