X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০
১ আগস্ট বন্ধু দিবস

বন্ধুর জন্য ভিন্ন কিছু

মুসাররাত আবির
৩০ জুলাই ২০২১, ০৮:০০আপডেট : ৩০ জুলাই ২০২১, ০৮:০০

বন্ধু দিবস তো এসেই গেলো। জাতিসংঘ ৩০ জুলাই আন্তর্জাতিক বন্ধু দিবস ঘোষণা করলেও বেশিরভাগ দেশেই আগস্টের প্রথম রবিবার এ দিবস পালন করা হয়। আমরাও এর ব্যতিক্রম নই। এদিকে করোনার কারণে বন্ধুর সঙ্গে সামনাসামনি দেখা নেই অনেকদিন। কিন্তু যুগ তো অনলাইনের। তাই কয়েক ক্লিকেই বন্ধুর দোরগোড়ায় পাঠিয়ে দিতে পারেন ভিন্ন এক উপহার।

 

বই ও ‍বুকমার্ক

গিফট হিসেবে বুকমার্কও এখন চলছে বেশ

বইয়ের চেয়ে ভালো উপহার আর হতেই পারে না। মহামারি ও লকডাউনের সময়টাতে তাই দ্বারস্থ হতে হবে অনলাইন বই বিক্রেতাদের কাছেই। রকমারি, বাংলাবাজার বুকস, অবসর, বুকওয়ার্ম বিডি, আনন্দ বুকস, বুক আউলস-সহ অনেক অনলাইন শপে বই তো অর্ডার করতে পারবেনই, সেই সঙ্গে রয়েছে র‌্যাপিং কাগজে মুড়ে দেওয়ার ব্যবস্থাও।

এ নিয়ে কথা হয় অনলাইন বুকশপ 'Book Owls'-এর সাথে। প্রতিষ্ঠানটি জানালো, তাদের উপহার মোড়ানোও হয় চমৎকারভাবে। প্রতিটি বইয়ের সঙ্গে থাকে একটি বুকমার্ক ও গিফট কার্ড। যেখানে লিখে দিতে পারেন মনের কথা।

 

পোস্টকার্ড, ফ্রেমড আর্ট, টাইপোগ্রাফি

টাইপোগ্রাফিও হতে পারে উপহার

কেমন হয়, যদি আপনার পছন্দের গানের লাইন বন্ধুর ঘরের দেয়ালে চমৎকার নকশায় চলে আসে? ‘বাংলায় লিখি’, ‘থ্রি সিক্সটি বিডি’, ‘দাঁড়কাক’সহ অনেক পেজেই এই সেবা পাবেন। 'বাংলায় লিখি' পেজের সত্ত্বাধিকারী নিশাত বিনতে মনসুরকে জানিয়ে দিলেই তিনি সুন্দর করে আপনার বার্তাটি ফুটিয়ে তুলবেন কার্ডে। সেটা বাঁধাই করে পাঠানোর ব্যবস্থাও আছে ঠিকানামতো।

সম্পূর্ণ নতুন ছবির জন্য চার্জ পড়ে এক হাজার থেকে দেড় হাজার টাকা। আবার চাইলে তার স্টকে থাকা ফ্রেমড আর্ট কিনতে পারেন ৩৮০ টাকার মধ্যেই। ফ্রেম ছাড়া দাম ১৫০ টাকা। নিশাতের জনপ্রিয় ভিন্টেজ পোস্টকার্ড সিরিজ 'জাদুর শহর ঢাকা'র মূল্য ১৮০ টাকা। বাংলায় লিখিকে পাওয়া যাবে ইনস্টাগ্রামে

 

সুগন্ধি মোমবাতি

অনলাইনে নিউটন'স আর্কাইভ, ইলনর বিডি, নাজেলড, ক্যান্ডেলকাপবিডি, ভিনসেন্ট'স স্পিয়ারসহ অনেক পেজ সুগন্ধি মোমবাতি বিক্রি করে। এগুলোর দাম সাইজ ও নির্ভর করে আপনি কেমন করে চান সেটার ওপর। দাম শুরু ৩৫০ টাকা থেকে। বড় আকারের মোমবাতির দাম পড়বে ১২০০ টাকা। ভিনসেন্ট'স স্পিয়ারে পাবেন ৩০ রকমের মোমবাতি। প্রতিটি মোমবাতিই বিভিন্ন সিনেমা, গান বা বইয়ের থিমে বানানো।

 

মাটি ও কাঠের গয়না

চমৎকার মাটির রিং

বন্ধুকে পাঠাতে পারেন মাটির কানের দুল, লকেট বা চাবির রিং। এর মধ্যে আবার থাকতে পারে বন্ধুর প্রিয় বই, কার্টুন বা চরিত্রের অবয়ব। অথবা বন্ধুর নিজের চেহারাটাই। ‘সুমাইতাস ডিপোজিটরি’, ‘ফামি ওয়াবিসাবি’, ‘উডেন ড্রিমস’ পেজগুলোত এমনই চমৎকার কিছু গয়না ও অনুষঙ্গ পাবেন। ফামি ওয়াবিসাবিতে একজনের পোর্ট্রেট দিয়ে চাবির রিং বানাতে খরচ হবে ২৮০ টাকা। দুজনের পোর্ট্রেট দিয়ে রিংয়ের দাম ৪০০ টাকা। নিজের ও নিজের পোষা প্রাণীর পোর্ট্রেট দিয়ে চাবির রিং ৩০০ টাকা।

 

কাস্টমাইজড গান

এ এক ব্যতিক্রমী উপহার বটে। এ হলো এমন এক উপহার যা আর কারও কাছেই থাকবে না। বন্ধুকে নিয়ে একটা গান বানিয়ে চমকে দিলে কেমন হয়? এই ভাবনা থেকেই তৈরি হয়েছে আহমেদ রিফাত কবিরের 'সেরেনেড ইয়োর বিলাভেড'। তিনি একটি নির্দিষ্ট মূল্যের বিনিময়ে আপনার প্রিয় মানুষটাকে নিয়ে একটা গান বানিয়ে দেবেন। সেই গানের লাইনগুলোর প্রথম অক্ষর মেলালে দেখা যাবে প্রিয় মানুষটার নাম বের হয়ে আসবে।  

 

থিমড জার্নাল

থিমেটিক জার্নাল

ধরুন বন্ধুর প্রিয় ফুটবল দল আর্জেন্টিনা বা ব্রাজিল। এখন বন্ধুকে আর্জেন্টিনা কিংবা ব্রাজিলের ফ্লেভার আছে এমন কিছু একটা দিতে চান। এক্ষেত্রে উপহার দিতে পারেন থিমড জার্নাল। ‘আর্ট উইথ ক্রাফটি মাইশা’, ‘ক্রিয়েটিভ লী’-সহ নানান পেইজে এমন ভিন্নধর্মী জার্নাল পাবেন। 'ক্রিয়েটিভ লী' পেইজের শৈলী ইসলাম জানালেন, তিনি গ্রাহকদের আবেগ-অনুভূতিই জার্নালের মলাট ও পাতায় ফুটিয়ে তোলেন। এ ছাড়াও সেখানে পাবেন হ্যান্ডমেইড ডিজাইনার খাম, কার্ড, পোস্টকার্ড ইত্যাদি।

/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভা‌বিক
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভা‌বিক
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই