X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দিনাজপুরে দ্রুত বাড়ছে করোনার সংক্রমণ, লকডাউনের সিদ্ধান্ত

দিনাজপুর প্রতিনিধি
০৫ জুন ২০২১, ১৭:১৪আপডেট : ০৫ জুন ২০২১, ১৭:১৪

দিনাজপুরে দ্রুত বাড়ছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মৃত্যুর সংখ্যা ১৩৪ জনে দাঁড়ালো।

গতকাল শুক্রবার করোনায় আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু হয়েছে। সবমিলে গত পাঁচ দিনে করোনায় ছয়জনের মৃত্যু হয়েছে, যা উদ্বেগজনক। এখন পর্যন্ত শনাক্তের দিক দিয়ে জেলায় মৃত্যুহার ৪.২৩ শতাংশ। গত মাসেও শনাক্তের বিবেচনায় মৃত্যুহার ছিল ৪.৩৬ শতাংশ।

এমন অবস্থায় বিষয়টি বিবেচনায় নিয়ে একটি অথবা দুটি উপজেলাকে কঠোর লকডাউনের আওতায় আনার সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছেন জেলা সিভিল সার্জন। আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রজ্ঞাপন জারি কথাও জানান তিনি।

বিশেষ করে সদরে সংক্রমণ হার ও মৃত্যুহার বেশি জানিয়ে জেলা প্রশাসক বলেন, দু-একদিনের মধ্যেই সীমিত বিধিনিষেধ জারি হবে।

দিনাজপুরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের ১৪ এপ্রিল। এক বছরে আক্রান্ত যেমন বেড়েছে তেমনি মৃত্যুর সংখ্যাও। চলতি বছরের মার্চ মাসে আক্রান্তের সংখ্যা ছিলো ১৪৬ জন, এপ্রিল মাসে ৫২৬ জন এবং মে মাসে তা এসে দাঁড়ায় ৪১৩ জনে।

হিসাবে মে মাসে গড়ে যেখানে প্রতিদিন আক্রান্তের সংখ্যা ছিলো ১৩ জনের ঊর্ধ্বে সেখানে জুন মাসের পাঁচ দিনে আক্রান্তের সংখ্যা ১৪২ জন। অর্থাৎ গড়ে প্রতিদিন ২৮ জন আক্রান্ত হচ্ছেন।

এছাড়া এপ্রিল মাসে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাতজন, মে মাসে ১৮ জন, জুন মাসের পাঁচ দিনে মারা গেছেন ছয়জন। শনাক্ত বিবেচনায় এপ্রিল মাসে মৃত্যুহার ১.৩৩ শতাংশ, মে মাসে ৪.৩৬ শতাংশ আর জুন মাসের পাঁচ দিনে ৪.২৩ শতাংশ।

দিনাজপুর সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় জেলায় ১৩৩টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ২৩ জনের করোনা পজিটিভ প্রতিবেদন আসে। এদের মধ্যে সদর উপজেলার ১৫ জন। এই উপজেলার ৫৮টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। অর্থাৎ সংক্রমণের হার ২৭.৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া তিনজনের মধ্যে বিরলের এক, সদরের এক ও বিরামপুরের একজন। তারা হলেন বিরামপুরের মোজাফফর হোসেন (৬৫), বিরলের শাহজাহান আলী (৬১) ও সদরের নাজনীন চৌধুরী (৫১)। মোজাফফর হোসেন ও শাহজাহান আলীর করোনা শনাক্ত হয় ২৩ মে, আর নাজনীন চৌধুরীর শনাক্ত হয় ২৭ মে। তারা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

এখন পর্যন্ত জেলায় যে ১৩৪ জনের মৃত্যু হয়েছে তার মধ্যে ৬৪ জনই সদরের। অর্থাৎ জেলার ১৩টি উপজেলার মধ্যে এই উপজেলায় মৃত্যুহার ৪৭.৭৬ শতাংশ। পাঁচ হাজার ৯৮৪ জন আক্রান্তের মধ্যে তিন হাজার ৩৫৩ জনই সদর উপজেলার। হিসাবে এই উপজেলায় আক্রান্তের হার ৫৬.০৩ শতাংশ। দিনাজপুরে বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছেন ২৭ জন। হোম আইসোলেশনে রয়েছেন ২৬৫ জন।

দিনাজপুর করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ও জেলা সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুছ বলেন, দুই সপ্তাহ ধরে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী। বিশেষ করে সদর উপজেলায় সংক্রমণ অস্বাভাবিক হারে বৃদ্ধি পাচ্ছে। ইতোমধ্যে জেলা করোনা কমিটির বৈঠক হয়েছে। স্বাস্থ্যবিধি মানাতে কঠোর সিদ্ধান্তের দিকে যাচ্ছি আমরা। মানুষের স্বাভাবিক জীবনযাত্রা যাতে ব্যাহত না হয় বিষয়টি বিবেচনায় নিয়ে আমরা দুটি উপজেলাকে কঠোর লকডাউনের আওতায় আনার সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘোষণাপত্র জারি করবো।

দিনাজপুর করোনা প্রতিরোধ কমিটির আহ্বায়ক ও জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী বলেন, জেলায় করোনা সংক্রমণ বাড়ছে। সদরে করোনা সংক্রমণ ও মৃত্যুহার দুটোই বেশি। আগামী দু-একদিনের মধ্যে করোনা প্রতিরোধ কমিটির সভায় লকডাউনের সিদ্ধান্ত গ্রহণ করা হবে। 

/এএম/
সম্পর্কিত
প্রথমবার লকডাউন চীনের বাণিজ্যিক শহর সাংহাই
প্রথমবারের মতো লকডাউনে কিরিবাতি
একজনের ওমিক্রন শনাক্তের পর পুরো বিল্ডিং লকডাউন
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!