X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১
বছরজুড়ে গ্যাস সংকট

এলএনজি সংকট কাটিয়ে ওঠাই চ্যালেঞ্জ

সঞ্চিতা সীতু
১১ ফেব্রুয়ারি ২০২১, ০৯:০০আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৩১

শীত এলেই শোনা যায় রাজধানীজুড়ে গ্যাস সংকট। কেন এমনটা হয় জানতে চাইলে প্রতিবারের মতো এবারও তিতাস জানায় নানা প্রকল্পের কথা। ‘আগামীবার সমস্যা থাকবে না’- তিতাসের এ বক্তব্যেই ঘুরপাক খায় গ্রাহক। এদিকে পুরনো পাইপলাইনে এবার নতুন সমস্যা হিসেবে দেখা দিয়েছে এলএনজি আমদানি। যেখানে গ্যাস সংকট মোকাবিলায় ১০০০ মিলিয়ন ঘনফুট এলএনজি সরবরাহ করার কথা, সেখানে ডিসেম্বরে সরবরাহ হয়েছে প্রায় ২৫০ মিলিয়ন। জানুয়ারির শেষে তা কিছুটা বেড়ে হয়েছে ৪০০ মিলিয়ন ঘনফুটে। ফলে বরাবরের মতো ভোগান্তিতে পড়তে চলেছেন গ্রাহকরা।

বনশ্রীর বাসিন্দা মিঠি চৌধুরী বলেন, ‘শীত এলেই বেড়ে যায় গ্যাসের সমস্যা। এবার মনে হয় আরও বেশি। সকালে গ্যাস থাকেই না। আসে বিকেলে। সারাদিন রান্নাই হয় না।’

একই অভিযোগ উলনের বাসিন্দা কাজী মিলির। তিনি বলেন, ‘দুপুরে কখনও কাউকে দাওয়াত দিতে পারি না। নিজেরাই রান্না করার গ্যাস পাই না। গত কয়েক বছরের তুলনায় গ্যাসের সমস্যা আরও বেড়েছে। আগে চাপ কম থাকতো। এখন একেবারেই নেই।’

রামপুরা, মোহাম্মদপুর, পুরান ঢাকা, মিরপুর ও উত্তরায় গ্যাসের সরবরাহ দিনের বেলায় বেশ কম বলেও অভিযোগ পাওয়া গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, বিদ্যুতের ক্ষেত্রে সরকার যতটা উদ্যোগ নিয়েছে, গ্যাসের বেলায় তা নেই। যতদিন বিদ্যুতের মতো গ্যাসের বেলায় কার্যকর উদ্যোগ নেওয়া হবে না, ততদিন এ সমস্যার সমাধান হবে না।

এদিকে এলএনজি বিষয়ে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলেন, এলএনজি আমদানিতে তাড়াহুড়ো করতে গিয়ে অনেক বিষয়ে স্পষ্ট সিদ্ধান্ত নেওয়া হয়নি। এতে এলএনজির দাম নিয়ে সমস্যা তৈরি হয়েছে। গ্যাস আনতে কার্গো ভাড়ার ক্ষেত্রেও নানা সমস্যা দেখা দিচ্ছে।

জ্বালানি বিশেষজ্ঞ ড. ম. তামিম বলেন, এলএনজি আমদানির ক্ষেত্রে যাদের সঙ্গে চুক্তি হয়েছিল, সেখানে থেকেই আমাদের মূল চাহিদা মেটাতে হবে। এ ছাড়া কমদামে স্পট মার্কেট থেকে কিনতে পারি।

তিনি আরও বলেন, দেশীয় গ্যাসক্ষেত্রের উৎপাদন ক্রমেই কমছে। হুট করে বড় কোনও ফিল্ড থেকে উৎপাদন বন্ধ হলে মহাসঙ্কটে পড়বো। গ্যাস সঙ্কট কাটাতে বিদ্যুৎ উৎপাদনে কয়লার ব্যবহার বাড়াতে হতে পারে। এ ছাড়া এলএনজি ভিত্তিক বিদ্যুৎ আসার বিষয়ে বেশ কয়েকটি এমওইউ করা হয়েছে। তবে কাজ এগুচ্ছে না। বড় আকারের স্টোরেজ করা দরকার।

জ্বালানি বিশেষজ্ঞ সালেক সুফি বলেন, ‘এলএনজি আমদানির ক্ষেত্রে প্রথম থেকেই সমন্বয়হীনতা দেখতে পেয়েছি। কয়েকবছর নষ্ট হলো এলএনজি আনার সিদ্ধান্ত নিতেই। স্টোরেজ সমস্যার কারণে স্পট মার্কেট থেকে যে কমদামের গ্যাস কিনবো সে সুযোগও নেই। জনবলের সমস্যা আছে। দেশের প্রায় সব ফিল্ডের অবস্থা খারাপ। ২০২৫ সালের পর উৎপাদন কমে যেতে শুরু করবে। ফলে এখনই উদ্যোগ নিতে হবে।’

বর্তমানে দেশে গ্যাসের মোট উৎপাদন ২ হাজার ৮৮৯ মিলিয়ন ঘনফুট। এরমধ্যে বাংলাদেশ গ্যাস ফিল্ড থেকে আসছে ৬৬১, সিলেট গ্যাস ফিল্ড থেকে ৯৬, বাপেক্সের ফিল্ডগুলো থেকে ৮৪ এবং এলএনজি আসছে ৪০০ মিলিয়ন ঘনফুট। আন্তর্জাতিক তেল-গ্যাস কোম্পানিগুলোর অধীনে থাকা ক্ষেত্রেগুলো থেকে আসছে ১৬১৫ মিলিয়ন ঘনফুট।

/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কবিগুরুর  ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি