X
শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮

সেকশনস

এবার মোদির মাঠে ‘খেলবেন’ মমতা

আপডেট : ১৮ জুলাই ২০২১, ২২:৩০

এবার মোদির মাঠে খেলবেন মমতা! এ যেনও সিংহের গুহায় ঢুকে গর্জন। ২০২১ সালের বিধানসভা ভোটে বারবার পশ্চিমবঙ্গে এসে ভোট প্রচার করে গিয়েছেন মোদি-শাহরা। এবার তারই পাল্টা মোদি-শাহের হোমগ্রাউন্ডে একুশের জুলাইয়ের মঞ্চ ব্যবহার করে বিজেপিবিরোধী প্রচারে নামছেন মমতা বন্দ্যোপাধ্যায়। একুশে জুলাই গুজরাটের ৩২টি জেলায় পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শহীদ দিবসের ভাষণ প্রচার করা হবে।

লক্ষ্য ২০২৪। খোদ গুজরাটের মাটি থেকেই মমতার মোদিবিরোধী প্রচার শুরু হতে চলেছে। তৃতীয়বারের জন্য বাংলায় ক্ষমতায় এসেছে তৃণমূল। এই বিপুল জনসমর্থনকে ভিত্তি করেই জাতীয় স্তরে নিজেদের প্রাসঙ্গিকতা প্রমাণ করতে মরিয়া দলটি। আর এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মঞ্চ হতে চলেছে একুশে জুলাই। এই মঞ্চকে ব্যবহার করে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছাতে চেষ্টা করছে রাজ্যের শাসক দল। শুধু গুজরাট নয়,  খোদ দিল্লিতেও চলবে মমতার ভাষণ। উত্তর প্রদেশের একাধিক জেলাতেও মমতার ভাষণ শোনানো হবে। ২১-এর ভাষণ শোনা যাবে তামিলনাড়ু, পাঞ্জাব ও ঝাড়খণ্ডেও। ত্রিপুরা ও আসামেও মমতার বক্তব্য শোনানো হবে বলে জানা গেছে। বিভিন্ন রাজ্যে ইতোমধ্যে শুরু হয়েছে এই অনুষ্ঠানের প্রস্তুতি। পরিকল্পনা নেওয়া হয়েছে, রাজধানী দিল্লির কোনও একটি স্থানে জায়ান্ট স্ক্রিন লাগানো হবে। সেখানে বসেই নেত্রীর বক্তৃতা শুনবেন তৃণমূল এমপিরা।

তৃণমূল সূত্রের খবর, গুজরাটের ৩২টি জেলায় মোট ৫০টি জায়ান্ট স্ক্রিন লাগিয়ে মমতার ভাষণ শোনানো হবে। এর পাশাপাশি যোগী আদিত্যনাথের রাজ্য উত্তর প্রদেশের একাধিক জেলাতেও জায়ান্ট স্ক্রিনের ব্যবস্থা করা হচ্ছে। ফলে সব মিলিয়ে অন্তত ৬-৭টি রাজ্য যে মমতার ২১ জুলাইয়ের ভাষণ শুনতে চলেছে তা বলাই যায়। গুজরাটে মমতার ভাষণ সম্প্রচার উপলক্ষে ইতোমধ্যে গুজরাটি ভাষায় প্রচার শুরু করেছে তৃণমূল। শনিবার একটি গুজরাটি পোস্টার প্রকাশ্যে আনা হয়েছে রাজ্যের শাসক দলের পক্ষ থেকে। ইতোমধ্যে ভারতের দক্ষিণের রাজ্য তামিলনাড়ুতে মমতাকে ‘আম্মা’ সম্বোধন করে দেয়াল লিখন শুরু হয়েছে।

তৃণমূল সূত্রে জানা গেছে, যদিও সর্বশেষ ভোটে তৃণমূলের বিপুল জয় হয়েছে। তবে করোনা আবহে প্রশাসনের ভাবমূর্তি বজায় রাখতে ২১ জুলাই সেভাবে পালন করা যাবে না। এ অবস্থায় দল সিদ্ধান্ত নিয়েছে, ভার্চুয়াল মাধ্যমে ব্লকে ব্লকে, পাড়ায় পাড়ায় পৌঁছে দেওয়া হবে ২১ জুলাইকে। জায়ান্ট স্ক্রিনে সোশ্যাল মিডিয়া তথা ইন্টারনেটের সাহায্যে তৃণমূল সমর্থকদের কাছে পৌঁছে যাবে দলনেত্রীর কণ্ঠ। একই সময় তা প্রচারিত হবে কোচবিহার থেকে কাকদ্বীপে।

তৃণমূল ভবন সূত্রে খবর, দলের শহীদ দিবসে বেলা সাড়ে ১১টায় একুশে স্মারকে মাল্যদান করবেন শীর্ষ নেতারা। বেলা ১২টায় বুথে বুথে তোলা হবে দলীয় পতাকা। বেলা ১টায় প্রতিটি বিধানসভা কেন্দ্রে ভাষণ দেবেন স্থানীয় বিধায়করা। তাদের ভাষণ দিয়েই শুরু হবে একুশে জুলাই উদযাপন। এরপর দুপুর ২টায় ভাষণ দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক হয়েছে, দলের সবকটি সোশ্যাল মাধ্যম, যেমন- ফেসবুক, ইউটিউব, টুইটার থেকে সরাসরি মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাষণ প্রচারিত হবে। এছাড়া বিধায়ক, সংসদ সদস্যদের ফেসবুক প্রোফাইল থেকেও সরাসরি দেখা যাবে অনুষ্ঠানটি।

রাজনৈতিক মহলের মতে, একুশের মঞ্চকে ব্যবহার করে মোদির রাজ্যে পৌঁছে যাওয়া আদতে মমতার মাস্টার স্ট্রোক। নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাটে যে বিজেপি বিরোধিতার যথেষ্ট পরিসর রয়েছে, এই সভা থেকে সেটাই প্রমাণ করতে চাইছেন তৃণমূল সুপ্রিমো। পাশাপাশি মোদির বিরোধিতায় মমতাই যে এই মুহূর্তে মুখ, তাও প্রকাশ্যে চলে আসবে। ফলে পরবর্তী লোকসভা নির্বাচনে মোদি-মমতা দ্বৈরথ আরও জমজমাট হওয়ার সম্ভাবনা থাকছে।

/এএ/এমওএফ/

সম্পর্কিত

প্রবল বর্ষণে মহারাষ্ট্রে মৃত বেড়ে ১১০

প্রবল বর্ষণে মহারাষ্ট্রে মৃত বেড়ে ১১০

বরকে নিয়ে বিয়ের ঘোড়ার চম্পট (ভিডিও)

বরকে নিয়ে বিয়ের ঘোড়ার চম্পট (ভিডিও)

অতি বর্ষণে ভূমিধস, মহারাষ্ট্রে ৩৬ জনের মৃত্যু

অতি বর্ষণে ভূমিধস, মহারাষ্ট্রে ৩৬ জনের মৃত্যু

আগস্টে ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

আগস্টে ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে আহত ১৪০ ফিলিস্তিনি

আপডেট : ২৪ জুলাই ২০২১, ০৭:৩৫
image

দখলকৃত পশ্চিমতীরে ইসরায়েলের অবৈধ বসতি স্থাপন প্রতিরোধ করতে গিয়ে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে ফিলিস্তিনিরা। বেইতা গ্রামে এই বিক্ষোভে ১৪০ জনেরও ফিলিস্তিনি আহত হয়েছেন। শুক্রবারের এই ঘটনায় ইসরায়েলের দুই সেনা সদস্য সামান্য আহত হয়েছে বলে জানিয়েছে সামরিক বাহিনী। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

অবৈধ চেকপোস্ট স্থাপনের প্রতিবাদে শুক্রবার বেইতা গ্রামে জড়ো হয় হাজার হাজার ফিলিস্তিনি। অবৈধ বসতি সম্প্রসারণের প্রতিবাদে ওই এলাকায় নিয়মিত বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।

ইসরায়েলি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, নাবলুসের দক্ষিণে জিভাত এভিয়েতার চেকপোস্টের কাছে একটি দাঙ্গা কয়েক ঘন্টা স্থায়ী হয়েছে। শত শত ফিলিস্তিনি সেনা সদস্যদের লক্ষ্য করে পাথর নিক্ষেপ করলে তা প্রতিহত করা হয় বলে দাবি ইসরায়েলের।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, সংঘর্ষে অন্তত ১৪৬ ফিলিস্তিনি আহত হয়েছে। এর মধ্যে ৯ জন গুলিবিদ্ধ, ৩৪ জন রাবার বুলেটে আর ৮৭ জন টিয়ার গ্যাসে আক্রান্ত হয়েছে।

উল্লেখ্য, ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর থেকে পশ্চিমতীর দখর করে রেখেছে ইসরায়েল। ওই এলাকায় বর্তমানে ৪ লাখ ৭৫ হাজার ইহুদি অবৈধভাবে বসবাস করে আসছে।

/জেজে/

সম্পর্কিত

সংক্রমণ ঠেকাতে ফাইজারের কার্যকারিতা কমছে: ইসরায়েলের গবেষণা

সংক্রমণ ঠেকাতে ফাইজারের কার্যকারিতা কমছে: ইসরায়েলের গবেষণা

প্রথমবারের মতো হজের নিরাপত্তায় নারীরা

প্রথমবারের মতো হজের নিরাপত্তায় নারীরা

কৃত্রিমভাবে বৃষ্টি ঝরাচ্ছে দুবাই

কৃত্রিমভাবে বৃষ্টি ঝরাচ্ছে দুবাই

হাইতির নিহত প্রেসিডেন্টের শেষকৃত্যেও গুলির শব্দ

আপডেট : ২৪ জুলাই ২০২১, ০৬:১৮
image

দুই সপ্তাহ আগে নিজ বাড়িতে খুন হওয়া হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইসির শেষকৃত্যে অনুষ্ঠানে বিঘ্ন ঘটিয়েছে গুলির শব্দ। গুলির শব্দ শোনার পর আগেভাগেই অনুষ্ঠানস্থল ছেড়ে যায় যুক্তরাষ্ট্র ও অন্যান্য প্রতিনিধিরা। প্রেসিডেন্টের শেষকৃত্যে অন্যান্যের সঙ্গে উপস্থিত ছিলেন তার স্ত্রী এবং তিন সন্তান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ক্যারিবীয় দেশ হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইসি নিজ বাড়িতে খুন হন। দেশটির অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ক্লদে জোসেফ জানান, ভোর রাতে একদল ঘাতক প্রেসিডেন্টের বেসরকারি বাসভবনে গুলি করে তাকে হত্যা করে। হামলায় গুরুতর আহত ফার্স্টলেডিকে হাসপাতালে ভর্তি করা হয়। যুক্তরাষ্ট্রের হাসপাতালে চিকিৎসা নেন তিনি।

জোভেনেল মোইসির শেষকৃত্যে তার স্ত্রী বলেন, ‘বিচার চাই। প্রতিশোধ চাই না আমরা বিচার চাই।’ প্রেসিডেন্টের কফিন বহন করে সামরিক বাহিনীর পোশাক পরিহিত ব্যক্তিরা। সাদা ফুলে সজ্জিত কফিন মোড়ানো হয় হাইতির জাতীয় পতাকা দিয়ে। একজন রোমান ক্যাথলিক যাজক শেষকৃত্য পরিচালনা করেন। তবে হাইতিতে চলে আসা অস্থিরতা থেকে বাদ যায়নি এই শেষকৃত্য অনুষ্ঠানও।

শেষকৃত্য অনুষ্ঠানস্থলের বাইরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে বিক্ষোভকারীরা। অনুষ্ঠানস্থলেও পাওয়া গেছে টিয়ার গ্যাসের গন্ধ। তবে কেউ আহত হয়নি বলেও জানা গেছে। বিক্ষোভকারীদের ক্ষোভের মুখে পড়েন বেশ কয়েক জন কর্মকর্তা। পুলিশ প্রধান লিওন চার্লসকে হত্যাকারী আখ্যা দেন বিক্ষোভকারীরা।

জোভেনেল মোইসিকে হত্যার জন্য একটি গ্রুপকে দায়ী করেছে হাইতির পুলিশ। এই গ্রুপে ২৬ জন কলম্বিয়ার নাগরিক এবং দুই জন হাইতির বংশোদ্ভূত আমেরিকান নাগরিক রয়েছে। এর মধ্যে অন্তত ২০ জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে তিন জন আর এখনও পলাতক রয়েছে আরও পাঁচজন।

২০১৭ সাল থেকে হাইতির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছিলেন জোভেনেল মোইসি। দুর্নীতিতে অভিযুক্ত এই প্রেসিডেন্টের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়েছে।

/জেজে/

সম্পর্কিত

বৌদ্ধ অধ্যুষিত তিব্বতে চীনের প্রেসিডেন্ট!

বৌদ্ধ অধ্যুষিত তিব্বতে চীনের প্রেসিডেন্ট!

পেদ্রো কাস্তিলিও: গ্রামীণ স্কুলশিক্ষক থেকে পেরুর প্রেসিডেন্ট

পেদ্রো কাস্তিলিও: গ্রামীণ স্কুলশিক্ষক থেকে পেরুর প্রেসিডেন্ট

আমিরাতের এজেন্ট হয়ে কাজের অভিযোগে ট্রাম্প উপদেষ্টা গ্রেফতার

আমিরাতের এজেন্ট হয়ে কাজের অভিযোগে ট্রাম্প উপদেষ্টা গ্রেফতার

‘সবচেয়ে সেরা দিন’, মহাকাশ ঘুরে জেফ বেজোস

‘সবচেয়ে সেরা দিন’, মহাকাশ ঘুরে জেফ বেজোস

ক্ষমা চাইলেন সেই জার্মান সাংবাদিক

আপডেট : ২৪ জুলাই ২০২১, ০৪:৩৮
image

গত সপ্তাহের প্রবল বন্যায় কবলিত একটি গ্রামে রিপোর্টিংয়ের সময় পোশাকে লাগা কাঁদার গন্ধ শুঁকার সময় ভিডিওতে ধরা পড়ার পর ক্ষমা চেয়েছেন এক জার্মান উপস্থাপক। ওই শহর থেকে পরিষ্কার কাপড়ে রিপোর্টিংয়ের জন্য লজ্জা পেয়েছেন বলে জানিয়েছেন সুসানা ওহেলান (৩৯) নামের এই সাংবাদিক। সম্প্রচারমাধ্যম আরটিএল জানিয়েছে, ভিডিওটি ভাইরাল হয়ে পড়ার পর স্টান্ডার্ড ভঙ্গ করায় এই সাংবাদিককে বরখাস্ত করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত সপ্তাহে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতে জার্মানির নর্থ রাইন-ওয়েস্টফালিয়ার ব্যাড মানস্ট্রিফিলে ভয়াবহ বন্যায় বহু বাড়িঘর বিধ্বস্ত এবং অনেকে নিহত হয়। ওই এলাকায় রিপোর্টিংয়ে যান সুসানা ওহেলান। তিনি দাবি করেছেন, গত সোমবার আরটিএল এর গুড মর্নিং জার্মানি অনুষ্ঠান ধারণের আগে উদ্ধার তৎপরতায় সহায়তা করেছেন। তবে সরাসরি সম্প্রচারে যাওয়ার আগে পোশাকে লেগে যাওয়া কাঁদায় বিরক্ত হয়ে গন্ধ শোঁকেন তিনি। সুসেলান ওহেলান জানিয়েছেন কোনও চিন্তা ছাড়াই এই কাজ করে তিনি লজ্জিত।

পোশাকে লাগা কাঁদা হাতে লেগে যাওয়ার পর তা নিয়ে বিরক্ত হতে দেখে এক প্রত্যক্ষদর্শী ভিডিও ধারণ করেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি প্রকাশ করার পর তা দ্রুত ভাইরাল হয়ে যায়।

নিজের কর্মকাণ্ডের জন্য ক্ষমা প্রার্থনা করে এক বিবৃতিতে সুসান ওহেলান বলেছেন তার মাধ্যমে এটা ঘটা উচিত হয়নি। আরটিএল জানিয়েছে, ভিডিওটি মনোযোগ আকর্ষণ করার পর ওহেলানকে ছুটিতে পাঠানো হয়েছে। তার বিরুদ্ধে আর কোনও ব্যবস্থা নেওয়া হবে কিনা তা এখনও জানায়নি সম্প্রচারমাধ্যমটি।

গত কয়েক দশকের মধ্যে জার্মানিতে ভয়াবহ বন্যায় ১৭০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। ক্ষতি হয়েছে শত শত কোটি ডলারের। উদ্ধার তৎপরতা এখনও চললেও নিখোঁজ রয়েছে আরও বহু মানুষ। ভয়াবহ এই বন্যার জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করেছেন ইউরোপীয় নেতারা। জার্মানি ছাড়াও নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ এবং সুইজারল্যান্ডেও বন্যা হয়েছে।

/জেজে/

সম্পর্কিত

জলবায়ু সংকট মোকাবিলায় মুখ্য হিট অফিসার নিয়োগ

জলবায়ু সংকট মোকাবিলায় মুখ্য হিট অফিসার নিয়োগ

১ মাস ‘ইন্টারনেট বিচ্ছিন্ন’ থাকার পরীক্ষা চালালো রাশিয়া

১ মাস ‘ইন্টারনেট বিচ্ছিন্ন’ থাকার পরীক্ষা চালালো রাশিয়া

ফোন নম্বর পাল্টালেন ম্যাক্রোঁ

ফোন নম্বর পাল্টালেন ম্যাক্রোঁ

ঘুষখোর পুলিশ কর্মকর্তার অট্টালিকায় সোনার টয়লেট

ঘুষখোর পুলিশ কর্মকর্তার অট্টালিকায় সোনার টয়লেট

প্রবল বর্ষণে মহারাষ্ট্রে মৃত বেড়ে ১১০

আপডেট : ২৪ জুলাই ২০২১, ০২:৪২
image

প্রবল বর্ষণে ভূমিধস ও বন্যায় ভারতের মহারাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে ১১০ জনে দাঁড়িয়েছে। ভারি বৃষ্টিতে রাজ্যটির শত শত গ্রাম প্লাবিত হয়ে পড়েছে। উদ্ধারকারীরা বেঁচে থাকাদের সরিয়ে নেওয়ার চেষ্টা চালিয়ে গেলেও এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। সেনাবাহিনী উদ্ধার তৎপরতায় সহায়তা করলেও কঠিন পরিস্থিতিতে তা ব্যাহত হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মৌসুমি বৃষ্টিপাতে নাকাল ভারতের বেশ কয়েকটি রাজ্য। এরমধ্যে পশ্চিমাঞ্চলীয় মহারাষ্ট্রে টানা বৃষ্টিপাতে বন্যা দেখা দিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন জলবায়ু পরিবর্তনের কারণেই চরম আবহাওয়া বেশি নিয়মিত ঘটনা হয়ে উঠছে।

শুক্রবার ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিধস ও বন্যায় বেশিরভাগ মৃত্যুই ঘটেছে মহারাষ্ট্রের দুইটি জেলায়। ভারতের আর্থিক রাজধানী মুম্বাইয়ের দক্ষিণ-পূর্বের একটি ছোট গ্রামে ভূমিধসে নিহত হয়েছে ৩৮ জন।

জরুরি বৈঠক করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে। আক্রান্তদের দ্রুত সহায়তা পাঠাতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি। যেসব বাঁধ উপচে পড়ছে সেগুলো খুলে দেওয়ার নির্দেশ দিয়ে আক্রান্তদের সরিয়ে নেওয়ার পরামর্শও দিয়েছেন তিনি।

দুর্গম এলাকায় উদ্ধার অভিযান চালাতে পাঠানো হয়েছে ভারতীয় নৌবাহিনী ও দুর্যোগ মোকাবিলা দল। সেতু ও মোবাইল টাওয়ার বিধ্বস্ত হয়ে যাওয়ায় সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে একটি উপকূলীয় জেলা। আটকে পড়া বাসিন্দাদের শনাক্তের সুবিধার্থে বাড়ির ছাড়ে উঠে যাওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে শুক্রবার মুম্বাইয়ে একটি ভবন ধসে পড়ে দুই জন নিহত এবং আরও দশ জন আহত হয়েছে। বাতিল করা হয়েছে ট্রেন যাত্রা। শহরের নিম্নাঞ্চল বন্যা কবলিত এলাকায় পরিণত হয়েছে।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন আগাম পাঁচদিন ভারি বৃষ্টি অব্যাহত থাকবে। মুম্বাইয়ে ভারি বৃষ্টিপাত অস্বাভাবিক নয়। মৌসুমি বৃষ্টিপাতের সময় শহরটিতে প্রতিবছরই বন্যা হয় তবে বিগত কয়েক বছরে বৃষ্টিপাতের পরিমাণ বেড়েছে।

/জেজে/

সম্পর্কিত

বরকে নিয়ে বিয়ের ঘোড়ার চম্পট (ভিডিও)

বরকে নিয়ে বিয়ের ঘোড়ার চম্পট (ভিডিও)

অতি বর্ষণে ভূমিধস, মহারাষ্ট্রে ৩৬ জনের মৃত্যু

অতি বর্ষণে ভূমিধস, মহারাষ্ট্রে ৩৬ জনের মৃত্যু

আগস্টে ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

আগস্টে ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

জলবায়ু সংকট মোকাবিলায় মুখ্য হিট অফিসার নিয়োগ

আপডেট : ২৪ জুলাই ২০২১, ০১:২১
image

জলবায়ু সংকট সংক্রান্ত সমস্যা মোকাবিলায় মুখ্য হিট অফিসার নিয়োগ দিয়েছে গ্রিসের রাজধানী এথেন্স কর্তৃপক্ষ। তাপপ্রবাহ, ক্রমবর্ধমান তাপমাত্রা বৃদ্ধি এবং চরম আবহাওয়া থেকে মানুষকে সুরক্ষা দিতে শুক্রবার এই নিয়োগ দিয়েছেন এথেন্সের মেয়র। ইউরোপে এই ধরনের নিয়োগ এটাই প্রথম। এর আগে বিশ্বের প্রথম হিসেবে এই বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামি-দাদে কাউন্টিতে এই কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এথেন্সের মেয়র হিসেবে কোসটাস বাকোয়ান্নিস মুখ্য হিট অফিসার নিয়োগ দিয়েছেন। এই নিয়োগ পেয়েছেন এলেনি মাইরিভিলি। তিনি বলেন, আমরা বৈশ্বিক উষ্ণতা নিয়ে বিগত কয়েক দশক ধরে কথা বলে আসছি, তবে তাপ নিয়ে খুব বেশি কথা হয়নি।’

মুখ্য হিট অফিসার হিসেবে মাইরিভিলির কাজ হবে ভবনে এয়ার কন্ডিশনের বাইরে এথেন্সকে শীতল রাখার উপায় বের করা করা। গাছ লাগানো, সবুজ এলাকা তৈরি করা আর ভবন নির্মাণের উপকরণ পরীক্ষা ছাড়াও সড়ক ও ভবনের পুনরায় নকশা তৈরি করা।

সবুজ অঞ্চল ও শেড নির্মাণে বেশ কিছু পরিকল্পনা ঘোষণা করেছে এথেন্স কর্তৃপক্ষ। বেশি ঘনত্বের ভবন যেসব এলাকায় রয়েছে সেসব এলাকার মধ্য দিয়ে শীতল রাস্তা তৈরিতে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এছাড়া ইতোমধ্যেই শহরটির বাসিন্দা এ পর্যটকদের আবহাওয়া সম্পর্কে সতর্ক করতে একটি স্মার্টফোন অ্যাপ ব্যবহার করা হচ্ছে।

এই বছর জলবায়ু পরিবর্তনের মারাত্মক প্রভাব প্রত্যক্ষ করেছে বিশ্ব। ইউরোপের বহু অংশে রেকর্ড ভাঙা তাপমাত্রা দেখা গেছে। জার্মানি ও বেলজিয়ামে ব্যাপক বন্যা হয়েছে। বন্যা আঘাত হেনেছে চীনেও। কানাডা ও যুক্তরাষ্ট্রের বিশাল এলাকা জুড়ে দাবানলও দেখা গেছে।

/জেজে/

সম্পর্কিত

ক্ষমা চাইলেন সেই জার্মান সাংবাদিক

ক্ষমা চাইলেন সেই জার্মান সাংবাদিক

১ মাস ‘ইন্টারনেট বিচ্ছিন্ন’ থাকার পরীক্ষা চালালো রাশিয়া

১ মাস ‘ইন্টারনেট বিচ্ছিন্ন’ থাকার পরীক্ষা চালালো রাশিয়া

ফোন নম্বর পাল্টালেন ম্যাক্রোঁ

ফোন নম্বর পাল্টালেন ম্যাক্রোঁ

ঘুষখোর পুলিশ কর্মকর্তার অট্টালিকায় সোনার টয়লেট

ঘুষখোর পুলিশ কর্মকর্তার অট্টালিকায় সোনার টয়লেট

সম্পর্কিত

প্রবল বর্ষণে মহারাষ্ট্রে মৃত বেড়ে ১১০

প্রবল বর্ষণে মহারাষ্ট্রে মৃত বেড়ে ১১০

বরকে নিয়ে বিয়ের ঘোড়ার চম্পট (ভিডিও)

বরকে নিয়ে বিয়ের ঘোড়ার চম্পট (ভিডিও)

অতি বর্ষণে ভূমিধস, মহারাষ্ট্রে ৩৬ জনের মৃত্যু

অতি বর্ষণে ভূমিধস, মহারাষ্ট্রে ৩৬ জনের মৃত্যু

আগস্টে ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

আগস্টে ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

ভারতে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে প্রথম মানুষের মৃত্যু

ভারতে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে প্রথম মানুষের মৃত্যু

করোনা আতঙ্কে দেড় বছর তাঁবুতে

করোনা আতঙ্কে দেড় বছর তাঁবুতে

ভারতে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমণের মৃতের সংখ্যা ৪,৩০০

ভারতে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমণের মৃতের সংখ্যা ৪,৩০০

‘খেলা হবে’ কেন্দ্র থেকে বিজেপি উৎখাত না হওয়া পর্যন্ত: মমতা

‘খেলা হবে’ কেন্দ্র থেকে বিজেপি উৎখাত না হওয়া পর্যন্ত: মমতা

কাশ্মিরে জঙ্গি হামলা ‘সাজানো’র অভিযোগে গ্রেফতার দুই বিজেপি কর্মী

কাশ্মিরে জঙ্গি হামলা ‘সাজানো’র অভিযোগে গ্রেফতার দুই বিজেপি কর্মী

দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের অভাবে কারও মৃত্যু হয়নি: ভারতের স্বাস্থ্য প্রতিমন্ত্রী

দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের অভাবে কারও মৃত্যু হয়নি: ভারতের স্বাস্থ্য প্রতিমন্ত্রী

করোনায় ভারতে মারা গেছে ৪০ লাখ!

করোনায় ভারতে মারা গেছে ৪০ লাখ!

সর্বশেষ

ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে আহত ১৪০ ফিলিস্তিনি

ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে আহত ১৪০ ফিলিস্তিনি

‘কঠোরতম’ লকডাউনের দ্বিতীয় দিন চলছে

‘কঠোরতম’ লকডাউনের দ্বিতীয় দিন চলছে

হাইতির নিহত প্রেসিডেন্টের শেষকৃত্যেও গুলির শব্দ

হাইতির নিহত প্রেসিডেন্টের শেষকৃত্যেও গুলির শব্দ

ক্ষমা চাইলেন সেই জার্মান সাংবাদিক

ক্ষমা চাইলেন সেই জার্মান সাংবাদিক

শহীদ মিনারে ফকির আলমগীরকে জানানো হবে শেষ শ্রদ্ধা 

শহীদ মিনারে ফকির আলমগীরকে জানানো হবে শেষ শ্রদ্ধা 

প্রবল বর্ষণে মহারাষ্ট্রে মৃত বেড়ে ১১০

প্রবল বর্ষণে মহারাষ্ট্রে মৃত বেড়ে ১১০

লকডাউনে বগুড়া থেকে হিলিতে চকলেট কিনতে যাওয়ায় জরিমানা

লকডাউনে বগুড়া থেকে হিলিতে চকলেট কিনতে যাওয়ায় জরিমানা

শেষ জন্মদিনে যে কথা দিয়েছিলেন অসহায়দের...

স্মরণে ফকির আলমগীরশেষ জন্মদিনে যে কথা দিয়েছিলেন অসহায়দের...

শনিবার তালতলা কবরস্থানে সমাহিত হবেন ফকির আলমগীর

শনিবার তালতলা কবরস্থানে সমাহিত হবেন ফকির আলমগীর

সিঁধ কেটে ঘরে ঢুকে গরু বিক্রির ১৫ লাখ টাকা লুট

সিঁধ কেটে ঘরে ঢুকে গরু বিক্রির ১৫ লাখ টাকা লুট

জলবায়ু সংকট মোকাবিলায় মুখ্য হিট অফিসার নিয়োগ

জলবায়ু সংকট মোকাবিলায় মুখ্য হিট অফিসার নিয়োগ

আ. লীগ বলছে জোট অটুট, শরিকরা বলছে অকার্যকর

আ. লীগ বলছে জোট অটুট, শরিকরা বলছে অকার্যকর

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

প্রবল বর্ষণে মহারাষ্ট্রে মৃত বেড়ে ১১০

প্রবল বর্ষণে মহারাষ্ট্রে মৃত বেড়ে ১১০

বরকে নিয়ে বিয়ের ঘোড়ার চম্পট (ভিডিও)

বরকে নিয়ে বিয়ের ঘোড়ার চম্পট (ভিডিও)

অতি বর্ষণে ভূমিধস, মহারাষ্ট্রে ৩৬ জনের মৃত্যু

অতি বর্ষণে ভূমিধস, মহারাষ্ট্রে ৩৬ জনের মৃত্যু

আগস্টে ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

আগস্টে ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

ভারতে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে প্রথম মানুষের মৃত্যু

ভারতে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে প্রথম মানুষের মৃত্যু

করোনা আতঙ্কে দেড় বছর তাঁবুতে

করোনা আতঙ্কে দেড় বছর তাঁবুতে

ভারতে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমণের মৃতের সংখ্যা ৪,৩০০

ভারতে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমণের মৃতের সংখ্যা ৪,৩০০

‘খেলা হবে’ কেন্দ্র থেকে বিজেপি উৎখাত না হওয়া পর্যন্ত: মমতা

‘খেলা হবে’ কেন্দ্র থেকে বিজেপি উৎখাত না হওয়া পর্যন্ত: মমতা

কাশ্মিরে জঙ্গি হামলা ‘সাজানো’র অভিযোগে গ্রেফতার দুই বিজেপি কর্মী

কাশ্মিরে জঙ্গি হামলা ‘সাজানো’র অভিযোগে গ্রেফতার দুই বিজেপি কর্মী

© 2021 Bangla Tribune