X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

১৪৪ ধারায় থমথমে বসুরহাট, নিষেধাজ্ঞা শেষে মির্জার শোকসভা

নোয়াখালী প্রতিনিধি
২২ ফেব্রুয়ারি ২০২১, ২২:৩৪আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২১, ২২:৪০

নোয়াখালীর বসুরহাট পৌরসভা এলাকায় ১৪৪ ধারা জারির মধ্যে শোকসভার ব্যানার টাঙিয়ে আবদুল কাদের মির্জার অনুসারীরা জড়ো হলেও র‌্যাব-পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করে দিয়েছে। সোমবার (২২ ফেব্রুয়ারি) সকাল থেকে বেশ কয়েকবার এ চেষ্টা চালিয়ে ব্যর্থ হওয়ার পর সন্ধ্যায় নিষেধাজ্ঞা উঠে গেলে ওই স্থানে শোকসভা ও মিলাদ মাহফিল করেন মেয়র ও তার অনুসারীরা।

জানা গেছে, প্রশাসন ১৪৪ ধারা জারি করলেও সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরকে হত্যার প্রতিবাদে শোকসভা করার জন্য দিনভর চেষ্টা চালায় মেয়রের অনুসারাীরা। রূপালী চত্বরে তারা ব্যানার লাগিয়ে ও চেয়ার পেতে জড়ো হওয়ার চেষ্টা করে। তবে প্রতিবারই র‌্যাব-পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করে দিয়েছে। এ সময় মেয়র মঞ্চের পাশেই উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে কয়েকজন নেতা-কর্মী নিয়ে অবস্থান করছিলেন।

এদিকে, সকাল থেকে বসুরহাট বাজারে অনেকটা অঘোষিত হরতাল চলে। এসময় বন্ধ ছিল সব ধরনের দোকানপাট। বিভিন্ন সড়কে ও গুরুত্বপূর্ণ স্থানে বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব সদস্য মোতায়েন ছিল। সকালে বিভিন্ন সড়কে গাছ, গাছের গুঁড়ি, ইট ও বৈদ্যুতিক খুঁটি ফেলে রেখে পৌরসভার প্রবেশ পথ আটকে রাখে আন্দোলনকারীরা। তবে খবর পেয়ে, পুলিশ সড়ক থেকে এগুলো অপসারণ করে।

এর আগে একই স্থানে আওয়ামী লীগের বিবদমান দুই পক্ষের পাল্টাপাল্টি কর্মসূচির ঘোষণাকে ঘিরে বসুরহাট পৌর এলাকায় আজ সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করে স্থানীয় প্রশাসন। এসময় সব ধরনের সভা-সমাবেশ, মিছিল, র‌্যালি ও গণজমায়েত নিষিদ্ধ করা হয়। এমনকি একসাথে চারজনের অধিক ব্যক্তি জমায়েত হতে পারবে না বলে আদেশে জানানো হয়।

নোয়াখালীর বসুরহাটে ১৪৪ ধারা জারির পর সড়কে ছিল আইন শৃঙ্খলা বাহিনী

জেলা পুলিশ সুপার মো. আলমগীর হোসেন জানান, কাউকে পৌর এলাকায় ১৪৪ ধারা ভঙ্গ করতে দেওয়া হয়নি। কোথাও সরকারি আদেশ অমান্য করে সভা-সমাবেশ করার চেষ্টা করা হলে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে ছিল।

এর আগে, সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার বিচারের দাবিতে আজ বেলা আড়াইটায় বসুরহাট পৌর সভার রূপালী চত্বরে শোক সভা আহ্বান করেছিল আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা।

এদিকে, একই স্থানে বিকাল তিনটায় সমাবেশ করার ঘোষণা দিয়ে রাখেন কোম্পানিগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান বাদল। গত শনিবার দুপুরে সংবাদ সম্মেলন করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলের কেন্দ্রীয় নেতাদেরকে নিয়ে আবদুল কাদের মির্জার মিথ্যাচারের প্রতিবাদে ওই কর্মসূচি ঘোষণা করেছিলেন বাদল।

পৌর এলাকায় ১৪৪ ধারা জারির পর বিকালে টেকের বাজারে আবদুল কাদের মির্জার অপরাজনীতির প্রতিবাদে ও বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার বিচারের দাবিতে সভার আয়োজন করে মিজানুর রহমান বাদলের অনুসারীরা।

প্রসঙ্গত: গত ১৯ ফেব্রুয়ারি বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা ও কোম্পানিগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান বাদলের অনুসারীদের সংঘর্ষে গুলিবর্ষণের ঘটনা ঘটে। এসময় সংবাদ সংগ্রহ করতে গিয়ে দু’দলের মাঝখানে পড়ে গুরুতর আহত হন সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির। চিকিৎসাধীন অবস্থায় পরদিন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। ওই ঘটনায় বিবদমান পক্ষ দুটি পরস্পরের বিরুদ্ধে মামলা করেছে।

 

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ