X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

সায়েন্সল্যাবে বসেছে কাঁচা চামড়ার হাট, শুরু হয়েছে বেচাকেনা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ জুলাই ২০২১, ১৭:৩২আপডেট : ২১ জুলাই ২০২১, ১৭:৩২

রাজধানীর সায়েন্সল্যাবে বসেছে কোরবানির পশুর কাঁচা চামড়ার হাট। এরই মধ্যে শুরু হয়ে গেছে বেচাকেনা। বুধবার (২১ জুলাই) ঈদের দিন সকাল ১১টা থেকে বিভিন্ন মাদ্রাসা, এতিমখানা ও মৌসুমি ব্যবসায়ীরা ভ্যান, রিকশা ও পিকআপে করে চামড়া বিক্রির জন্য নিয়ে আসছেন। সেখান থেকে দরদাম করে চামড়া কিনে নিচ্ছেন বিভিন্ন ট্যানারি কর্তৃপক্ষ। সাইন্সল্যাব এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। তবে সন্ধ্যা থেকে পুরোদমে চামড়া কেনাবেচা শুরু হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

দুপুর থেকে সাইন্সল্যাব এলাকায় সিটি লেদার ট্যানারি, কালাম ব্রাদার্স ট্যানারি, জোনাকি ট্যানারি, হেলাল ট্যানারি, সালমা ট্যানারিসহ আরও বিভিন্ন ট্যানারি প্রতিষ্ঠানকে কোরবানির পশুর চামড়া কিনতে দেখা গেছে। পরে চামড়াগুলো সাভারের ট্যানারিতে পাঠানো হবে।

চামড়ার ক্রেতা ট্যানারি কর্তৃপক্ষের প্রতিনিধিরা জানান, অন্যান্য বছরের তুলনায় এবার চামড়ার পরিমাণ কম। অন্যান্যবার এ এলাকায় চামড়া স্তুপ পড়ে থাকতে দেখা গেছে। লোকজনের ভিড়ে সড়কে গাড়ি ঘোড়া চলা ও কষ্টসাধ্য হয়ে যেতো। সেই তুলনায় এবার চামড়া অনেক কম আসছে।

ট্যানারি কর্তৃপক্ষের বেঁধে দেওয়া দাম অনুযায়ী, বড় সাইজের গরুর প্রতি পিস চামড়া কেনা হচ্ছে ৭০০ থেকে ৮৫০ টাকায়। আর মাঝারি সাইজের প্রতি পিস গরুর চামড়া কেনা হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকায়। এ ছাড়াও ছোট গরুর প্রতি পিস চামড়া ৩০০ থেকে ৪০০ টাকায় কেনা হচ্ছে।

এদিকে মৌসুমি ব্যবসায়ীদের অভিযোগ বড় ব্যবসায়ীরা সিন্ডিকেট করে চামড়ার দাম কমিয়ে রেখেছেন। ফলে মৌসুমী ব্যবসায়ীরা কোরবানির ঈদে চামড়ার ব্যবসা করে খুব একটা লাভ করতে পারছেন না। 

হাতিরপুল এলাকা থেকে সাইন্সল্যাব এলাকায় চামড়া বিক্রি করতে আসেন মৌসুমি ব্যবসায়ী কবির হোসেন। তিনি বলেন, প্রতি পিস বড় গরুর ভালো চামড়া চামড়া ৯০০ টাকায় বিক্রি হয়েছে। ছোট চামড়া বিক্রি হচ্ছে সর্বনিম্ন ৩০০ টাকা। এতে খুব একটা লাভ হচ্ছে না।

আরেক মৌসুমি ব্যবসায়ী শহিদুল ইসলাম লিটন বলেন, চামড়ার বাজার গতবারের মতোই। তবে এবার কিছু চামড়া বেশি দামে কিনতে হয়েছে।

প্রসঙ্গত, লবণযুক্ত গরুর কাঁচা চামড়ার মূল্য প্রতি বর্গফুট ঢাকায় ৪০ থেকে ৪৫ টাকা, ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা, খাসির কাঁচা চামড়া সারাদেশে ১৫ থেকে ১৭ টাকা, বকরির কাঁচা চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার। 

চলছে চামড়া সংগ্রহ
ঈদের দিন সকাল থেকে রাজধানীসহ সারাদেশে চামড়া সংগ্রহ শুরু হয়েছে। রাজধানীর বিভিন্ন এলাকায় পশু কোরবানি শেষ হয়েছে সকাল ১০টা থেকে ১১টার দিকে। তবে এখনও কিছু কিছু এলাকা থেকে চামড়া সংগ্রহ করা হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, অনেকেই বিভিন্ন কারণে ঈদের দিন বিকেলে, এমনকি পরের দিনও কোরবানি করে থাকেন। সেকারণে কিছু কিছু চামড়া পরেও আসবে।
সংগ্রহ করা চামড়া আড়তে নিয়ে আসছেন মৌসুমি ব্যবসায়ীরা। ফাইল ছবি

বুধবার (২১ জুলাই) সকাল ১১টার পরপরই পাড়ায় পাড়ায় গিয়ে বিভিন্ন মাদ্রাসা ও এতিমখানা চামড়া সংগ্রহের কাজ শুরু করেছে। রাজধানীর মানিক নগর, গোপীবাগ, গোলাপবাগ, বাসাবো, খিলগাঁও, গোড়ান, পূর্ব রামপুরা, মালিবাগ চৌধুরীপাড়া ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বিভিন্ন এলাকার মহল্লা থেকে থেকে ভ্যান, রিকশা, পিকআপে করে চামড়া সংগ্রহ করছেন মাদ্রাসা ও এতিমখানার ছাত্র-শিক্ষকরা। মাদ্রাসার শিক্ষার্থীরা বলছেন, যেসব ব্যক্তি মাদ্রাসায় ও এতিমখানায় চামড়ার দান করছেন কেবলমাত্র তাদের কাছ থেকে চামড়া তারা সংগ্রহ করছেন।

সংগৃহীত চামড়া এতিমখানা ও মাদ্রাসা নিকটবর্তী স্থানে স্তুপ করে রাখা হচ্ছে। মাদ্রাসার ছাত্ররা ছাড়াও ফড়িয়া বা মৌসুমি ব্যবসায়ীরাও চামড়া সংগ্রহ করছেন। এরই মধ্যে পাইকারি চামড়ার বৃহৎ আড়ৎ রাজধানীর পোস্তা, সাভারের চামড়া শিল্পনগরীসহ সারাদেশের আড়ৎগুলোতে চামরা আসা শুরু হয়েছে।

খিলগাঁও পূর্ব গোড়ান এলাকার একটি মাদ্রাসার তত্ত্বাবধায়ক মুফতি মুরাদ হোসেন বলেন,  প্রতিবছরের মতো এবারও তারা আশপাশের এলাকা থেকে চামড়া সংগ্রহ করছেন। পরবর্তীতে চামড়া ব্যবসায়ীরা তাদের কাছ থেকে চামড়া আড়তে নিয়ে যাবেন। 

রায়েরবাগ এলাকার একটি মাদ্রাসার তত্ত্বাবধায়ক জানান, তারা আজ সকাল থেকে চামড়া সংগ্রহের কাজ শুরু করেছেন। তবে গতবারের তুলনায় এবার সংগৃহীত চামড়ার সংখ্যা একটু কম।

/জিএম/ইউএস/
সম্পর্কিত
পোস্তায় চামড়া বেশি এলেও মেলেনি সরকার নির্ধারিত দাম
তিন লাখ ১৯ হাজার চামড়া বিক্রির জন্য প্রস্তুত চট্টগ্রামের আড়তদাররা
দেশ থেকে চামড়া পাচারের সুযোগ নেই: বাণিজ্য সচিব
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক