X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রংপুরে গত দুইদিনের দ্বিগুণ উপস্থিতি আজ গণটিকাকেন্দ্রগুলোতে

রংপুর প্রতিনিধি
০৯ ফেব্রুয়ারি ২০২১, ১৯:৫১আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২১, ২০:০৯

রংপুরে করোনার টিকা নিয়ে মানুষের ভয়, সন্দেহ, অবিশ্বাস সব দূর হয়েছে। গণটিকা প্রয়োগের তৃতীয় দিনে জেলার টিকাদানকেন্দ্রগুলোতে বিপুল সংখ্যক নারী-পুরুষ টিকা নিতে ভিড় করেছে। এই সংখ্যা প্রথম দুই দিনের দ্বিগুণ। রংপুর বিভাগীয় স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. আহাদ আলী বিষয়টি নিশ্চিত করে বলেছেন, পুরো বিভাগেই আজ এই বদলে যাওয়া চিত্র দেখা গেছে।

তিনি জানান, করোনার টিকা দেওয়ার তৃতীয় দিনে মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের টিকা দান কেন্দ্রে বিপুল সংখ্যক নারী পুরুষ লাইনে দাঁড়িয়ে টিকা নিয়েছেন। বিভাগের ৮ জেলার প্রায় সব টিকা কেন্দ্রেই ছিল এই অবস্থা। আজ বিভাগে রেকর্ড সংখ্যক ১০ হাজার ২শ ৩৭ জন টিকা নিয়েছেন। যা গত দু’দিনের দ্বিগুণ। এই অবস্থায় নিশ্চিত করেই বলা যায় করোনার টিকার ওপরে আস্থা তৈরি হয়েছে সব শ্রেণি-পেশার মানুষের।

তিনি জানান,  মঙ্গলবার রংপুর জেলায় সবচেয়ে বেশি ২ হাজার ২শ ৩৯ জনের শরীরে করোনার টিকা প্রয়োগ করা হয়। এছাড়াও পঞ্চগড় জেলায় ১ হাজার ৯৪ জন, নীলফামারীতে ১ হাজার ৭০ জন, লালমনিরহাটে ৫৩৫ জন, কুড়িগ্রাম জেলায় ৮১৩ জন, ঠাকুরগাঁওয়ে ১ হাজার ৩শ ২৯ জন, দিনাজপুরে ১ হাজার ৭শ’৮৪ জনক এবং গাইবান্ধায় ৬৭৩ জন টিকা নিয়েছেন। এদের মধ্যে ৭ হাজার ৭শ ৮৩জন পুরুষ এবং নারী ২ হাজার ৪শ ৫৪ জন।

সরেজমিন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে করোনার টিকা দান কেন্দ্রে গিয়ে দেখা গেছে, পুলিশ ও বিজিবির অনেক সদস্যসহ চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, গণমাধ্যমকর্মীরা সেখানে টিকা দেওয়ার জন্য ভিড় করছেন। তারা ছাড়াও টিকাকেন্দ্রজুড়ে ছিলেন বিভিন্ন স্তরের বিপুল সংখ্যক মানুষ। ফলে টিকাদানকারী স্বাস্থ্য কর্মীদের হিমশিম খেতে হয়। তারপরেও মানুষ লাইন ধরে দাঁড়িয়ে অপেক্ষা করে টিকা দিয়েছেন। হাসপাতালে নীচতলায় পুরুষদের জন্য ৮টি বুথ খেলা হলেও টিকা গ্রহণকারীর সংখ্যা বেড়ে যাওয়া দেখে বুথের সংখ্যা আরও বাড়ানোর ঘোষণা দিয়েছেন কর্তব্যরত চিকিৎসকরা।

এদিকে, টিকা নেওয়ার সময় এক পুলিশ সদস্য অসুস্থবোধ করেন। তাকে বেডে শুইয়ে দেওয়া হয় ও তার পরিচর্যা করতে এগিয়ে আসেন চিকিৎসকরা। তবে আধা ঘণ্টার মধ্যেই তিনি নিজেই বেড থেকে নেমে হেঁটেই চলে যান। এ সময় ওই পুলিশ সদস্য জানান, তার মাথাব্যথা করছিল। তবে টিকা দিতে কোনও সমস্যা হয়নি। এছাড়া টীকা দানকারীদের আর কারও অসুস্থ হওয়ার খবর পাওয়া যায়নি। বরং টিকা নিয়ে স্বস্তি প্রকাশ করেছেন সবাই এবং অন্যদের টিকা নেওয়ার আহ্বান জানান।

দায়িত্বরত চিকিৎসকরা জানান, করোনাভাইরাসের টিকা অন্য সব টিকার মতোই। এই টিকা নেওয়াতে কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া দেয়া যায় না। তবে অনেকের শরীরে টিকা নেওয়ার পর সামান্য গা ব্যথা, মাথা ব্যথা, হালকা জ্বর ইত্যাদি দেখা দিতে পারে। দুই তিনদিনের মধ্যে এসব উপসর্গ সেরে যায়।

এ ব্যাপারে রংপুর বিভাগীয় স্বাস্থ্য বিভাগীয় পরিচালক ডা. আহাদ আলী জানান, রংপুর বিভাগের দুই মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতাল, উপজেলা স্বাস্থ্যকেন্দ্র গুলোতে দুই শতাধিক বুথের মাধ্যমে করোনায় টিকা দেওয়া হচ্ছে। টিকা নেওয়ার পর কেউই অসুস্থতা অনুভব করেনি। টিকা নেওয়ার পরে যদি কেউ অসুস্থ হয়ে পড়ে তাদের জন্য প্রয়োজনীয় বেড ও চিকিৎসা সামগ্রী সহ চিকিৎসকরা সার্বক্ষণিক টিকাদান কেন্দ্রে অবস্থান করেন।

উল্লেখ্য, অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকা ফার্মা উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন কোভিশিল্ড বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করে ভারতের সেরাম ইনস্টিটিউট। বাংলাদেশের মানুষের জন্য সবচেয়ে উপযোগী এই টিকা বাণিজ্যিক উৎপাদনে যাওয়ার সঙ্গে সঙ্গে পেতে তৎপর হয় বাংলাদেশ সরকার। ভারত সরকারের সঙ্গে গভীর লিয়াজোঁ রক্ষা করে বাংলাদেশ সরকার এবং ৩ কোটি ভ্যাকসিন পাওয়ার জন্য সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করে বেক্সিমকো ফার্মা। এরপরেও নানা নাটকীয়তা শেষে দেশে প্রথম দফায় ৫০ লাখ ভ্যাকসিন আসে। ঢাকায় ২৭ জানুয়ারি এর আনুষ্ঠানিক উদ্বোধনের পর সব প্রস্তুতি শেষে গত ৭ ফেব্রুয়ারি (রবিবার) দেশজুড়ে শুরু হয় গণটিকাদান কর্মসূচি। তবে প্রথম দুদিনে ইন্টারনেটে রেজিস্ট্রেশনের কঠিন শর্ত এবং রাজনৈতিক নেতা ও স্বাস্থ্য কর্মকর্তাদের টিকা নেওয়ার চাহিদা থাকায় সাধারণ মানুষ তা গভীরভাবে পর্যবেক্ষণে রাখেন। তারা দেখতে পান, করোনা টিকা গ্রহণকারী কেউ গত দুদিনে অসুস্থ হননি। এর আগে গ্রহণকারীরাও সুস্থ আছেন। ফলে টিকা নিলে ক্ষতির আশঙ্কা নিয়ে যেসব কথা ছড়ানো হয়েছিল সেগুলো যে গুজব তা সাধারণ মানুষ বুঝতে পারে। এদিকে, গণটিকাদান কর্মসূচিকে আরও সহজ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (৮ ফেব্রুয়ারি) টিকা গ্রহণের সর্বনিম্ন বয়সসীমা ৫৫ থেকে কমিয়ে ৪০ করায় এবং জাতীয় পরিচয়পত্র নিয়ে কেন্দ্রে গেলেই রেজিস্ট্রেশন করার সুযোগ দেওয়ায় আজ করোনার টিকাদান কেন্দ্রগুলোতে দেখা যায় উপচেপড়া ভিড়।

/টিএন/
সম্পর্কিত
করোনা শনাক্তের হার ৮ শতাংশ ছাড়ালো
দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট জেএন.১ শনাক্ত
দ্রুত করোনার টিকা দেওয়ার নির্দেশ
সর্বশেষ খবর
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত