X
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

সেকশনস

তিন দিনজুড়ে ‘পার্সোনাল সিনেমার স্বরূপ সন্ধান’

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২১, ১৮:২৮

‘পার্সোনাল সিনেমার স্বরূপ সন্ধান: প্রাসঙ্গিকতা, সম্ভাবনা এবং সর্তকতা’—এমন বিষয়কে সামনে নিয়ে তিন দিনজুড়ে উন্মুক্ত আলোচনার আয়োজন করেছে ঢাকা আন্তর্জাতিক মোবাইল ফিল্ম ফেস্টিভাল (ডিআইএমএফএফ) কর্তৃপক্ষ।

অনুষ্ঠানের প্রতি পর্বে উপস্থিত ছিলেন স্বনামধন্য ও মর্যাদাপূর্ণ তিন জন বক্তা। পুরো অনুষ্ঠানটি অনলাইন প্ল্যাটফর্ম জুমে সন্ধ্যা ৭টা থেকে পরিচালিত হয় ২, ৪ ও ৬ সেপ্টেম্বর।

অনুষ্ঠানে মডারেটরের দায়িত্বে ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ-এর মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ সাজ্জাদ হোসেন। 

প্রথম দিন, ২ সেপ্টেম্বর চলচ্চিত্র সমালোচক এবং লেখক মাহমুদুল হোসেন ব্যক্তিগত চলচ্চিত্র নির্মাণের আভিধানিক এবং ব্যবহারিক প্রসঙ্গ নিয়ে আলোচনা করেন। মাহমুদুল হোসেনের মতে, ‘ব্যক্তিগত চলচ্চিত্র নির্মাণে নির্মাতার নিজস্ব অর্থায়নই যথেষ্ট। গতানুগতিক ধারাকে ভেঙে ব্যক্তিগত চলচ্চিত্র নির্মাতারা নতুন ধরনের চলচ্চিত্র নির্মাণ করার সুযোগ পাচ্ছে এই ধারায়। কেননা ব্যক্তিগত চলচ্চিত্র আবেগ ও জীবনের অন্যান্য অনুভূতি প্রকাশের নতুন জানালা খুলে দিচ্ছে।’ 

পুরো আলোচনাজুড়ে জোনাস মেকাস, লিথুয়ানিয়ান-আমেরিকান চলচ্চিত্র নির্মাতা, হুমায়রা বিলকিস ঢাকা-ভিত্তিক স্বাধীন চলচ্চিত্র নির্মাতা এবং ফরাসি চলচ্চিত্র নির্মাতা অগ্নিস ভারদারের কয়েকটি চলচ্চিত্র প্রদর্শন করা হয়। 
 
দ্বিতীয় দিন, ৪ সেপ্টেম্বর স্বাধীন চলচ্চিত্র নির্মাতা দেবাশীষ দাস নির্মাতাদের ব্যক্তিগত সিনেমা তৈরি কেন এবং কিভাবে অনুপ্রাণিত করে, তা নিয়ে আলোচনা শুরু করেন। তিনি ব্যাখ্যা করেন যে, ‘ব্যক্তিগত চলচ্চিত্র নির্মাণ হোম ক্রাফট ভিডিও থেকে শুরু হতে পারে, যা কিনা পরবর্তীতে বর্তমান সিনেমার পরিস্থিতি ত্বরান্বিত করতে সাহায্য করবে। ব্যক্তিগত সিনেমার আখ্যান শৈলী নিয়মিত সিনেমা থেকে আলাদা, কারণ এখানে একটা আলাদা আভা রয়েছে।’
 
বিশিষ্ট প্রামাণ্যকার ও শিক্ষক মানজারে হাসিন ছিলেন এই তিন দিনব্যাপী অনুষ্ঠানের শেষদিনের বক্তা। ৬ সেপ্টেম্বরের এই আলোচনার শুরুতেই তিনি বলেন, ‘ব্যক্তিগত সিনেমা হলো চলচ্চিত্র নির্মাতাদের সিনেমা। ব্যক্তিগত সিনেমা সবচেয়ে মানবিক প্রকল্প।’ 

মানজারে হাসিন মনে করেন ব্যক্তিগত সিনেমা নিঃশর্ত ও সংকোচ ছাড়াই সমাজের প্রতিনিধিত্ব করে আসছে।
 
তিন দিনব্যাপী অনুষ্ঠানের প্রতিদিনই একটি প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে শেষ হয়। প্রতি সেশনই খুব প্রাণবন্ত ছিল, যেখানে অংশগ্রহণকারীরা তাদের প্রশ্ন উত্থাপন করেন এবং তাদের চিন্তাভাবনাগুলি খুব উৎসাহের সাথে তুলে ধরে ‘ব্যক্তিগত সিনেমা অন্বেষণে’।
 
তিন দিনব্যাপী এই অনুষ্ঠানের শেষদিনে, ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব ২০২২-এর উপদেষ্টা এবং ইউল্যাব মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ সাজ্জাদ হোসেন ঘোষণাপত্র পাঠ করেন। যা যৌথভাবে তিনিসহ লিখেছেন ডকুমেন্টারি চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক মানজারে হাসিন মুরাদ, মাহমুদুল হোসেন, চলচ্চিত্র সমালোচক ও লেখক দেবাশীষ দাস। অনুষ্ঠানের সমাপ্তি ঘটে ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক ড. কাবিল খানের ধন্যবাদসূচক বার্তার মাধ্যমে।

/এমএম/

সম্পর্কিত

নায়ক তাহসান, প্রযোজক সুস্মিতা (ভিডিও)

নায়ক তাহসান, প্রযোজক সুস্মিতা (ভিডিও)

১৪ বছর পর প্রথম বিজ্ঞাপন!

১৪ বছর পর প্রথম বিজ্ঞাপন!

নিউইয়র্কের টাইমস স্কয়ারে ‌‘ঊনপঞ্চাশ বাতাস’

নিউইয়র্কের টাইমস স্কয়ারে ‌‘ঊনপঞ্চাশ বাতাস’

টাইগারদের নিয়ে নতুন গান ‘লড়বে এবার বাংলাদেশ’

টাইগারদের নিয়ে নতুন গান ‘লড়বে এবার বাংলাদেশ’

নায়ক তাহসান, প্রযোজক সুস্মিতা (ভিডিও)

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ২২:৫৮

সুস্মিতা আনিসের মূল পরিচিতি কণ্ঠশিল্পী হিসেবে। নজরুল তো বটেই, মানসম্পন্ন আধুনিক গান ও ভিডিও উপহার দিয়ে ভালোই প্রশংসা কুড়াচ্ছেন তিনি। এবারও এলেন গান নিয়েই, তবে খানিক ভিন্ন উপায়ে।

তাহসান খানকে নিয়ে সুস্মিতা আনিস প্রযোজনা করলেন টেলিছবি ‘বেলা বয়ে যায়’। এতে আরও আছেন সাবিলা নূর। কাজী আসাদের চিত্রনাট্যে আগা নাহিয়ান আহমেদের পরিচালনায় এই ছবিতে প্রযোজক সুস্মিতা গেয়েছেন শীর্ষ সংগীত। আর পুরো প্রজেক্টটি উন্মুক্ত হলো ২১ অক্টোবর শিল্পীর নিজস্ব ইউটিউব চ্যানেলে। 

এতে আরও অভিনয় করেছেন মনির খান শিমুল, মাজনুন মিজান প্রমুখ।

টেলিছবিটির গল্পে দেখা যায়, রাফাত ও অরণীর ভালোবাসার গল্প। দুটি চরিত্রে দেখা গেছে তাহসান ও সাবিলা নূরকে।

পরিচালক নাহিয়ান আহমেদ বলেন, ‘এটি আমার হৃদয়ের খুব কাছের একটি গল্প। আমার প্রথম ফিকশন, তাই খুবই যত্ন নিয়ে কাজটি করেছি। আশা করি দর্শক নতুন কিছু পাবে।’

টেলিছবিটির মূল আকর্ষণ হলো, সুস্মিতা আনিসের গাওয়া গান। কথা লিখেছেন সোমেশ্বর অলি, সুর করেছেন সাজিদ সরকার।

সুস্মিতা আনিস বলেন, ‘টেলিছবিটির মাধ্যমে প্রকাশ হওয়া এটি আমার প্রথম গান। এই প্রজেক্টের মধ্য দিয়ে আমার অনেক দিনের একটা প্রত্যাশা পূরণ হলো, যা নিয়ে আমি অনেক আশাবাদী।’

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

টাইগারদের নিয়ে নতুন গান ‘লড়বে এবার বাংলাদেশ’

টাইগারদের নিয়ে নতুন গান ‘লড়বে এবার বাংলাদেশ’

ফারহান ও ফারিণ দম্পতির গল্প...

ফারহান ও ফারিণ দম্পতির গল্প...

মন্তব্য পড়ে লজ্জিত সিয়াম!

মন্তব্য পড়ে লজ্জিত সিয়াম!

বাংলাদেশকে নিয়ে খোলা চিঠি কলকাতার তারকাদের

বাংলাদেশকে নিয়ে খোলা চিঠি কলকাতার তারকাদের

১৪ বছর পর প্রথম বিজ্ঞাপন!

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৮:৪৮

২০০৭ সালে হাসিবুল ইসলাম মিজান পরিচালিত ‘তুমি আছো হৃদয়ে’ সিনেমার মাধ্যমে ঢালিউডে অভিষেক হয় কায়েস আরজুর। প্রথম ছবিতেই দর্শক প্রশংসা পান এই নায়ক। 

এরপর গত ১৪ বছরে মুক্তি পায় তার ৯টি ছবি। এরমধ্যে অসংখ্য নাটক-বিজ্ঞাপনের অফার পেলেও সেসব ফিরিয়ে দেন সিনেমার ক্যারিয়ারের কথা ভেবে। তবে এই পর্যায়ে এসে প্রথমবার তিনি মডেল হলেন বিজ্ঞাপনে। যার সম্প্রচার শুরু হলো ১৯ অক্টোবর থেকে।

মার্কস গোল্ড মিল্কের এই বিজ্ঞাপনটি নির্মাণ করেছেন আশফাক উজ্জামান বিপুল। যেখানে আরজুকে দেখা গেছে নতুন গেটআপে।

১৪ বছরের ক্যারিয়ারে প্রথম বিজ্ঞাপন! প্রতিক্রিয়ায় বলেন, ‘সত্যি বলতে টানা এক যুগ আমি নিজেকে উৎসর্গ করেছিলাম চলচ্চিত্রের জন্য। আমি চাইনি সিনেমা থেকে নিজের দৃষ্টিটা সরাতে। তা-ই নয়, এরমধ্যে অসংখ্য সিনেমাও ফিরিয়েছি মূল চরিত্র পাইনি বলে। তবে গেলো দুই বছর ধরে আমি নানা মাধ্যমে নিজেকে যুক্ত করছি। কারণ, সময় বদলেছে। তারই অংশ হিসেবে এবার বিজ্ঞাপন করলাম। এটি প্রচারের পর থেকে দারুণ সাড়া পাচ্ছি। বিজ্ঞাপনে প্রথম অভিজ্ঞতা দারুণ; সিনেমার মতোই!’

এদিকে এই করোনাকালেও কায়েস আরজুর মুক্তি প্রতীক্ষিত সিনেমার সংখ্যা চারটি। এরমধ্যে রয়েছে ইফতেখার চৌধুরীর ‘মুক্তি’, জাফর আল মামুনের ‘এক পসলা বৃষ্টি’, শাখাওয়াত হোসাইনের ‘হিমুর বসন্ত’ এবং গাজীউর রহমানের ‘এই তুমি সেই তুমি’। 

শিগগিরই কায়েস যুক্ত হচ্ছেন ওয়েব সিরিজেও। এর ঘোষণা দেবেন শিগগিরই।

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

নায়ক তাহসান, প্রযোজক সুস্মিতা (ভিডিও)

নায়ক তাহসান, প্রযোজক সুস্মিতা (ভিডিও)

নিউইয়র্কের টাইমস স্কয়ারে ‌‘ঊনপঞ্চাশ বাতাস’

নিউইয়র্কের টাইমস স্কয়ারে ‌‘ঊনপঞ্চাশ বাতাস’

টাইগারদের নিয়ে নতুন গান ‘লড়বে এবার বাংলাদেশ’

টাইগারদের নিয়ে নতুন গান ‘লড়বে এবার বাংলাদেশ’

অভিনেতা শামীম ভিস্তির অকাল মৃত্যু

অভিনেতা শামীম ভিস্তির অকাল মৃত্যু

নিউইয়র্কের টাইমস স্কয়ারে ‌‘ঊনপঞ্চাশ বাতাস’

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ২০:৪৮

বিশ্ব বিনোদনের প্রধান কেন্দ্র হিসেবে ধরা হয় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের টাইমস স্কয়ারকে। সেখানকার বিখ্যাত মাল্টিপ্লেক্স হলো এএমসি এম্পায়ার। আর সেখানেই এবার মুক্তি পাচ্ছে বাংলাদেশের ছবি ‘ঊনপঞ্চাশ বাতাস’!

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশি সিনেমার বিশ্ব পরিবেশক কানাডা-ভিত্তিক প্রতিষ্ঠান স্বপ্ন স্কেয়ারক্রো-এর প্রেসিডেন্ট মোহাম্মদ অলিউল্লাহ সজীব।

আগামী ১৯ নভেম্বর টাইমস স্কয়ারসহ যুক্তরাষ্ট্র ও কানাডার মোট ১৪টি মাল্টিপ্লেক্সে বাণিজ্যিকভাবে মুক্তি পাচ্ছে মাসুদ হাসান উজ্জ্বলের আলোচিত ছবিটি। ২০২০ সালে লকডাউন পেরিয়ে ২৩ অক্টোবর ছবিটি মুক্তি পেয়েছিল দেশের প্রেক্ষাগৃহে। তখন দর্শক-সমালোচক মহলে ভালোই প্রশংসিত হয় ছবিটি। এবার সেই ছবিটি গেলো বিশ্বভ্রমণে।     

বিশ্ব পরিবেশক মোহাম্মদ অলিউল্লাহ সজীব বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘আমাদের উদ্দেশ্য বাংলাদেশের চলচ্চিত্রকে উত্তর আমেরিকার অন্তত ১ লাখ দর্শকের কাছে পৌঁছানো। এরজন্য কমপক্ষে ১০০টি মাল্টিপ্লেক্সে আমাদের সিনেমা মুক্তি দিতে হবে। ‘ঊনপঞ্চাশ বাতাস’ দিয়ে কোভিড পরবর্তী সময়ে শুরুটা করছি আমেরিকা-কানাডার ১৪টি থিয়েটার দিয়ে। এই সংখ্যা ক্রমশ বাড়তে বাড়তে ২০২২-এর কোনও সিনেমা দিয়ে শতকের মাইল ফলক ছুঁতে পারবো বলে আমরা বিশ্বাস করি।’’

তিনি আরও জানান, বাণিজ্যিকভাবে ‘ঊনপঞ্চাশ বাতাস’ই হচ্ছে প্রথম কোনও বাংলাদেশি ছবি, যা মুক্তি পাচ্ছে টাইমস স্কয়ারের এএমসি এম্পায়ার-এ।   

এদিকে দূরদেশ থেকে এমন খবরে উচ্ছ্বসিত এর নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। তার ভাষ্যে, ‘খবরটি আমার কাছে এখনও অবিশ্বাস্য লাগছে। মনে হলো, ভুল শুনছি। যাই হোক, সত্যিই যদি টাইমস স্কয়ার হয়ে পুরো বিষয়টা এমন হয়- তবে সেটি হবে মূলত বাংলা সিনেমার জয়। এরজন্য আমি কৃতজ্ঞতা জানাই স্বপ্ন স্কেয়ারক্রো এবং অলিউল্লাহ সজীব ভাইয়ের প্রতি। আমার বিশ্বাস, বাংলাদেশের সিনেমা এখনও সঠিক পথেই আছে।’  

‘ঊনপঞ্চাশ বাতাস’ ঘিরে এমন সুখবার্তা এবারই প্রথম বইছে, তা কিন্তু নয়। সেরা চলচ্চিত্র হিসেবে এরমধ্যে আন্তর্জাতিক জুরি পুরস্কার লাভ করেছে ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে। আর সেরা নির্মাতার পদক এসেছে লন্ডনে অনুষ্ঠিত ২১তম রেইনবো চলচ্চিত্র উৎসব থেকে।

যুক্তরাষ্ট্র ও কানাডার যে মাল্টিপ্লেক্সে দেখা যাবে ছবিটি গত বছর (২০২০) ২৩ অক্টোবর মুক্তি পায় ২ ঘণ্টা ৪৫ মিনিটের ‘ঊনপঞ্চাশ বাতাস’। যার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হলো ছোট পর্দার অভিনেত্রী শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণের। নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলেরও অভিষেক হয় একই ছবির মাধ্যমে।

রেড অক্টোবরের ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন আসিফ হানিফ, নির্বাহী প্রযোজকের দায়িত্বে আছেন সৈয়দা শাওন। পরিচালনার পাশাপাশি ছবিটির কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা ও সংগীত পরিচালনা করেছেন মাসুদ হাসান উজ্জ্বল একাই।

এদিকে উজ্জ্বল জানিয়েছেন, এখন চলছে তার দ্বিতীয় সিনেমা তৈরির প্রস্তুতি। মহামারিতে লাগাম আসলেই আসছে অক্টোবরে মাঠে নামবেন নতুন সিনেমা নিয়ে। 

/এমএম/

সম্পর্কিত

‘আধা’ দিয়ে পূর্ণতার স্বীকৃতি পেলেন তারা

‘আধা’ দিয়ে পূর্ণতার স্বীকৃতি পেলেন তারা

লন্ডনে শ্রেষ্ঠ নির্বাচিত ‘ঊনপঞ্চাশ’ উজ্জ্বল!

লন্ডনে শ্রেষ্ঠ নির্বাচিত ‘ঊনপঞ্চাশ’ উজ্জ্বল!

টাইগারদের নিয়ে নতুন গান ‘লড়বে এবার বাংলাদেশ’

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৭:০৮

চলমান টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে টাইগারদের উৎসাহ দিতে প্রকাশ হলো বিশেষ গান ‘লড়বে এবার বাংলাদেশ’। রবিউল ইসলাম জীবনের কথায় গানটির সুর ও সংগীতায়োজন করেছেন রাজন সাহা। কণ্ঠ দিয়েছেন ইউসুফ রিয়াদ। এছাড়া গানটির দ্বৈত একটি ভার্সন গেয়েছেন রিয়াদ ও ঝিলিক।

গানটির পৃষ্ঠপোষক টি-স্পোর্টস। চ্যানেলটির অফিসিয়াল ফেসবুক পেজে বৃহস্পতিবার (২১ অক্টোবর) ভিডিও আকারে গানটি উন্মুক্ত হয়। এরইমধ্যে গানটি টাইগার ভক্ত-সমর্থক ও ক্রিকেট সংশ্লিষ্টরা বেশ পছন্দ করেছেন।

রবিউল ইসলাম জীবন বলেন, ‘চেষ্টা করেছি গানটির কথায় টিম টাইগার ও ভক্তদের অনুপ্রেরণা দিতে। গায়কী, সুর-সংগীতায়োজন এবং ভিডিওতেও ক্রিকেটীয় আমেজ ফুটিয়ে তোলা হয়েছে।’

সুরকার রাজন সাহা বলেন, ‘প্রথম ম্যাচে টিম টাইগার ধাক্কা খেলেও পরের দুটি ম্যাচে ঘুরে দাঁড়িয়েছে। আমাদের বিশ্বাস, অন্যবারের চেয়ে এবারের আসরে আরও সাফল্য নিয়ে আসবে বাংলাদেশ। কারণ, লড়বে এবার বাংলাদেশ।’

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

নায়ক তাহসান, প্রযোজক সুস্মিতা (ভিডিও)

নায়ক তাহসান, প্রযোজক সুস্মিতা (ভিডিও)

ফারহান ও ফারিণ দম্পতির গল্প...

ফারহান ও ফারিণ দম্পতির গল্প...

মন্তব্য পড়ে লজ্জিত সিয়াম!

মন্তব্য পড়ে লজ্জিত সিয়াম!

বাংলাদেশকে নিয়ে খোলা চিঠি কলকাতার তারকাদের

বাংলাদেশকে নিয়ে খোলা চিঠি কলকাতার তারকাদের

অভিনেতা শামীম ভিস্তির অকাল মৃত্যু

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৭:৪৫

জ্যেষ্ঠ নাট্যকার-অভিনেতা কায়েস চৌধুরীর মৃত্যুর কয়েক ঘণ্টার ব্যবধানে না ফেরার দেশে পাড়ি জমালেন ভার্সেটাইল অভিনেতা শামীম ভিস্তি।

তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন অভিনয় শিল্পী সংঘের সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম। তিনি জানান, রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার (২২ অক্টোবর) ভোর ৪টায় ভিস্তির মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স ছিল মাত্র ৫৫ বছর। মৃত্যুর কারণ ব্রেইন স্ট্রোক।

জানা গেছে, শরীর হঠাৎ খারাপ লাগায় এবং বারবার বমি করার কারণে এদিন (২২ অক্টোবর) মধ্যরাতের পর রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় শামীম ভিস্তিকে। কিন্তু অনেক চেষ্টা করেও চিকিৎসকরা তাকে ফেরাতে পারেনি।

আহসান হাবিব নাসিম বলেন, ‘শামীম ভিস্তি ভাইয়ের প্রথম জানাজা হলো বেলা ১১টা ৩০ মিনিটে মিরপুরে উনার বাসার সামনে। দ্বিতীয় জানাজা হলো বাদজুমা মিরপুর-১ আকবর মসজিদে। তারপর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করার কথা রয়েছে।’

দেশের পুরনো নাট্যদল নাট্যচক্রের সদস্য শামীম ভিস্তি। একাধারে অভিনয় করতেন মঞ্চ, টিভি ও সিনেমায়। গত নির্বাচনে অভিনয় শিল্পী সংঘের সভাপতি পদেও নির্বাচন করেছেন এই অভিনেতা।

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

নায়ক তাহসান, প্রযোজক সুস্মিতা (ভিডিও)

নায়ক তাহসান, প্রযোজক সুস্মিতা (ভিডিও)

১৪ বছর পর প্রথম বিজ্ঞাপন!

১৪ বছর পর প্রথম বিজ্ঞাপন!

নিউইয়র্কের টাইমস স্কয়ারে ‌‘ঊনপঞ্চাশ বাতাস’

নিউইয়র্কের টাইমস স্কয়ারে ‌‘ঊনপঞ্চাশ বাতাস’

টাইগারদের নিয়ে নতুন গান ‘লড়বে এবার বাংলাদেশ’

টাইগারদের নিয়ে নতুন গান ‘লড়বে এবার বাংলাদেশ’

সর্বশেষসর্বাধিক
quiz

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

নায়ক তাহসান, প্রযোজক সুস্মিতা (ভিডিও)

নায়ক তাহসান, প্রযোজক সুস্মিতা (ভিডিও)

১৪ বছর পর প্রথম বিজ্ঞাপন!

১৪ বছর পর প্রথম বিজ্ঞাপন!

নিউইয়র্কের টাইমস স্কয়ারে ‌‘ঊনপঞ্চাশ বাতাস’

নিউইয়র্কের টাইমস স্কয়ারে ‌‘ঊনপঞ্চাশ বাতাস’

টাইগারদের নিয়ে নতুন গান ‘লড়বে এবার বাংলাদেশ’

টাইগারদের নিয়ে নতুন গান ‘লড়বে এবার বাংলাদেশ’

অভিনেতা শামীম ভিস্তির অকাল মৃত্যু

অভিনেতা শামীম ভিস্তির অকাল মৃত্যু

ফারহান ও ফারিণ দম্পতির গল্প...

ফারহান ও ফারিণ দম্পতির গল্প...

মারা গেছেন নির্মাতা-নাট্যকার কায়েস চৌধুরী

মারা গেছেন নির্মাতা-নাট্যকার কায়েস চৌধুরী

রাবেয়ার বোরকা রহস্য ও রূপান্তরিত পরী

রাবেয়ার বোরকা রহস্য ও রূপান্তরিত পরী

মেয়র তাপসের দাদার চরিত্রে নিরব!

মেয়র তাপসের দাদার চরিত্রে নিরব!

শুটিংয়ে ফিরলেন অপূর্ব, ফুল-মিষ্টিতে বরণ

শুটিংয়ে ফিরলেন অপূর্ব, ফুল-মিষ্টিতে বরণ

সর্বশেষ

‘দাবিটা সরল, তালিবানকে বসতে দেবেন না’

‘দাবিটা সরল, তালিবানকে বসতে দেবেন না’

এক সপ্তাহে কলকাতায় করোনা রোগী দ্বিগুণ

এক সপ্তাহে কলকাতায় করোনা রোগী দ্বিগুণ

বিজেপির ফেক নেটওয়ার্ক বন্ধ করেনি ফেসবুক: বিস্ফোরক সোফি

বিজেপির ফেক নেটওয়ার্ক বন্ধ করেনি ফেসবুক: বিস্ফোরক সোফি

খুলনা ও বরিশাল বিভাগে আওয়ামী লীগের ইউপি প্রার্থী যারা

খুলনা ও বরিশাল বিভাগে আওয়ামী লীগের ইউপি প্রার্থী যারা

প্রপ গানও বিপজ্জনক, আসল বন্দুকের সঙ্গে পার্থক্য কী?

হলিউডে নিহতপ্রপ গানও বিপজ্জনক, আসল বন্দুকের সঙ্গে পার্থক্য কী?

© 2021 Bangla Tribune