X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

কোন দিকে মোড় নিচ্ছে রাশিয়া ও যুক্তরাজ্যের বিবাদ?

বিদেশ ডেস্ক
২৫ জুন ২০২১, ০১:৩৩আপডেট : ২৫ জুন ২০২১, ০১:৩৩

ইউক্রেনের কাছ থেকে দখল করে নেওয়া ভূখণ্ড ক্রিমিয়ার উপকূলে কৃষ্ণ সাগরে ব্রিটিশ ও রুশ বাহিনীর মধ্যে এক নাটকীয় ঘটনা ঘটেছে। ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর একটি রণতরী বুধবার ওই এলাকা দিয়ে পার হওয়ার সময় রাশিয়ার কোস্ট গার্ডের দুইটি জাহাজ এবং ২০টিরও বেশি জঙ্গিবিমান সেটিকে অনুসরণ করতে থাকে।

মস্কোর প্রতিরক্ষা বিভাগ বলছে, তাদের টহল জাহাজ থেকে ব্রিটিশ ডেস্ট্রয়ার শ্রেণির জাহাজ এইচএমএস ডিফেন্ডারকে সতর্ক করে দুইটি গোলা ছোঁড়া হয়। জাহাজের পথের সামনে জঙ্গিবিমান থেকে একটি বোমাও নিক্ষেপ করা হয়েছে। তবে যুক্তরাজ্য সরকার বলছে, এসব কিছুই ঘটেনি।

বিবিসির প্রতিরক্ষা বিষয়ক সংবাদদাতা জোনাথান বিল তখন ব্রিটিশ জাহাজে উপস্থিত ছিলেন। তিনি বলছেন, এইচএমএস ডিফেন্ডারের ক্রুরা এই সময় লড়াইয়ের প্রস্তুতি নিয়েছিল।

এই ঘটনা নিয়ে বিবিসির নিরাপত্তা বিষয়ক বিশ্লেষক ফ্র্যাংক গার্ডনার এক নিবন্ধে লিখেছেন, ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর উস্কানি, নাকি সমুদ্র চলাচলে আইনগত অধিকার রক্ষার প্রচেষ্টা? এটা নির্ভর করবে আপনার দৃষ্টিভঙ্গির ওপর।

তিনি লিখেছেন, ব্রিটেন ইউক্রেনের জোরালো সমর্থক। তাদের যুক্তি, কৃষ্ণ সাগরে ইউক্রেনের ওডেসা বন্দর থেকে জর্জিয়ায় যাওয়ার জন্য এইচএমএস ডিফেন্ডারের জন্য ওটাই ছিল সবচেয়ে সোজা পথ। কিন্তু ওই পথটি ক্রিমিয়ান উপদ্বীপের কয়েক মাইল দূর দিয়ে যায়। রাশিয়া ২০১৪ সালে ক্রিমিয়া দখল করেছে। পশ্চিমা দেশগুলো ওই দখলদারিত্বের নিন্দা জানিয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ও রাশিয়ার ওই দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি।

মস্কোর দৃষ্টিভঙ্গি ভিন্ন

ওই দখলদারিত্বের বিরুদ্ধে একগাদা নিষেধাজ্ঞা থাকলেও রাশিয়া ক্রিমিয়াকে দেখানোর চেষ্টা করছে রুশ মাতৃভূমির সঙ্গে একত্রীকরণের উদাহরণ হিসেবে। কারণ, ক্রিমিয়ার জনসংখ্যার একটা বড় অংশ জাতিগতভাবে রুশ। গত বুধবারের ঘটনাটি যেখানে ঘটেছে তা সেভাস্টোপল বন্দরের খুব কাছে। কৃষ্ণ সাগরের এই বন্দরে রাশিয়ার একটি বড় নৌঘাঁটি রয়েছে এবং রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিট নৌবহরও এই বন্দরে নোঙ্গর করা রয়েছে।

মস্কোর ‘শত্রু’ ন্যাটো জোটের সদস্য ব্রিটেনের একটি আধুনিক ডেস্ট্রয়ার যখন ৯ হাজার ৬৫৬ কিলোমিটার দূরে নিজের বন্দর থেকে যাত্রা শুরু করে এমন এক পানিসীমার ভেতর দিয়ে যেতে চাইছিল যাকে রাশিয়া নিজের বলে দাবি করে, তখন মস্কো একে আগ্রাসন হিসেবে বিবেচনা করে। সে কারণেই ডেস্ট্রয়ারটি ওই এলাকা দিয়ে যাওয়ার সময় রুশ নৌবাহিনী বেতারের মাধ্যমে জাহাজটিকে সতর্ক করে এবং তার ওপর দিয়ে রুশ বিমান বাহিনীর জঙ্গি বিমান টহল দিতে থাকে।

রাশিয়ার শক্তি প্রদর্শনে ব্রিটেন কী অবাক?

ব্রিটিশ প্রতিরক্ষা বাহিনীর সূত্রগুলো বলছে, এ ঘটনা তাদের মোটেই অবাক করেনি। গত বছরও রাশিয়া তারা একই ধরনের প্রতিক্রিয়া দেখিয়েছিল। কিন্তু এ ধরনের ঘটনাকে খাটো করে দেখলে ভুল হবে।

ব্রিটেন ও রাশিয়ার মধ্যে সম্পর্ক এখন তলানিতে এসে ঠেকেছে। বিশেষভাবে রুশ গোয়েন্দা সংস্থা জিআরইউর দুই জন চর ২০১৮ সালে ব্রিটেনের সলসবারিতে গিয়ে সাবেক একজন রুশ গুপ্তচরকে নভিচক নার্ভ এজেন্ট বিষ প্রয়োগের ঘটনায় দু'দেশের মধ্যে সম্পর্ক খুবই খারাপ হয়ে পড়ে। রাশিয়া অবশ্য এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।

তারও আগে আরেক গুপ্তচর অ্যালেকজান্ডার লিটভিনেনকোর ওপর তেজস্ক্রিয় পোলোনিয়াম দিয়ে হামলা, রাশিয়ার ক্রিমিয়া দখল, পশ্চিমা গণতান্ত্রিক ব্যবস্থার ওপর সাইবার হামলা- ইত্যাদি ঘটনায় দুই দেশের মধ্যে বিশ্বাসের মাত্রা এখন শূন্যের কোঠায়। ব্রিটিশ সরকারের সাম্প্রতিক এক রিপোর্টে রাশিয়াকে দেশটির বিরুদ্ধে সবচেয়ে বড় সামরিক হুমকি হিসেবে বর্ণনা করা হয়েছে।

এটা মনে রাখা খুব গুরুত্বপূর্ণ যে, ইউক্রেনের পুরোটা, কৃষ্ণ সাগর এবং ক্রিমিয়ান উপদ্বীপকে রাশিয়া তার ব্যাক ইয়ার্ড বা বাড়ির পেছনের উঠান বলে মনে করে। মাত্র ৩০ বছর আগেও রাশিয়া ছিল বিশাল সোভিয়েত সাম্রাজ্যের কেন্দ্রবিন্দুতে। এর সঙ্গে যুক্ত ছিল পূর্ব ইউরোপীয় দেশগুলোকে নিয়ে গঠিত ওয়ারস জোট। এই দুটি মিলিয়ে সোভিয়েত প্রভাব বলয় জার্মানির সীমান্ত থেকে শুরু করে আফগানিস্তানকে ছাড়িয়ে যেতো। কিন্তু এখন পোল্যান্ড কিংবা বাল্টিক সাগরের তীরবর্তী অনেকগুলো দেশ রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে বের হয়ে ন্যাটোতে যোগ দিয়েছে। তাই মস্কো মনে করছে, শত্রুরা চারিদিক থেকে তাকে ধীরে ধীরে ঘিরে ফেলছে এবং তার বিপদ ক্রমেই বাড়ছে। সেজন্যই বুধবারের ঘটনাটি দেখতে যতটাই নাটকীয় লাগুক না কেন, ভবিষ্যতে এটা বড় কোনও নাটকের 'ড্রেস রিহার্সাল' হতে পারে বলে প্রতীয়মান হচ্ছে।

ব্রিটেনের নীতিতে পরিবর্তন

এইচএমএস ডিফেন্ডার আসলে ব্রিটেনের বিমানবাহী নৌবহর এইচএমএস কুইন এলিজাবেথের একটি অংশ- যা সাধারণত আক্রমণভাগে থাকে। এ মাসের গোড়ার দিকে বিশাল এই নৌবহরটি যখন ভূমধ্যসাগরে মহড়া চালাচ্ছিল, তখন এইচএমএস ডিফেন্ডারকে নির্দেশ দেওয়া হয় দলছুট হয়ে কৃষ্ণ সাগরের দিকে এগিয়ে যেতে।

ব্রিটিশ সরকারের সাম্প্রতিক এক পর্যালোচনা অনুযায়ী, দেশটির পররাষ্ট্র এবং প্রতিরক্ষা নীতির মূলমন্ত্র এখন অগ্রভাগে থাকা। তারই অংশ হিসেবে রাজকীয় নৌবাহিনীর আক্রমণকারী অংশকে নির্দেশ দেওয়া হয়েছে দক্ষিণ চীন সাগরের দিকে এগিয়ে যেতে। অঞ্চলটির কয়েকটি দেশের সঙ্গে মিলে ব্রিটিশ নৌবাহিনী ওই এলাকার ওপর চীনের আধিপত্যকে চ্যালেঞ্জ জানাবে।

দক্ষিণ চীন সাগরে চীন কিছু কৃত্রিম প্রবাল প্রাচীর গড়ে তুলেছে। সেগুলোকে ঘাঁটি হিসেবে ব্যবহার করে চীনা বিমান বাহিনী এবং কোস্ট গার্ড প্রায়ই ওই পানিপথ ব্যবহার না করার জন্য অন্য দেশের জাহাজগুলোর প্রতি হুঁশিয়ারি সংকেত পাঠায়। কারণ বেইজিং মনে করে, ওই এলাকা তাদের পানিসীমার অংশ। তবে পশ্চিমা দুনিয়া এবং চীনের প্রতিবেশীরা এই দাবি মানতে নারাজ। এ নিয়ে আন্তর্জাতিক আদালতের এক রায়ও বেইজিং-এর এই দাবিকে খারিজ করে দিয়েছে। তাই, ব্রিটিশ নৌবাহিনীর জাহাজ যখন দক্ষিণ চীন সাগরে পৌঁছাবে তখন চীনের কী প্রতিক্রিয়া হবে, তা দেখার জন্য শ্বাসরুদ্ধ অবস্থায় বসে আছেন অনেকেই। সূত্র: বিবিসি।

/এমপি/
সম্পর্কিত
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর নিরাপত্তা জোরদার করছে কিয়েভ
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!