X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০
বাংলাদেশের প্রসিদ্ধ মসজিদ

মুঘল আমলের জাফরি ইটের মসজিদটি আছে ঝাউদিয়ায়

কুষ্টিয়া প্রতিনিধি
২০ এপ্রিল ২০২১, ০৯:০০আপডেট : ২০ এপ্রিল ২০২১, ০৯:০০

বিশ্বে গর্ব করার মতো বাংলাদেশের আছে হাজার বছরের সমৃদ্ধ ঐতিহ্য। এই ঐতিহ্যের অন্যতম অনুষঙ্গ স্থাপত্যকলা। শিল্পের এই মাধ্যমে কোনও অংশে কম ছিল না এ অঞ্চল। বাংলাদেশের যে স্থাপনাশৈলী এখনও বিমোহিত করে চলেছে অগণিত ভ্রমণচারী ও মননশীল মানুষকে, তার মধ্যে আছে দেশজুড়ে থাকা অগণিত নয়নাভিরাম মসজিদ। এ নিয়েই বাংলা ট্রিবিউন-এর ধারাবাহিক আয়োজন ‘বাংলাদেশের প্রসিদ্ধ মসজিদ’। আজ থাকছে কুষ্টিয়ার ঝাউদিয়া শাহী মসজিদ নিয়ে প্রতিবেদন।

কুষ্টিয়া শহর থেকে ২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, ঝিনাইদহ ও কুষ্টিয়ার মধ্যবর্তী স্থানে ঝাউদিয়া গ্রাম। সেখানে গেলে দেখা মিলবে এক অন্যরকম মসজিদ। ঝাউদিয়া শাহী মসজিদটির ভেতরের লাল-সাদার শৈল্পিক কারুকাজ তো মুগ্ধ করবেই, সামনে থেকে দেখলে দর্শনার্থীর মনে হবে হুট করে যেন কয়েক শ’বছর অতীতে চলে গেছেন তিনি।

ঝাউদিয়া শাহী মসজিদের ইতিহাস নিয়ে আছে নানা মত। কেউ বলেন মুঘল আমলের, আবার কেউ বলেন, রাতারাতি মাটি ফুঁড়ে গজিয়ে উঠেছিল এটি।

সুদৃশ্য পাঁচটি গম্বুজ। চার কোনায় চারটি নান্দনিক মিনার। প্রবেশপথে দুটি মিনার। উত্তর ও দক্ষিণ দেয়ালে একটি করে খিলানপথও ছিল। এখন সেগুলো ইট দিয়ে তৈরি জালি নকশায় বন্ধ করে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় মিহরাব ও পূর্ব দেয়ালের প্রবেশপথের বাইরের দিকে রয়েছে ক্ষুদ্রাকৃতির মিনার শোভিত আয়তাকার প্রক্ষেপণ। মিনারগুলি ছাদের প্রাচীর ছাড়িয়ে সোজা উপরে উঠে গেছে। এগুলির শীর্ষে রয়েছে কলস নকশার শীর্ষচূড়া শোভিত ছোট ছোট ছত্রী। এ ছাড়া গম্বুজগুলোর শীর্ষেও রয়েছে পদ্মকলস নকশার দৃষ্টিনন্দন চূড়া।

ঝাউদিয়া শাহী মসজিদ সম্পূর্ণ ইটের তৈরি মসজিদটির ইমারতের কিছু অংশ ধনুক, বাঁকা কার্নিশ, টেরাকোটা ও খোদাই নকশায় শিল্পীদের নিপুণ হাতে সুসজ্জিত। ভেতরের চমৎকার ফুলের নকশা। মসজিদটি পারস্যের মুরকানা ডিজাইনের একটি আদি নিদর্শন।

মসজিদের বাইরের সৌন্দর্য রক্ষণাবেক্ষণের অভাবে কিছুটা ম্লান হলেও ভেতরের চোখ ধাঁধানো নকশা অক্ষত আছে। সূক্ষ্ম নকশার কারুকাজ মসজিদের ভেতর এনে দিয়েছে অন্য এক আবহ। মিহরাব, দেয়াল এবং গম্বুজের ভেতরের অংশে জ্যামিতিক নকশার সঙ্গে লতাপাতার নকশাও আছে।

মসজিদটি আয়তাকার। ভেতরে তিন সারিতে একসঙ্গে প্রায় ১০০ জন নামাজ আদায় করতে পারে। আরও বেশি মানুষের জন্য মসজিদটির বাইরে তেরপল দেওয়া আছে।

নিপুণ কারুকাজের ঐতিহ্যবাহী মসজিদটি দেখতে প্রতিদিনই শত শত দর্শনার্থী আসেন নিভৃতপল্লী ঝাউদিয়ায়। শত শত দর্শক আর ভ্রমণ পিপাসুদের আগমনে মুখর থাকে এর প্রাঙ্গন। জুমার দিন উপচেপড়া ভিড়। কিন্তু পর্যটকদের জন্য তেমন সুযোগ সুবিধা নেই এখানে। নেই বিশ্রামের জায়গাও। তাই পর্যটন আকর্ষণ হওয়া সত্ত্বেও এখানে দূর-দূরান্তের লোকজন কমই আসে। আবার দীর্ঘদিন সংস্কার না হওয়াতেও মসজিদটি ক্রমে জীর্ণ হচ্ছে।

ঝাউদিয়ার মসজিদটি মুঘল স্থাপত্যরীতির অন্যতম নিদর্শন। স্থানীয় বাসিন্দা শাহরিয়ার ইমন জানান, এর দেয়ালে লাল ইট ও চুনাপাথরের মিশ্রণে প্রাচীন দিল্লির স্থাপত্যরীতির প্রভাব রয়েছে। দেয়ালগুলোতে রয়েছে ইটের বিন্যাস, পোড়ামাটির ফলকের কাজ। বেশ কয়েকবার রঙ করা হলেও সেটা কয়েকদিন পর আবার মিলিয়ে যায়।

ঝাউদিয়া শাহী মসজিদের মিম্বর
ধারণা করা হয় মসজিদটির নির্মাণকাজ পরিচালনা করেন শাহ্ সুফি আদারি মিয়া চৌধুরী। উপমহাদেশ থেকে আসা ধর্ম প্রচারক শাহ্ সুফি আদারি ৮৫ বছর বয়সে মারা যান। তার মৃত্যুর পর ১৯৬৯ সালে মসজিদটির দায়িত্ব প্রত্নতত্ত্ব বিভাগের হাতে যায়। তখন চুক্তি অনুযায়ী এর মতওয়ালী (তত্ত্বাবধায়ক) হিসেবে নিযুক্ত হন হাসান আলী চৌধুরী। এখন তারই বংশধররা মসজিদটির পরিচালনা কমিটিতে আছেন।

ঝাউদিয়া মসজিদের প্রবেশ মুখে লেখা আছে ‘এটা প্রতিষ্ঠিত হয় মুঘল সম্রাট আওরঙ্গজেবের শাসনামলে’। কিন্তু ওই সময় কে এই মসজিদ নির্মাণ করেছিল সে বিষয়ের উল্লেখ নেই। স্থানীয় ব্যক্তিরাও বিশেষ কিছু বলতে পারছেন না।

ইতিহাসবিদদের মতে, মসজিদের নির্মাণকাল বিষয়ে সবচেয়ে গ্রহণযোগ্য মত হচ্ছে, এটা মুঘল আমলেই বানানো। কারণ, ওই সময়কার অন্যান্য স্থাপনার সঙ্গে এর নির্মাণশৈলীর সামঞ্জস্য আছে। ওই সময়কার অন্যসব স্থাপনার মতো এ মসজিদেও লাল জাফরি ইট ব্যবহার করা হয়েছে।

 

 

/এফএ/
সম্পর্কিত
মুসলিমদের আবেদন খারিজ, জ্ঞানবাপী চত্বরে পূজার আদেশ এলাহাবাদ হাইকোর্টের
ভারতের উত্তরাখণ্ডে মসজিদ ভাঙার জেরে সহিংসতা, নিহত ৪
বাংলাদেশে ৯টি আইকনিক মসজিদ তৈরি করবে সৌদি আরব
সর্বশেষ খবর
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
ম্যারেজ কাউন্সেলিং সম্পর্কে যা কিছু জানা জরুরি
ম্যারেজ কাউন্সেলিং সম্পর্কে যা কিছু জানা জরুরি
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
সর্বাধিক পঠিত
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
ইউক্রেন সীমান্তে বাফার জোনের পরিকল্পনা রাশিয়ার: পুতিন
ইউক্রেন সীমান্তে বাফার জোনের পরিকল্পনা রাশিয়ার: পুতিন