X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
করোনাজয়ীর ভাষ্যে নতুন বছর

করোনার কারণে বাবাকে এই অসহ্য ব্যথা সহ্য করতে হয়নি

ইরেশ যাকের, অভিনেতা ও প্রযোজক
০১ জানুয়ারি ২০২১, ০০:০১আপডেট : ০১ জানুয়ারি ২০২১, ১৪:৫৯

চলছে করোনাকাল। বছর পেরিয়ে আরও একটি বছর যুক্ত হলো মানুষের জীবনে। সেই সূত্রে করোনায় বিপর্যস্ত মানব সভ্যতা ফের স্বপ্ন দেখছে ঘুরে দাঁড়াবার। নতুন বছরের বিশেষ আয়োজনে বাংলা ট্রিবিউন-বিনোদন বিভাগ চেষ্টা করেছে তাদের গল্প শোনাতে, যারা করোনাভাইরাসের সঙ্গে সরাসরি যুদ্ধ করেছেন। হারিয়েছেন স্বজন। তেমনই একজন দেশের অন্যতম সাংস্কৃতিক পরিবারের সদস্য অভিনেতা-প্রযোজক ইরেশ যাকের। যিনি নিজেই করোনা আক্রান্ত হননি, একই ভাইরাসের আঘাতে হারিয়েছেন বাবা কিংবদন্তি নাট্যজন আলী যাকেরকেও—  ছোট্ট ইরেশ যাকের ও শ্রিয়া সর্বজয়াকে নিয়ে আলী যাকের

২০২০ আমার ও আমার পরিবারের জন্য অবশ্যই একটা কঠিন বছর ছিল। বাবাকে হারিয়েছি। এর চাইতে বেদনাদায়ক খুব বেশি কিছু হতে পারে না।

করোনাকালীন যেই ৮ মাস বাবা বেঁচে ছিল, পুরোটা সময়ই এক ধরনের আতঙ্ক কাজ করেছে। জানতাম যে, বাবার শারীরিক অবস্থায় করোনা আক্রান্ত হলে খুব খারাপ কিছু হবে। শেষমেশ অবশ্য তা-ই হলো।

এতকিছুর পরেও আমি নানা কারণে কৃতজ্ঞ। প্রথম কারণ হলো, করোনার কারণে বাবার চলে যাওয়াটা তরান্বিত হলেও বাবা ক্যানসারের ব্যথা থেকে একটু হলেও নিস্তার পেয়েছিল। যতদিনে বাবা করোনা আক্রান্ত হয়, ততদিনে তার ক্যানসার একদম শেষের স্টেজে। এই সময় প্রচণ্ড ব্যথা হয়। করোনার কারণে বাবাকে এই অসহ্য ব্যথা সহ্য করতে হয়নি।
এছাড়া করোনার কারণে আমরা পুরো পরিবার প্রায় গৃহবন্দি ছিলাম বললেই চলে। যে কারণে বাবার সাথে আমরা আরও বেশি সময় কাটাতে পেরেছি। একসাথে প্রায় প্রতিদিন আড্ডা দিয়েছি, ক্রিকেট খেলা দেখেছি। আমার কন্যা মেহা এবং আমার ভাগ্নে এয়ানকে বড় হতে দেখেছি। বাবার অনেক ছবি তুলেছি। নুরলদিনের একটা দৃশ্য চিত্রায়ণ করেছি। এমনকি যখন বুঝেছি যে বাবার আর বেশি সময় বাকি নেই, আমরা দুবার রতনপুরে আমাদের গ্রামের বাড়িতে গিয়েছি। যাকের পরিবার (২০২০ সালের ছবি)

দুঃখজনক হলেও সত্য, সাধারণ সময়ে হয়তো কর্মব্যস্ততার কারণে বাবার কাছে এতটা সময় আমি পেতাম না। গত আট মাসের মধুর স্মৃতি আমার বাকিটা জীবন পুঁজি হয়ে থাকবে। সুতরাং এই বছরটা (২০২০) আমার কাছ থেকে অনেক কিছু নিয়ে গেলেও আমাকে অনেক কিছু দিয়েও গেছে।
নতুন বছরে সবার সুস্থতা কামনা করি। করোনার এই আতঙ্ক কেটে যাক এটাই আমার প্রার্থনা। তবে করোনা পরিস্থিতি যেমনই হোক না কেন, কাছের মানুষের সাথে পরিবারের সাথে যেন একটা সুন্দর বছর কাটাতে পারি, সেই স্বপ্ন দেখি। ২০২০-এ আমার যেমনটা কেটেছে। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’