X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

রমজানে লোডশেডিংয়ের তথ্য আগেই জানা যাবে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ এপ্রিল ২০২১, ২০:২০আপডেট : ০৪ এপ্রিল ২০২১, ২০:২০

আসন্ন রমজানে লোডশেডিংয়ের আগাম তথ্য পাবেন বিদ্যুতের গ্রাহকরা। এক্ষেত্রে শুধু সেহরি, ইফতার ও তারাবির সময় বিদ্যুৎ যাবে কিনা তা জানানো হবে। রবিবার (৪ এপ্রিল) রমজানে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি নিয়ে করা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগ গত কয়েক বছর ধরেই বলে আসছে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের খুব কাছাকাছি রয়েছে সরকার। কিন্তু এখনও গ্রাহকের ভোগান্তির শেষ নেই। বিশেষ করে রমজান এলেই দেখা যায় সেহরি, ইফতার ও তারাবির নামাজের সময় হুট করে বিদ্যুৎ চলে যায়। তাই প্রতিবারই রমজানের আগে এ ধরনের একটি বৈঠক হয়। তাতে সেহরি, ইফতার ও তারাবির সময় নিরবচ্ছিন্ন সরবরাহ করার কথা ঘোষণা দেওয়া হয়।

সরকারের তরফ থেকে বলা হচ্ছে, এখন দেশে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা (গ্রিড সংযুক্ত) ২০ হাজার মেগাওয়াটের বেশি। বিপরীতে দেশে সর্বোচ্চ ১৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। কিন্তু রমজানে চাহিদা বেড়ে ১৪ হাজার ৫০০ মেগাওয়াটে ঠেকতে পারে বলে বিদ্যুৎ বিভাগ জানিয়েছে। এই হিসাবে আরও দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রয়োজন হবে। উৎপাদন না বাড়লে সমপরিমাণ লোডশেডিং করতে হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আসন্ন রমজান ও চলতি গ্রীষ্ম মৌসুমে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি নিয়ে অনলাইনে আন্তঃমন্ত্রণালয় সভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ ছাড়া অন্যান্যের মাঝে জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান, বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)-এর চেয়ারম্যান বেলায়েত হোসেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)-এর চেয়ারম্যান মঈন উদ্দিন, পেট্রোবাংলার চেয়ারম্যান এবিএম আব্দুল ফাত্তাহ, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের দফতর প্রধানরাও অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, ‘আমাদের সক্ষমতা থাকলেও অহেতুক বিদ্যুৎ অপচয় করা যাবে না। যারা বিদ্যুৎ উৎপাদন বা অন্যান্য জরুরি কাজে নিয়োজিত তাদের দ্রুত করোনার টিকা নিতে হবে।’

প্রতিমন্ত্রী আরও বলেন, বিল সংক্রান্ত গ্রাহক হয়রানি যেন না হয়। ওভারলোড সমস্যার দ্রুত সমাধান করতে হবে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চাহিদানুযায়ী গ্যাস সরবরাহ করতে পেট্রোবাংলাকে নির্দেশ দিয়ে তিনি বলেন, প্রয়োজনে বিকল্প ব্যবস্থা নিতে হবে।

ভার্চুয়াল এই সভায় বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী- বিদ্যুৎ উৎপাদনকারী কেন্দ্রগুলোর গ্যাস সরবরাহ অব্যাহত রাখা, পিক আওয়ারে (সান্ধ্যকালীন) চাহিদানুযায়ী বিদ্যুৎ উৎপাদনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া, ইফতার, তারাবির নামাজ ও সেহরির সময়ে লোডশেড না করা এবং প্রয়োজন হলে আগেই লোডশেডিং সম্পর্কে জনসাধারণকে জানাতে হবে।

এ ছাড়া সকল বিতরণ সংস্থাকে ওভারলোডেড ট্রান্সফরমার পরীক্ষা করে সেগুলো প্রতিস্থাপন করা, স্টোরে পর্যাপ্ত ট্রান্সফরমার মজুদ রাখা, অবৈধ সংযোগ বিচ্ছিন্ন কার্যক্রম জোরদার করা, বিদ্যুৎ সাশ্রয়ে জনগণকে সচেতন করতে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারের ব্যবস্থা নেওয়া, সিএফএল-এর পরিবর্তে এলইডি বাতি প্রতিস্থাপনের ব্যবস্থা নেওয়া, সুপার মার্কেট, পেট্রোল পাম্প ও সিএনজি গ্যাস স্টেশনে প্রয়োজনের অতিরিক্ত বাতি ব্যবহার না করা, ইফতার ও তারাবির সময় শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে এসির ব্যবহার সীমিত রাখা, বিএসটিআই-এর মান অনুযায়ী যন্ত্রপাতি বাজারজাতকরণ নিশ্চিত করার লক্ষ্যে মোবাইল কোর্ট পরিচালনা করার বিষয়ে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

/এসএনএস/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নিজ্জার হত্যা: কানাডার আদালতে হাজির অভিযুক্ত তিন ভারতীয়
নিজ্জার হত্যা: কানাডার আদালতে হাজির অভিযুক্ত তিন ভারতীয়
পাওল নাটোর্পের রবীন্দ্র-মূল্যায়ন
পাওল নাটোর্পের রবীন্দ্র-মূল্যায়ন
ঢাকাই সিনেমায় রবীন্দ্রনাথ...
কবিগুরুর ১৬২তম জন্মজয়ন্তীঢাকাই সিনেমায় রবীন্দ্রনাথ...
বরিশালে বৃষ্টি উপেক্ষা করে ভোটারদের দীর্ঘ লাইন
বরিশালে বৃষ্টি উপেক্ষা করে ভোটারদের দীর্ঘ লাইন
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা