X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

উচ্চ শিক্ষায় আয়কর সুফল বয়ে আনবে না

আতিক হাসান শুভ
০৯ জুলাই ২০২১, ০৩:০৬আপডেট : ০৯ জুলাই ২০২১, ০৩:০৬

উচ্চ শিক্ষায় আয়কর দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কোনও সুফল বয়ে আনবে না। এতে ক্ষতিগ্রস্ত হবে শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার বাংলা ট্রিবিউনের নিয়মিত আয়োজন ‘উচ্চ শিক্ষায় আয়কর’ শীর্ষক বৈঠকিতে এ আলাপ উঠে আসে।

এ প্রসঙ্গে ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন বলেছেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কেন কর আরোপ আসলো সেটা বলতে পারবো না। ২০১০ এর বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে বলা হয়েছে এটা অলাভজনক প্রতিষ্ঠান। অলাভজনক প্রতিষ্ঠানে ভ্যাট হয় কিনা, জানা নেই। এনবিআর সেটার ব্যাখ্যা দিতে পারবে। উচ্চ শিক্ষা সংকোচনের একটি পথ এটা। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এখন সমানভাবে প্রতিষ্ঠিত।’

এনবিআর এর সাবেক চেয়ারম্যন ড. আব্দুল মজিদ বলেন, আয়করের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কর সবাইকে দিতে হয়। এটি ছিল এতোদিন সার্কুলার ভিত্তিতে। বর্তমানে এটা সার্কুলার নয়। প্রাইভেট বিশ্ববিদ্যালয় একটি অলাভজনক প্রতিষ্ঠান, ট্রাস্টি প্রতিষ্ঠান। এ নিয়ে সবাইকে ভেবে সিদ্ধান্ত নিতে হবে।

তিনি আরও বলেন, অলাভজনক প্রতিষ্ঠানে আয়কর নেওয়া যাবে না এটা কোথাও লেখা নেই। তবে বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে তা ভিন্ন হতে পারে। হিসেব করে যদি প্রতিষ্ঠানের লাভ পাওয়া যায় তাহলে আয়কর নিতে হবে। সরকারকে শিক্ষার বিষয়ে ভেবে সিদ্ধান্ত নিতে হবে। শিক্ষা সবার জন্য। শিক্ষার প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে হবে।

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস এর ট্রেজারার অধ্যাপক ড. মিলন ভট্টাচার্য বলেন,  আয়কর সমন্বদ্ধে সবার স্বচ্ছ ধারণা নেই। পাবলিক বিশ্ববিদ্যালয় সরকার ভুর্তকি দিচ্ছে কিন্তু প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এমনটি নেই। তাহলে এখানে একই মায়ের দুই সন্তানকে দুই ভাবে দেখা হচ্ছে। কেন জানি প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে অন্য চোখে দেখা হচ্ছে তা জানা নেই।

তিনি বলেন, সবাই ভাবে সেখানে ব্যবসা হচ্ছে। আমি কিন্তু সরকারের লোক। এইজন্য এসব সম্পর্কে আমার ধারণা জানে। প্রাইভেট বিশ্ববিদ্যালয়কে করের আওতায় আনা ঠিক হবে না। শিক্ষা এবং গবেষণার জন্য প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে প্রণোদনা দেওয়া প্রয়োজন। ট্যাক্স কার্যকর না করে অন্য উপায়ে আয়কর নেওয়া উচিত।

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের সেন্টার ফর এন্টারপ্রাইস অ্যান্ড সোসাইটি এর পরিচালক ও সহযোগী অধ্যাপক সাজিদ অমিত বলেন, বিশ্ববিদ্যালয় নিয়ে যারা লাভ করছে তারা অনৈতিক কাজ করছে। উচ্চ শিক্ষায় আয়কর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর প্রভাব ফেলবে।

নি বলেন, বাংলাদেশে ১০০টি প্রাইভেট ইউনিভার্সিটিতে পাঁচ লক্ষাধিক শিক্ষার্থী রয়েছে। এরা সবাই প্রণোদনা থেকে বঞ্চিত। উপরন্তু আয়করের বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে।

উচ্চ শিক্ষায় আয়কর শীর্ষক অনুষ্ঠানের শেষ পর্যায়ে মুন্নি সাহা বলেন, শিক্ষা নিয়ে কোনও বৈষম্য রাখা যাবে না। এই নিয়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া উচিত। শিক্ষায় বিনিয়োগ আমাদের জন্য ভবিষ্যতে সুফল বয়ে আনবে।

‘উচ্চ শিক্ষায় আয় কর’ শীর্ষক বাংলা ট্রিবিউন বৈঠকিটিতে মুন্নী সাহার সঞ্চালনায় বৈঠকিতে অংশ নিয়েছেন এনবিআর সাবেক চেয়ারম্যান ড. আব্দুল মজিদ, ইস্টার্ন ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) ট্রেজারার অধ্যাপক ড. মিলন কুমার ভট্টাচার্য্য ও সেন্টার ফর এন্টারপ্রাইস অ্যান্ড সোসাইটি, ইউল্যাবের পরিচালক সাজিদ অমিত।

বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাবের) সহযোগিতায় বৈঠকিটি সরাসরি সম্প্রচার করেছে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজ। এছাড়া বাংলা ট্রিবিউন ও ইউল্যাব এবং এটিএন নিউজের ফেসবুক পেইজ থেকেও সরাসরি সম্প্রচারিত হয় বৈঠকির এই আয়োজন।

/এফএএন/
সম্পর্কিত
‘প্রকৃতি নারীকে দুর্বলভাবে তৈরি করেনি’
সবার যত্ন নিতে গিয়ে নারী নিজের যত্নই নিতে পারে না: ডা. হাসনা হোসেন আখী
‘নারী অল্পতে তুষ্ট’ এই দৃষ্টিভঙ্গি না বদলালে অধিকার প্রতিষ্ঠা হবে না
সর্বশেষ খবর
লোহিত সাগরে এন্ড্রোমিডা স্টার জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা
লোহিত সাগরে এন্ড্রোমিডা স্টার জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!