X
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

সেকশনস

চুরি-ছিনতাই হওয়া স্মার্টফোনের তথ্য ও ছবি মুছবেন যেভাবে

আপডেট : ২৭ জুলাই ২০২১, ১৭:২৬

স্মার্টফোন চুরি হওয়া বা হারিয়ে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। অনেক সময় ছিনতাইও হয়ে যায়। অনেক গুরুত্বপূর্ণ তথ্য, ব্যক্তিগত ছবি-ভিডিও, অফিসের প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ নথি ইত্যাদিসহ  স্মার্টফোন হারিয়ে যেতে পারে। এক্ষেত্রে হারানো স্মার্টফোনের চেয়ে ব্যবহারকারী সবচেয়ে বেশি উদ্বিগ্ন থাকেন তার ফোনে সংরক্ষিত তথ্য নিয়ে।

বেশিরভাগ ব্যবহারকারী জানেন না কীভাবে তথ্য সুরক্ষা নিশ্চিত করতে হয়। স্মার্টফোন হারিয়ে যাওয়ার পর বিষয়টি নিয়ে ঘাটাঘাটি শুরু করেন তারা। ততক্ষণে অনেক দেরি হয়ে যায়। এজন্য স্মার্টফোন হারিয়ে যাওয়ার পর কী করবেন, তথ্য সুরক্ষা কীভাবে নিশ্চিত করবেন, তা আগেই জানা থাকলে তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়া যায়। এতে গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল তথ্য অন্যের হাতে পড়ার সম্ভাবনা কমে আসে।

যেকোনও হারিয়ে যাওয়া স্মার্টফোনের তথ্য দূর থেকেই মুছে ফেলার সুযোগ আছে। এই সুবিধাটির নাম ‘রিমোট ওয়াইপ’। অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীরাই ‘রিমোট ওয়াইপ’ ব্যবহারের সুযোগ পাবেন। এমনকি বেশকিছু ল্যাপটপেও সুবিধাটি রয়েছে। চলুন জেনে নেওয়া যাক, স্মার্টফোনে ‘রিমোট ওয়াইপ’ ব্যবহারের পদ্ধতি।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে রিমোট ওয়াইপ ব্যবহার করবেন যেভাবে

অ্যান্ড্রয়েডে ‘রিমোট ওয়াইপ’ সুবিধাটি পাওয়া যাবে ‘ফাইন্ড মাই ডিভাইস’ অপশনে। অবশ্য সে সুবিধা ব্যবহারের সময় আপনার স্মার্টফোন চালু থাকতে হবে। এছাড়া গুগল অ্যাকাউন্টে লগইন থাকার পাশাপাশি ইন্টারনেট সংযোগ সচল থাকতে হবে এবং চালু থাকতে হবে ফাইন্ড মাই ডিভাইস। ফাইন্ড মাই ডিভাইস আগে থেকে সচল না থাকলে সেটিংস থেকে গুগল মেনুতে দেখতে পারেন। আবার অ্যাপটি নামিয়ে ইনস্টল করেও নিতে পারেন।

প্রথমে android.com/find ঠিকানার ওয়েবসাইটে গিয়ে আপনার গুগল অ্যাকাউন্টে লগইন করুন। স্মার্টফোনেও একই গুগল অ্যাকাউন্ট যুক্ত থাকতে হবে। লগইন হয়ে গেলে ওপরের বাম দিকে আপনার স্মার্টফোন দেখতে পাবেন। একাধিক স্মার্টফোন থাকলে যেটি হারিয়ে গেছে, সেটি নির্বাচন করুন।

এ সময় ব্যাটারিতে কী পরিমাণ চার্জ আছে, অনলাইনে যুক্ত আছে কিনা বা শেষ কখন ছিল—এমন কিছু তথ্য দেখাবে। ম্যাপে স্মার্টফোনটির সম্ভাব্য অবস্থান দেখাবে গুগল (এ জন্য ডিভাইসের লোকেশন চালু থাকতে হবে)। আর বাম দিকে আরও তিনটি অপশন পাবেন।

ম্যাপে দেখানো স্মার্টফোনের অবস্থান কাছাকাছি ও চেনাজানা কোথাও হলে আপনি সেখানে গিয়ে ‘প্লে সাউন্ড’ অপশনটি সিলেক্ট করতে পারেন। তখন সাইলেন্ট মোডে থাকলেও স্মার্টফোনটির রিংটোন বেজে উঠবে। তবে এক্ষেত্রে সম্ভাব্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় রাখবেন।

দ্বিতীয় অপশনটি হলো ‘সিকিউর ডিভাইস’। এই অপশন নির্বাচন করে স্মার্টফোন লক করতে পারবেন। চাইলে ফোনের পর্দায় কোনও বার্তা দেখাতে পারেন, সঙ্গে যোগাযোগের জন্য আপনার ফোন নম্বর দিয়ে দিতে পারেন।

তৃতীয় অপশনটি ‘ইরেজ ডিভাইস’। এই অপশন আপনার ফোনের সব তথ্য মুছে ফেলবে। আর তথ্য মুছে ফেলার পর ‘ফাইন্ড মাই ডিভাইস’ অপশনটি আর কাজ করবে না। স্মার্টফোনটি অফলাইনে দেখালে পরে যখন অনলাইনে আসবে, তখন তথ্য মুছে ফেলার কাজটি শুরু হবে।

আইফোনে রিমোট ওয়াইপ ব্যবহার করবেন যেভাবে

আইফোনে এই সুবিধার নাম ‘ফাইন্ড মাই আইফোন’। সুবিধাটি ব্যবহার করতে চাইলে অ্যান্ড্রয়েডের মতোই আগে থেকে সচল করে নিতে হয়। আপনি চাইলে এখনই এটি চালু করে নিতে পারেন। কাজটি করার জন্য আইফোনের সেটিংস অ্যাপ থেকে আপনার অ্যাপল আইডি অ্যাকাউন্ট নির্বাচন করতে হবে। এরপর ‘ফাইন্ড মাই’ থেকে ‘ফাইন্ড মাই আইফোন’ নির্বাচন করে সেটি সচল করতে হবে।

আপনার হারানো বা চুরি যাওয়া আইফোনটি আর ফেরত না পাওয়ার বিষয়ে নিশ্চিত হলে রিমোট ওয়াইপ নির্বাচন করতে পারেন। এ জন্য ভিন্ন আরেকটি আইফোন বা আইপ্যাড থেকে ‘ফাইন্ড আইফোন’ অ্যাপ খুলুন। কম্পিউটারে ওয়েব ব্রাউজার থেকেও এটি করতে পারবেন। সে ক্ষেত্রে আই-ক্লাউড ডটকমে গিয়ে আপনার আই-ক্লাউড অ্যাকাউন্ট দিয়ে লগইন করতে হবে।

এরপর ওপরের দিকে ‘অল ডিভাইসেস’ থেকে যে ডিভাইসের তথ্য মুছতে চান, সেটি নির্বাচন করুন। অ্যান্ড্রয়েডের মতো আইফোনেও হারানো ফোন খুঁজে পাওয়ার কিছু অপশন আছে। চাইলে সেসব অপশন ব্যবহার করতে পারেন। আর তথ্য মুছতে ওপরের ডান দিকে ‘ইরেজ আইফোন’ নির্বাচন করতে হবে।

আবার ১০ বারের বেশি ভুল পাসকোড দিলে আইফোনে স্বয়ংক্রিয়ভাবে সব তথ্য মুছে ফেলার অপশন সচল করা যায়। সে জন্য প্রথমে সেটিংস অ্যাপ থেকে ‘টাচ আইডি অ্যান্ড পাসকোড’ নির্বাচন করুন। আইফোনে ফেস আইডি থাকলে অপশনটির নাম দেখাবে ‘ফেস আইডি অ্যান্ড পাসকোড’। এরপর পাসকোড চাইলে তা দিন।

আর পাসকোড সেট করা না থাকলে ‘টার্ন পাসকোড অন’ নির্বাচন করে আগে সেটি চালু করতে হবে। এবার নিচের দিকে থাকা ‘ইরেজ ডেটা’ চালু করে দিন। এরপর কেউ পরপর ১০ বার ভুল পাসকোড দিলে স্বয়ংক্রিয়ভাবে আইফোনের সব তথ্য মুছে যাবে।

সূত্র: গেজেটস নাউ, গুগল সাপোর্ট, অ্যান্ড্রয়েড রিপাবলিক

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

ওয়ালটন নিয়ে এলো সাউন্ডবার

ওয়ালটন নিয়ে এলো সাউন্ডবার

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

এক হাজার গ্রামকে স্মার্টফার্মিংয়ের আওতায় আনা হচ্ছে

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ২২:১১

তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, পর্যায়ক্রমে ২০৪১ সালের মধ্যে এক হাজার গ্রামকে স্মার্টফার্মিংয়ের আওতায় নিয়ে আসা হবে।

রবিবার ( ২৬ সেপ্টম্বর) বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির উদ্যোগে ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত ‘চতুর্থ শিল্প বিপ্লব ও বাংলাদেশের কৃষি যান্ত্রিকীকরণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা ২০ হাজার কৃষককে টার্গেট করে সাড়ে ৩ হাজার উদ্যোক্তা তৈরি এবং ১০টি ডিজিটাল গ্রাম গড়ে তোলার জন্য একটি প্রকল্প নিয়েছি। আমাদের ডেডলাইন হচ্ছে— ২০১৮ সালে যে ১৫টি ডিভাইস পাইলট করেছিলাম, সেখান থেকে ২০২৫ সালের মধ্যে ২০ হাজার কৃষক, ২০ হাজার ডিভাইস, সাড়ে ৩ হাজার উদ্যোক্তা এবং ১০টি গ্রামকে ডিজিটালাইজ করতে চাই। এভাবে ফেজ ওয়ান, টু, থ্রি করে ২০৪১ সালের মধ্যে ২০ লাখ কৃষক, ২০ লাখ ডিভাইস এবং সাড়ে ৩ লাখ উদ্যোক্তাকেও স্মার্টফার্মিংয়ের আওতায় আনা হবে।’

স্মার্টফার্মিংয়ের এই লক্ষ্যে পৌঁছাতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে বলেও জানান জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ‘এই ইকোসিস্টেমের জন্য আমাদের ডিজিটাল ভিলেজ সেন্টার, ন্যাশনাল ডেটা সেন্টার, ডিজিটাল ভিলেজেস, এমএফএস, , ইন্টার-অপারেবল ডিজিটাল ট্রান্সজেকশন প্লাটফর্মসহ অন্যান্য কম্পনেন্টগুলোকে একত্রিত করে কাজ করবো।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এমএন জিয়াউল আলম, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফার্ম পাওয়ার অ্যান্ড মেশিনারি বিভাগের অধ্যাপক মো. মঞ্জুরুল আলম ।

আলোচক হিসেব উপস্থিত ছিলেন এসিআই অ্যাগ্রো লিংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এফএইচ আনসারী। সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি সাজ্জাদুল হাসান।

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

বাংলাদেশি ৫ ‍স্টার্টআপকে নিয়ে ডেমো ডে উদযাপন করলো দক্ষিণ কোরিয়া

বাংলাদেশি ৫ ‍স্টার্টআপকে নিয়ে ডেমো ডে উদযাপন করলো দক্ষিণ কোরিয়া

আইসিটি বিভাগের কাজের অগ্রগতি ৯৯ শতাংশ

আইসিটি বিভাগের কাজের অগ্রগতি ৯৯ শতাংশ

সরকার স্টার্টআপ সংস্কৃতি গড়ে তুলতে নতুন কর্মসূচি বাস্তবায়ন করছে: পলক

সরকার স্টার্টআপ সংস্কৃতি গড়ে তুলতে নতুন কর্মসূচি বাস্তবায়ন করছে: পলক

সাইবার যুদ্ধে স্বাধীনতাবিরোধীদের পরাজিত করার আহ্বান

সাইবার যুদ্ধে স্বাধীনতাবিরোধীদের পরাজিত করার আহ্বান

ওয়ালটন নিয়ে এলো সাউন্ডবার

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ২১:১২

বিনোদনপ্রেমীদের জন্য দুটি সাউন্ডবার নিয়ে এসেছে ওয়ালটন। ওয়ালটনের সাউন্ড ডিভাইস ব্র্যান্ড ‘কোরাস’র প্যাকেজিংয়ে সাউন্ডবার দেবে সুমধুর ও জোরালো শব্দ। সাউন্ডবারগুলো মোবাইল ফোন, ল্যাপটপ, ট্যাব, টেলিভিশনসহ বিভিন্ন ডিভাইসে ব্যবহার করা যাবে। আলাদা রিমোট কন্ট্রোল সুবিধা থাকায় ব্যবহারকারীর ইচ্ছেমতো ঘরের যেকোনও প্রান্ত থেকেই এই সাউন্ডবার নিয়ন্ত্রণ করতে পারবেন।

৪০ আরএমএস ওয়াট ক্ষমতার ৯০০ মিমি দৈর্ঘ্য, ৬৮ মিমি উচ্চতা এবং ৯০ মিমি প্রশস্ত ডাব্লিউএসবি-৪০ মডেলে রয়েছে ৪টি উন্নতমানের স্টেরিও স্পিকার। বিশেষ ফিচার হিসেবে এতে থাকছে এলসিডি ডিসপ্লে। সেই সঙ্গে রয়েছে ব্লুটুথ, অক্স, এইচডিএমআই ও ইউএসবি প্লে মোড।

স্লিম ডিজাইনের দুটি সাউন্ডবারের মধ্যে ডব্লিউএসবি-৪০ মডেলের সাউন্ডবারের দাম ৫ হাজার ৭৫০ টাকা। আর সাবউফারযুক্ত ডব্লিউএসবি-১২০ মডেলের দাম ৯ হাজার ৭৫০ টাকা।

-বিজ্ঞপ্তি

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

চার্জিং পোর্টই থাকছে না আইফোনে

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ২০:৫৮

স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ও অন্য ইলেকট্রনিক ডিভাইস সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর জন্য নতুন নীতির প্রস্তাব করেছে ইউরোপীয় কমিশন। নতুন নীতিতে বলা হয়েছে, একই পোর্টযুক্ত ডিভাইস আনার ব্যাপারটিকে প্রতিষ্ঠানগুলোর জন্য বাধ্যতামূলক করতে হবে। এ প্রস্তাব গৃহীত হলে প্রতিষ্ঠানগুলো নিজেদের গুছিয়ে নিতে সময় পাবে ২৪ মাস।

ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, ইউরোপীয় কমিশনের নীতিতে সব ডিভাইসের জন্য ইউএসবি টাইপ-সি পোর্টের কথা বলা হয়েছে। এই প্রস্তাব কার্যকর হলে সব প্রতিষ্ঠানকে ২৪ মাস পর থেকে বাধ্যতামূলক ইউএসবি টাইপ-সি পোর্ট ব্যবহার করতে হবে।

ইউরোপীয় কমিশনের নতুন নীতি অ্যান্ড্রয়েডকে খুব একটা প্রভাবিত করবে না। তবে চ্যালেঞ্জের মুখে পড়বে অ্যাপল। কারণ, প্রতিষ্ঠানটি এখনও লাইটনিং পোর্ট ব্যবহার করছে। এক্ষেত্রে অ্যাপলের সামনে দুটি অপশন আছে। একটি হলো, টাইপ-সি পোর্ট ব্যবহার শুরু করা। আর অন্যটি চার্জিং পোর্টই তুলে দেওয়া। অর্থাৎ, অ্যাপলের ডিভাইসে কোনও চার্জিং পোর্ট থাকবে না।

চার্জিং পোর্ট থাকতেই হবে সে বিষয়ে ইউরোপীয় কমিশনের কোনও বাধ্যবাধকতা নেই। এটি নিশ্চিত করে কমিশনের এক মুখপাত্র বলেন, কোনও ডিভাইস শুধু ওয়্যারলেসের মাধ্যমে চার্জ হলে সেটিতে ইউএসবি-সি পোর্ট ব্যবহারের প্রয়োজন নেই।

এ কারণে অ্যাপল চার্জিং পোর্ট তুলে দিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, ওয়্যারলেস চার্জার দিন দিন জনপ্রিয় হচ্ছে। অ্যাপল ইতোমধ্যে ম্যাগসেফ নামের একটি ওয়্যারলেস চার্জিং টেকনোলজি নিয়ে এসেছে। তাছাড়া তাদের হাতে সময় আছে আরও দুই বছর। কাজেই চার্জিং পোর্ট তুলে দিতে অ্যাপলকে খুব একটা বেগ পেতে হবে না।

প্রসঙ্গত, ইউরোপীয় কমিশন এক ধরনের পোর্টযুক্ত ডিভাইস আনার ব্যাপারে নতুন প্রস্তাব দিয়েছে বিশেষ একটি উদ্দেশে। তারা ইলেকট্রনিক বর্জ্য কমাতে চায়। নতুন নীতি গৃহীত হলে চার্জার পুনর্ব্যবহারের জন্য ব্যবহারকারীদের উৎসাহিত করবে তারা।

/এইচএএইচ/এমআর/এমওএফ/

সম্পর্কিত

ভিভো নিয়ে এলো সাশ্রয়ী দামের স্মার্টফোন

ভিভো নিয়ে এলো সাশ্রয়ী দামের স্মার্টফোন

চাঁদের হাই রেজুলেশন ছবি তোলা যাবে ইনফিনিক্সের ফোনে

চাঁদের হাই রেজুলেশন ছবি তোলা যাবে ইনফিনিক্সের ফোনে

মোবাইল কেনার আগে যা করতে হবে

মোবাইল কেনার আগে যা করতে হবে

গ্যালাক্সি এস সিরিজের নতুন ফোন আসছে না কেন?

গ্যালাক্সি এস সিরিজের নতুন ফোন আসছে না কেন?

দুই লাখ ৬০ হাজার ডলার বিনিয়োগ পেলো মার্চেন্টবে

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৫:৩৫

প্রি-সিড রাউন্ডে দুই লাখ ৬০ হাজার ডলার অ্যাঞ্জেল ইনভেস্টমেন্ট পেয়েছে তৈরি পোশাক খাতের বিজনেস টু বিজনেস (বিটুবি) মার্কেটপ্লেস ও সফটওয়্যার সেবাবিষয়ক স্টার্ট-আপ মার্চেন্টবে। প্রি-সিড রাউন্ডের এই বিনিয়োগ মার্চেন্টবে তৈরি পোশাক খাতের জন্য বিশেষায়িত বিজনেস ইন্টেলিজন্স সলিউশান, স্মার্ট ফ্যাক্টরি ম্যানেজমেন্ট টুলস ও বহুমাত্রিক প্ল্যাটফর্ম সেবার উন্নয়নে ব্যবহার করবে।

এ বিষয়ে মার্চেন্টবের প্রধান নির্বাহী আবরার হোসেন সায়েম বলেন, তৈরি পোশাক খাতে গুণগত পরিবর্তন নিয়ে আসতে মার্চেন্টবের যাত্রা শুরু হয়েছে। এই বিনিয়োগ তৈরি পোশাক খাতের ডিজিটালাইজেশন নিয়ে আমাদের ধারণাগুলোর পূর্ণ বাস্তবায়ন করতে সহায়তা করবে। আশা করি, খুব দ্রুত মার্চেন্টবেকে বাংলাদেশের তৈরি পোশাক খাতের গুণগত পরিবর্তনের বড় প্রভাবক হিসেবে গড়ে তুলতে সক্ষম হব।

প্রসঙ্গত, বাংলাদেশের তৈরি পোশাক খাতের ডিজিটাইজেশান, সাপ্লাই চেইনের সংযোগ এবং বাংলাদেশ থেকে বৈশ্বিক বায়ারদের সোর্সিংকে সহজ করার স্বপ্ন নিয়ে ২০২০ সালে যাত্রা শুরু করে মার্চেন্টবে লিমিটেড। বর্তমানে মার্চেন্টবে এক হাজারেরও বেশি সাপ্লায়ারের একটি প্ল্যাটফর্ম।

বিগত এক বছর ধরে মার্চেন্টবে বাংলাদেশের সাপ্লায়ারদের ডিজিটাল লিটারেসি এবং তৈরি পোশাক খাতে প্রযুক্তি পণ্যের প্রয়োজনীয়তার স্থানগুলো চিহ্নিত করতে গবেষণা ও উন্নয়নের কাজ করে। করোনাকালে মার্চেন্টবে মার্কেটপ্লেসের মাধ্যমে অসংখ্য ব্যবসাপ্রতিষ্ঠানকে অনলাইনের মাধ্যমে সোর্সিংয়ের সেবা দিয়েছে।

করোনার সময়ে ডিজিটাল ট্রেড উইকের মাধ্যমে ৪০টি দেশের প্রতিনিধিদের সংযুক্ত করে। ডিজিটাল ট্রেড উইকে এক হাজার ৪০০ সাপ্লায়ার ও ৩০০ বায়ারকে সংযুক্ত করতে সক্ষম হয় মার্চেন্টবে। ৭৫টি পাবলিক ও প্রাইভেট সেশানের মাধ্যমে মার্চেন্টবে করোনাকালে করনীয়, ডিজিটাইজেশানের সুবিধা ও প্রয়োজনীয়তা এবং ব্যবসায়িক নানান দিক নিয়ে সাপ্লায়ার ও বায়ারদের সহযোগিতা প্রদান করে।

বর্তমানে তৈরি পোশাক খাতের জন্য বিশেষায়িত যোগাযোগ ও ব্যবস্থাপনা সফটওয়্যার সেবা এবং বিটুবি মার্কেটপ্লেস নির্মাণে কাজ করে যাচ্ছে মার্চেন্টবে। 

/এইচএএইচ/এনএইচ/

সম্পর্কিত

এক হাজার গ্রামকে স্মার্টফার্মিংয়ের আওতায় আনা হচ্ছে

এক হাজার গ্রামকে স্মার্টফার্মিংয়ের আওতায় আনা হচ্ছে

ওয়ালটন নিয়ে এলো সাউন্ডবার

ওয়ালটন নিয়ে এলো সাউন্ডবার

চার্জিং পোর্টই থাকছে না আইফোনে

চার্জিং পোর্টই থাকছে না আইফোনে

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

১৬ ডিসেম্বর ফাইভ-জি চালু করতে পারে টেলিটক

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৫:৩৮

বাংলাদেশের বিজয় দিবসে পঞ্চম প্রজন্মের ওয়্যারলেস সিস্টেম (ফাইভ-জি) চালু হতে পারে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, আগামী ১২ বা ১৬ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে দেশে ফাইভ-জি চালু করবে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক।

শনিবার (২৫ সেপ্টেম্বর) টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত ‘ফাইভ-জি ইকোসিস্টেম ইন বাংলাদেশ অ্যান্ড আপকামিং টেকনোলজিস’ শীর্ষক এক ওয়েবিনারে এই তথ্য জানান। তিনি বলেন, তারিখ এখনও নির্ধারিত হয়নি। ডিসেম্বর মাসেই চালু হবে। ডিসেম্বর মাসের ১২ তারিখ হলো ডিজিটাল বাংলাদেশ দিবস, ১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস। বিশেষ এবং বড় কোনও দিবসেই ফাইভ-জি চালু করা হবে।

টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদীর সঞ্চালনায় সংগঠনের সাধারণ সম্পাদক সমীর কুমার দে ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

মন্ত্রী আরও বলেন, ফাইভ-জি ডিভাইসের সংকটের কথা বলা হচ্ছে। ফাইভ-জি পুরোপুরি চালুর আগেই দেশে ডিভাইস সংকট থাকবে না। এখনই বাংলাদেশে ফাইভ-জি স্মার্টফোন তৈরি হচ্ছে। চাহিদার ৯০ শতাংশ ৪জি স্মার্টফোন এখন দেশেই তৈরি হচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, কমিশনার (তরঙ্গ ব্যবস্থাপনা) কে এম শহীদুজ্জামান, গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান, রবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী এম রিয়াজ রশীদ, বাংলালিংকের প্রধান নির্বাহী এরিক অস, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন, হুয়াওয়ে বাংলাদেশের চিফ অপারেটিং অফিসার তাও গোয়ান জিও, এরিকসনের বাংলাদেশ প্রধান আবদুস সালাম, অ্যামটবের মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এস এম ফরহাদ প্রমুখ। এছাড়া টিআরএনবির নির্বাহী কমিটির সদস্য ও সাধারণ সদস্যরা অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ফাইভ-জির জন্য তরঙ্গ নিয়ে আলোচনা হচ্ছে। কিন্তু এর সঙ্গে আরও প্রয়োজন অবকাঠামো, ডিভাইস ও নিরবছিন্ন বিদ্যুৎ সরবরাহ। এগুলোও নিশ্চিত করতে হবে। তা নাহলে এই ইকোসিস্টেম কাজ করবে না।

জানা গেছে টেলিটকের অনুকূলে ৩ দশমিক ৫ গিগাহার্জ ব্যান্ডে (৩৩৪০-৩৪০০ মেগাহার্জ) ৬০ মেগাহার্জ তরঙ্গ শর্ত সাপেক্ষে বরাদ্দ দেওয়া হয়েছে। টেলিটক নিজেদের উদ্যোগে রাজধানীর গুরুত্বপূর্ণ ৫টি এলাকায় (সাইট) প্রাথমিকভাবে ফাইভ-জি সেবা চালু করবে। পরবর্তীকালে একটি ছোট প্রকল্পের আওতায় ঢাকাকেন্দ্রিক ২০০টি সাইটে এই সেবা চালু করা হবে।

/এইচএএইচ/ইউএস/

সম্পর্কিত

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

ভিডিও গেমসের বিষয়ে আদালতের নির্দেশনা পেলে ব্যবস্থা: মোস্তাফা জব্বার

ভিডিও গেমসের বিষয়ে আদালতের নির্দেশনা পেলে ব্যবস্থা: মোস্তাফা জব্বার

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

বাংলাদেশ ডিজিটাল সাম্য সমাজ প্রতিষ্ঠায় কাজ করছে: মোস্তাফা জব্বার

বাংলাদেশ ডিজিটাল সাম্য সমাজ প্রতিষ্ঠায় কাজ করছে: মোস্তাফা জব্বার

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ওয়ালটন নিয়ে এলো সাউন্ডবার

ওয়ালটন নিয়ে এলো সাউন্ডবার

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

চ্যাটবটে আরও উন্নত ফিচার যুক্ত করলো রিভ চ্যাট

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের চুক্তি সই, বেসরকারিভাবেও আসছে ২টি

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

কাওরান বাজারে হচ্ছে ‘ভিশন ২০২১’ টাওয়ার

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

নতুন ফিচার আনলো ফেসবুক

নতুন ফিচার আনলো ফেসবুক

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে

জাভা পেশাজীবীদের নিয়ে আন্তর্জাতিক প্রযুক্তি সম্মেলন অনুষ্ঠিত

জাভা পেশাজীবীদের নিয়ে আন্তর্জাতিক প্রযুক্তি সম্মেলন অনুষ্ঠিত

সর্বশেষ

আন্দোলনে বিএনপির নেতা কে, জানতে চান ওবায়দুল কাদের

আন্দোলনে বিএনপির নেতা কে, জানতে চান ওবায়দুল কাদের

টি-টোয়েন্টি বিশ্বকাপে শামীম দারুণ খেলুক চায় চাঁদপুরবাসী 

টি-টোয়েন্টি বিশ্বকাপে শামীম দারুণ খেলুক চায় চাঁদপুরবাসী 

‘করোনাকালে তথ্য অধিকারের সংকোচন ঘটেছে’

‘করোনাকালে তথ্য অধিকারের সংকোচন ঘটেছে’

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে চাকরি, নেবে ২৫ জন

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে চাকরি, নেবে ২৫ জন

এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে দেড় ঘণ্টা

এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে দেড় ঘণ্টা

© 2021 Bangla Tribune