X
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮

সেকশনস

প্রযুক্তি পণ্যের সংকটকালে নকল পণ্যে বাজার সয়লাব

আপডেট : ২৫ জুন ২০২১, ১৬:৪৯

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের প্রযুক্তি বাজারে যে সংকট তৈরি হয়েছিল তা এখনও কাটেনি। এক বছরের বেশি সময় পার হলেও এ খাত এখনও ধুকছে। গত বছরের শেষ এবং এ বছরের শুরুর দিকে বাজার স্বাভাবিক হতে শুরু করলেও তা ধরে রাখা যায়নি। বাজারে ক্রেতা আছে কিন্তু পণ্য নেই। যদিও বা কোনও প্রযুক্তি পণ্য মেলে, দাম স্বাভাবিক সময়ের চেয়ে বেশি। বাজার কবে আগের অবস্থায় ফিরবে সে বিষয়ে প্রযুক্তি বাজার সংশ্লিষ্টরা কোনও আশার বাণী শোনাতে পারছেন না।

সংকটের এই সময়ে নকল বা কপি হচ্ছে প্রযুক্তি পণ্য। এর মধ্যে রয়েছে হার্ডড্রাইভ, মাদারবোর্ড ইত্যাদি। বাজারে আসছে ১০-২০ বছর আগের প্রসেসর। পুরনো ল্যাপটপ, হার্ডড্রাইভ ও মাদারবোর্ড মিলছে এলিফ্যান্টরোড কেন্দ্রিক প্রযুক্তি বাজারগুলোতে।

ল্যাপটপে সংকট থাকলেও কিছু কিছু ব্র্যান্ড বাজার স্বাভাবিক রাখার চেষ্টা করছে। এর মধ্যে শীর্ষে রয়েছে ডেল। এছাড়া এইচপির সরবরাহ স্বাভাবিক হতে শুরু করেছে। অন্যান্য ব্র্যান্ড (আসুস, এসার, লেনেভো, গিগাবাইট, এমএসআই ইত্যাদি) বিভিন্ন সময়ে বাজারে ল্যাপটপ ছেড়ে ক্রেতাদের চাহিদা মেটাচ্ছে। সংকট রয়েছে ইন্টেল ও এএমডি ব্র্যান্ডের প্রসেসরের। এই সুযোগে বাজারে আসতে শুরু করেছে ইন্টেলের পিন প্রসেসর। মাদারবোর্ড, মনিটর, আইপি ক্যামেরার ঘাটতি বাজারে দীর্ঘদিন ধরে।

প্রযুক্তি বাজারে পণ্য সংকটের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) যুগ্ম সম্পাদক মুজাহিদ আল-বেরুনী সুজন বলেন, ‘বাজারে প্রযুক্তি পণ্যের সংকট চলছে এক বছরের ওপরে। বর্তমানে বাজারে যে পরিমাণ পণ্যের চাহিদা আছে তার ৬০ শতাংশ প্রবেশ করছে। অবশিষ্ট ৪০ শতাংশের সংকট রয়েছে।’ এই সংকট কাটতে দীর্ঘ সময় লাগতে পারে বলে তিনি মনে করেন।

তিনি জানান, বাজারে চিপ ও প্যানেল সংকট রয়েছে। প্যানেল সংকটের কারণে মনিটরের দাম অনেক বেড়েছে। বিশ্ববাজারে প্যানেলের দাম ৫৬ থেকে ৬০ শতাংশ বেড়ে যাওয়ায় এর প্রভাব দেশের বাজারে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘৫ হাজার ৫০০ টাকা দামের মনিটর (১৮ দশমিক ৫ ইঞ্চি) এখন ৯ হাজার টাকায় বিক্রি হচ্ছে। কম দামি ল্যাপটপের দাম ১০ থেকে ২০ শতাংশ বেড়েছে। ৩৫ হাজার টাকা দামের ল্যাপটপ এখন বিক্রি হচ্ছে ৪৩ হাজার টাকায়। ক্ষেত্র বিশেষে আরও বেশি।’

নকল এসএসডি ড্রাইভের মোড়ক আসুস-গিগাবাইট যৌথভাবে মাদারবোর্ড বানাচ্ছে?

আসুস ও গিগাবাইট ব্র্যান্ড মাদারবোর্ডের নির্মাতা হিসেবে খ্যাত। প্রযুক্তি বাজারের বড় একটা অংশ এই দুই ব্র্যান্ডের দখলে। দুটি ব্র্যান্ডই পৃথকভাবে মাদারবোর্ড তৈরি করে। অথচ বাজারে পাওয়া যাচ্ছে এই ‍দুটি ব্র্যান্ডের যৌথভাবে তৈরি মাদারবোর্ড। অন্তত মাদারবোর্ডের মোড়ক তাই বলছে। খোঁজ নিয়ে জানা গেলো, ঘটনাটি সত্য নয়। এটি নকল পণ্য। এটাকে কপি মাদারবোর্ড বলে অভিহিত করলো গিগাবাইট কর্তৃপক্ষ।

এ বিষয়ে জানতে চাইলে গিগাবাইটের কান্ট্রি ম্যানেজার খাজা মো. আনাস খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা চাই এগুলো বন্ধ হোক। কপি পণ্য কিনলে ক্রেতারা ভুক্তভোগী হবেন। ওয়ারেন্টিসহ পণ্য কিনলে কম্পিউটার ভালো থাকবে, পারফরমেন্স ভালো থাকবে।’ তিনি সবাইকে আসল গিগাবাইট পণ্য কেনার আহ্বান জানিয়ে বলেন, ‘আমরা ইতোমধ্যে বিসিএসসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে ব্যবস্থা নিতে চিঠি দিয়েছি।’

বাজারে এখন ইন্টেলের পিন প্রসেসর!

প্রসেসর সংকটের এই সময়ে বাজারে ইন্টেলের পিন প্রসেসর পাওয়া যাচ্ছে। পেন্টিয়াম টু, থ্রি ও ফোর মানের প্রসেসরগুলো বাজারে আসে ১৯৯৭ সাল থেকে ২০০০ সালের নভেম্বর মাসের মধ্যে। যদিও পেন্টিয়াম ফোরের লাইফটাইম এ বছরের মে মাস পর্যন্ত ধরা হয় বলে জানা গেছে। বাজারে প্রসেসরের সংকটের কারণে চ্যানেলের বাইরে (নন চ্যানেল পণ্য) পণ্যগুলো আসছে। এগুলো বিভিন্ন দেশ থেকে সংগ্রহ করা হচ্ছে বলে জানা গেছে। পুরোনো এই পণ্যগুলো পরিষ্কার করে নতুন মোড়কে বাজারে বিক্রি হচ্ছে কম দামে। অন্যদিকে ক্রেতারা নতুন বলেই কিনছেন। এছাড়া ইন্টেলের রিফার্বিশ প্রসেসরও এখন বাজারে পাওয়া যাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে ইন্টেলের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘চিপ সংকটের কারণে ইন্টেলের প্রসেসর বাজারে খুবই কম আসছে। ফলে সব জায়গায় এর প্রভাব পড়েছে। বাজারে এই সময়ে ইন্টেলের পিন প্রসেসর ঢুকছে, পেন্টিয়াম টু, থ্রি ও ফোর প্রসেসর।’ এ বিষয়ে তার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘আমরা এ বিষয়ে শুনেছি। এটা বৈধভাবে আসছে না। ইন্টেল এখন এই মানের পণ্য তৈরি ও বিক্রি করে না।’

নকল মাদারবোর্ডের প্যাকেট নকল হচ্ছে এসএসডি ড্রাইভ

সলিড স্টেট ড্রাইভের (এসএসডি) চাহিদা এখন তুঙ্গে। কম জায়গায় বেশি ধারণ ক্ষমতা ও গতির জন্য ক্রেতাদের প্রথম পছন্দ এখন এসএসডি ড্রাইভ। যদিও বাজারে রয়েছে ড্রাইভ সংকট। এই সুযোগে নকল হচ্ছে এসএসডি ড্রাইভ। বাজার ঘুরে দেখা গেলো বেশি কপি বা নকল হচ্ছে ওয়েস্টার্ন ডিজিটাল (ডাব্লিউডি) ব্র্যান্ডের এসএসডি ড্রাইভ। দেশের সবচেয়ে বড় প্রযুক্তি পণ্য প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলিজের পণ্য ব্যবস্থাপক (ডাব্লিউডি) মাহবুবুর রহমান বললেন, ১২০ ও ২৪০ জিবি (গিগাবাইট) এসএসডি ড্রাইভ বেশি নকল হচ্ছে। ৩ হাজার টাকা দামের আসল ১২০ জিবি কপি ডাব্লিউডি ড্রাইভ বিক্রি হচ্ছে ২ হাজার ৪০০ টাকায়, আর ৩ হাজার ৫০০ টাকা দামের ২৪০ জিবির কপি বিক্রি হচ্ছে ৩ হাজার ২০০ টাকায়। আসল ও কপি ডাব্লিউডি এসএসডি ড্রাইভের দাম কাছাকাছি হওয়ায় ক্রেতারা ঠিক বুঝতে পারেন না। তিনি আসল এসএসডি হার্ডড্রাইভ কেনার সময় প্যাকেটের রং ও পরিবেশক প্রতিষ্ঠানের স্টিকার দেখে কেনার পরামর্শ দেন।

অন্যদিকে বাজারে বর্তমানে বিভিন্ন ব্র্যান্ডের রিফার্বিশ হার্ডড্রাইভ পাওয়া যাচ্ছে। খাত সংশ্লিষ্টরা বললেন, এসব হার্ডডিস্কে ব্যাডসেক্টর রয়েছে। মান ভালো না হওয়ায় তা পিসি, ল্যাপটপের ক্ষতিসাধন করতে পারে।

 

/আইএ/

সম্পর্কিত

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

কৌশলগত অংশীদার হলো ক্রাউডফান্ডলি ও অথল্যাব

কৌশলগত অংশীদার হলো ক্রাউডফান্ডলি ও অথল্যাব

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১৪:০৩

মুভি ডাউনলোড করার জন্য এখন আর ২০-৩০ মিনিট অপেক্ষা কর‍তে হবে না। মাত্র এক সেকেন্ডেই ডাউনলোড করা যাবে। তাও আবার একটি-দুটি নয়, সেকেন্ডে ডাউনলোড করা যাবে ৫০ হাজার মুভি।

এমনই অকল্পনীয় দ্রুত গতির ইন্টারনেটের জন্য বিশ্ব রেকর্ড গড়েছে জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজি। প্রায় ৩ হাজার কিলোমিটার এলাকা জুড়ে প্রতি সেকেন্ডে ৩১৯ টেরাবাইট (টিবিপিএস) গতির ইন্টারনেটের নজির সৃষ্টি হয়েছে দেশটিতে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। ওই প্রতিবেদনে বলা হয়, এর আগে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট ছিল ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের। সেখানে গবেষকরা ১৭৮ টিবিপিএস-এর রেকর্ড গড়েছিলেন। এবার তার প্রায় দ্বিগুণ গতির ইন্টারনেট দেখা গেলো জাপানে।

অনেকের মনে প্রশ্ন আসতে পারে ইন্টারনেটের এত গতি দিয়ে কী হবে? না, মুভি ডাউনলোডের জন্য এত গতি মোটেও নয়। আসলে দ্রুত ডেটা ব্যাক আপ, আপডেট ইত্যাদি ক্ষেত্রে এই ধরনের দ্রুত গতির ইন্টারনেট ব্যবহার করা হয়। গুরুত্বপূর্ণ তথ্যাবলী, বৈজ্ঞানিক গবেষণা, মহাকাশ অভিযানের ডেটা স্ট্রিমিং ও আপডেট, প্রচুর তথ্যের ব্যাক আপ নেওয়া ইত্যাদি কাজে এ ধরনের দ্রুতগতির ইন্টারনেট প্রয়োজন।

দ্রুতগতির ইন্টারনেট সম্পর্কে কিছু তথ্য:

১. টিবিপিএস মানে টেরাবিটস পার সেকেন্ড।

২. বিশ্বের সর্বোচ্চ ফিক্সড-লাইন ব্রডব্যান্ড গতির রেকর্ডের মালিক সিঙ্গাপুরে। এই গতির পরিমাণ ২০১৫ এমবিপিএস।

৩. তাত্ত্বিকভাবে ১৭৮ টিবিপিএস-এ মাত্র এক সেকেন্ডের মধ্যে পুরো নেটফ্লিক্স ডাউনলোড করা সম্ভব। এদিকে নতুন রেকর্ডের স্পিড ৩১৯ টিবিপিএস। অর্থাৎ, পুরো নেটফ্লিক্স ২ বার ডাউনলোড করা যাবে এক সেকেন্ডে।

৪. নাসার সিস্টেম প্রতি সেকেন্ডে ৪০০ জিবিপিএস গতিতে চলে।

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

কৌশলগত অংশীদার হলো ক্রাউডফান্ডলি ও অথল্যাব

কৌশলগত অংশীদার হলো ক্রাউডফান্ডলি ও অথল্যাব

হোয়াটসঅ্যাপের মাল্টিডিভাইস ফিচার সম্পর্কে যা জানা প্রয়োজন

হোয়াটসঅ্যাপের মাল্টিডিভাইস ফিচার সম্পর্কে যা জানা প্রয়োজন

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

আপডেট : ২৪ জুলাই ২০২১, ১৭:৫৯

মহামারির এ কালেই আচমকা যেন রকেট-গতিতে এগিয়েছে ডিজিটালাইজেশন। অটোমেশনে যুক্ত হয়েছে নতুন মাত্রা। প্রতিকূল পরিস্থিতিতে বিভিন্ন খাত সংকটে পড়লেও প্রযুক্তি প্রতিষ্ঠানের পোয়াবারো। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম আইটিপ্রো-পোর্টালের এক প্রতিবেদনে বলা হয়, আগের চেয়ে প্রযুক্তিকে অনেক বেশি গুরুত্ব দিয়ে গ্রহণ করছেন উদ্যোক্তারা। প্রতিবেদনে এমন কিছু প্রযুক্তির কথা তুলে ধরা হয়েছে যেগুলো দখল করতে যাচ্ছে আগামীর দিনগুলো।

কৃত্রিম বুদ্ধিমত্তা

গত দশক থেকে আলোড়ন সৃষ্টি করা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে এখনও উদীয়মান প্রযুক্তি হিসেবেই ধরা হয়। আমাদের জীবনের অংশ হতে এআই-এর এখনও ঢের বাকি। তবে বিভিন্ন ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার উপস্থিতি কিন্তু দেখা যাচ্ছে। ছবি ও কথা বোঝা, মোবাইলের পারসোনাল অ্যাসিসট্যান্ট, নেভিগেশন অ্যাপ ইত্যাদিতে এই প্রযুক্তির ব্যবহার হচ্ছে। সামনের দিনগুলোতে চিকিৎসা ও জলবায়ু গবেষণায় এর প্রয়োগ আরও বাড়বে।

ফাইভ-জি

ফাইভ-জি মানে কেবল ওয়েবপেজ দ্রুত লোড হওয়া বা ইউটিউব ভিডিও দ্রুত দেখা বোঝায় না। এটি বিস্তৃত একটি ধারণা, অনেকটা বাস্তুসংস্থানের মতো। ফাইভ-জি এমন এক প্রযুক্তি, যা মানুষের জীবনকে সামগ্রিকভাবে গতিশীল ও স্বয়ংক্রিয় করবে। এই প্রযুক্তির সঙ্গে অন্যান্য অ্যাডভান্সড অনুষঙ্গ ও হাইস্পিড নেটওয়ার্কের মাধ্যমে আমরা সকল যন্ত্রপাতিকে আরও সহজে ব্যবহার করতে পারবো। ফাইভ-জি প্রযুক্তি প্রকৃতপক্ষে শিল্পখাতের জন্য। আগামীতে শিল্পখাত হবে ফাইভ-জি নির্ভর।

এজ কম্পিউটিং

এজ কম্পিউটিং

এজ কম্পিউটিং নতুন একটি ধারণা। দ্রুত ও কম সময়ে ডেটা প্রসেসিং করবে এ সিস্টেম। ক্লাউডে বিভিন্ন জটিল পদ্ধতির অনুসরণ ছাড়াই ব্যবহারকারীর কম্পিউটারে বা এজ সার্ভারে ডেটা স্থানান্তর করা যায় এ প্রযুক্তিতে। এটি ডেটা এবং কম্পিউটিংয়ের মধ্যকার গ্যাপও দূর করবে।

কোয়ান্টাম কম্পিউটারের জন্য ৪ কিউবিটের একটি আইবিএম প্রসেসর

কোয়ান্টাম কম্পিউটিং

এখনও বলতে গেলে আঁতুরঘরে আছে এ প্রযুক্তি। তবে সন্দেহ নেই, ভবিষ্যতের কম্পিউটার হবে কোয়ান্টাম কম্পিউটার। সুপারকন্ডাক্টর সার্কিটের কারণে এতে অকল্পনীয় গতি পায় প্রসেসর। সাধারণ কম্পিউটার যেখানে হাইভোল্টেজ (১) ও লো ভোল্টেজ (০) বুঝতে পারে, সেখানে কোয়ান্টাম কম্পিউটার আরেকটি ‘দশা’ গণনা করতে পারে। একে বলে কিউবিট। আর এ ধরনের কম্পিউটার পূর্ণগতিতে কাজ শুরু করলে দেখা যাবে সিমুলেশন ঘটিয়ে দিনে দিনেই তৈরি করা যাবে যেকোনও ভ্যাকসিন। এখনও করোনাভাইরাসের কার্যকরী ভ্যাকসিন তৈরিতে এ প্রযুক্তির কিছুটা কাজে লাগানো হচ্ছে।

গুগলের ল্যাবে আছে কোয়ান্টাম কম্পিউটার

তবে এ কম্পিউটারের বিপদও আছে। বিশেষ করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা বেষ্টনী মুহূর্তেই ভেঙে ফেলতে পারবে একটি পূর্ণাঙ্গ কোয়ান্টাম কম্পিউটার। আর তাই নিরাপত্তার ঝুঁকি চিহ্নিত করতেও এ প্রযুক্তি কাজ করবে। প্রথাগত কম্পিউটারের চেয়ে কোয়ান্টাম কম্পিউটার কয়েক কোটি গুণ দ্রুতগতির সম্পন্ন। গুগলের কাছে এমন একটি কোয়ান্টাম কম্পিউটার আছে যা কিনা আইবিএম এর সর্বোচ্চ গতিসম্পন্ন সুপারকম্পিউটারের চেয়ে ১৫ কোটি ৮০ লাখ গুণ বেশি গতিসম্পন্ন!

ব্লকচেইন

ব্লকচেইন

প্রযুক্তির ট্রেন্ডের মধ্যে গুরুত্বপূর্ণ স্থান দখল করতে যাচ্ছে ব্লকচেইন। অনেকে মনে করেন, ব্লকচেইন মানেই ক্রিপ্টোকারেন্সি। ব্যাপারটা সেরকম নয়। মোটের ওপর বলা যায়, বিটকয়েন ও অন্য ক্রিপ্টোকারেন্সিগুলো হলো ব্লকচেইন প্রযুক্তির একটি অংশ মাত্র। ব্লকচেইন মূলত তথ্য সংরক্ষণের একটি নতুন নকশা। যাতে আগের মতো বড় বড় ডেটাবেজ তৈরি না করে তথ্যগুলোকে ছোট ছোট ডিজিটাল ব্লক আকারে রাখা হয়। ব্লকগুলো আবার স্থায়ী। একবার তৈরি হওয়ার পর সেই তথ্য-ব্লক আজীবনের জন্য একটি চেইনের অংশ হয়ে যায়। মূলত প্রতিষ্ঠানের যাবতীয় লেনদেনের তথ্য যখন ব্লকচেইন আকারে থাকে, তখন সেখানে জবাবদিহিতার জায়গাটা থাকে সুস্পষ্ট। আবার এই প্রযুক্তি আরও অনেক ক্ষেত্র নিয়েও কাজ করে যেমন- স্বাস্থ্যসেবা, সাপ্লাই চেইন অ্যান্ড লজিস্টিকস, বিজ্ঞাপন বাজার ইত্যাদি।

সাইবার সিকিউরিটি

অন্যান্য প্রযুক্তির মতোই উন্নতি ঘটছে সাইবার সিকিউরিটি প্রযুক্তির। প্রতিনিয়ত নতুন নতুন থ্রেট বা হুমকি সামনে আসায় এই প্রযুক্তিতে ভিন্ন মাত্রা যুক্ত হচ্ছে।  হ্যাকাররা ব্যবহারকারীদের বিভিন্ন তথ্যে অবৈধ হস্তক্ষেপের চেষ্টা করছে।  ভবিষ্যতেও তারা এ চেষ্টা চালিয়ে যাবে। অন্যদিকে সাইবার সিকিউরিটির মাধ্যমে তথ্যের সুরক্ষা আরও ভালোভাবে নিশ্চিতের চেষ্টা করা হবে। ফলে বাড়বে সাইবার সিকিউরিটি নির্ভর প্রযুক্তির চাহিদা।

ডিস্ট্রিবিউটেড ক্লাউড

ক্লাউড কম্পিউটিংকে নতুন উচ্চতায় নিয়ে যাবে ডিস্ট্রিবিউটেড ক্লাউড টেকনোলজি। পাবলিক ক্লাউড রিসোর্সকে বিভিন্নভাবে বিতরণের ব্যবস্থা করবে এটি। এই প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান দারুণভাবে উপকৃত হবে। বিশেষ করে ডিস্ট্রিবিউটেড ক্লাউড প্রযুক্তির মাধ্যমে তথ্য সংরক্ষণে সময়ক্ষেপণ কমবে। ডেটা হারানোর ঝুঁকি ও ব্যয়ও কমাতে পারবে এ প্রযুক্তি।

/এফএ/

সম্পর্কিত

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

আপডেট : ২৪ জুলাই ২০২১, ১৫:৩০

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশকে আত্মনির্ভরশীল করার লক্ষে আইসিটি বিভাগের উদ্যোগে ফেসবুকের বিকল্প নিজস্ব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘যোগাযোগ’ তৈরি করা হচ্ছে। এর মাধ্যমে দেশের উদ্যোক্তারা তথ্য, উপাত্ত ও যোগাযোগের জন্য নিজেদের মধ্যে একটি নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস ও গ্রুপ তৈরি করতে পারবে। উদ্যোক্তাদের বিদেশ নির্ভর হতে হবে না।

প্রতিমন্ত্রী শনিবার (২৪ জুলাই) উইমেন ইন ই-কমার্স (উই) আয়োজিত এন্টারপ্রেনারশিপ মাস্টারক্লাস সিরিজ-২ -এর উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।  

পলক বলেন, আইসিটি বিভাগের উদ্যোগে ইতোমধ্যে জুম’র বিকল্প বৈঠক প্ল্যাটফর্ম এবং করোনা প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা অ্যাপ তৈরি করা হয়েছে।  

তিনি আরও বলেন, নিজস্ব যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপ’র বিকল্প হিসেবে আলাপন নামেরও একটি প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে। তিনি স্ট্রিমিং প্ল্যাটফর্মসহ নিজেদের উদ্যোগে বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন। 

তিনি বলেন, উইমেন ইন ই-কমার্স এই প্ল্যাটফর্ম ব্যবহার করে উপকৃত হবে।

তিনি মনে করেন, উদ্যোক্তা হওয়ার প্রথম চ্যালেঞ্জ হলো ঝুঁকি নেওয়ার সাহস থাকা। তিনি সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সঙ্গে উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করতে নারী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে আইসিটি অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক রেজাউল মাকসুদ জাহেদি, সিল্ক গ্লোবাল’র প্রধান নির্বাহী এবং উই’র বৈশ্বিক উপদেষ্টা সৌম্য বসু, উই’র প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা প্রমুখ সংযুক্ত ছিলেন। 

প্রতিমন্ত্রী পরে মাস্টার ক্লাস সিরিজ ২ -এর উদ্বোধন করেন।

 

 

/এইচএএইচ/এনএইচ/

সম্পর্কিত

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

আপডেট : ২৪ জুলাই ২০২১, ১০:৫২

এ মহামারির মধ্যেও যাতে ব্যবসায়ীরা টিকে থাকতে পারেন সেই পরামর্শ দিয়ে যাচ্ছে স্যোশাল নেটওয়ার্কিং প্রতিষ্ঠান টেকমেন্ড বিডি। পুরনো ব্যবসায়ীদের অনলাইনমুখী করা এবং নতুন উদ্যোক্তাদের অনলাইন ব্যবসাকে টিকিয়ে রাখতে পরামর্শ দিয়ে পাশে থাকছে প্রতিষ্ঠানটি।  

 

টেকমেন্ড বিডি

টেকমেন্ড বিডি মূলত একটি স্যোশাল মিডিয়া এজেন্সি। ব্যবসায়ীদের ওয়েবসাইট বা পেইজ সংক্রান্ত বিভিন্ন কারিগরি সমস্যার সমাধান নিয়ে কাজ করে এটি। ২০২০ সালে দুই তরুণ উদ্যোক্তা আহাম্মেদ আলী রবিন ও মোহাম্মদ সাইফুল ইসলাম খাঁনের হাত ধরে এর যাত্রা শুরু।

প্রতিষ্ঠাতা রবিন জানান ‘মহামারির এ সময় পুরো বিশ্বের ব্যবসা-বাণিজ্য বলতে গেলে বন্ধ। বাংলাদেশের মতো ছোট দেশগুলো নতুন আইডিয়া জেনারেট করে বাণিজ্য সচল রাখার চেষ্টা করছে। এ অবস্থায় অনলাইন উদ্যোক্তা ও তাদের মার্কেটিং কার্যক্রমে সহযোগিতা করতে ২০২০ সালে টেকমেন্ড বিডির যাত্রা শুরু। আমাদের এই ডিজিটাল মার্কেটিং প্লাটফর্মে মানুষ ঘরে বসেই তাদের সব ব্যবসা অনলাইনে নিয়ে আসতে পারছে।’

তিনি বলেন, ‘উদ্যোক্তার পণ্য আমার সোশ্যাল মিডিয়া ও ওয়েবসাইটের মাধ্যমে ক্রেতার সামনে তুলে ধরি।’

 

টেকমেন্ডের সেবা

ব্যবসায়ীদের স্যোশাল মিডিয়ায় নিয়ে আসে এ প্রতিষ্ঠান। এ ছাড়া ই-কমার্স গঠনেও সহযোগিতা করে। এর বাইরে হ্যাক হওয়া পেইজ রিকভার, বিজনেস ম্যানেজমেন্ট, সফটওয়ার তৈরি এসবও করে থাকে।

সাইবার বুলিং নিয়ে মানুষকে সচেতন করার কাজও করে টেকমেন্ড। বেকারত্ব দূর করতেও বিনামূল্যে নির্দেশনা দিচ্ছে তারা।

 

ব্যবসায়ীদের সঙ্গে নেটওয়ার্ক

টেকমেন্ডের উদ্যোক্তারা জানালেন, উদ্যোক্তারা সমস্যায় পড়লে আমাদের পেইজে যোগাযোগ করে। আমরা সেটার সমাধান দেওয়ার চেষ্টা করি। আবার কেউ যদি ব্ল্যাকমেইল বা হ্যারাসমেন্টের সমস্যায় পড়ে তাদেরও নির্দেশনা দিচ্ছি- কীভাবে কোথায় অভিযোগ জানাতে হবে, কীভাবে জিডি বা মামলা করতে হবে।

/এআরআর/এফএ/

সম্পর্কিত

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

আপডেট : ২৩ জুলাই ২০২১, ২১:১৩

আলিম্পিক গেমস উপলক্ষে ডুডল প্রকাশ করেছে সার্চ জায়ান্ট গুগল। এই ডুডলে গেমও খেলা যাচ্ছে। গুগলের হোমপেজেই রয়েছে গেমটি। গেমের গ্রাফিকসটি একটু পুরনো, বলা চলে সেকেলে ধাঁচের।

শুক্রবার (২২ জুলাই) শুরু হওয়া টোকিও অলিম্পিক গেমসের উদ্বোধন উদযাপন উপলক্ষে ডুডলের এই আয়োজন। বিশেষ দিন উপলক্ষে গুগল কখনও লোগো তৈরি করে, কখনও ভিডিও দিয়ে ডুডল বানিয়ে প্রকাশ করে থাকে।

গুগলের হোমপেজে মূল লোগোর পরিবর্তে ডুডলে ক্লিক করলেই ‘ডুডল চ্যাম্পিয়ন আইল্যান্ড’ নামের গেমটি চালু হচ্ছে। কম্পিউটার ও মোবাইলে খেলা যাচ্ছে গেমটি।

 

/এইচএএইচ/আইএ/

সম্পর্কিত

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

সর্বশেষ

‘রোহিঙ্গা’ সম্বোধনে পিটিয়ে হত্যা, প্রতিবাদে বিক্ষোভ

‘রোহিঙ্গা’ সম্বোধনে পিটিয়ে হত্যা, প্রতিবাদে বিক্ষোভ

স্ত্রী-মেয়েকে শ্বাসরোধে হত্যা: বাবার বিরুদ্ধে আরেক মেয়ের জবানবন্দি

স্ত্রী-মেয়েকে শ্বাসরোধে হত্যা: বাবার বিরুদ্ধে আরেক মেয়ের জবানবন্দি

সচিবালয়ে সুনসান নীরবতা

সচিবালয়ে সুনসান নীরবতা

প্রত্যাশা পূরণ করতে পারলেন না সাকিব

প্রত্যাশা পূরণ করতে পারলেন না সাকিব

ডেঙ্গুবিরোধী অভিযানে দেড় লাখ টাকা জরিমানা

ডেঙ্গুবিরোধী অভিযানে দেড় লাখ টাকা জরিমানা

নাঈম ফিরলেও রানের চাকা সচল রেখেছেন সৌম্য-সাকিব

নাঈম ফিরলেও রানের চাকা সচল রেখেছেন সৌম্য-সাকিব

পুকুরে ভাসছিল দুই শিশুর মরদেহ

পুকুরে ভাসছিল দুই শিশুর মরদেহ

সরকারি ৭ হাসপাতালে আইসিইউ ফাঁকা নেই

সরকারি ৭ হাসপাতালে আইসিইউ ফাঁকা নেই

কারিগরিতে পদোন্নতি

কারিগরিতে পদোন্নতি

লকডাউনের বিরোধিতাকারীদের ‘স্বার্থপর’ বললেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী

লকডাউনের বিরোধিতাকারীদের ‘স্বার্থপর’ বললেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী

বিনা চার্জে বিকাশে শিক্ষাপ্রতিষ্ঠানের ফি

বিনা চার্জে বিকাশে শিক্ষাপ্রতিষ্ঠানের ফি

নুডলস কিনতে গিয়ে নিখোঁজের ৫ দিন পর মিললো শিশুর লাশ

নুডলস কিনতে গিয়ে নিখোঁজের ৫ দিন পর মিললো শিশুর লাশ

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

কৌশলগত অংশীদার হলো ক্রাউডফান্ডলি ও অথল্যাব

কৌশলগত অংশীদার হলো ক্রাউডফান্ডলি ও অথল্যাব

হোয়াটসঅ্যাপের মাল্টিডিভাইস ফিচার সম্পর্কে যা জানা প্রয়োজন

হোয়াটসঅ্যাপের মাল্টিডিভাইস ফিচার সম্পর্কে যা জানা প্রয়োজন

অনলাইনে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস, নিবন্ধন শুরু

অনলাইনে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস, নিবন্ধন শুরু

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে যা করতে হবে

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে যা করতে হবে

করোনাকালে প্রযুক্তির উত্থান

করোনাকালে প্রযুক্তির উত্থান

সাইবার যুদ্ধে স্বাধীনতাবিরোধীদের পরাজিত করার আহ্বান

সাইবার যুদ্ধে স্বাধীনতাবিরোধীদের পরাজিত করার আহ্বান

মিউজিক শেখার ই-প্ল্যাটফর্ম ‘মেথড মেলোডি’

মিউজিক শেখার ই-প্ল্যাটফর্ম ‘মেথড মেলোডি’

© 2021 Bangla Tribune