X
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮

সেকশনস

সমস্যা সেরামে, টিকার অভাবে ভুগছে বিশ্ব

আপডেট : ১০ জুন ২০২১, ১৫:৩৬

বাংলাদেশ, নেপাল থেকে শুরু করে রুয়ান্ডাসহ বিশ্বজুড়ে করোনাভাইরাসের ঝুঁকিপূর্ণ হটস্পটগুলো টিকা স্বল্পতায় ভুগছে। অনেক দেশেই স্থগিত করতে হয়েছে টিকাদান কর্মসূচি। এসব দেশে টিকা স্বল্পতার জন্য দায়ী মাত্র একটি কোম্পানি: দ্য সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী সেরামকে গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স উদ্যোগের একটি শীর্ষ সরবরাহকারী হিসেবে ঘোষণা করা হয়েছিল। কিন্তু এরপর থেকে ভারতীয় কোম্পানিটি ধুঁকতে শুরু করে। রফতানিতে নিষেধাজ্ঞা থেকে শুরু কারখানায় আগুন, সব মিলিয়ে যেসব অর্ডার তারা পেয়েছিল সেগুলো পূরণ করতে পারেনি।

প্রায় ৯২টি দেশকে টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে কোভ্যাক্স। কিন্তু এখন পর্যন্ত ন্যূনতম ২০ কোটি ডোজের মধ্যে সেরামের কাছ থেকে তারা পেয়েছে মাত্র ৩ কোটি। যা টিকা সরবরাহের শুরুতে দিয়েছিল সেরাম। ভারতীয় কোম্পানিটির এই বিপর্যস্ত অবস্থা উন্নয়নশীল দেশগুলোতে টিকা প্রয়োগে ব্যর্থতার একটি গুরুত্বপূর্ণ চিত্র। এতে সতর্ক বার্তাও উঠে আসছে, বৈশ্বিক সংকটের সময় কোনও একটি উৎপাদনকারীর ওপর ভরসা করা যাবে না।

সরবরাহে ঘাটতি এমন সময় দেখা দিয়েছে যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, দরিদ্র দেশগুলোতে কম মাত্রায় টিকা দেওয়ার কারণে ভাইরাসটির বিপজ্জনক ভ্যারিয়েন্টের উদ্ভব এবং বৈশ্বিক মহামারি বিলম্বিত হতে পারে। বিশ্বের আরও কয়েকটি কোম্পানিও তাদের প্রতিশ্রুতি অনুসারে ডোজ উৎপাদন করতে ব্যর্থ হয়েছে বা লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি। কিন্তু সেরামের ব্যর্থতার পরিণতি অনেক ভয়াবহ। কারণ, কোভ্যাক্স ও উন্নয়নশীল দেশগুলো প্রধানভাবে কোম্পানিটির ওপর নির্ভরশীল ছিল।

এপ্রিল থেকে কোম্পানিটি দেশের বাইরে কোনও ডোজ পাঠাতে পারেনি। ওই সময় ভারতে ভয়াবহ দ্বিতীয় ঢেউয়ের কারণে টিকা রফতানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু এর অনেক আগে থেকেই বিভিন্ন সংকটে পড়তে শুরু করে সেরাম।

গত বছর সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা প্রতিশ্রুতি দিয়েছিলেন, নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর জন্য অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ৪০ কোটি ডোজ উৎপাদন করা হবে ২০২০ সালের মধ্যে। কিন্তু ২০২১ সালের শুরুর দিকে তিনি জানান, ভারতে অনুমোদন পাওয়া নিয়ে অনিশ্চয়তা ও পর্যাপ্ত গুদামের ব্যবস্থা না থাকায় তারা মাত্র ৭ কোটি ডোজ টিকা উৎপাদন করেছেন।

একাধিক দেশ সেরামের সঙ্গে সরাসরি চুক্তি করে টিকা কেনার জন্য। কিন্তু এসব দেশকে এখন নতুন সরবরাহকারী খুঁজতে হবে। করোনার দ্বিতীয় দফার সংক্রমণে বিপর্যস্ত নেপাল সরকার জানিয়েছে, সেরামের কাছ থেকে সরাসরি তারা অর্ডারের অর্ধেক ১০ লাখ ডোজ পেয়েছে। দ্বিতীয় চালানে বাকি টিকা মার্চ মাসে পাওয়ার কথা ছিল।

নেপালের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিবার কল্যাণ বিভাগের প্রধান তারানাথ পোখরেল বলেন, ভ্যাকসিন স্বল্পতায় আমাদের কঠিন পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে।

সব মিলিয়ে নেপালে ২ কোটি ৮ লাখ মানুষের মধ্যে ২৩ লাখ ৮০ হাজার মানুষ এক ডোজ টিকা পেয়েছেন। এরমধ্যে সেরামের কাছ থেকে সরাসরি কেনা ১০ লাখ, আরও ১০ লাখ এসেছে ভারতের কাছ থেকে উপহার হিসেবে এবং অবশিষ্ট ডোজ দিয়েছে কোভ্যাক্স। নেপাল সরকার কোভ্যাক্স থেকে ১ কোটি ৩০ লাখ ডোজ পাওয়ার প্রত্যাশা করছে। কিন্তু কোভ্যাক্স সেরামের ওপর নির্ভরশীল হওয়ায় এসব ডোজ পাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। কারণ, সরকারি নিষেধাজ্ঞার কারণে ভারতীয় কোম্পানিটি কোনও টিকা রফতানি করছে না।

কোভ্যাক্স উদ্যোগের পৃষ্ঠপোষক ভ্যাকসিন অ্যালায়েন্স গ্যাভি’র প্রধান নির্বাহী প্রধান সেথ বার্কলি বলেন, সেরামকে কোভ্যাক্সের বৃহত্তম সরবরাহকারী হিসেবে বেছে নেওয়ার কারণ ছিল মূলত কোম্পানিটির বিশাল উৎপাদন ক্ষমতা, স্বল্পমূল্যে সরবরাহের সক্ষমতা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি অনুমোদন পাওয়া টিকাগুলোর মধ্যে একটি ছিল সেরামের ভ্যাকসিন।

গ্যাভি কর্মকর্তা বলছেন, সেরামের উৎপাদন সক্ষমতা বাড়ছে, যা ভারতের কাজে লাগবে। এরপরও, ২০২১ সাল পর্যন্ত রফতানিতে নিষেধাজ্ঞা থাকতে পারে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা প্রকাশের পর কোভ্যাক্স ও উন্নয়নশীল দেশগুলো টিকার নতুন উৎস খুঁজে পেতে সংকটে পড়ছে।

টিকার এই স্বল্পতা পূরণ করতে পারে চীনা কোম্পানি। চীনের সিনোভ্যাক বায়োটেক ও সিনোফার্ম গ্রুপ কোম্পানির টিকা সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে। সেরামের সরবরাহ ঘাটতির কারণে বাংলাদেশ কিছু দিন প্রথম ডোজ দেওয়া বন্ধ করেছিল। পরে পুরো টিকাদান কর্মসূচি স্থগিত করা হয়। সম্প্রতি চীনা সিনোফার্মের ভ্যাকসিন পাওয়ার পর স্বল্পমাত্রায় টিকাদান শুরু হয়েছে। দেওয়া হচ্ছে ফ্রন্টলাইন ও জরুরি সেবাকর্মীদের। কিন্তু গণটিকাদান কর্মসূচি পুনরায় শুরু করা হয়নি।

জানুয়ারির শুরুতে আদর পুনাওয়ালা বলেছিলেন, ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনে প্রত্যাশার চেয়ে গতি মন্থর হওয়ার কারণে ভায়াল মজুতের গুদামের অভাবে উৎপাদনে ঘাটতি দেখা দিয়েছে। ডিসেম্বরের শুরুতে কোম্পানিটি জরুরি অনুমোদন চেয়ে আবেদন করেছিল। সম্প্রতি পুনাওয়ালা সেরামের কিছু সমস্যার জন্য যুক্তরাষ্ট্রের নীতির কথাও তুলে ধরছেন। বিশেষ করে টিকার গুরুত্বপূর্ণ কাঁচামাল রফতানিতে মার্কিন নিষেধাজ্ঞার কথা বলছেন তিনি।  

জানুয়ারিতে সেরামের একটি কারখানায় আগুন লাগে

জানুয়ারিতে সেরামের একটি কারখানায় আগুন লাগে। শুরুতে এর প্রভাব অস্বীকার করেছিল কোম্পানিটি। পুনাওয়ালা টুইটে বলেছিলেন, এতে উৎপাদন মন্থর হবে না। কিন্তু বাস্তবে এর ফলে সরঞ্জামের ক্ষতি ও অতিরিক্ত উৎপাদন এবং কারখানার বিস্তৃতি বাধাগ্রস্ত হয় বলে সেরামের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের ফিউচার ভ্যাকসিন ম্যানুফেকচারিং রিসার্চ হাব ও ভ্যাকসিন রিসার্চ নেটওয়ার্কের সদস্য ক্লিও কন্টোরাব্দি বলেন, আমার মনে হয় এই মুহূর্তে তারা ভীষণ বিপাকে রয়েছে। আর কোভ্যাক্সের জন্য এটি বড় ধরনের বিপর্যয়।

শুধু সেরাম নয়, অ্যাস্ট্রাজেনেকাও ইউরোপীয় ইউনিয়নকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি। ভারতীয় আরেকটি কোম্পানি ভারত বায়োটেকও ১০০ কোটি প্রতিশ্রুতির বিপরীতে মাত্র ২ কোটি ৭০ লাখ ডোজ সরবরাহ করেছে। রাশিয়া গত মাসে ভারতে স্পুটনিক ভি সরবরাহ শুরু করেছে। তারা এর আগে বলেছিল, গত বছর ডিসেম্বরেই ১০ কোটি ডোজ সরবরাহ শুরু করতে পারবে।

নয়া দিল্লিভিত্তিক জনস্বাস্থ্য পর্যালোচনকারী সংস্থা অল ইন্ডিয়া ড্রাগ অ্যাকশন নেটওয়ার্কের সহ-আহ্বায়ক মালিনি আইসোলা বলেন, সব টিকা উৎপাদনকারীই সামর্থ্যের চেয়ে বেশি প্রতিশ্রুতি দিয়েছেন এবং এই প্রবণতা জারি রয়েছে। কোম্পানিগুলো যত উৎপাদন করতে পারে তার চেয়ে চাহিদা অনেক বেশি। সূত্র: ব্লুমবার্গ

/এএ/এমওএফ/

সম্পর্কিত

২-৬ মাসের ব্যবধানে বুস্টার ডোজে বাড়ে কার্যকারিতা: জনসন অ্যান্ড জনসন

২-৬ মাসের ব্যবধানে বুস্টার ডোজে বাড়ে কার্যকারিতা: জনসন অ্যান্ড জনসন

সাবমেরিন বিতর্কের পর একযোগে কাজ করার অঙ্গীকার মোদি-ম্যাক্রোঁর

সাবমেরিন বিতর্কের পর একযোগে কাজ করার অঙ্গীকার মোদি-ম্যাক্রোঁর

ভারতে শীর্ষ ধর্মগুরুর আত্মহত্যার অভিযোগ, ৩ শিষ্য আটক

ভারতে শীর্ষ ধর্মগুরুর আত্মহত্যার অভিযোগ, ৩ শিষ্য আটক

আফগানিস্তান থেকে আসা ২৭০ কোটি ডলারের মাদক আটক করেছে ভারত

ভারতে ২৭০ কোটি ডলারের আফগান মাদক আটক

তালেবানকে বয়কট করবেন না: জাতিসংঘে কাতারের আমির

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৪

তালেবানকে বয়কট না করতে বিশ্ব নেতাদের প্রতি জোর আহ্বান জানিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) জাতিসংঘ অধিবেশনে যোগ দিয়ে বিশ্ব নেতাদের সামনে তিনি আফগানিস্তানের পরিস্থিতি তুলে ধরেন।

মঞ্চে দাঁড়িয়ে কাতারের আমির উদ্বেগ জানিয়ে বলেন, ‘তালেবানকে প্রত্যাখান করা মানে সংকট আরও তীব্রতর হওয়া। এজন্য সবার উচিত তালেবান গোষ্ঠীর সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়া। কারণ আলোচনার মাধ্যমেই ইতিবাচক ফলাফল বয়ে আনতে পারে’।  

তালেবান রাজধানী কাবুল দখলের পর বিদেশি সেনা প্রত্যাহার এবং দেশটি থেকে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো মুখ ফিরিয়ে নেয়। তবে সংকটময় পরিস্থিতিতেও পাশে দাঁড়িয়েছে কাতার। ইতোমধ্যে আফগান জনগণের জন্য ত্রাণ সহায়তাও পাঠিয়েছে দেশটি।

তালেবান সরকার ক্ষমতায় আসায় বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল আফগানিস্তানে ত্রাণ সহায়তা বন্ধ করে দিয়েছে পশ্চিমা দেশগুলো। এতে দুর্ভিক্ষের মুখোমুখি আফগানরা। এমন পরিস্থিতিতে বিশ্ব সম্প্রদায়কে তালেবান সরকারের পাশে থাকতে আহ্বান জানান আমির শেখ তামিম।

/এলকে/
টাইমলাইন: আফগানিস্তান সংকট
২২ সেপ্টেম্বর ২০২১, ০৪:২৮
তালেবানকে বয়কট করবেন না: জাতিসংঘে কাতারের আমির
২১ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৫
২০ সেপ্টেম্বর ২০২১, ২১:২৯
১৪ সেপ্টেম্বর ২০২১, ২২:১৮

সম্পর্কিত

‘তালেবানের বিরুদ্ধে দুই দশকের লড়াই বৃথা যায়নি’

‘তালেবানের বিরুদ্ধে দুই দশকের লড়াই বৃথা যায়নি’

তালেবানের সঙ্গে বৈঠক রাশিয়ার

তালেবানের সঙ্গে বৈঠক রাশিয়ার

আফগান মেয়েদের স্কুল নিষিদ্ধ করা হবে অনৈসলামিক: ইমরান খান

আফগান মেয়েদের স্কুল নিষিদ্ধ করা হবে অনৈসলামিক: ইমরান খান

‘তালেবানের বিরুদ্ধে দুই দশকের লড়াই বৃথা যায়নি’

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৮

গত ২০ বছরে আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবানের বিরুদ্ধে লড়াই ‘বৃথা যায়নি’ বলে দাবি করেছেন ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ। তবে দীর্ঘ দুই দশকের লড়াইয়ে ন্যাটোর মিত্রদেরকে উচ্চ মূল্য দিতে হয়েছে বলে জানান তিনি। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) জাতিসংঘের বাইরে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে এক সাক্ষাৎকারে আফগানিস্তানের প্রসঙ্গে এ কথা বলেন ন্যাটো মহাসচিব।

আফগান যুদ্ধে ৩৬০০ মার্কিন ও ন্যাটো সেনা নিহতের বিষয়ে স্টোলটেনবার্গকে প্রশ্ন করা হলে জবাবে বলেন, ‘দীর্ঘ সময়ের যুদ্ধের কারণে আমাদের মিত্রদের চড়া মূল্য দিতে হয়েছে। কিন্তু আমাদের প্রচেষ্টা বিফল ছিল না’।

সন্ত্রাস নির্মুলের যুদ্ধে গত বিশ বছর আফগানিস্তানের মাটিতে কাটাতে হয়েছে ন্যাটোর সেনাদের। এত কিছুর পরও গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলে করে নেয় তালেবান গোষ্ঠী। এ প্রসঙ্গে আল-জাজিরাকে তিনি বলেন, ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে আমরা আফগানিস্তানে গিয়েছিলাম। আমাদের মিত্রদের বিরুদ্ধে হামলা বন্ধ করতে। গত ২০ বছরে আফগানিস্তান থেকে কোনও সন্ত্রাসী হামলা সংগঠিত হয়নি। আন্তর্জাতিক সম্প্রদায়, আফগানদের সামজিক ও অর্থনৈতিক অবস্থার উন্নতি ঘটাতে সাহায্য করেছি’।  

তবে, আফগানিস্তান এখন তালেবানের অধীনে চলে যাওয়াকে আফগানদের জন্য ট্রাজেডি এবং হৃদয়বিদারক বলেও উল্লেখ করেন তিনি।

/এলকে/
টাইমলাইন: আফগানিস্তান সংকট
২২ সেপ্টেম্বর ২০২১, ০৩:২৩
‘তালেবানের বিরুদ্ধে দুই দশকের লড়াই বৃথা যায়নি’
২১ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৫
২০ সেপ্টেম্বর ২০২১, ২১:২৯
১৪ সেপ্টেম্বর ২০২১, ২২:১৮

সম্পর্কিত

তালেবানকে বয়কট করবেন না: জাতিসংঘে কাতারের আমির

তালেবানকে বয়কট করবেন না: জাতিসংঘে কাতারের আমির

তালেবানের সঙ্গে বৈঠক রাশিয়ার

তালেবানের সঙ্গে বৈঠক রাশিয়ার

২-৬ মাসের ব্যবধানে বুস্টার ডোজে বাড়ে কার্যকারিতা: জনসন অ্যান্ড জনসন

২-৬ মাসের ব্যবধানে বুস্টার ডোজে বাড়ে কার্যকারিতা: জনসন অ্যান্ড জনসন

চীন, রাশিয়া ও পাকিস্তানের কূটনীতিকদের সঙ্গে বৈঠক আফগান প্রধানমন্ত্রীর

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ০০:০২

আফগানিস্তানে নিযুক্ত চীন, রাশিয়া ও পাকিস্তানের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন দেশটির তালেবান সরকারের প্রধানমন্ত্রী মোল্লা মুহাম্মাদ হাসসান আখুন্দ। ২১ সেপ্টেম্বর মঙ্গলবার টুইটারে দেওয়া পোস্টে তালেবান কর্মকর্তা আহমাদুল্লাহ মুত্তাকি বিষয়টি নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম রেডিও ফ্রি ইউরোপ।

রুশ প্রেসিডেন্টের আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত জামির কাবুলোভ, পাকিস্তানের বিশেষ প্রতিনিধি মোহাম্মদ সাদিক খান এবং চীনের প্রতিনিধি ইউ জিয়াওয়ং বৈঠকে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করেন।

তালেবান প্রতিনিধি দলে প্রধানমন্ত্রী মোল্লা মুহাম্মাদ হাসসান আখুন্দ ছাড়াও ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এবং ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী হেদায়েতুল্লাহ বদরি উপস্থিত ছিলেন। তবে তাৎক্ষণিকভাবে বিস্তারিত জানা যায়নি।

যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর রাশিয়া, চীন ও পাকিস্তান অঞ্চলটিতে গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কো ও বেইজিংয়ের নেতৃত্বাধীন জোটের উচিত তালেবানকে প্রভাবিত করা। যাতে করে তারা সন্ত্রাসবাদ ও মাদকপাচার বন্ধের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে পারে। দেশের মানুষের জীবনযাত্রা স্বাভাবিক অবস্থায় ফেরানো এবং নিরাপত্তা নিশ্চিত করতে পারে।

অন্যদিকে এ মাসের গোড়ার দিকেই আফগানিস্তানে প্রায় তিন কোটি ১০ লাখ ডলারের জরুরি সহায়তার ঘোষণা দেয় চীন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ২৬৪ কোটি ১৮ লাখ টাকারও বেশি। পাকিস্তানও দেশটিতে বিমানভর্তি ত্রাণসামগ্রী পাঠিয়েছে। তালেবান সরকারের স্বীকৃতি আদায়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশটি।

/এমপি/

সম্পর্কিত

তালেবানের সঙ্গে বৈঠক রাশিয়ার

তালেবানের সঙ্গে বৈঠক রাশিয়ার

সাবমেরিন বিতর্কের পর একযোগে কাজ করার অঙ্গীকার মোদি-ম্যাক্রোঁর

সাবমেরিন বিতর্কের পর একযোগে কাজ করার অঙ্গীকার মোদি-ম্যাক্রোঁর

আফগান মেয়েদের স্কুল নিষিদ্ধ করা হবে অনৈসলামিক: ইমরান খান

আফগান মেয়েদের স্কুল নিষিদ্ধ করা হবে অনৈসলামিক: ইমরান খান

তালেবানের সঙ্গে বৈঠক রাশিয়ার

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ২২:৫৮

আফগানিস্তানের রাজধানী কাবুলে তালেবানের সঙ্গে বৈঠক করেছে রাশিয়া। তালেবান প্রতিনিধিদের সঙ্গে এ বৈঠকে অংশ নেন রুশ প্রেসিডেন্টের আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত জমির কাবুলোভ। স্পুটনিক নিউজের বরাত দিয়ে এক প্রতিবেনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এএনআই।

তালেবানের অন্যতম মুখপাত্র মোহাম্মদ নাঈম বলেন, বৈঠকে আফগানিস্তানের বিদ্যমান পরিস্থিতি নিয়ে কথা হয়েছে। অর্থনৈতিক অবস্থা নিয়ে আলাপ হয়েছে। দেশের ভবিষ্যৎ নিয়েও আলোচনা হয়েছে। এছাড়া দুই দেশের সম্পর্ক নিয়েও বৈঠকে কথা হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা-ও তালেবানের সঙ্গে জমির কাবুলোভের বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।

সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও তালেবানকে প্রভাবিত করার ওপর জোর দিয়েছেন। তিনি বলেছেন, মস্কো ও বেইজিংয়ের নেতৃত্বাধীন জোটের উচিত তালেবানকে প্রভাবিত করা। যাতে করে তারা সন্ত্রাসবাদ ও মাদকপাচার বন্ধের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে পারে।

রুশ প্রেসিডেন্ট বলেন, সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর উচিত আফগানিস্তানের নতুন কর্তৃপক্ষকে প্রভাবিত করার সম্ভাব্যতাকে কাজে লাগানো। যাতে করে তারা দেশের মানুষের জীবনযাত্রা স্বাভাবিক অবস্থায় ফেরানো এবং নিরাপত্তা নিশ্চিত করতে পারে।

যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর রাশিয়া ও চীন অঞ্চলটিতে গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে হাজির হয়েছে।

/এমপি/

সম্পর্কিত

তালেবানকে বয়কট করবেন না: জাতিসংঘে কাতারের আমির

তালেবানকে বয়কট করবেন না: জাতিসংঘে কাতারের আমির

‘তালেবানের বিরুদ্ধে দুই দশকের লড়াই বৃথা যায়নি’

‘তালেবানের বিরুদ্ধে দুই দশকের লড়াই বৃথা যায়নি’

চীন, রাশিয়া ও পাকিস্তানের কূটনীতিকদের সঙ্গে বৈঠক আফগান প্রধানমন্ত্রীর

চীন, রাশিয়া ও পাকিস্তানের কূটনীতিকদের সঙ্গে বৈঠক আফগান প্রধানমন্ত্রীর

ছয় সন্তান থাকার কথা স্বীকার করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ২২:৪৮

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন প্রথমবারের মতো স্বীকার করেছেন তার ছয় সন্তান রয়েছে। একথা স্বীকার করে একটি মার্কিন সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, তাকে অনেক নেপি পাল্টাতে হয়। মঙ্গলবার দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

বরিস জনসন অতীতে নিজের জটিল ব্যক্তিজীবন প্রশ্নের জবাব দেওয়া এড়িয়ে গেছেন। এর আগে দুইবার তার বিবাহ বিচ্ছেদ হয়েছে। পরকীয়া সম্পর্কে এক মেয়ে সন্তানের জন্ম দিয়েছেন। কিন্তু যখন এনবিসি’র সাক্ষাৎকার গ্রহীতা তার ছয় সন্তান রয়েছে বলার পর জনসন জবাব দেন, হ্যাঁ।

স্ত্রী ক্যারি জনসনের সঙ্গে তার এক বছরের এক ছেলে উইলফ্রেড রয়েছে তার। ব্রিটিশ প্রধানমন্ত্রী কার্যালয়ে সন্তান থাকাকে দারুণ বলে উল্লেখ করেছেন। দাবি করেছেন, তিনি অনেক নেপি বদলান। এই দম্পতি আরেক সন্তানের অপেক্ষায় রয়েছে।

দ্বিতীয় স্ত্রী ম্যারিনা হুইলারের সঙ্গে জনসনের চার প্রাপ্ত বয়স্ক সন্তান রয়েছে। এছাড়া বিবাহ বহির্ভূত সম্পর্ক থেকে এক কন্যা সন্তান আছে।

/এএ/

সম্পর্কিত

তালেবানের সঙ্গে বৈঠক রাশিয়ার

তালেবানের সঙ্গে বৈঠক রাশিয়ার

সাবমেরিন বিতর্কের পর একযোগে কাজ করার অঙ্গীকার মোদি-ম্যাক্রোঁর

সাবমেরিন বিতর্কের পর একযোগে কাজ করার অঙ্গীকার মোদি-ম্যাক্রোঁর

'সতর্ক বার্তা', পারমাণবিক সাবমেরিন ইস্যুতে ফ্রান্সের পাশে জার্মানি

'সতর্ক বার্তা', পারমাণবিক সাবমেরিন ইস্যুতে ফ্রান্সের পাশে জার্মানি

লন্ড‌নে বাংলা‌দেশি বংশোদ্ভূত স্কুল শি‌ক্ষিকার রহস্যজনক মৃত্যু

লন্ড‌নে বাংলা‌দেশি বংশোদ্ভূত স্কুল শি‌ক্ষিকার রহস্যজনক মৃত্যু

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

২-৬ মাসের ব্যবধানে বুস্টার ডোজে বাড়ে কার্যকারিতা: জনসন অ্যান্ড জনসন

২-৬ মাসের ব্যবধানে বুস্টার ডোজে বাড়ে কার্যকারিতা: জনসন অ্যান্ড জনসন

সাবমেরিন বিতর্কের পর একযোগে কাজ করার অঙ্গীকার মোদি-ম্যাক্রোঁর

সাবমেরিন বিতর্কের পর একযোগে কাজ করার অঙ্গীকার মোদি-ম্যাক্রোঁর

ভারতে শীর্ষ ধর্মগুরুর আত্মহত্যার অভিযোগ, ৩ শিষ্য আটক

ভারতে শীর্ষ ধর্মগুরুর আত্মহত্যার অভিযোগ, ৩ শিষ্য আটক

আফগানিস্তান থেকে আসা ২৭০ কোটি ডলারের মাদক আটক করেছে ভারত

ভারতে ২৭০ কোটি ডলারের আফগান মাদক আটক

পশ্চিমবঙ্গে দিলিপ ঘোষকে সরালো বিজেপি

পশ্চিমবঙ্গ বিজেপিতে রদবদল

শিশুদের সুরক্ষা দিতে পারে ফাইজারের টিকা

শিশুদের সুরক্ষা দিতে পারে ফাইজারের টিকা

তালেবানের উত্থান উদ্বেগজনক: সৌদি পররাষ্ট্রমন্ত্রী

তালেবানের উত্থান উদ্বেগজনক: সৌদি পররাষ্ট্রমন্ত্রী

ইস্যু আফগানিস্তান: ৩ দিনের ভারত সফরে সৌদি পররাষ্ট্রমন্ত্রী

ইস্যু আফগানিস্তান: ৩ দিনের ভারত সফরে সৌদি পররাষ্ট্রমন্ত্রী

পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি

পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি

এক রুপি বিক্রি হলো ১০ কোটিতে!

এক রুপি বিক্রি হলো ১০ কোটিতে!

সর্বশেষ

তালেবানকে বয়কট করবেন না: জাতিসংঘে কাতারের আমির

তালেবানকে বয়কট করবেন না: জাতিসংঘে কাতারের আমির

লিঙ্গ সমতার জন্য নারী নেতৃবৃন্দের নেটওয়ার্ক গঠনের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

লিঙ্গ সমতার জন্য নারী নেতৃবৃন্দের নেটওয়ার্ক গঠনের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

‘তালেবানের বিরুদ্ধে দুই দশকের লড়াই বৃথা যায়নি’

‘তালেবানের বিরুদ্ধে দুই দশকের লড়াই বৃথা যায়নি’

৭১ লাখ ফাইজার টিকা দেবে যুক্তরাষ্ট্র

৭১ লাখ ফাইজার টিকা দেবে যুক্তরাষ্ট্র

পানিতে ডুবে শিশুমৃত্যু, নেপথ্যে ‘নজরদারির অভাব’

গবেষণাপানিতে ডুবে শিশুমৃত্যু, নেপথ্যে ‘নজরদারির অভাব’

© 2021 Bangla Tribune