X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

‘ঊনপঞ্চাশ বাতাস’ পেরিয়ে ‘বাতাস কলের সিম্ফনি’

সুধাময় সরকার
১৬ ফেব্রুয়ারি ২০২১, ১৫:১২আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২১, ১৮:০১

২০২০ কিংবা করোনাকালের দমবন্ধ ঢাকাই সিনেমার অক্সিজেন হয়ে কাজ করেছে মাসুদ হাসান উজ্জ্বলের ‘ঊনপঞ্চাশ বাতাস’।

করোনার থাবা অতিক্রম করে গেলো অক্টোবরে সিনেমা হল খোলার পর এটিই একমাত্র উল্লেখযোগ্য ছবি, যেটি মুক্তি পেয়েছিল দর্শক সংকটের কথা জেনেও। উজ্জ্বল তখন বলেছিলেন, ‘সবাই নিজের লাভের কথা ভেবে এই দুঃসময়ে পিছিয়ে গেলে চলবে না। সিনেমা হল বাঁচাতে হবে। এর জন্য নতুন ও ভালো সিনেমা মুক্তির বিকল্প নেই।’

ছবিটি মুক্তির পর ভালোই করতালি জোটে উজ্জ্বলের পক্ষে। চলছে বিদেশেও। মিলেছে আন্তর্জাতিক উৎসব থেকে নানাবিধ সম্মাননাও। টিভি নাটকে গভীর প্রশংসিত এই নির্মাতা ক্যারিয়ারের প্রথম ছবি দিয়ে এই মহামারিকালেও ভালোই অভিজ্ঞতা অর্জন করেছেন। সেই রেশ ধরে এবার জানালেন নতুন খবর।

নাটক, সিনেমার পর উজ্জ্বল খুলছেন নতুন আরেকটি জানালা; অন্য বাতাসের গল্প শোনাতে। প্রথমবার লিখেছেন উপন্যাস। নাম সিনেমার মতোই–‘বাতাস কলের সিম্ফনি’!

প্রকাশ হচ্ছে এবারের গ্রন্থমেলায় (১৮ মার্চ-১৪ এপ্রিল) কিংবদন্তি পাবলিকেশন থেকে। এরমধ্যে লেখা শেষ, লেখক নিজেই এঁকে ফেলেছেন প্রচ্ছদও। অপেক্ষা ছাপা কাগজ ও মেলা উদ্বোধনের।

উপন্যাসের প্রেক্ষাপট প্রসঙ্গে উজ্জ্বল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের অস্তিত্ব সংকট, বঞ্চনা ও প্রতিশোধের গল্প হলো এই উপন্যাসের উপজীব্য। মেটাফোরিক ধাঁচের লেখা এটা। প্রকাশের আগে এর বেশি বলা ঠিক হবে না।’

গ্রন্থ প্রকাশে এবারই প্রথম নন সব্যসাচী মাসুদ হাসান উজ্জ্বল। ২০১২ সালের গ্রন্থমেলায় পার্ল থেকে প্রকাশ হয় তার প্রথম কাব্যগ্রন্থ ‘অর্ধেক কথা, অর্ধেক একা’।

এদিকে ইমতিয়াজ বর্ষণ ও শার্লিন ফারজানা অভিনীত ‘ঊনপঞ্চাশ বাতাস’ নিয়েও রয়েছে কিছু আপডেট। বিশ্বের নানা প্রান্তে ছবিটি চলছে এখনও। সেই ধারাবাহিকতায় ২৬ ফেব্রুয়ারি এটি মুক্তি পাচ্ছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে।

তাহলে নতুন ছবি? নাকি আপাতত লেখকসত্তা নিয়েই থিতু আছেন উজ্জ্বল! জবাবে বললেন, ‘আমি বসে নেই। বেশিরভাগ মানুষকে দেখি প্রথম সিনেমার পর হতাশ হয়ে পড়েন। আমি বিপরীত। প্রথম ছবি থেকে আমার অভিজ্ঞতা অসাধারণ। সত্যি বলছি, পুরো জার্নিটা আমার কাছে অ্যাডভেঞ্চারের মতো লাগলো। অনেক অস্বস্তির মাঝেও আমি খুশি। সেই সুখে এরমধ্যে দ্বিতীয় ছবির প্রি-প্রোডাকশন শুরু করেছি। অলমোস্ট সব চূড়ান্ত। মাঠে নেমেই আওয়াজ পাঠাবো।’

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি