X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

চাঁদে জমি কিনলেন নির্মাতা হিমু আকরাম, পেলেন নাগরিকত্বও!

সুধাময় সরকার
২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৮আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৮

বিশ্বজুড়েই চাঁদে জমি কেনার একটা হিড়িক পড়েছে। সেই ধারাবাহিকতায় মার্কিন নাগরিক ডেনিস হোপের ‘লুনার অ্যাম্বাসি’র মাধ্যমে সম্প্রতি এক একর জমি কিনেছেন জনপ্রিয় নির্মাতা হিমু আকরাম। নিয়েছেন চাঁদের নাগরিকত্বও।

গত ১৫ সেপ্টেম্বর নিয়ম মাফিক ফি ও কাগজ জমা দিয়ে আবেদন করার পর ২১ সেপ্টেম্বর সেই জমির দলিল ও নাগরিকত্ব পাসপোর্ট হাতে পেয়েছেন হিমু আকরাম। চাঁদের ম্যাপেও উল্লেখ রয়েছে কোথায় তার জমি! বিষয়টি নিয়ে বেশ উচ্ছ্বসিত এই নির্মাতা।

চাঁদে জমি কেনার বিষয়ে হিমু আকরাম বলেন, ‘এটা এক ধরনের ইলুয়েশন। কল্পনার রাজ্যে নিজের জমি! ভিখারিরও কোনও একদিন ডাকাত হতে ইচ্ছে করে! তেমন কিছুই।’ 

আরও বলেন, ‘ফুল-মুন দেখার জন্য বছরের পর বছর বহু জায়গায় গিয়েছি। পাহাড় থেকে সমুদ্রে, খোলা মাঠ থেকে গহিন বনে! সত্যি বলতে জোছনার প্রেমে পড়েই আমি চাঁদে জমি কিনেছি। বারান্দায় দাঁড়িয়ে এখন চাঁদের দিকে তাকালে মনে হয় সেখানে আমার এক টুকরো জমি আছে। হয়তো কয়েক হাজার বছর পর আমার জমিতে অন্য কারও ঘর হবে। হয়তো সেখানেও বৃষ্টি হবে। তারাও ভালোবাসবে!’

চাঁদে জমি কেনার জন্য মার্কিন নাগরিক ডেনিস হোপের ‘লুনার অ্যাম্বাসি’ই হলো সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। যার বাংলা অর্থ চন্দ্র দূতাবাস। হিমু আকরাম লুনার অ্যাম্বাসি থেকেই জমিটি কিনেছেন। চাঁদের ‘সি অব মস্কোইন্স’-এ নিজের প্লটটি এরমধ্যে বুঝে পেয়েছেন হিমু।

১৯৮০ সাল থেকে শুরু হয়ে গত ৪১ বছর ধরে ৬০ লাখের বেশি ক্রেতার কাছে চাঁদের ৬১ দশমিক ১ কোটি একর জমি বিক্রি করেছে লুনার অ্যাম্বাসি। তাদের দাবি, ৬৭৫ জন নামি তারকা জমি কিনেছেন। যাদের মধ্যে আছেন আমেরিকার তিন সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ, জিমি কার্টার ও রোনাল্ড রিগান। বলিউড তারকাদের মধ্যে শাহরুখ খান এবং অকাল প্রয়াত সুশান্ত সিং রাজপুত। আর বাংলাদেশের তারকাদের মধ্যে এখন পর্যন্ত পাওয়া গেছে হিমু আকরামকে।

হিমু জানান, জমি কেনার পর তাকে একটি বিক্রয় চুক্তি, কেনা জমির একটি স্যাটেলাইট ছবি এবং জমিটির ভৌগোলিক অবস্থান ও মৌজা-পর্চার মতো আইনি নথিও পাঠানো হয়েছে। সঙ্গে পেয়েছেন ২৫ বছরের নাগরিকত্ব। তবে ২৫ বছর পর নাগরিকত্ব রিনিউ করার সুযোগ রয়েছে।

এক একর জমি কিনতে হিমু আকরামের খরচ পড়েছে ২৭ ডলার ৪৯ পয়সা আর নাগরিকত্ব পাসপোর্ট পেতে লেগেছে ২২ ডলার ৯৯ পয়সা। হিমু বলেন, ‘বাংলাদেশ থেকে অনেকেই দেখি চাঁদে জমি কেনার দাবি করছেন। কিন্তু একটি বিষয় স্পষ্ট হওয়া দরকার, একমাত্র মার্কিন নাগরিকদের জন্যই এই জমি ও নাগরিকত্ব পাওয়ার বিষয়টি প্রযোজ্য। আমি মার্কিন পাসপোর্ট হোল্ডার হিসেবেই সুযোগটি পেয়েছি। এবং নিজেকে এখন থেকে চাঁদের নাগরিক বলেই ফিল করছি!’

হিমু আকরাম প্রথমে মার্কিন এবং এখন চাঁদের নাগরিকত্ব পেলেও নাটক নির্মাণের টানে বেশিরভাগ সময় ঢাকাতেই থাকেন। সাম্প্রতিক সময়ে তিনি আলোচনায় রয়েছেন আরটিভির দীর্ঘ ধারাবাহিক ‘শান্তি মলম ১০ টাকা’র দৌলতে।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার