X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

এবার মোদির মাঠে ‘খেলবেন’ মমতা

কলকাতা প্রতিনিধি
১৮ জুলাই ২০২১, ২১:৫৩আপডেট : ১৮ জুলাই ২০২১, ২২:৩০

এবার মোদির মাঠে খেলবেন মমতা! এ যেনও সিংহের গুহায় ঢুকে গর্জন। ২০২১ সালের বিধানসভা ভোটে বারবার পশ্চিমবঙ্গে এসে ভোট প্রচার করে গিয়েছেন মোদি-শাহরা। এবার তারই পাল্টা মোদি-শাহের হোমগ্রাউন্ডে একুশের জুলাইয়ের মঞ্চ ব্যবহার করে বিজেপিবিরোধী প্রচারে নামছেন মমতা বন্দ্যোপাধ্যায়। একুশে জুলাই গুজরাটের ৩২টি জেলায় পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শহীদ দিবসের ভাষণ প্রচার করা হবে।

লক্ষ্য ২০২৪। খোদ গুজরাটের মাটি থেকেই মমতার মোদিবিরোধী প্রচার শুরু হতে চলেছে। তৃতীয়বারের জন্য বাংলায় ক্ষমতায় এসেছে তৃণমূল। এই বিপুল জনসমর্থনকে ভিত্তি করেই জাতীয় স্তরে নিজেদের প্রাসঙ্গিকতা প্রমাণ করতে মরিয়া দলটি। আর এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মঞ্চ হতে চলেছে একুশে জুলাই। এই মঞ্চকে ব্যবহার করে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছাতে চেষ্টা করছে রাজ্যের শাসক দল। শুধু গুজরাট নয়,  খোদ দিল্লিতেও চলবে মমতার ভাষণ। উত্তর প্রদেশের একাধিক জেলাতেও মমতার ভাষণ শোনানো হবে। ২১-এর ভাষণ শোনা যাবে তামিলনাড়ু, পাঞ্জাব ও ঝাড়খণ্ডেও। ত্রিপুরা ও আসামেও মমতার বক্তব্য শোনানো হবে বলে জানা গেছে। বিভিন্ন রাজ্যে ইতোমধ্যে শুরু হয়েছে এই অনুষ্ঠানের প্রস্তুতি। পরিকল্পনা নেওয়া হয়েছে, রাজধানী দিল্লির কোনও একটি স্থানে জায়ান্ট স্ক্রিন লাগানো হবে। সেখানে বসেই নেত্রীর বক্তৃতা শুনবেন তৃণমূল এমপিরা।

তৃণমূল সূত্রের খবর, গুজরাটের ৩২টি জেলায় মোট ৫০টি জায়ান্ট স্ক্রিন লাগিয়ে মমতার ভাষণ শোনানো হবে। এর পাশাপাশি যোগী আদিত্যনাথের রাজ্য উত্তর প্রদেশের একাধিক জেলাতেও জায়ান্ট স্ক্রিনের ব্যবস্থা করা হচ্ছে। ফলে সব মিলিয়ে অন্তত ৬-৭টি রাজ্য যে মমতার ২১ জুলাইয়ের ভাষণ শুনতে চলেছে তা বলাই যায়। গুজরাটে মমতার ভাষণ সম্প্রচার উপলক্ষে ইতোমধ্যে গুজরাটি ভাষায় প্রচার শুরু করেছে তৃণমূল। শনিবার একটি গুজরাটি পোস্টার প্রকাশ্যে আনা হয়েছে রাজ্যের শাসক দলের পক্ষ থেকে। ইতোমধ্যে ভারতের দক্ষিণের রাজ্য তামিলনাড়ুতে মমতাকে ‘আম্মা’ সম্বোধন করে দেয়াল লিখন শুরু হয়েছে।

তৃণমূল সূত্রে জানা গেছে, যদিও সর্বশেষ ভোটে তৃণমূলের বিপুল জয় হয়েছে। তবে করোনা আবহে প্রশাসনের ভাবমূর্তি বজায় রাখতে ২১ জুলাই সেভাবে পালন করা যাবে না। এ অবস্থায় দল সিদ্ধান্ত নিয়েছে, ভার্চুয়াল মাধ্যমে ব্লকে ব্লকে, পাড়ায় পাড়ায় পৌঁছে দেওয়া হবে ২১ জুলাইকে। জায়ান্ট স্ক্রিনে সোশ্যাল মিডিয়া তথা ইন্টারনেটের সাহায্যে তৃণমূল সমর্থকদের কাছে পৌঁছে যাবে দলনেত্রীর কণ্ঠ। একই সময় তা প্রচারিত হবে কোচবিহার থেকে কাকদ্বীপে।

তৃণমূল ভবন সূত্রে খবর, দলের শহীদ দিবসে বেলা সাড়ে ১১টায় একুশে স্মারকে মাল্যদান করবেন শীর্ষ নেতারা। বেলা ১২টায় বুথে বুথে তোলা হবে দলীয় পতাকা। বেলা ১টায় প্রতিটি বিধানসভা কেন্দ্রে ভাষণ দেবেন স্থানীয় বিধায়করা। তাদের ভাষণ দিয়েই শুরু হবে একুশে জুলাই উদযাপন। এরপর দুপুর ২টায় ভাষণ দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক হয়েছে, দলের সবকটি সোশ্যাল মাধ্যম, যেমন- ফেসবুক, ইউটিউব, টুইটার থেকে সরাসরি মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাষণ প্রচারিত হবে। এছাড়া বিধায়ক, সংসদ সদস্যদের ফেসবুক প্রোফাইল থেকেও সরাসরি দেখা যাবে অনুষ্ঠানটি।

রাজনৈতিক মহলের মতে, একুশের মঞ্চকে ব্যবহার করে মোদির রাজ্যে পৌঁছে যাওয়া আদতে মমতার মাস্টার স্ট্রোক। নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাটে যে বিজেপি বিরোধিতার যথেষ্ট পরিসর রয়েছে, এই সভা থেকে সেটাই প্রমাণ করতে চাইছেন তৃণমূল সুপ্রিমো। পাশাপাশি মোদির বিরোধিতায় মমতাই যে এই মুহূর্তে মুখ, তাও প্রকাশ্যে চলে আসবে। ফলে পরবর্তী লোকসভা নির্বাচনে মোদি-মমতা দ্বৈরথ আরও জমজমাট হওয়ার সম্ভাবনা থাকছে।

/এএ/এমওএফ/
সম্পর্কিত
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
সর্বশেষ খবর
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা