X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

এটিএম কার্ড জালিয়াতি করে আড়াই কোটি টাকা আত্মসাৎ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ জুন ২০২১, ১৮:৫৫আপডেট : ১৬ জুন ২০২১, ১৮:৫৫

ডাচ-বাংলা ব্যাংকের (ডিবিবিএল) অনুমোদিত একটি এজেন্ট ব্যাংকিং থেকে নতুন হিসাব খোলা গ্রাহকদের এটিএম কার্ড চলে যেতো প্রতারকদের কাছে।  সেই কার্ড দিয়ে ব্যাংকটির এক আইটি বিশেষজ্ঞের সহায়তায় প্রতারক চক্রটি ২ কোটি ৫৭ লাখ এক হাজার টাকা বিভিন্ন বুথ থেকে উত্তোলন করে আত্মসাৎ করেছে।  ওই চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে  ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ। তবে পালিয়ে গেছেন ব্যাংকটির অভিযুক্ত আইটি কর্মকর্তা।

চক্রটি এজেন্ট ব্যাংকিংয়ের অনুমোদন নিয়ে তুলনামূলক কম শিক্ষিত ও অসচেতন মানুষকে টার্গেট করে অ্যাকাউন্ট করাতো।  অ্যাকাউন্ট করার সময় গ্রাহকদের না জানিয়ে ফরমে এটিএম কার্ড নেওয়ার ঘরে টিক দিয়ে দিতো। তারপর এটিএম কার্ডগুলো প্রস্তুত হয়ে  এজেন্টের কাছে গেলে সেগুলো গ্রাহকদের না দিয়ে একটি জালিয়াত চক্রের হাতে তুলে দিতো। সেই কার্ড ব্যবহার করে টাকা উত্তোলন করে তা আত্মসাৎ করতো চক্রটি।

বুধবার (১৬ জুন) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে  অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার এই  তথ্য জানান।

তিনি বলেন, ডাচ-বাংলা ব্যাংকের এটিএম ইলেকট্রিক জার্নাল পরিবর্তন করে ২ কোটি ৫৭ লক্ষ ১ হাজার টাকা আত্মসাতের ঘটনায় অভিযান চালিয়ে ৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন- মিসেস সায়মা আক্তার, আল-আমিন বাবু, মেহেদী হাসান ওরফে মামুন ও  আসাদুজ্জামান আসাদ। গ্রেফতারের সময় তাদের হেফাজত হতে ৪টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

১৫ জুন (মঙ্গলবার) দুপুর থেকে ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করে ডিএমপির সোশ্যাল মিডিয়া ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, ওই চক্রটির প্রধান মীর মো. শাহারুজ্জামান ওরফে রনি কৌশলে বিভিন্ন এটিএমের ইলেকট্রনিক জার্নাল পরিবর্তন করে ৬৩৭টি এ্যকাউন্টের মাধ্যমে ১ হাজার ৩৬৩টি লেনদেন করিয়ে এ টাকা আত্মসাৎ করেন।

প্রতারণার কৌশল সম্পর্কে তিনি বলেন, গ্রেফতারকৃত আসাদুজ্জামান আসাদ বিসমিল্লাহ বিডি এন্টারপ্রাইজ নামে ডাচ-বাংলা ব্যাংকের এজেন্টশিপ নেয়। তারা বিশেষ করে নারায়ণগঞ্জে শ্রমিকদের স্যালারি একাউন্ট করার কথা বলে তাদের বিভিন্ন ডকুমেন্ট সংগ্রহ করে। এজেন্টের মাধ্যমে আবেদনকৃত একাউন্ট ও এটিএম কার্ডগুলো তৈরি হওয়ার পর ডিবিবিএল তা গ্রাহকের কাছে পাঠানোর উদ্দেশ্যে ওই এজেন্টের কাছে হস্তান্তর করে। কিন্তু গ্রেফতারকৃত আসাদ কার্ডগুলো তাদের অজান্তে অপর গ্রেফতারকৃত আল আমিন বাবুর কাছে টাকার বিনিময়ে হস্তান্তর করেন। আল আমিন বাবু সংগৃহীত কার্ডগুলোতে ১০-২০ হাজার টাকা করে ক্রেডিট করে।

আল আমিন বাবু ওই টাকা এটিএম থেকে ডেবিট করার সময় ডিবিবিএলের আইটি অফিসার ও চক্রের মূল হোতা মীর মো. শাহারুজ্জামান ওরফে রনির সাথে যোগাযোগ করেন। টাকা উত্তোলনের সময় এটিএম বুথ থেকে একাউন্টের বিপরীতে যে জার্নাল সৃষ্টি হয় তা সংরক্ষণ সার্ভারে যাওয়ার আগে ডাচ-বাংলা ব্যাংকের আইটি অফিসার তা পরিবর্তন করে দেন।

ডিবিবিএলের কর্মকর্তা অভিযুক্ত শাহারুজ্জামান টাকা উত্তোলনের পূর্ব মূহুর্তে জার্নাল সংরক্ষণ সার্ভারের সাথে ইএসকিউ এটিএম মনিটরিং সফটওয়ারের মাধ্যমে যে এটিএম বুথগুলো পরিচালিত হয় সেগুলোর যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন। সফটওয়ারের সংযোগ বিচ্ছিন্ন হওয়ার কারনে এটিএম বুথের টাকা উত্তোলনের সময় যে জার্নাল সৃষ্টি হয় তা সার্ভারে জমা হয় না।

এরই ধারাবাহিকতায় অভিযুক্ত শাহারুজ্জামান ‘সাকসেসফুল’ মেসেজকে ‘আনসাকসেসফুল’ মেসেজে রূপান্তরিত করার ফলে ওই মেসেজ পরবর্তী সময়ে জার্নাল সার্ভারে গেলেও তা আর সাকসেসফুল মেসেজ হিসেবে গণ্য হয় না। অর্থাৎ বুথ থেকে টাকা উত্তোলিত হওয়ার পরও মেসেজ আনসাকসেসফুল দেখায়।

গ্রেফতারকৃত আল আমিন বাবু পূর্বের পরিকল্পনা অনুযায়ী ডাচ-বাংলা ব্যাংকের হটলাইনে ফোন করে অভিযোগ করেন যে, এটিএম বুথ হতে টাকা তিনি উত্তোলনের সময় তার ব্যালেন্স কেটে নিলেও হাতে টাকা পাননি।  অভিযোগের প্রেক্ষিতে ডাচ-বাংলা ব্যাংকের দায়িত্বরত অফিসার অভিযোগের সত্যতা যাচাই করেন। ডাচ-বাংলা ব্যাংকের অফিসার যখন দেখেন যে, টাকা উত্তোলনের জন্য কার্ডটি এটিএম বুথে প্রবেশ করানো হয়েছিল কিন্তু জার্নালটি ‘আনসাকসেসফুল’ তখন ওই অফিসার অভিযোগের প্রেক্ষিতে ওই একাউন্টে ব্যালেন্স সমন্বয় করে দেন।

মীর মো. শাহারুজ্জামান ওরফে রনি দেশের বাইরে আত্মগোপন করায় তাকে গ্রেফতারের প্রক্রিয়া অব্যাহত আছে বলে জানান গোয়েন্দা এ কর্মকর্তা।

গ্রেফতারকৃতদের মতিঝিল থানায় মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।

 

 

/এআরআর/এমএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা