X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শুধু লকডাউনে কাজ হবে? 

সাদ্দিফ অভি
২৪ জুন ২০২১, ১৮:৩৫আপডেট : ২৪ জুন ২০২১, ১৮:৩৫

দেশে করোনা শনাক্ত বাড়ছে হু হু করে। সেই তুলনায় টেস্ট বাড়ছে না জেলাগুলোতে।  সরকার উচ্চ সংক্রমিত এলাকায় পর্যায়ক্রমে দিচ্ছে কঠোর বিধিনিষেধ। তাতে কিছু এলাকায় কাজ হলেও অধিকাংশ এলাকায় সংক্রমণের মাত্রা নামিয়ে আনা যাচ্ছে না। এ নিয়ে উদ্বিগ্ন খোদ স্বাস্থ্য অধিদফতর।

অনুপ্রবেশ নিয়ন্ত্রণ না করতে পারলে ঢাকার পরিস্থিতি নাজুক হতে পারে বলে আশঙ্কা করছে সরকার। এমন পরিস্থিতিতে করণীয় নির্ধারণে বৈঠকে বসেছে করোনা প্রতিরোধে সরকারের গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। বৈঠকে অন্তত দুই সপ্তাহের জন্য সারাদেশে কঠোর লকডাউনের সুপারিশ আসতে পারে বলে সূত্রে জানা গেছে। পাশপাশি টেস্টের সংখ্যা বাড়ানোর পরামর্শও দেওয়া হবে কমিটির পক্ষ থেকে।  

দেশে করোনা পরিস্থিতির অবনতি হতে থাকে মে’র শেষদিকে। জুনে ধীরে ধীরে সংক্রমণ বাড়লেও মাঝামাঝি সময়ে লাফিয়ে বাড়তে থাকে শনাক্তের হার। বৃহস্পতিবার (২৪ জুন)  নতুন করে শনাক্ত হয়েছেন ৬ হাজার ৫৮ জন। ৮১ জনের মৃত্যু হয়েছে। ঢাকা বিভাগের আশেপাশের জেলাগুলোর মধ্যে গোপালগঞ্জ, রাজবাড়ী, টাঙ্গাইল, ফরিদপুরে সংক্রমণের হার বেশি।

ঢাকাকে সুরক্ষিত রাখতে আশেপাশের সাত জেলায় লকডাউন ঘোষণা করে মন্ত্রিপরিষদ বিভাগ। দূরপাল্লার গণপরিবহন বন্ধ থাকলেও ছোট যান কিংবা পায়ে হেঁটেই রাজধানীতে ঢুকছে-বের হচ্ছে মানুষ। পণ্যবাহী পরিবহন ছাড়াও মাইক্রোবাস, প্রাইভেটকার, মোটরসাইকেল চলাচল করতে দেখা গেছে। চেকপোস্টে গাড়ি থামিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। বেশিরভাগই অফিস, চিকিৎসা ও স্বজনের মৃত্যুর কথা বলছেন। পুলিশ তাদের বাধা দিচ্ছে না। তবে চেকপোস্টের পাশ দিয়ে অসংখ্য মানুষকে হেঁটে ঢাকায় ঢুকতে ও বের হতে দেখা গেছে।

নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকায় দেখা গেছে, দূরপাল্লার কোনও বাস না ঢুকলেও মানুষ ঠিকই আসছে। নির্দিষ্ট স্থান থেকে আবার যাত্রী নিয়ে রাজধানীতে আসা-যাওয়া করছে বাস। প্রতিটি বাসেই অতিরিক্ত যাত্রী। অর্থাৎ সংক্রমণ ঠেকাতে ঢাকাকে বিচ্ছিন্ন করা যাচ্ছে না কিছুতেই।

স্বাস্থ্য অধিদফতর জানায়, সংক্রমণের হার যদি পাঁচ শতাংশ বা এর নিচে রাখতে পারি, তবে পরিস্থিতি স্থিতিশীল থাকবে। পাঁচ শতাংশের নিচে যদি কমপক্ষে তিন সপ্তাহ ধরে রাখা যায়, তবে সংক্রমণ থেকে দেশ মুক্তি পেতে পারে।

অধিদফতরের লাইন ডিরেক্টর ডা. রোবেদ আমিন বলেন, ঢাকার চারপাশের যেসব এলাকা থেকে ঢাকামুখী রোগী আসার কথা ছিল, সেসব স্থান বন্ধ করা গেলে, ঢাকার ভেতর লকডাউন দেওয়ার প্রয়োজন হবে না। কিন্তু যদি ঢাকার চারপাশের এলাকা থেকে মানুষকে ঠেকিয়ে রাখতে না পারি, তবে ঢাকার পরিস্থিতি নাজুক হবে।

সর্বশেষ ঢাকার সন্নিকটে দোহার ও নবাবগঞ্জ উপজেলায় করোনা সংক্রমণের হার ৪০ শতাংশের বেশি চলে যাওয়ায় লকডাউন আরোপ করেছে ঢাকা জেলা প্রশাসন। বৃহস্পতিবার থেকে ৩০ জুন পর্যন্ত এই বিধিনিষেধ থাকবে বলে জানিয়েছে ঢাকা জেলা প্রশাসন। দোহার ও নবাবগঞ্জ উপজেলার সঙ্গে এ সাতদিন অন্যান্য জেলা ও উপজেলার নৌ, স্থলপথে যোগাযোগ বিচ্ছিন্ন থাকবে।

সংক্রমণ নিয়ন্ত্রণে ঢাকার বাইরে লকডাউন কাজে আসবে কিনা প্রশ্নে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এক জেলার সংক্রমণ আরেক জেলায় যাবে না-এটা ঠিক আছে। কিন্তু লকডাউন তো মানা হচ্ছে না, কেবল হুকুম জারি হচ্ছে। এভাবে কাজ হবে না।’

এ প্রসঙ্গে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর উপদেষ্টা ও মহামারি বিশেষজ্ঞ ডা. মুশতাক হোসেন বলেন, ‘যেখানে যেখানে লকডাউন দেওয়া হয়েছে, সেখানে সংক্রমণের হার কমেছে ইতোমধ্যে। মাত্র শুরু। দুই সপ্তাহ পর ফলাফল দেখা যাবে।’

/এফএ/
সম্পর্কিত
প্রথমবার লকডাউন চীনের বাণিজ্যিক শহর সাংহাই
প্রথমবারের মতো লকডাউনে কিরিবাতি
একজনের ওমিক্রন শনাক্তের পর পুরো বিল্ডিং লকডাউন
সর্বশেষ খবর
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ