X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ছয় দফতর ও আশ্রয়ণ-২ প্রকল্পের সঙ্গে এপিএ চুক্তি করেছে পিএমও

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ জুন ২০২১, ২০:০৭আপডেট : ৩০ জুন ২০২১, ২০:০৭

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন ছয়টি দফতার বা সংস্থা ও আশ্রয়ণ-২ প্রকল্পের সঙ্গে ২০২১-২০২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। আজ বুধবার (৩০ জুন) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে এসব বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (অ্যানুয়াল পারফরম্যান্স এগ্রিমেন্ট-এপিএ) সই হয়। প্রধানমন্ত্রীর প্রেস উইং এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

দফতর ছয়টি হলো- বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, বাংলাদেশ রফতানি প্রক্রিয়ারকরণ অঞ্চল কর্তৃপক্ষ, বাংলাদেশ পাবলিক-প্রাইভেট পার্টনাশীপ অথরিটি, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ এবং এনজিও বিষয়ক ব্যুরো।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহীতা বৃদ্ধি এবং ফলাফলধর্মী কর্মকাণ্ডে উৎসাহ প্রদান ও পারফরমেন্স (কর্মকৃতি) মূল্যায়নের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনার আলোকে মন্ত্রিপরিষদ বিভাগের সাথে বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ এবং মন্ত্রণালয় বা বিভাগসমূহের সাথে তাদের আওতাধীন দফতর বা সংস্থা প্রতিবছর বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করে থাকে।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক বেগম জুয়েনা আজিজ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, পাবলিক-প্রাইভেট পার্টনাশিপ কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা বেগম সুলতানা আফরোজ, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান দুলাল কৃষ্ণ সাহা, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে. এম. তারিকুল ইসলাম এবং আশ্রয়ণ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মাহবুব হোসেন, প্রধানমন্ত্রীর একান্ত সচিব ১ ও ২, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক, পরিচালক এবং সকল পর্যায়ের ঊধ্বর্তন কর্মকর্তারা।

এই কার্যক্রমের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবের সঙ্গে দফতরগুলোর প্রধান নির্বাহী এবং আশ্রয়ণ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক তাদের স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০২১-২০২২ স্বাক্ষর করেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাথে আওতাধীন দফতর বা সংস্থার বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অ্যানুয়াল পারফরম্যান্স অ্যাগ্রিমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম-এপিএএমএস সফটওয়ারের মাধ্যমে প্রণয়ন, পরিবীক্ষণ ও মূল্যায়নের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় এবং দফতর বা সংস্থার ফোকাল পয়েন্ট কর্মকর্তারা ও প্রোগ্রামারদের মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ইতোমধ্যে ছয়টি দফতর বা সংস্থা ও আশ্রয়ণ-২ প্রকল্পের ২০২১-২০২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) এপিএএমএস সিস্টেমে এন্ট্রি দেওয়া হয়েছে। ফলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাথে আওতাধীন দফতর বা সংস্থাসমূহের আগামী অর্থবছরের এপিএ অনলাইনে মনিটর ও মূল্যায়ন করা সম্ভব হবে।

/পিএইচসি/ইউএস/
সম্পর্কিত
কোথাও যাতে ভোক্তাদের হয়রানি না হয়, নির্দেশ প্রধানমন্ত্রীর
দেশের অর্ধেক জেলা সম্পূর্ণ ভূমিহীন ও গৃহহীনমুক্ত
বিএনপি-জামায়াতের সুমতি হোক, অগ্নিসন্ত্রাস বন্ধ করুক: প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার দাবি ডিআরইউর
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার দাবি ডিআরইউর
বাগেরহাটে কৃষককে পিটিকে হত্যা
বাগেরহাটে কৃষককে পিটিকে হত্যা
একসঙ্গে ৭৩ নেতাকে বহিষ্কার করলো বিএনপি
একসঙ্গে ৭৩ নেতাকে বহিষ্কার করলো বিএনপি
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন