X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ক্ষমতা দখল নয়, শক্তি সঞ্চয়ে মনোযোগী তালেবান: রাশিয়া

বিদেশ ডেস্ক
১৪ জুলাই ২০২১, ২২:২৫আপডেট : ১৪ জুলাই ২০২১, ২২:২৮

আফগানিস্তানে ক্রমবর্ধমান বৈরীতার তীব্রতা নিয়ে উদ্বিগ্ন রাশিয়া। তবে দেশটির বিশ্বাস, এই মুহূর্তে ক্ষমতা দখল নয় বরং শক্তি সঞ্চয়ে মনোযোগী তালেবান। মঙ্গলবার তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সিকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজ দেশের এমন মনোভাবের কথা জানিয়েছেন রুশ প্রেসিডেন্টের আফগানিস্তান বিষয়ক দূত জামির কাবুলোভ।

তিনি বলেন, মধ্য এশিয়ার দেশগুলোর সঙ্গে আফগানিস্তানের যেসব সীমান্ত রয়েছে সেসব এলাকায় সবচেয়ে বেশি সংঘাত চলছে। আর এই অঞ্চলের দেশগুলো রাশিয়ার মিত্র ও অংশীদার।

জামির কাবুলোভ বলেন, সাম্প্রতিক দিনগুলোতে মার্কিন ও ন্যাটো বাহিনী প্রায় পুরোপুরি প্রত্যাহারের পটভূমিতে বিশেষ করে দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোতে বৈরিতার তীব্রতা বাড়ছে। এমন পরিস্থিতি মস্কোকে উদ্বিগ্ন না করে পারে না। একইসঙ্গে রাশিয়ার বিশ্বাস, এই মুহূর্তে তালেবানের সহিংস উপায়ে ক্ষমতা দখলের কোনও আশঙ্কা নেই।

এই কূটনীতিক বলেন, সংঘর্ষ মূলত মফস্বল এলাকায় ঘটছে। শহরগুলো কঠিন অবরোধের মুখে পড়লেও সেগুলোতে আক্রমণ চালানো হবে না।

তিনি বলেন, তালেবানের উদ্দেশ্য হচ্ছে শান্তি আলোচনা শুরুর আগে তাদের অবস্থান আরও শক্তিশালী করা। ক্ষমতা দখলের নেতিবাচক পরিণতি সম্পর্কে তারা অবগত। সে ধরনের পরিস্থিতি তারও চায় না। তারা তাদের অভিপ্রায়ের কথা জানিয়েছে। তারা আলোচনার মাধ্যমে সংকট উত্তরণ বা পুনর্মিলনে আগ্রহী।

কাবুলোভ বলেন, আফগানিস্তান থেকে সীমান্তবর্তী দেশগুলোতে যুদ্ধ ছড়িয়ে পড়া প্রতিরোধে রাশিয়া পদক্ষেপ নিয়েছে। তালেবান প্রতিনিধি দলের মস্কো সফরকালে তাদের সঙ্গে এই বিষয়টি নিয়ে সরাসরি আলোচনা হয়েছে।

তিনি বলেন, আফগানিস্তানে মার্কিন ও ন্যাটো বাহিনীর ২০ বছরের উপস্থিতি প্রমাণ করেছে যে, মার্কিন ঘাঁটির উপস্থিতি এই অঞ্চলের স্থিতিশীলতা ও নিরাপত্তা জোরদারে অবদান রাখে না। অন্যান্য স্থানেও এসব ঘাঁটির একই অবস্থা।

এদিকে বিদেশি বাহিনীর আফগানিস্তান ত্যাগের ডামাডোলে দেশটিতে একের পর এলাকার দখল নিচ্ছে তালেবান। এরইমধ্যে ইরান, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সীমান্তবর্তী বেশ কয়েকটি বর্ডার ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিয়েছে দলটি। সর্বশেষ বুধবার পাকিস্তান সীমান্তের একটি গুরুত্বপূর্ণ বর্ডার ক্রসিংয়ের দখল নিয়েছে তারা। কান্দাহারের কাছে স্পিন বোলডাক ক্রসিংয়ের ছাদে ওড়ানো হয়েছে তালেবানের সাদা পতাকা। তবে ক্রসিংটির নিয়ন্ত্রণ হারানোর কথা অস্বীকার করেছেন আফগান কর্মকর্তারা। যদিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে তালেবান যোদ্ধাদের পাকিস্তানের সীমান্তরক্ষীদের সঙ্গে আলোচনা করতে দেখা গেছে। বিবিসি জানিয়েছে, বিনা প্রতিরোধেই ক্রসিংটির নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।

দলটি নতুন করে যে বর্ডার ক্রসিংটির নিয়ন্ত্রণ নিয়েছে তার একদিকে আফগানিস্তানের কান্দাহার প্রদেশের স্পিন বোলদাক শহর। অপর পাশে পাকিস্তানি শহর চমন। এটি আফগানিস্তানের দ্বিতীয় ব্যস্ততম বর্ডার ক্রসিং। বিবিসি প্রতিনিধি লিসে দৌচেত জানিয়েছেন, তালেবানরা ক্রসিংটির নিয়ন্ত্রণ ধরে রাখতে পারলে কৌশলভাবে এটা তাদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। এর মাধ্যমে বিপুল পরিমাণ রাজস্ব আদায় করতে পারবে তারা। এছাড়া এই ক্রসিংয়ের মধ্য দিয়ে সরাসরি পাকিস্তানি এলাকায় প্রবেশের সুযোগ পাওয়া যাবে। পাকিস্তানের ওই এলাকাগুলোতে দীর্ঘদিন ধরেই তালেবান নেতারা অবস্থান করে আসছেন বলে জানা যাচ্ছে। তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে জানিয়েছেন, বাসিন্দা ও ব্যবসায়ীদের নিরাপত্তার নিশ্চয়তা দেওয়া হবে। সূত্র: আনাদোলু এজেন্সি, বিবিসি।

/এমপি/
সম্পর্কিত
ইউক্রেনীয় ড্রোন হামলায় রুশ সাংবাদিক নিহত
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
সর্বশেষ খবর
জনগণ এনডিএ জোটকে একচেটিয়া ভোট দিয়েছে: মোদি
জনগণ এনডিএ জোটকে একচেটিয়া ভোট দিয়েছে: মোদি
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া