X
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮

সেকশনস

জয়ের ৭৩, আকবরের ৫১ 

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ২০:৩০

হাই পারফরম্যান্স ইউনিট (এইচপি) ও ‘এ’ দলের দ্বিতীয় চার দিনের ম্যাচ শুরু হয়েছে বুধবার থেকে। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এইচপির বাঁহাতি স্পিনার হাসান মুরাদের ঘূর্ণিতে  ‘এ’ দল  করেছে ২৩১ রান। বোলিংয়ে সিনিয়রদের চেপে ধরার পর আকবর আলী-মাহমুদুল হাসান জয়দের ব্যাটিংয়ে দ্বিতীয় দিন শেষে লিড নিয়েছে এইচপি দল। দিনশেষে তাদের সংগ্রহ ৮ উইকেটে ২৮৭। 

বড় সংগ্রহ গড়ার পথে জয় ও আকবর দু’জনই হাফসেঞ্চুরি করেছেন। অন্যদিকে মাত্র তিন রানের জন্য হাফসেঞ্চুরি বঞ্চিত হয়েছেন তৌহিদ হৃদয়। শুরুটা অবশ্য ভালো হয়নি এইচপির। পারভেজ হোসেন ইমন (৪) ও তানজিদ হাসান তামিমের (১১) দ্রুত বিদায়ের পর তিন নম্বরে নামা শাহাদাত হোসেন দিপু রানের খাতা না খুলেই আউট হয়েছেন। 

এরপর তৌহিদ হৃদয়কে নিয়ে প্রাথমিক বিপর্যয় সামাল দিয়েছেন জয়। হৃদয় ৪৭ রানে আউট হলেও জয় একপ্রান্ত আগলে রেখে ব্যাটিং করেছেন। শেষ পর্যন্ত ১৫৭ বলে ৮ চারে ৭৩ রান করেছেন জয়। এছাড়া আকবরের ব্যাট থেকে এসেছে ৫১ ও আনিসুল করেছেন ৩৫ রান।
 
‘এ’ দলের বোলারদের মধ্যে রকিবুল হাসান ৩টি ও খালেদ আহমেদ ২টি উইকেট নিয়েছেন। 
 
বৃহস্পতিবার ১ উইকেট হাতে রেখে ২২৩ রানে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল ‘এ’ দল। অভিজ্ঞদের নিয়ে গড়া ‘এ’ দল অলআউট হয়েছে ৮ রান যোগ হতেই। আগের দিন ৫ উইকেট নেওয়া হাসান মুরাদ আজ বাকি উইকেটটি নিয়েছেন। সবমিলিয়ে  ৫৫ রানে ৬ উইকেট নিয়ে মুমিনুলের দলকে ২৩১ রানে গুটিয়ে দিতে বড় ভূমিকা তারই।
 

/আরআই/এফআইআর/

সম্পর্কিত

ক্লুজনারের কাছে বিশ্বকাপের অন্যতম ‘ডার্ক হর্স’ আফগানিস্তান  

ক্লুজনারের কাছে বিশ্বকাপের অন্যতম ‘ডার্ক হর্স’ আফগানিস্তান  

ওমানকে হারাতে যা করতে হবে বাংলাদেশকে

ওমানকে হারাতে যা করতে হবে বাংলাদেশকে

ক্রিকেটাররা রোবট নয়, মানুষ: ডমিঙ্গো

ক্রিকেটাররা রোবট নয়, মানুষ: ডমিঙ্গো

তৃতীয় দিন সকালেই জয় তুলে নিলো ঢাকা বিভাগ

তৃতীয় দিন সকালেই জয় তুলে নিলো ঢাকা বিভাগ

ক্লুজনারের কাছে বিশ্বকাপের অন্যতম ‘ডার্ক হর্স’ আফগানিস্তান  

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৬:৫৯

প্রতিটি বৈশ্বিক টুর্নামেন্ট এলেই ‘ডার্ক হর্স’ নিয়ে আলোচনা থাকে। তেমনটা এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েও হচ্ছে। আফগানিস্তানকে বলা হচ্ছে টুর্নামেন্টের অন্যতম ‘ডার্ক হর্স’। মূলত এমনটা ভাবছেন দলটির প্রোটিয়া কোচ ল্যান্স ক্লুজনার। দক্ষিণ আফ্রিকার সাবেক এই অলরাউন্ডারের মতে, মরুর বুকে সারপ্রাইজ দেওয়ার মতো দল আফগানরা।

ক্লুজনার আফগানিস্তানের দল নিয়ে মন্তব্য করতে গিয়ে বলেছেন, ‘আমাদের দলটি ভালো।কিছু অভিজ্ঞ খেলোয়াড় আছে রশিদ খান ও মোহাম্মদ নবির মতো। আমাদের কেউ হালকা করে দেখতে পারবে না। আশা করছি, ভালো কিছু করে দেখাতে পারবো।’

সুপার টুয়েলভে আফগানিস্তানের গ্রুপে ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ডের মতো দল রয়েছে। টুর্নামেন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে ৪৯ টেস্ট ও ৭১টি ওয়ানডে খেলা ক্লুজনারের অভিমত, ‘তালেবানরাভালো সহযোগিতা করছে। ক্রিকেটকে পৃষ্ঠপোষকতাও করছে। ছেলেরা বিশ্বকাপের জন্য কঠোর পরিশ্রম করেছে। এই কয়েক মাসে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ ও দ্য হান্ড্রেডে অনেকের বেশ কিছু ম্যাচ খেলা হয়েছে। তাই আমার মনে হয় ওরা শারীরিক ও মানসিকভাবে ভালো অবস্থানে আছে।’

আফগানিস্তান কোচের ধারণা, বিশ্বকাপে স্পিন বোলিং বড় প্রভাব রাখবে। তাই তারকা স্পিনারদের ভালো করার সুযোগ দেখছেন তিনি, ‘এই বিশ্বকাপে রশিদ খান, অশ্বিন, সাকিব আল হাসান ও মইন আলীরা ভালো ভূমিকা রাখতে পারে।’

নিজ দেশ দক্ষিণ আফ্রিকা নিয়েও মন্তব্য করেছেন ক্লুজনার। তার মতে, ‘দক্ষিণ আফ্রিকা শক্তিশালী দল। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম ডার্ক হর্সও। আসলে টি-টোয়েন্টিতে যে কারও জন্য ভালো করার সুযোগ আছে। বলা কঠিন, কে ফেভারিট।’

/টিএ/এফআইআর/

সম্পর্কিত

ওমানকে হারাতে যা করতে হবে বাংলাদেশকে

ওমানকে হারাতে যা করতে হবে বাংলাদেশকে

ক্রিকেটাররা রোবট নয়, মানুষ: ডমিঙ্গো

ক্রিকেটাররা রোবট নয়, মানুষ: ডমিঙ্গো

ওমানকে হারাতে যা করতে হবে বাংলাদেশকে

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৬:৫৬

টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমানের সামনে আজ (মঙ্গলবার) কঠিন পরীক্ষায় দাঁড়িয়ে বাংলাদেশ। সুপার টুয়েলভের আশা বাঁচিয়ে রাখতে যেভাবেই হোক মাহমুদউল্লাহদের জিততেই হবে।

পরিস্থিতি এখন এমন যে শক্তি-সামর্থ্যে এগিয়ে থাকার পরেও টাইগারদের ঘিরে শঙ্কার কালো মেঘ দানা বেঁধেছে, যা মোটেও অমূলক নয়। কেননা, উদ্বোধনী দিনে আরেক সহযোগী সদস্য স্কটল্যান্ডের কাছে হেরে সুপার-১২-তে যাওয়ার পথটা কঠিন করে ফেলেছে বাংলাদেশ। এমনিতে র‌্যাংকিংয়ে বাংলাদেশের ধারে-কাছেও নেই ওমান। কিন্তু স্কটল্যান্ড-বিপর্যয়ের পর বদলে গেছে বাস্তবতা। তাই তো ওমানকেও শক্ত প্রতিপক্ষ মনে হচ্ছে!

এখন টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল লড়াইয়ে অংশ নিতে হলে সবকিছু ভুলে ঘুরে দাঁড়াতে হবে লাল-সবুজ জার্সিধারীদের। সহজ প্রতিপক্ষের সামনে কাজটা কঠিন মনে হলেও আদতে কঠিন নয়। মাঠে বেশ কয়েকটি বিষয় খেয়াল রাখলে ওমানকে সহজেই হারানো সম্ভব।

উইকেট পড়তে পারা

প্রথমত, উইকেট ভালোভাবে পড়তে হবে। স্কটল্যান্ডের বিপক্ষে মাহমুদউল্লাহ উইকেট সম্পর্কে ভালো ধারণা নিতে পারেননি। যে কারণে টস জিতে বোলিং নিয়েছিলেন। ব্যাটিংবান্ধব উইকেট হলেও স্পিনারদের দাপট ছিল চোখে পড়ার মতো। উদ্বোধনী দিন পাপুয়া নিউগিনিকে স্পিন আক্রমণ দিয়েই কুপোকাত করেছিল ওমান। বাংলাদেশ সেখান থেকেও ধারণা নিতে পারেনি। মঙ্গলবার ওমানের বিপক্ষে মাঠে নামার আগে উইকেট জাজমেন্ট তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ। উইকেট পর্যালোচনা করেই একাদশ সাজাতে হবে। 

বুদ্ধি ও কৌশলে এগিয়ে থাকতে হবে

স্কটল্যান্ডের বিপক্ষে বুদ্ধি ও কৌশলের মারপ্যাঁচে পড়েই মূলত হেরে গেছে বাংলাদেশ। ওমানের আল আমিরাত মাঠের স্কয়ার অব দ্য উইকেটের সীমানাটা বেশ বড়। সেই তুলনায় উইকেট বরাবর দুই প্রান্ত অনেক ছোট। ফলে সেখানে ওভার বাউন্ডারি মারা বেশ সহজ। বাংলাদেশ দল সেই চেষ্টা না করে স্কয়ার অব দ্য উইকেটে শটস খেলেই আউট হয়েছে বেশি। স্কটল্যান্ড বোলাররা কৌশলেই বাংলাদেশের ব্যাটারদের বাধ্য করেছিল স্কয়ার অব দ্য উইকেটে খেলতে। এখানেই স্কটল্যান্ডের বুদ্ধি ও কৌশলের কাছে হেরে গেছে বাংলাদেশ দল। ওমানের বিপক্ষে বিষয়টি মাথায় রেখেই মাঠে নামতে হবে।

ভয়ডরহীন ক্রিকেট খেলা

টি-টোয়েন্টি ক্রিকেট মানেই তো চার-ছক্কার ফুলঝুরি। কিন্তু বাংলাদেশের ব্যাটসম্যানদের এই জায়গাতে ঘাটতি আছে প্রচুর। এমনকি প্রথম ৬ ওভারেও তারা যথেষ্ট রান তুলতে ব্যর্থ হন, হাতে উইকেট থাকার পরেও! ওমানের বিপক্ষে এমন কিছু করলে হার এড়ানো সম্ভব হবে না। প্রথম পাওয়ার প্লের সুযোগটা কাজে লাগিয়ে স্কোরবোর্ডে যথেষ্ট রান তুলতে হবে টপ অর্ডার ব্যাটারদের। সেটি হয়নি বলেই স্কটিশদের বিপক্ষে সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহরা রান রেটের চাপটা নিতে পারেননি। মঙ্গলবার দুই ওপেনারকেই মূলত এই দায়িত্বটা নিতে হবে।

স্ট্রাইক রোটেট করা

স্ট্রাইক রোটেশন নিয়ে বাংলাদেশের ব্যাটারদের সমস্যা পুরনো। অথচ কুড়ি ওভারের ক্রিকেটে স্ট্রাইক রোটেট করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওভারে বাউন্ডারি না এলেও সিঙ্গেলস-ডাবলস নিয়ে পুষিয়ে দেওয়ার মানসিকতা থাকা জরুরি। শুরুতে ডট বল দিয়ে শেষে ঝড় তুলে পুষিয়ে দেওয়ার মানসিকতায় টপ অর্ডারের ৫ ব্যাটারের কেউ স্ট্রাইক রোটেট করতে পারেননি। ওমানের বিপক্ষে সেটি হলে ভয়ংকর পরিস্থিতিতেই পড়তে হবে মাহমুদউল্লাহর দলকে।

মিরপুরের অভ্যাস থেকে বেরিয়ে আসা

টানা দুই সিরিজে ধীর উইকেটে ব্যাটিং করেছে বাংলাদেশ। ওমানেও অভ্যাসগত সেই ব্যাটিং থেকে তারা বের হতে পারেনি। কিন্তু স্বাগতিকদের বিপক্ষে আজ মিরপুরের ‘অভ্যাস’ ত্যাগ করতে হবে। টি-টোয়েন্টি সুলভ ব্যাটিংয়ে প্রতিপক্ষের বোলারদের ওপর চড়াও হতে হবে। আগের ম্যাচে মাহমুদউল্লাহও স্বীকার করেছেন, উইকেট ব্যাটিংয়ের জন্য পারফেক্ট ছিল, তারাই পারেননি।

২০১৬ বিশ্বকাপের অনুপ্রেরণা

ওমানের বিপক্ষে একবারই মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে ওমানকে বৃষ্টি আইনে ৫৪ রানে হারায় তারা। ব্যাট হাতে ৬৩ বলে ১০৩ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তামিম ইকবাল। কুড়ি ওভারের ক্রিকেটে বাংলাদেশের পক্ষে এটিই একমাত্র সেঞ্চুরি। এবার সেই ওমানই সামনে। দলের ব্যাটারদের সামনে সুযোগ তামিমকে অনুসরণ করার পাশাপাশি ওই ম্যাচ থেকে প্রেরণা নেওয়া।

ওমানকে খাটো করে না দেখা

শক্তি-সামর্থ্য-ঐতিহ্য সবদিক থেকেই ওমানের চেয়ে যোজন যোজন এগিয়ে বাংলাদেশ। কিন্তু বিশ্বকাপ ঐতিহ্য দিয়ে হয় না। তখন ক্রিকেটটা হয়ে দাঁড়ায় ‘ডিফারেন্ট বল গেম’। মাঠের সেরাটা যারা নিংড়ে দিতে পারেন, তারাই জয়ী হন। সবকিছুতে এগিয়ে থাকলেও ওমানের বিপক্ষে ম্যাচে বাংলাদেশ কয়েকটি জায়গায় পিছিয়ে। প্রথমত, স্বাগতিক হওয়ার কারণে কন্ডিশন সম্পর্কে তাদের ভালো জানাশোনা। যদিও আইসিসির ইভেন্ট বলে হয়তো বাড়তি সুবিধা নিতে পারবে না ওমান। কিন্তু সারা বছর ধরে এই মাঠে খেলেই অভ্যস্ত তারা। সেজন্য এই মাঠ হাতের তালুর মতোই তাদের চেনা। উদ্বোধনী দিনে তারা পাপুয়া নিউ গিনিকে যেভাবে উড়িয়ে দিয়েছে, তাতে নির্ভার থাকা যাচ্ছে কই? বিশেষ করে ওমানের বোলিং আক্রমণ বেশ ধারালো। ইদানীং ব্যাটিংটাও ভালো হচ্ছে। সব মিলিয়ে মরুর ‍বুকে জয়ের ফুল ফোটাতে হলে প্রতিপক্ষকে নিয়ে ভিন্নভাবেই ভাবতে হবে।

/এফআইআর/এমওএফ/

সম্পর্কিত

ক্রিকেটাররা রোবট নয়, মানুষ: ডমিঙ্গো

ক্রিকেটাররা রোবট নয়, মানুষ: ডমিঙ্গো

তৃতীয় দিন সকালেই জয় তুলে নিলো ঢাকা বিভাগ

তৃতীয় দিন সকালেই জয় তুলে নিলো ঢাকা বিভাগ

একাদশে পরিবর্তন আনছে বাংলাদেশ

একাদশে পরিবর্তন আনছে বাংলাদেশ

চার জাতি ফুটবলে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ সেশেলস

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৬:২০

সাফ চ্যাম্পিয়নশিপ শেষে আরও একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ। শ্রীলঙ্কায় চার জাতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সেখানে খেলবে জামাল ভূঁইয়ারা। প্রাইম মিনিস্টার মাহিন্দা রাজাপাকসে ট্রফির ফিকশ্চারও প্রস্তুত হয়ে গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে মঙ্গলবার শ্রীলঙ্কার ফুটবল ফেডারেশন ম্যাচসূচি প্রকাশ করেছে।

রেসকোর্স স্টেডিয়ামে অনুষ্ঠেয় প্রতিযোগিতায় বাংলাদেশ ৮ নভেম্বর প্রথম ম্যাচে মুখোমুখি হবে ভারত মহাসাগরের ছোট্ট দ্বীপ দেশ সেশেলসের। ১১ নভেম্বর খেলবে মালদ্বীপের বিপক্ষে। ১৪ নভেম্বর স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে লড়াই হবে। ১৭ নভেম্বর সর্বোচ্চ পয়েন্টধারী দুই দল মুখোমুখি হবে ফাইনালে।

আপাতত বাংলাদেশ দলের সবাই ছুটিতে আছেন। শিগগিরই দলের অনুশীলন শুরু হবে। কোচ হিসেবে অস্কার ব্রুজনের থাকা অনেকটাই নিশ্চিত। এ নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনাও হওয়ার কথা আছে।

/টিএ/এফআইআর/এমওএফ/

সম্পর্কিত

চোটের কারণে ছিটকে গেলেন নেইমার

চোটের কারণে ছিটকে গেলেন নেইমার

বাংলাদেশি পাসপোর্ট পেলেন ইংল্যান্ড প্রবাসী ফুটবলার

বাংলাদেশি পাসপোর্ট পেলেন ইংল্যান্ড প্রবাসী ফুটবলার

সাফে বিতর্ক এড়াতে নিজেদের রেফারি রাখার সিদ্ধান্ত

সাফে বিতর্ক এড়াতে নিজেদের রেফারি রাখার সিদ্ধান্ত

ফাতির নৈপুণ্যে পিছিয়ে পড়েও বার্সেলোনার দুর্দান্ত জয়

ফাতির নৈপুণ্যে পিছিয়ে পড়েও বার্সেলোনার দুর্দান্ত জয়

চোটের কারণে ছিটকে গেলেন নেইমার

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৩:৫২

বিশ্বকাপ বাছাইয়ে উরুগুয়ের বিপক্ষে পুরোটা সময় খেলেছেন নেইমার। যে কারণে ১৮ ঘণ্টার ব্যবধানে প্যারিস সেন্ত জার্মেইর (পিএসজি) লিগ ওয়ানের ম্যাচ খেলা হয়নি। মঙ্গলবার চ্যাম্পিয়নস লিগের ম্যাচ থাকলেও চোটের কারণে খেলা হচ্ছে না ব্রাজিলিয়ান তারকার!

রাতে পিএসজি মুখোমুখি হতে যাচ্ছে আরবি লিপজিগের। ফলে এই ম্যাচে দর্শক হিসেবে থাকতে হচ্ছে তাকে। ম্যাচটি বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে।

পিএসজি এক অফিসিয়াল বার্তায় জানিয়েছে, ‘জাতীয় দলের ম্যাচ শেষে নেইমার চোটে ভুগছে। তার চিকিৎসা চলছে, সেরে উঠতে সময় লাগবে।’

চ্যাম্পিয়নস লিগের ম্যাচ ছাড়া লিগ ওয়ানে পরের ম্যাচেও না খেলার সম্ভাবনা আছে ২৯ বছর বয়সী তারকার। নেইমারের মতো আজ আর্জেন্টাইন তারকা লিয়ান্দ্রো পেরেদেসও খেলতে পারছেন না।

ইউরোপ সেরার মঞ্চে পিএসজি প্রথম দুই ম্যাচে একটি করে জয় ও ড্রয়ে ক্লাব ব্রুজের সঙ্গে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে আছে। ৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে ম্যানচেস্টার সিটি। দুই ম্যাচে হেরে লিপজগের পয়েন্ট শূন্য।

/টিএ/এফআইআর/

সম্পর্কিত

চার জাতি ফুটবলে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ সেশেলস

চার জাতি ফুটবলে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ সেশেলস

বাংলাদেশি পাসপোর্ট পেলেন ইংল্যান্ড প্রবাসী ফুটবলার

বাংলাদেশি পাসপোর্ট পেলেন ইংল্যান্ড প্রবাসী ফুটবলার

সাফে বিতর্ক এড়াতে নিজেদের রেফারি রাখার সিদ্ধান্ত

সাফে বিতর্ক এড়াতে নিজেদের রেফারি রাখার সিদ্ধান্ত

ফাতির নৈপুণ্যে পিছিয়ে পড়েও বার্সেলোনার দুর্দান্ত জয়

ফাতির নৈপুণ্যে পিছিয়ে পড়েও বার্সেলোনার দুর্দান্ত জয়

ক্রিকেটাররা রোবট নয়, মানুষ: ডমিঙ্গো

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৩:২২

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচে বাংলাদেশের হারার পেছনে ক্রিকেটারদের দায়িত্বহীনতাকেই সামনে আনছেন ক্রিকেটপ্রেমীরা। শুধু তারাই নন, স্বয়ং বিসিবি সভাপতিও সিনিয়র ক্রিকেটারদের ব্যাটিংকে কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন। তবে কঠিন এই সময়টাতে ক্রিকেটারদের মাথায় হাত রাখছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। ওমানের বিপক্ষে ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে এই কোচ বলেছেন, ‘ক্রিকেটাররা রোবট নয়, মানুষ।’

স্কটিশদের বিপক্ষে ৬ রানের লজ্জাজনক হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে বাংলাদেশ। সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় কোচিং স্টাফসহ, সাকিব-মাহমুদউল্লাহর সঙ্গে ভার্চুয়াল মিটিংয়ে বসেছিলেন বিসিবি সভাপতি। সেখানেই টিমের অ্যাপ্রোচ নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। তবে প্রধান কোচ ডমিঙ্গো মনে করেন, কঠিন সময়ে ক্রিকেটারদের ওপর দায় চাপানো ঠিক নয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘আপনি কখনই তাদের ওপর দায় দিতে পারবেন না। ওরা বিশ্বমানের খেলোয়াড়। যেভাবে খেলে অভ্যস্ত, হয়তো বা সেই স্তরের খেলা খেলতে পারেনি। ব্যাপারটা ওরাও জানে। তাদের সক্ষমতা নিয়ে প্রশ্ন তোলার কোন কারণ নেই।’

এরপরই ডমিঙ্গো বলেছেন, ‘যদি এটি ( শটগুলো) চার হয়ে যেতো, সবাই বলতো দুর্দান্ত শট। আবার ওই শটে যদি সে আউট হয়, সবাই বলে যে এটি একটি বাজে শট। এটাই টি-টোয়েন্টি ক্রিকেটের প্রকৃতি। খেলোয়াড়দের মাঠে সিদ্ধান্ত নিতে দিতে হবে। তারা রোবট নয়, মানুষ। কিছু ভুল করবে কিন্তু সেই ভুলগুলো থেকে শিক্ষা নিতে হবে।’

ক্রিকেট উন্মাদনায় ভারত-পাকিস্তানকেও ছাড়িয়ে গেছে বাংলাদেশ। এমন একটি দেশের হয়ে খেলাটা সব সময়ই চাপের। সেই চাপ জয় করেই বাংলাদেশের ক্রিকেটাররা লড়াই করতে প্রস্তুত বলে জানালেন ডমিঙ্গো, ‘বিশ্বকাপে সবসময়ই অনেক বেশি চাপ থাকে, বিশেষ করে বাংলাদেশের মতো ক্রিকেটপ্রেমী জাতির জন্য। প্রতিটি পারফরম্যান্স যাচাই-বাছাই করা হয়, প্রতিটি ভুল বড় করে দেখা হয়। তাই খেলোয়াড়রা চাপের মধ্যে থাকে। এ কারণেই কিন্তু তারা তাদের দেশের জন্য খেলে। তাদের সেই চাপকে আলিঙ্গন করতে হবে। আশা করি এই চাপই ছেলেদের সেরাটা বের করে আনবে।’

/আরআই/এফআইআর/

সম্পর্কিত

ওমানকে হারাতে যা করতে হবে বাংলাদেশকে

ওমানকে হারাতে যা করতে হবে বাংলাদেশকে

তৃতীয় দিন সকালেই জয় তুলে নিলো ঢাকা বিভাগ

তৃতীয় দিন সকালেই জয় তুলে নিলো ঢাকা বিভাগ

একাদশে পরিবর্তন আনছে বাংলাদেশ

একাদশে পরিবর্তন আনছে বাংলাদেশ

সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune