X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণ টাস্কফোর্স কতদিন চলবে?

সঞ্চিতা সীতু
৩০ আগস্ট ২০২১, ১৩:০০আপডেট : ৩০ আগস্ট ২০২১, ১৩:০০

অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার জন্য ২০১৮ সালের ২০ এপ্রিল সময়সীমা বেধে দিয়েছিল বিদ্যুৎ জ্বালানি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। সেই সময়সীমা পেরিয়ে গেছে পাক্কা ৪০ মাস। কিন্তু এখনও অবৈধ গ্যাস সংযোগ থেকে মুক্ত হওয়ার ঘোষণা দিতে পারেনি গ্যাস বিতরণ কোম্পানিগুলো। ফলে প্রশ্ন উঠেছে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণ টাস্কফোর্সের কার্যক্রম কি অনন্তকাল ধরে চলবে।

এভাবে সময়সীমা বেধে দেয়ার পরও অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার জন্য বছরের পর বছর অপেক্ষা করা উচিত কি না তা নিয়ে বিতর্ক রয়েছে। তবে আইন বলছে সরকারের উচ্চ পযায়ের বৈঠকে টাস্কফোর্স গঠন করে দেওয়ার পর, সেই কাজ শেষ না করতে পারার ব্যর্থতার দায় নিতে হবে।

জানা যায়, অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণ কমিটি প্রতিমাসেই একবার করে বৈঠকে বসে। ওই বৈঠকটি আন্তমন্ত্রণালয়ের হওয়াতে সেখানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও অংশ নেন। গেল মাসের ওই বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়েরে একজন যুগ্ম সচিব এভাবে টাস্কফোর্সের সময়কে টেনে লম্বা করার সমালোচনা করে বলেছেন, সংসদীয় স্থায়ি কমিটির ১৩তম বৈঠকে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি পাইপ লাইন অপসারণ করার জন্য একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটির কার্যপরিধি খুব স্পষ্ট। একইসঙ্গে কমিটিকে ২০১৮ সালের ২০ এপ্রিল অবধি সময় বেধে দেওয়া হয়। ফলে টাস্কফোর্সের কার্যক্রম এত দীর্ঘদিন ধরে চলতে পারে না। গ্যাস বিতরণ কোম্পানির কারিগরি জ্ঞানের লোকবল ছাড়া এখানে অবৈধভাবে গ্যাসের লাইন নেওয়া সম্ভব নয়। প্রত্যেকটি গ্যাস বিতরণ কোম্পানির বিভিন্ন এলাকায় একজন করে ম্যানেজার রয়েছেন। কোনওভাবেই এইসব ম্যানেজাররা দায়িত্ব এড়াতে পারে না। তাদের বিরুদ্ধে আদৌ কোনও ব্যবস্থা নেওয়া হয়েছে কি না তাও তিনি জানতে চান।

গত ৪ আগস্ট জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব হামিদ জমাদ্দার স্বাক্ষরিত এক চিঠিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওই যুগ্ম সচিবের বক্তব্য তুলে ধরা হয়। একই চিঠিতে জ্বালানি বিভাগও স্বীকার করে অবৈধ গ্যাস সংযোগের সঙ্গে বিতরণ কোম্পানির অসাধু কর্মচারি এবং ঠিকাদাররা জড়িত রয়েছে। একইসঙ্গে প্রভাবশালী ব্যক্তিরাও এসব বিষয় নিয়ন্ত্রণ করেন। ফলে চাইলেও সংযোগ বিচ্ছিন্ন করা যায় না।

জ্বালানি বিভাগ সূত্র জানায়, দেশের পাঁচ গ্যাস বিতরণ কোম্পানি তিতাস, বাখরাবাদ, পশ্চিমাঞ্চল, জালালাবাদ, কর্ণফুলী ও সুন্দরবন গত ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ২৯ জুলাই পর্যন্ত মোট  ৪ লাখ ৫২ হাজার ৪৬২টি চুলার লাইন এবং ৭৮০ দশমিক ৯৮ কিলোমিটার অবৈধ লাইনের সংযোগ বিচ্ছিন্ন করেছে। এখনও অবশিষ্ট আছে  ৪১ হাজার ৪১টি বাসাবাড়ির গ্যাসের লাইন ও ১১৭ দশমিক ১৯ কিলোমিটার অবৈধলাইন বিচ্ছিন্নের।

জানতে চাইলে জ্বালানি সচিব মো. আনিছুর রহমান বলেন, অনেকেই অনেক কথা বলেন। কিন্তু কাজ করতে গেলে পরিস্থিতিটা বোঝা যায়। আমাদের অভিযান কিন্তু চলছে। থেমে নেই। লকডাউনের সময় কিছুটা কমলেও এখন আবার পুরোদমেই চলছে। অবৈধ গ্যাস সংযোগ পেলেই আমরা কেটে দিচ্ছি। আবার তা নিজেরাই স্থাপন করে নিচ্ছে। আমরা খবর পেলে আবার কেটে দিচ্ছি তারা আবার স্থাপন করছে। এইভাবেই চলছে। আমরা চেষ্টা করছি অবৈধ সংযোগ কমিয়ে আনার। আসলে সবাই যদি সৎ হতো তাহলে তো আর এই সমস্যাই থাকতো না। তিনি বলেন, যতদিন আমরা সবাই এক হয়ে অবৈধ সংযোগের বিরুদ্ধে কাজ করতে না পারবো ততদিনই এই সংযোগ বিচ্ছিন্ন অভিযান চলবে। কিছুই করার নাই আমাদের। তবে আমরা তিতাসের পুরানো লাইনগুলো পরিবর্তনের যে উদ্যোগ নিয়েছি কাজ শুরু হলে পুরানো লাইনগুলো বাদ দিতে গেলে অনেক অবৈধ লাইন এমনিতেই সামনে চলে আসবে। তবে সেটি শেষ হতে হতে ২০২৩ সাল পর্যন্ত সময় প্রয়োজন হবে আমাদের।

/এফএএন/
সম্পর্কিত
অবৈধ ব্যবহারকারীদের ধরতে বাড়ি বাড়ি যাবে তিতাস
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
বুধবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা