X
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮

সেকশনস

রাডারসহ আসছে আধুনিক এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম

আপডেট : ১৭ জানুয়ারি ২০২১, ১৬:৪৯

অবশেষে রাডারসহ অত্যাধুনিক অটোমেটেড এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম স্থাপন করতে যাচ্ছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। প্রায় ১৬ বছর আগে রাডার স্থাপনের উদ্যোগ নিলেও নানা অনিয়ম ও জটিলতায় আটকে ছিল এ প্রকল্প।

জানা গেছে, অত্যাধুনিক এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম ক্রয় প্রস্তাব শিগগিরই যাচ্ছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে। ইতোমধ্যে জিটুজি (সরকার থেকে সরকার) পদ্ধতিতে ফ্রান্সের সঙ্গে আর্থিক প্রস্তাব চূড়ান্ত হয়েছে। ফ্রান্সের থ্যালাস টেকনোলজি একটি আধুনিক রাডারসহ ২০ ধরনের যন্ত্রপাতি এবং সফটওয়্যার সল্যুশনসহ একটি আধুনিক এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম স্থাপন করবে।

৪ জানুয়ারি প্রতিষ্ঠানটির আর্থিক প্রস্তাব অনুমোদন করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। ফেব্রুয়ারিতে ক্রয়চুক্তি সম্পাদনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। চুক্তির পর পুরো সিস্টেম স্থাপন, চালু ও প্রশিক্ষণ শেষ করতে লাগবে প্রায় তিন বছর।

জানা গেছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থাকা প্রায় ৩৮ বছরের পুরাতন রাডার দিয়ে চলছে দেশের আকাশপথ নিয়ন্ত্রণের কাজ। একইসঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোলের রেডিও ব্যবস্থাও পুরনো হওয়ায় মাঝে মাঝে দেখা দেয় বিপত্তি। তাই বিশাল সমুদ্রসীমা জয়ের প্রায় ৬ বছর পার হলেও এখনও সেখানকার আকাশসীমার নিয়ন্ত্রণ নেই বাংলাদেশের। পুরনো রাডারের কারণে এ সীমানায় উড়ে যাওয়া উড়োজাহাজগুলো শনাক্ত করা যায় না। তাই কোনও চার্জও আদায় করতে পারে না বেবিচক।

২০০৫ সালে পুরনো রাডার প্রতিস্থাপনের উদ্যোগ নেয় বেবিচক। এ কারণে পরামর্শক নিয়োগ করা হয়। ২০০৬ সালের ডিসেম্বরে প্রতিবেদন দেয় পরামর্শক। প্রতিবেদনের ভিত্তিতে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয় ২০০৭ সালে। ২০১১ সালের মার্চে দ্বিতীয়বার দরপত্র আহ্বান করা হয়। সে সময় রাডার ক্রয়ে ডেনমার্কের অর্থায়নের করার কথা থাকলেও টেন্ডারে দুর্নীতির অভিযোগ করে তা বাতিল করা হয়।

২০১২ সালে রাডার স্থাপন প্রকল্প পিপিপির ভিত্তিতে বাস্তবায়নে ঠিকাদারি প্রতিষ্ঠান করিম অ্যাসোসিয়েটস ১৯০ কোটি টাকা ব্যয়ের একটি প্রস্তাব দেয়। ২০১৩ সালে রাডার স্থাপনের প্রকল্পটি ৩৩০ কোটি টাকা ব্যয়ে পিপিপি ভিত্তিতে বাস্তবায়নের নীতিগত অনুমোদন দেয় অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। পরে প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়ায় ৫৫৯ কোটি ৬০ লাখ টাকায়। পিপিপির ভিত্তিতে দরপত্র আহ্বান করা হলে এ প্রকল্পের জন্য করিম অ্যাসোসিয়েটস প্রায় ৭০০ কোটি টাকা দর প্রস্তাব দেয়। কারিগরি ও আর্থিক মূল্যায়নের পর প্রকল্পের ব্যয় আবারও বাড়ানো হয়।

এরপর প্রকল্পটি পিপিপিতে বাস্তবায়ন করতে ২০১৫ সালের ৮ নভেম্বর দরপত্র আহ্বান করা হয়েছিল। ২১ দিনের মধ্যে প্রস্তাব জমা দেওয়ার কথা বলা হলেও সাত দফা তারিখ পেছায় বেবিচক। সর্বশেষ ২০১৬ সালের ২২ জুন দরপত্র জমা নেওয়ার সিদ্ধান্ত হয়। দরপত্র জমা দেয় দেশি-বিদেশি মোট চারটি প্রতিষ্ঠান। তখনও করিম অ্যাসোসিয়েটসকে যোগ্য বিবেচনা করা হয়।

সর্বশেষ প্রকল্পের ব্যয় ১ হাজার ৭০০ কোটি টাকা দেখিয়ে অনুমোদনের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় বেবিচক। তবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) মাধ্যমে রাডার ক্রয়ে বেবিচকের প্রস্তাবিত আর্থিক প্রস্তাব অতিরঞ্জিত হওয়ায় তা বাতিল করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

২০১৬ সালের ১২ ডিসেম্বর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী প্রধান জাকিয়া আফরোজ স্বাক্ষরিত চিঠি সিভিল এভিয়েশনে পাঠানো হয়। চিঠিতে বলা হয়, মন্ত্রণালয়ের মূল্যায়ন কমিটির পর্যালোচনায় প্রকল্পে সুপারিশকৃত দর অত্যধিক প্রমাণ হয়। এ পরিপ্রেক্ষিতে দরপত্র গ্রহণযোগ্য নয় বলে বিবেচিত হয়। পরে সরকারি অর্থায়নে রাডার স্থাপনের জন্য অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে প্রস্তাব পাঠায় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়। সেই উদ্যোগেই ফ্রান্সের সঙ্গে জিটুজি’তে ক্রয়চুক্তি হতে যাচ্ছে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, রাডারটি পুরনো হওয়ায় কার্যক্ষমতা কমছে। তবে নতুন করে আধুনিক এটিএম সিস্টেম স্থাপনের কার্যক্রম এগিয়ে যাচ্ছে। থ্যালাস থেকে জিটুজি’তে কেনা হচ্ছে। ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন হলে দ্রুত ক্রয়চুক্তি হবে।

 

/এফএ/এমওএফ/

সম্পর্কিত

রামপুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

রামপুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

সোশ্যাল মিডিয়া এখন আয়েরও মাধ্যম

সোশ্যাল মিডিয়া এখন আয়েরও মাধ্যম

দেশে নতুন মাদকের বাজার সৃষ্টির চেষ্টা চলছেই

দেশে নতুন মাদকের বাজার সৃষ্টির চেষ্টা চলছেই

সাগরে লঘুচাপ, কোথাও কোথাও ভারী বৃষ্টির শঙ্কা

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১২:৪২

মৌসুমি বায়ুর পাশাপাশি সাগরে সুস্পষ্ট লঘুচাপ থাকায় এর প্রভাবে আগামী কয়েকদিন ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে দেশের  দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বৃষ্টির পরিমাণ বেশি হতে পারে। কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর। এজন্য নদী বন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

রবিবার (২৫ জুলাই) আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন,  সাগরে  থাকা সুস্পষ্ট লঘুচাপের  প্রভাবে দেশের অনেক এলাকায় বিশেষ করে দক্ষিণ-পশ্চিম দিকে ভারী বৃষ্টির শঙ্কা রয়েছে। এজন্য নদীতে সতর্ক সংকেত রাখা হয়েছে। তবে লঘুচাপটি পশ্চিমবঙ্গ উপকূলে অবস্থান করায় আপাতত সমুদ্র বন্দরে দেওয়া সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, উত্তর-পশ্চিম  বঙ্গোপসাগর এবং উত্তর উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূলে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঝাড়খণ্ড, উত্তর ছত্রিশগড় এবং উড়িষ্যা উপকূলে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা,  উত্তর প্রদেশ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের দক্ষিণাঞ্চলে সক্রিয় এবং অন্য এলাকার উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

মৌসুমি বায়ুর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়,  ঢাকা ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের দক্ষিণাঞ্চলে  ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। তাই চট্টগ্রাম,  কক্সবাজার,  মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

এদিকে, নদী বন্দরগুলোর জন্য এক সতর্কবার্তায় বলা হয়,  ঢাকা, ফরিদপুর, মাদারীপুর,  খুলনা,  বরিশাল, পটুয়াখালী,  নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, ময়মনসিংহ,  সিলেট  ও  কক্সবাজার অঞ্চলগুলোর উপর দিকে দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এজন্য এসব এলাকার বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

/এসএনএস/এমএস/

সম্পর্কিত

সাগরে লঘুচাপ, ঢাকাসহ দক্ষিণে বৃষ্টি বাড়বে

সাগরে লঘুচাপ, ঢাকাসহ দক্ষিণে বৃষ্টি বাড়বে

ঢাকাসহ সারাদেশে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে

ঢাকাসহ সারাদেশে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে

বৃষ্টিপাত কমেছে, তবে নদী বন্দরে থাকছে ১ নম্বর সংকেত

বৃষ্টিপাত কমেছে, তবে নদী বন্দরে থাকছে ১ নম্বর সংকেত

রামপুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১২:২৬

রাজধানীর রামপুরার একটি বাসার দরজা ভেঙে আল মামুন (২৭) নামে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। তিনি একটি কনসালটেন্টি ফার্মে চাকরি করতেন।

রবিবার (২৫ জুলাই) সকালে রামপুরা থানার উপ-পরিদর্শক (এসআই) কামরুল হক জিহান তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, পূর্ব রামপুরার ২৬৯/১ নম্বর বাসা থেকে ওই যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়েছে। বাসার সিলিং ফ্যানের সঙ্গে গামছা দিয়ে গলায় ফাঁস দেওয়া ঝুলন্ত অবস্থায় ছিল।

শনিবার (২৪ জুলাই) রাতের কোনও একসময় তিনি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন বলে ধারণা করছে পুলিশ। 

বাসার মালিকের বরাত দিয়ে এসআই কামরুল হক জিহান বলেন, মামুন তার কয়েকজন বন্ধুসহ ওই বাসায় ভাড়া থাকতেন। ঈদের ছুটিতে সবাই বাড়িতে চলে গেলে তিনি একাই বাসায় থেকে যান। রাতে একাধিকবার ডাকাডাকি করেও কোনও সাড়া শব্দ না পেয়ে আশপাশের লোকজন ডেকে পুলিশে খবর দেন বাড়ির মালিক। পরে পুলিশ গিয়ে তার মৃতদেহ উদ্ধার করে।

পরে রাত পৌনে ১টায় ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা শেষে তাকে মৃত ঘোষণা করেন। মৃতদেহটি ময়নাতদন্তের জন্য হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

ময়নাতদন্ত রিপোর্ট পেলে এবং তদন্ত সাপেক্ষে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা। তিনি আরও জানান, নিহত মামুন সাতক্ষীরা কলারোয়া থানার গোয়ালপাড়া গ্রামের আব্দুল হাকিমের ছেলে।

/এআরআর/ ইউএস/

সম্পর্কিত

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

সোশ্যাল মিডিয়া এখন আয়েরও মাধ্যম

সোশ্যাল মিডিয়া এখন আয়েরও মাধ্যম

দেশে নতুন মাদকের বাজার সৃষ্টির চেষ্টা চলছেই

দেশে নতুন মাদকের বাজার সৃষ্টির চেষ্টা চলছেই

ঢাকায় এলো উপহারের ২৫০টি ভেন্টিলেটর

ঢাকায় এলো উপহারের ২৫০টি ভেন্টিলেটর

শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১২:০৩

কঠোর বিধিনিষেধের কারণে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এবং ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশ আজ রবিবার (২৫ জুলাই) প্রকাশ করা হয়।

আদেশে জানানো হয়, মন্ত্রিপরিষদ বিভাগের গত ১৩ জুলাই জারি করা বিধিনিষেধ সংক্রান্ত পরিপত্রের  নির্দেশনার প্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ষষ্ঠ থেকে নবম শ্রেণি ও ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সপ্তাহভিত্তিক চলমান অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হলো।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপপরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা ও থানা শিক্ষা অফিসার এবং অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের অফিস আদেশে নির্দেশনা দেওয়া হয়।

/এসএমএ/এমএস/

সম্পর্কিত

যেভাবে এসএসসি-এইচএসসি পরীক্ষা ও বিকল্প মূল্যায়ন

যেভাবে এসএসসি-এইচএসসি পরীক্ষা ও বিকল্প মূল্যায়ন

নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা

নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা

কাল এসএসসি-এইচএসসি’র সিদ্ধান্ত জানাবেন শিক্ষামন্ত্রী

কাল এসএসসি-এইচএসসি’র সিদ্ধান্ত জানাবেন শিক্ষামন্ত্রী

বিকল্প মূল্যায়নে এসএসসি-এইচএসসির ফল

বিকল্প মূল্যায়নে এসএসসি-এইচএসসির ফল

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১২:৩০

রাজধানীর মতিঝিলে মধুমিতা সিনেমা হলের পেছনে একটি গাড়ির গ্যারেজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট কাজ করছে।

রবিবার (২৫ জুলাই) সকাল ১১টার দিকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের তথ্য কর্মকর্তা শাহজাহান শিকদার বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মধুমিতা সিনেমা হলের পিছনে একটি গাড়ির গ্যারেজে আগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ছয়টা ইউনিট নিয়ন্ত্রণের কাজ করছে।

আগুনে দুটি বাস ও একটি প্রাইভেটকার সম্পূর্ণ পুড়ে গেছে বলেও জানা  গেছে।

/এআরআর/ইউএস/

সম্পর্কিত

রামপুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

রামপুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

সোশ্যাল মিডিয়া এখন আয়েরও মাধ্যম

সোশ্যাল মিডিয়া এখন আয়েরও মাধ্যম

দেশে নতুন মাদকের বাজার সৃষ্টির চেষ্টা চলছেই

দেশে নতুন মাদকের বাজার সৃষ্টির চেষ্টা চলছেই

ঢাকায় এলো উপহারের ২৫০টি ভেন্টিলেটর

ঢাকায় এলো উপহারের ২৫০টি ভেন্টিলেটর

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ২৮ জুলাই

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১১:৫৫

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির অনলাইন প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ২৮ জুলাই বিকাল ৪টা থেকে। আর চলবে ১৪ আগস্ট রাত ১২টা পর্যন্ত। ১ম বর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইন ক্লাস শুরু হবে আামী ১৫ সেপ্টেম্বর থেকে।

রবিবার (২৫ জুলাই) জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে। প্রাথমিক আবেদন ফি কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১৬ আগস্টের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।  এ সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions)।

গত ১২ জুলাই ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। সভায় করোনাকালীন সেশনজট কমিয়ে আনার বিষয়ে গুরুত্বারোপ করেন উপাচার্য। তিনি শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘবে দ্রুত বিশেষ একাডেমিক ক্যালেন্ডার প্রণয়নের ব্যাপারেও নির্দেশনা দেন।

উল্লেখ্য, সংশ্লিষ্ট সকলকে কোভিড-১৯ মহামারি সম্পর্কিত সকল স্বাস্থ্যবিধি মেনে এ ভর্তি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করার জন্য বলা হয়েছে। 

/এসএমএ/ইউএস/

সম্পর্কিত

সাগরে লঘুচাপ, কোথাও কোথাও ভারী বৃষ্টির শঙ্কা

সাগরে লঘুচাপ, কোথাও কোথাও ভারী বৃষ্টির শঙ্কা

রামপুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

রামপুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত

শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

সর্বশেষ

টোকিও অলিম্পিকে আরও খারাপ করলেন বাকী

টোকিও অলিম্পিকে আরও খারাপ করলেন বাকী

রংপুরে প্রথম ত্বীন চাষ, সাত মাসে লাখ টাকা আয়

রংপুরে প্রথম ত্বীন চাষ, সাত মাসে লাখ টাকা আয়

করোনামুক্ত হয়েও ধকল বয়ে বেড়াচ্ছেন তারা

করোনামুক্ত হয়েও ধকল বয়ে বেড়াচ্ছেন তারা

সৃজিতের নির্মাণে আড়াই মিনিটের রহস্যময় বাঁধন (ভিডিও)

সৃজিতের নির্মাণে আড়াই মিনিটের রহস্যময় বাঁধন (ভিডিও)

আ’লীগের উপ-কমিটি থেকে হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি

আ’লীগের উপ-কমিটি থেকে হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি

সাগরে লঘুচাপ, কোথাও কোথাও ভারী বৃষ্টির শঙ্কা

সাগরে লঘুচাপ, কোথাও কোথাও ভারী বৃষ্টির শঙ্কা

রামপুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

রামপুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

ফুটবল খেলা নিয়ে দ্বন্দ্বে যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ

ফুটবল খেলা নিয়ে দ্বন্দ্বে যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ

শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত

শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম স্থগিত

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

বাংলাদেশ সফর থেকে ছিটকে গেলেন ফিঞ্চ

বাংলাদেশ সফর থেকে ছিটকে গেলেন ফিঞ্চ

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ২৮ জুলাই

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ২৮ জুলাই

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

রামপুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

রামপুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

সোশ্যাল মিডিয়া এখন আয়েরও মাধ্যম

সোশ্যাল মিডিয়া এখন আয়েরও মাধ্যম

দেশে নতুন মাদকের বাজার সৃষ্টির চেষ্টা চলছেই

দেশে নতুন মাদকের বাজার সৃষ্টির চেষ্টা চলছেই

ঢাকায় এলো উপহারের ২৫০টি ভেন্টিলেটর

ঢাকায় এলো উপহারের ২৫০টি ভেন্টিলেটর

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট স্থগিত

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট স্থগিত

কমলাপুর বিআরটিসি ডিপোতে হঠাৎ আগুনে পুড়লো বাস

কমলাপুর বিআরটিসি ডিপোতে হঠাৎ আগুনে পুড়লো বাস

‘অন্য দেশে স্বাস্থ্যকর্মীদের স্যালুট দেয়, আর আমাদের দেশে অপমান’

‘অন্য দেশে স্বাস্থ্যকর্মীদের স্যালুট দেয়, আর আমাদের দেশে অপমান’

রেমিট্যান্স ভালো পাচ্ছি স্বাস্থ্যসেবার কারণে: স্বাস্থ্যমন্ত্রী

রেমিট্যান্স ভালো পাচ্ছি স্বাস্থ্যসেবার কারণে: স্বাস্থ্যমন্ত্রী

ফকির আলমগীরের মৃত্যুতে স্পিকার ও মন্ত্রীদের শোক

ফকির আলমগীরের মৃত্যুতে স্পিকার ও মন্ত্রীদের শোক

© 2021 Bangla Tribune