X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জোটনিরপেক্ষ সম্মেলনের ঘোষণাপত্র প্রকাশ

উদিসা ইসলাম
১২ সেপ্টেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১২ সেপ্টেম্বরের ঘটনা।)

জোটনিরপেক্ষ দেশগুলো আলোচনার মাধ্যমে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সাহায্যে শান্তি স্থাপন ও উত্তেজনা অবসানের জন্য অবিরাম কাজ করে আসছে। তারা আন্তর্জাতিক সংস্থার এ সব প্রচেষ্টার উদ্যোগকে অভিনন্দন জানায় এবং শান্তি স্থাপনের ক্ষেত্রে এগুলোকে বাস্তব পদক্ষেপ বলে মনে করে। প্রাচ্য-পাশ্চাত্যের মধ্যে সম্পর্ক উন্নয়নের উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হলেও একথা সত্য যে, উপনিবেশবাদ বর্ণ বৈষম্য, পেশির আধিপত্য ও নয়া উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদের সঙ্গে  মানুষের সংঘর্ষের শেষ হয়নি বরং অনেক ক্ষেত্রে তীব্রতর হয়েছে। বিশ্বের সব স্থানে শান্তি স্থাপনের আশা প্রকাশ সুদূরপরাহত।

প্যারিস চুক্তি সত্ত্বেও ইন্দো-চীনে যে অবস্থা বিরাজ করছে এবং মানববন্ধনের পরেও সেখানকার বর্তমান অবস্থা থেকেই তার প্রমাণ পাওয়া যায়। তাছাড়া মধ্যপ্রাচ্য পরিস্থিতির অবনতি ঘটেছে, আফ্রিকায় উপনিবেশিক শাসন ও শোষণ অবসানের লড়াই তীব্রতর হয়ে উঠেছে। ল্যাটিন আমেরিকায় এখনও উপনিবেশিক ব্যবস্থা অব্যাহত রয়েছে। যতদিন পর্যন্ত উপনিবেশিক শক্তির ষড়যন্ত্র, জাতিগত বৈষম্য, সাম্রাজ্যবাদী আক্রমণ, রাজনৈতিক এবং অর্থনৈতিক শোষণ অব্যাহত থাকবে, ততদিন শান্তির সম্ভাবনা সীমিত বলে বিবেচিত হবে।

যেখানে গুটিকতক দেশ ধনী আর সংখ্যাগরিষ্ঠ হতদরিদ্র দেশ, সেখানে বিশ্বের সমৃদ্ধশালী এলাকায় শান্তি সীমাবদ্ধ রেখে শান্তি সৃষ্টি করা খুবই বিপজ্জনক। এতে করে বিরাট জনগোষ্ঠীকে

অনিরাপদ ও অত্যন্ত ক্ষমতা শক্তির মধ্যে আবদ্ধ রাখা হবে। শান্তি অবিভাজ্য। এক জায়গা থেকে অন্য জায়গায় বিরোধ সরিয়ে নিয়ে, কিংবা কোনও স্থানে উত্তেজনা জিইয়ে রেখে, উত্তেজনা প্রশমনের চেষ্টা করে, পূর্ণ শান্তি স্থাপনের লক্ষ্য অর্জন করা যাবে না। অন্যান্য দেশের স্বার্থ বিবেচনা করা না হলে সমঝোতা প্রচেষ্টা অনিশ্চিত বলে পরিগণিত হবে।

এ পরিপ্রেক্ষিতে জোটনিরপেক্ষ দেশগুলোর অনুষ্ঠিত সম্মেলনে গৃহীত ঘোষণায় সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীর আশা-আকাঙ্ক্ষার তুলে ধরা হয়। এই সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী চায়— যেখানে এখনও উপনিবেশবাদ শাসন অব্যাহত রয়েছে, তার অবসান হোক। তারা সকল বর্ণ বৈষম্য, ইহুদিবাদ ও সকল ধরনের বর্ণবিদ্বেষের অভিশাপ থেকে মুক্তি চায়।

মিসর শিগগিরই বাংলাদেশকে স্বীকৃতি দেবে

মিসরীয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আতিয়া করিম কায়রো থেকে ঢাকায় পৌঁছে জানান, মিসর খুব শিগগিরই বাংলাদেশকে স্বীকৃতি দেবে। এনার সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। বাংলাদেশে মিসরের নবনিযুক্ত রাষ্ট্রদূত ওয়াফা ১৭ সেপ্টেম্বর ঢাকায় আগমন করবেন। তিনি স্বীকৃতির সঠিক তারিখ ঘোষণা করবেন বলে উল্লেখ করেন আতিয়া করিম। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘দু’টি দেশের মধ্যে পারস্পরিক স্বীকৃতি রয়েছে।’ এ প্রসঙ্গে তিনি দুই দেশের মধ্যকার বাণিজ্য চুক্তির কথা উল্লেখ করেন।

দৈনিক বাংলা, ১৩ সেপ্টেম্বর ১৯৭৩ শবেবরাত পালিত

এই দিন (১২ সেপ্টেম্বর) সারাদেশে যথাযথ মর্যাদার সঙ্গে শবেবরাত উদযাপিত হয়। ধর্মপ্রাণ মুসলমানরা সারারাত ইবাদত বন্দেগিতে নিয়োজিত ছিলেন। ঢাকায় শান্তিপূর্ণভাবে এই পবিত্র রাত পালিত হয়। মসজিদে, গোরস্থানে ধর্মপ্রাণ মুসলমানরা প্রার্থনা করেন। পবিত্র শবেবরাত উপলক্ষে গণভবনে আয়োজিত মিলাদ-মাহফিলে বঙ্গবন্ধু অংশ নেন এবং সেই কর্মসূচির ছবি পরের দিনের পত্রিকায় প্রকাশিত হয়।

ফারাক্কা প্রশ্নে যা জানালেন মোশতাক আহমেদ

বাংলাদেশের বন্যা নিয়ন্ত্রণ মন্ত্রী খন্দকার মোশতাক আহমেদ বলেন, ‘বাংলাদেশ ও ভারতের মাঝে ফারাক্কা প্রশ্নে আপস  মীমাংসা হয়েছে। কেবল কোন দেশ কী পরিমাণ পানি নেবে, সে সম্পর্কে সিদ্ধান্ত এখনও হয়নি।’ সাক্ষাৎকারে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী পারস্পরিক আলোচনা ও পরামর্শের পর এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।’

মোশতাক আহমেদ জানান যে, তার দেশ বন্যা নিয়ন্ত্রণের উদ্দেশ্যে সর্বাত্মক প্রচেষ্টা নেওয়ার জন্য প্রস্তুত হচ্ছে। সরকার বন্যা নিয়ন্ত্রণ ও খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য স্বল্প ও দীর্ঘমেয়াদি ব্যবস্থা গ্রহণ করেছে। তিনি আশা করেন, তিনি যেসব দেশ সফর করেছেন বাংলাদেশের বন্যা নিয়ন্ত্রণ কার্যক্রমে সাহায্য করার জন্য, সেই সব দেশ এগিয়ে আসবে।

/এপিএইচ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
বিশ্বসাহিত্যের খবর
বিশ্বসাহিত্যের খবর
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের