X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

১০৪ চিকিৎসককে বদলি, কুমিল্লার স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার শঙ্কা

কুমিল্লা প্রতিনিধি
০৬ জুলাই ২০২১, ২৩:১৪আপডেট : ০৬ জুলাই ২০২১, ২৩:১৪

করোনাভাইরাসে বিপর্যস্ত পরিস্থিতি মোকাবিলায় দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজ ও হেলথ ইনস্টিটিউট থেকে এক হাজারেরও বেশি চিকিৎসককে জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে বদলি-পদায়ন করা হয়েছে। এ বদলির তালিকায় কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমেক) হাসপাতালেরও ১০৪ জন চিকিৎসক রয়েছেন। এই নিয়ে কুমিল্লার স্বাস্থ্যখাতে তোলপাড় চলছে।

এতে হাসপাতালটির করোনা পরীক্ষার ল্যাব ও ময়নাতদন্ত বিভাগ বন্ধ হয়ে যাওয়ার শঙ্কা জেগেছে। অনেকে দাবি করছেন, এর ফলে ভেঙে পড়বে কুমিল্লার চিকিৎসা ব্যবস্থা।

সূত্রমতে, সোমবার (০৫ জুলাই) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে হাসপাতালটির ২২ চিকিৎসককে ব্রাহ্মণবাড়িয়া জেলা হাসপাতালে, ২১ জনকে নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালে, ৬১ জনকে কুমিল্লা জেনারেল হাসপাতালসহ কুমেক হাসপাতালের করোনা ইউনিটে বদলি করা হয়েছে। তাদের ৭ জুলাই কর্মস্থলে যোগদানের কথা বলা হয়েছে। অন্যথায় ৮ জুলাই থেকে তারা তাৎক্ষণিক অবমুক্ত হিসেবে বিবেচিত হবেন।

কুমিল্লা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে খোঁজ নিয়ে জানা গেছে, ল্যাবে প্রতিদিন ছয় শতাধিক রোগীর করোনা পরীক্ষা করা হয়। তিন টিমে সেখানে ১৫ জন চিকিৎসক কাজ করেন। পাঁচজনের প্রতি টিমে একজন করে প্রধান রয়েছেন। এর মধ্যে ১৩ জনকে বদলি করা হয়েছে। অন্যদিকে, বৃহত্তর কুমিল্লার অধিকাংশ ময়নাতদন্ত হয় কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে। যে লোকবল রয়েছে তা দিয়েও কার্যক্রম চালাতে হিমশিম খেতে হয়। সেখানে ফরেনসিক মেডিসিন বিভাগের তিনজন চিকিৎসককে বদলি করা হয়েছে।

এ বদলির কারণে হাসপাতালের বার্ন ইউনিট, সার্জারি, ক্যানসার , আইসিইউ ও মেডিসিন বিভাগ সংকটে পড়বে। অপরদিকে করোনা রোগী ছাড়াও কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রতিদিন অন্যান্য আট শতাধিক রোগী ভর্তি হয়। তাদের চিকিৎসা সেবাও ব্যাহত হবে।

এছাড়া কুমিল্লা মেডিক্যাল কলেজে সাত শতাধিক শিক্ষার্থী রয়েছে। তাদের অনলাইনে ক্লাস-পরীক্ষা চলছে। তাদের শিক্ষা কার্যক্রমেও ব্যাঘাত ঘটবে।

বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) কুমিল্লা শাখার সাধারণ সম্পাদক ডা. আতাউর রহমান জসিম বলেন, এ বদলি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে করা হয়নি। এতে কুমিল্লার স্বাস্থ্যখাত হুমকির মুখে পড়বে। আশা করছি, কর্তৃপক্ষ বিষয়টি পুনর্বিবেচনা করবে।

কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক প্রফেসর ডা. রেজাউল করিম বলেন, এই হাসপাতালে কয়েকটি জেলার রোগীর চাপ রয়েছে। বদলির কারণে হাসপাতালের বার্ন ইউনিট, সার্জারি, ক্যানসার, আইসিইউ ও মেডিসিন বিভাগ সংকটে পড়বে। এদিকে করোনা রোগী ছাড়াও এখানে অন্যান্য রোগী ভর্তি থাকে। আমরা কর্তৃপক্ষকে সংকটের বিষয়ে জানিয়েছি। আশা করছি, তারা বিষয়টি বিবেচনা করবেন।

এ বিষয়ে জানতে চাইলে কুমিল্লা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর মোস্তফা কামাল আজাদ বলেন, বদলির বিষয়টি নিয়ে আমরা মন্ত্রণালয়ে কথা বলেছি। তারা আমাদের এ বিষয়ে লিখিত দিতে বলেছেন। আশা করছি, জরুরি ক্ষেত্রে কর্তৃপক্ষ বিবেচনা করবেন।

কুমিল্লার সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসেন বলেন, বদলির কারণে যেন কুমিল্লার স্বাস্থ্যসেবায় সমস্যা না হয়, সে বিষয়ে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। আশা করছি, কোনও সেবা বিঘ্নিত হবে না।

উল্লেখ্য, সোমবার (৫ জুলাই) একদিনেই স্বাস্থ্য ক্যাডারের প্রায় এক হাজার এবং এর আগের দিন রবিবার (৪ জুলাই) আরও শতাধিক চিকিৎসকের বদলি ও পদায়নের আদেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

/এমএএ/
সম্পর্কিত
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
আরও ৩৯ জনের করোনা শনাক্ত
১১ দিন পর করোনায় আবারও মৃত্যু
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়