X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘শেয়ার বাজারে এখনও উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি হয়নি’

গোলাম মওলা
১১ সেপ্টেম্বর ২০২১, ১৩:০০আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২১, ১৪:২০

দেশের ব্যাংক খাতে আমানতের সুদহার এখন সবচেয়ে কম। এমন পরিস্থিতিতে অনেকেই ব্যাংক থেকে টাকা তুলে শেয়ার বাজারে বিনিয়োগ করছেন। এতে ২০১০ সালের ধসের পর ঘুরে দাঁড়িয়েছে এই বাজার। শুধু তাই নয়, ঘুরে দাঁড়ানো এই শেয়ার বাজারে উত্থানের পাশাপাশি একাধিক রেকর্ড সৃষ্টি হয়েছে। রেকর্ড সৃষ্টি হওয়া এই বাজারের মূলধন ও মূল্য সূচক গেলো সপ্তাহে আরও উচ্চতায় পৌঁছে গেছে। প্রধান মূল্যসূচক ৭ হাজার পয়েন্ট ছড়িয়েছে; যা এ সূচকের ইতিহাসে সর্বোচ্চ।

এছাড়া গত ছয় সপ্তাহে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৫০ হাজার কোটি টাকার ওপরে। সর্বশেষ সপ্তাহে বেড়েছে সাড়ে ২২ হাজার কোটি টাকার ওপরে।

শেয়ার বাজারের সার্বিক বিষয় নিয়ে কথা হয়, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলামের সঙ্গে। তিনি বাংলা ট্রিবিউনকে বলেছেন, পুঁজিবাজারের উত্থান নিয়ে সার্বিকভাবে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। তবে বেশ কিছু কোম্পানির শেয়ারের দাম অতিমূল্যায়িত হয়েছে। এগুলোর বিষয়ে বিনিয়োগের আগে বিনিয়োগকারীদের সতর্ক থাকতে হবে।

বাংলা ট্রিবিউন: কেমন দেখছেন শেয়ার বাজার?
ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম: এক কথায় সার্বিকভাবে শেয়ার বাজার নিয়ে এই মুহূর্তে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। বাজারে সূচক বেড়েছে, এটা বাজারের জন্য ভালো। আর সূচক বাড়লে মূলধন বাড়বেই। সার্বিকভাবে বলতে গেলে এখন পর্যন্ত খুব একটা উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি হয়নি। তবে কিছু কিছু দুর্বল শেয়ারের দাম বাড়ছে, এটা খতিয়ে দেখতে হবে।

বাংলা ট্রিবিউন: দুর্বল শেয়ারের দাম বাড়ে কেন?

ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম: বাজার যখন ভালো থাকে, তখন একটি চক্র দুর্বল শেয়ারগুলো নিয়ে কারসাজি করে। তবে নিয়ন্ত্রক সংস্থা শক্তভাবে ব্যবস্থা নিলে এগুলো মাথা চাড়া দিতে পারে না। এরই মধ্যে যে সব শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে, সেগুলোর বিষয়ে খতিয়ে দেখা দরকার। কোনও যোগসাজশ আছে কিনা দেখে ব্যবস্থা নিতে হবে। ঊর্ধ্বমুখী বাজারে যাতে কারসাজি না হয় সে বিষয়ে বিএসইসিকে নজরদারির ক্ষেত্রে আরও কঠোর হতে হবে। কোনোভাবেই কারসাজি চক্রের হাতে পুঁজিবাজারকে ছেড়ে দেওয়া যাবে না।

বাংলা ট্রিবিউন: সাধারণ বিনিয়োগকারীরা শেয়ার বাজারের দিকে ঝুঁকছে কেন?

ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম: ব্যাংকের আমানতের সুদ হার এখন কম। ফলে সাধারণ মানুষের টাকা এখন পুঁজিবাজারে বিনিয়োগ হচ্ছে। এই সুযোগে পুঁজিবাজারও ফিরছে ঊর্ধ্বমুখী প্রবণতায়।

বাংলা ট্রিবিউন: এই মুহূর্তে বিনিয়োগকারীদের কী করা উচিত?

ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম: বিনিয়োগকারীরা যাতে হুজুগে শেয়ার না কেনেন, এটাই তাদের জন্য পরামর্শ। কিন্তু হুজুগে শেয়ার কেনার প্রবণতা থেকে তাদের বের করা যায় না। শেয়ার বাজারে বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি মূল্যায়নের অন্যতম হাতিয়ার মূল্য আয় অনুপাত (পিই রেশিও)। যে প্রতিষ্ঠানের পিই যত কম, ওই প্রতিষ্ঠানে বিনিয়োগ ঝুঁকি তত কম। সাধারণত যেসব প্রতিষ্ঠানের পিই ১০-১৫ এর মধ্যে থাকে, সেই প্রতিষ্ঠানে বিনিয়োগ অনেকটাই ঝুঁকিমুক্ত।

বাংলা ট্রিবিউন: সূচক কত হাজার পর্যন্ত উঠতে পারে?

ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম: সূচক কিছু দিনের মধ্যেই হয়তো আট হাজার পর্যন্ত উঠতে পারে। এখনও অনেক ভালো কোম্পানির শেয়ারের পিই রেশিও ১৫ এর নিচে রয়েছে। ফলে বাজারের সূচক অনায়াসে আট হাজার পর্যন্ত ওঠার সুযোগ আছে।

বাংলা ট্রিবিউন: নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি যেসব সিদ্ধান্ত নিয়েছে, সেগুলো ঠিক আছে কিনা?

ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম: নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) যেসব সিদ্ধান্ত নিয়েছে, আপাতত সবই ঠিক আছে।

বাংলা ট্রিবিউন: বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনেক সময় শেয়ার বাজারের জন্য বিপদ ডেকে আনে, এবার তেমন কিছু হওয়ার কি আশঙ্কা আছে?

ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম: ব্যাংকগুলোর জন্য বাংলাদেশ ব্যাংক যেসব নির্দেশনা দিয়েছে, সেগুলো মেনে চললে ব্যাংকের জন্য কোনও সমস্যা হওয়ার কথা না। আর ব্যাংকগুলোকে শেয়ার বাজারে বিনিয়োগ সীমা বেঁধে দেওয়া আছে। কাজেই সেই সীমা অতিক্রম না করলে, ব্যাংকের কোনও ক্ষতি হবে না, শেয়ার বাজারেরও কোনও ক্ষতি হবে না।

/আইএ/এমএস/
সম্পর্কিত
৯ মাসে ওয়ালটনের মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা
‘গুজবে’ কান না দেওয়ার অনুরোধ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার
‘ফিক্সড ইনকাম সিকিউরিটিজ হতে পারে বিনিয়োগের ভালো অপশন’
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!