X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘সুলতান সুলেমান’র চেয়েও বেশি সাড়া ‘বাহার’-এ!

বিনোদন রিপোর্ট
২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬:৪২আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৯

২০১৫ সালের নভেম্বরে টার্কিশ জনপ্রিয় মেগা সিরিয়াল ‘সুলতান সুলেমান’ দিয়ে যাত্রা করে দেশের অন্যতম সফল টেলিভিশন চ্যানেল দীপ্ত। এরপর থেকে প্রায় প্রতি বছরই নিত্যনতুন বিদেশি সিরিয়াল এনে চমক দিয়েছে চ্যানেলটি। 

তবে দেশে সর্বাধিক জনপ্রিয়তা পাওয়া ‘সুলতান সুলেমান’র চেয়েও বেশি সাড়া মিলছে আরেক টার্কিশ সিরিজ ‘বাহার’ থেকে; এমনটাই জানালো দীপ্ত টিভি।

তারা জানায়, ‘সুলতান সুলেমান’ দিয়ে দর্শক তৈরি হয়েছিল। এরপর আরও কিছু টার্কিশ সিরিজ প্রচার করি আমরা। সেগুলোও ভালো প্রভাব রাখে। আর বর্তমানে ‘বাহার’ সেটার বেশি সুফল পাচ্ছে। বিশেষ করে সামাজিক যোগাযোগমাধ্যমে এটি নিয়ে আলোচনাটা বেশি।

পাশাপাশি- পালকী, খুঁজে ফিরি তাকে, অপরাজিতা, খেলাঘর, মাশরাফি জুনিয়র-এর মতো দেশীয় ডেইলি সোপও নির্মাণ করছে চ্যানেলটি। পেয়েছে জনপ্রিয়তাও। 

তবে প্রতিষ্ঠার ৬ বছর পরও দীপ্ত কর্তৃপক্ষের কণ্ঠে হতাশার সুর। দেশীয় কনটেন্ট বা ডেইলি সোপগুলো এখনও ধুকছে, মিলছে না অর্থনৈতিক মুক্তি- এমনটাই মন্তব্য করেছেন দীপ্ত টিভির প্রধান গবেষক সুবর্ণা পারভীন।

তিনি জানান, বিদেশের সোপগুলোর বাইরে দেশীয় ডেইলি সোপগুলো প্রতিদিন প্রচার হয়। এগুলোর নির্মাণ ব্যয়ও বেশি। কিন্তু সেই তুলনায় বিজ্ঞাপন (পৃষ্ঠপোষক) পাওয়া যায় না।

বিদেশি সিরিয়াল যেভাবে দেশে আসছে ঠিক একইভাবে ভিনদেশেও দেশীয় সিরিয়াল কবে যাবে- এমন এক প্রশ্নের জবাবে সুর্বণা বলেন, ‌‘আল্টিমেট লক্ষ্য হচ্ছে, আমাদের সিরিয়ালগুলো বিশ্বব্যাপী বিদেশি সিরিজের মতো ছড়িয়ে দেওয়া। আমরা ঐদিকেই হাঁটছি। শিগগিরই সেটা করতে পারব, যদি মার্কেট (বিজ্ঞাপন) থেকে আমরা সে সাপোর্ট পাই। তবে মাথায় রাখতে হবে, বাজেট একটা ইস্যু। আমাদের বলতে দ্বিধা নেই, লোকালি যে সিরিয়ালগুলো বানাই সেগুলো আমাদের ভর্তুকি দিয়েই বানাতে হচ্ছে। মার্কেট থেকে অতটা সাপোর্ট পাচ্ছি না। একটা সময় আসবে তখন ইনশাল্লাহ আমরা পারবো। তখন আমরা দেশীয় কনটেন্টে বেশি বাজেট দিতে পারবো।’

শনিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে চ্যানেলটির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কথাগুলো বলেন এই কর্মকর্তা।

টার্কিশ ধারাবাহিক ‘বাহার’র নতুন সিজন শুরু উপলক্ষে এই আয়োজনটি করা হয়। এতে প্রধান গবেষক সুবর্ণা পারভীন ছাড়াও উপস্থিত ছিলেন দীপ্তর প্রধান নির্বাহী কর্মকর্তা ফুয়াদ চৌধুরী, মার্কেটিং হেড মোজাম্মেল হোসেন ও প্রোগ্রাম ইনচার্জ আবু রেজওয়ান ইউরেকা।

সেখানে জানানো হয়, এই মুহূর্তে দীপ্ত তিনটি দেশীয় মেগা ধারাবাহিক প্রচার করছে। এগুলো হলো- মাশরাফি জুনিয়র, মান-অভিমান ও পালকী (পুনঃপ্রচার)। 

এদিকে আগামী ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে টার্কিশ ‘বাহার’র নতুন সিজন। এবার দ্বিতীয় ও তৃতীয় মৌসুম একসঙ্গে দেখানো হবে।

চ্যানেলটি জানায়, সিরিজটি বহির্বিশ্বে তিনটি মৌসুমে প্রচার হয়। তবে বাকি দুটি সিজন আর আলাদা হবে না। দীপ্ত দুটি মৌসুম একবারে দেখাবে। 

এক নারীর জীবন-সংগ্রামকে উপজীব্য করে, তুরস্কের সামাজিক প্রেক্ষাপটে নির্মিত হয়েছে ‘বাহার’।

বাহার পুরো সিরিজটি বাংলায় ডাবিং করা। এর শিল্পীদের তালিকায় আছেন—বাহার চেশমেলি (মেরিনা মিতু), সার্প চেশমেলি (শফিকুল ইসলাম), নিসান চেশমিল (নাদিয়া ইকবাল ইশরা), দোরুক চেশমিল (আনিরা মিশেল রিভা), আরিফ (আলবিনো জর্জ পাইক), এনভার সারিকাদি (অশোক কুমার বসাক), হাতিজে সারিকাদি (সাকি ফারজানা), শিরিন সারিকাদি (নিগার সুলতানা মিমি), জেইদা (ইন্দ্রাণী ঘটক), জালে দেমির (নাহিদা আখতার ইমু), মুসা দেমির (আশিক কুমার বসাক) ও ইয়েলিয (পর্ণা মিটিল্ডা কস্তা)।

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!