X
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

প্যারাগুয়ের মাঠে জিততে পারেনি আর্জেন্টিনা

আপডেট : ০৮ অক্টোবর ২০২১, ০৭:১৭

নিজের ছায়া হয়ে থাকলেন লিওনেল মেসি। পজেশন হারালেন, আবার সুযোগও নষ্ট করলেন। প্যারিস সেন্ত জার্মেই ফরোয়ার্ডের মতোই অবস্থা আর্জেন্টিনার। সুযোগ তৈরি হয়েছে, গোলমুখে বারবার শটও হয়েছে, কিন্তু গোল আসেনি। সুযোগ নষ্ট আর দুর্ভাগ্যের মিশেলে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে প্যারাগুয়ের মাঠ থেকে গোলশূন্য ড্র করে ফিরেছে কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা।

আজ (শুক্রবার) ভোরে আসুনসিয়নের এস্তাদিও দিফেনসোরেস দেল চাকাওয়ে বল পজেশন কিংবা লক্ষ্যে শট, সব জায়গায় এগিয়ে ছিল আর্জেন্টিনা। তবে প্যারাগুয়ের রক্ষণভাগ ভাঙতে পারেনি। কখনও ডিফেন্ডার, কখনও গোলকিপার, কখনও আবার নিজেদের ভুলে ভুগতে হয়েছে। বিপরীতে প্রতিআক্রমণ নির্ভর ফুটবলে স্বাগতিকরাও ভয় ধরিয়েছে আলবিসেলেস্তেদের রক্ষণে। যদিও ফিনিশিংয়ের অভাবে তারাও পায়নি কাঙ্ক্ষিত গোল।

শুরুর বাঁশি থেকে আক্রমণে আর্জেন্টিনা। প্রথমার্ধে অন্তত ২ গোলে এগিয়ে থেকে বিরতিতে যেতে পারতো তারা। কিন্তু দুর্ভাগ্যের বেড়াজালে আটকে পড়ায় একবারও বল জালে জড়াতে পারেনি আলবিসেলেস্তেরা। তিন মিনিটের মধ্যে দুইবার কাঁপিয়ে দিয়েছিল প্যারাগুয়ের রক্ষণ। দশম মিনিটে মেসির কাছ থেকে বল পেয়ে ডান প্রান্ত থেকে আড়াআড়ি শট করেছিলেন হোয়াকিম কোরেরা। কিন্তু তার শট ঝাঁপিয়ে প্রতিহত করেন স্বাগতিক গোলকিপার। ফিরে আসা বলে দূর থেকে লিয়ান্দ্রো পারেদেস কিক করলেও কাজে আসেনি।

শুধু প্রথমার্ধে নয়, গোটা ম্যাচেই সম্ভবত সবচেয়ে ভালো সুযোগটা আসে মিনিট দুয়েক পর। গোলটা কীভাবে হালো না, এখনও হয়তো ভাবছেন আনহেল দি মারিয়া! প্যারিস সেন্ত জার্মেই ফরোয়ার্ডের টোকা একেবারে গোললাইন থেকে ফেরান প্যারাগুয়ের এক ডিফেন্ডার। বল তার পায়ের পেছনে লেগে উঠে যায়, নিশ্চিত গোল বঞ্চিত হয় আর্জেন্টিনা।

সুযোগ নষ্টের এই খেলা চলেছে গোটা ম্যাচেই। একই সঙ্গে কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা বলের পজেশন হারিয়েছে বারবার। গোছানো আক্রমণ হয়েছে হাতেগোনা কয়েকটি। এক মেসিই পজেশন হারিয়েছেন কয়েকবার! সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড অবশ্য সতীর্থদের দিয়ে গোল করানোর চেষ্টা করেছেন বরাবরের মতোই। কিন্তু অ্যাটাকিং থার্ডেই আটকা পড়েছেন কোরেরা-্আকুনারা। দি মারিয়াও ছিলেন না চেনা ছন্দে। ফলে গোলশূন্য থেকে শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধের ছবিটা একটু উল্টো। এই অর্ধে বরং প্যারাগুয়ের দাপট ছিল বেশি। প্রেসিং ফুটবলে বল দখলে নিয়েছে বেশিরভাগ সময়। আক্রমণেও উঠেছে। কিন্তু অ্যাটাকিং থার্ডে গিয়ে খেই হারিয়েছে। তাছাড়া ফিনিশিংয়েও ছিল যথেষ্ট দুর্বলতা। কখনও বল উড়িয়ে মেরেছে, কখনোবা আর্জেন্টিনার কড়া রক্ষণের শিকার হয়েছে।

এত এত সুযোগ নষ্টের পর শেষ দিকে এগিয়ে যাওয়ার ভালো সম্ভাবনা তৈরি হয়েছিল আর্জেন্টিনার। কিন্তু পাপু গোমেজের নেওয়া বাঁকানো শট আন্তোনিও সিলভা ঝাঁপিয়ে প্রতিহত করেন। ফলে গোলহীনভাবে শেষ হয় বিশ্বকাপ বাছাইয়ের আর্জেন্টিনা-প্যারাগুয়ের ম্যাচ।

/কেআর/

সম্পর্কিত

মেসি-এমবাপ্পের জোড়ায় ব্রুজকে উড়িয়ে  দিলো পিএসজি, হেরেছে ম্যান সিটি

মেসি-এমবাপ্পের জোড়ায় ব্রুজকে উড়িয়ে দিলো পিএসজি, হেরেছে ম্যান সিটি

‘সামনে হ্যাটট্রিকের অনেক সুযোগ আসবে’

‘সামনে হ্যাটট্রিকের অনেক সুযোগ আসবে’

ব্রাজিলিয়ান-জাদুতে গ্রুপ চ্যাম্পিয়ন আবাহনী

ব্রাজিলিয়ান-জাদুতে গ্রুপ চ্যাম্পিয়ন আবাহনী

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune