X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘কোনও সমস্যায় পড়লে মুশফিক ভাইয়ের কাছেই যাই’

রবিউল ইসলাম
১০ অক্টোবর ২০২১, ২২:৩৮আপডেট : ১০ অক্টোবর ২০২১, ২২:৪৫

নিউজিল্যান্ড সিরিজ শেষে বাদ পড়েছিলেন নুরুল হাসান সোহান। সময়টা ২০১৭ সালের জানুয়ারি। এরপর সাড়ে চার বছর বিরতি শেষে এ বছর জিম্বাবুয়ের বিপক্ষে ফের সুযোগ হয় এই উইকেটকিপার ব্যাটারের। ওই ফেরাতে জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা তিনটি সিরিজ খেলেছেন। এরই ধারাবাহিকতায় টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের সঙ্গী। আগের আসরে দলে থাকলেও খেলার সুযোগ হয়নি। এবার বিশেষজ্ঞ উইকেটকিপার হিসেবে মাঠে নামার সুবর্ণ সুযোগ। সাবলীল ঢংয়ে এগিয়ে যাওয়ার পথে সাফল্য কিংবা ব্যর্থতা নিয়ে বিন্দুমাত্র ভাবছেন না। দেশ ছাড়ার আগে সোহান নিজের লক্ষ্য, প্রস্তুতি ও ভাবনা ভাগাভাগি করে গেছেন বাংলা ট্রিবিউনের কাছে-

বাংলা ট্রিবিউন: দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ মঞ্চে, নিশ্চয় রোমাঞ্চিত?

নুরুল হাসান সোহান: বাংলাদেশের হয়ে যেকোনও প্রতিপক্ষের বিপক্ষে খেলাটাই গৌরবের ব্যাপার। আমার কাছে মনে হয়, প্রতিটি ম্যাচই খুব গুরুত্বপূর্ণ। এমনভাবে কখনোই দেখি না ওটা সাধারণ ম্যাচ, এটা বিশ্বকাপের ম্যাচ। আমি রোমাঞ্চিত হতে চাই না, দায়িত্ব পালন করতে চাই। আমাকে দল, টিম ম্যানেজমেন্ট যে দায়িত্ব দেবে, সেটি পালন করতে চাই।

বাংলা ট্রিবিউন: সাড়ে চার বছরের লম্বা বিরতির পর দলে ফিরেছেন। ফিরেই বিশ্বকাপ দলের অংশ। সব মিলিয়ে বাড়তি চাপ অনুভব করছেন কি?

সোহান: শেষ কয়েক বছর বাইরে থাকার পর একটা জিনিস অনুভব করেছি- ভবিষ্যৎ ও অতীত নিয়ে চিন্তা করে লাভ নেই। এখন আমি অতীতে কী করেছি কিংবা ভবিষ্যতে কী করবো- এইসব নিয়ে বিন্দুমাত্র ভাবি না। দুটো জিনিস অনেক গুরুত্বপূর্ণ— একটি হচ্ছে প্রসেস, অন্যটি হার্ডওয়ার্ক। ‘ওটা হবে নাকি ওটা হবে’ আমি এভাবে চিন্তা করতে চাই না। জাতীয় দলে খেলি কিংবা ঘরোয়া ক্রিকেটে খেলি— আমার কাছে গুরুত্বপূর্ণ হচ্ছে প্রসেসগুলো ঠিক হচ্ছে কিনা সেগুলো মেইনটেইন করা।

বাংলা ট্রিবিউন: তাহলে সেই প্রসেসটা কী?

সোহান: শেষ কয়েক বছর ধরে জাতীয় দলের বাইরে ছিলাম। তখন প্রশ্ন এসেছিল, আমি শতভাগ দিচ্ছি কিংবা পরিশ্রম করছি কিনা। আমার কাছে মনে হয়, আমি যদি আবার একই প্রশ্নের সম্মুখীন হই, তাহলে যেন বলতে পারি, ‘হ্যাঁ আমি শতভাগ পরিশ্রম করেছি’। একদম খোলা মন নিয়ে আমি ক্রিকেট খেলতে চাই। আমি মনে করি, এভাবেই আমার পক্ষে সফল হওয়া সম্ভব।

বাংলা ট্রিবিউন: স্লো উইকেটে টানা খেলার অভিজ্ঞতা নিয়ে বিশ্বকাপের স্পোর্টিং উইকেটে সাফল্য পাওয়া কতটা কঠিন?

সোহান: ম্যাচ জেতাটা গুরুত্বপূর্ণ। কিন্তু কীভাবে জয়টা এসেছে, সেটি কিন্তু গুরুত্বপূর্ণ নয়। শেষ দুটি সিরিজ আমরা বড় দলের বিপক্ষে জিতেছি। ফলে সবার মধ্যে আত্মবিশ্বাস জন্মেছে আমরা বড় দলকে হারাতে পারি। মিরপুরের উইকেট বোলিং ফ্রেন্ডলি ছিল বলে বোলাররা বেশি দায়িত্ব নিয়েছে, আবার বিশ্বকাপে ব্যাটিং-বান্ধব উইকেট পেলে ব্যাটাররা দায়িত্ব নেবে। এই জিনিসটা মাথায় রাখা খুব বেশি গুরুত্বপূর্ণ। আমাদের দলের সবার মাথায় সেটা আছে।

বাংলা ট্রিবিউন: তবু কি ব্যাটারদের আত্মবিশ্বাসের ঘাটতি থেকে যাচ্ছে না?

সোহান: ব্যাটারদের প্রত্যেকেরই এই ধরনের চিন্তা-ভাবনা রয়েছে। দল হিসেবে যখন আমরা ভালো রেজাল্ট পাচ্ছি, তখন অনেক কিছু আমাদের ওভারলুক করার সুযোগ আছে। প্রতিটি ব্যাটার ওই চিন্তাই করছে— উইকেট ভালো ছিল না। এমন না যে প্রতিপক্ষরা ভালো করেছে, আমরা ভালো করতে পারিনি। প্রতিপক্ষরা আমাদের চেয়ে ভালো করলে দুচিন্তার কারণ থাকতো। ভালো উইকেট পেলে ব্যাটারদের ভালো করার সুযোগ অনেক বেশি থাকতো। আশা করি, বিশ্বকাপে আমাদের ব্যাটারদের ভালো করার সুযোগ আছে।

সোহান-৯৬ বাংলা ট্রিবিউন: আপনি নিজে বিশ্বকাপ নিয়ে বাড়তি কী কাজ করছেন?

সোহান: আমি আমার দুর্বলতা নিয়েই কাজ করেছি। আমার কাছে মনে হয়, অনেক ভালো কাজ হয়েছে। তবে ভালোর তো আর শেষ নেই। আমি আমার মতো চেষ্টা করে যাচ্ছি, অবশ্যই ভালো করার ইচ্ছাশক্তি নিয়েই বিশ্বকাপে আছি। প্রত্যাশা করি কিপার হোক আর ব্যাটিং হোক, যখন যে দায়িত্ব পাবো সেই দায়িত্ব পালন করতে পারবো।

বাংলা ট্রিবিউন: মুশফিকুর রহিমের সঙ্গে আপনার কিপিং নিয়ে কি আলোচনা হয়? হলে কী ধরনের কথা হয়?

সোহান: মুশফিক ভাই ১৬-১৭ বছর ধরে খেলছেন। বিশ্বের অন্যতম সফল উইকেটকিপার ব্যাটার। তাকে নিয়ে প্রশ্ন ওঠার কোনও সুযোগই নেই। আপনারা হয়তো জানেন না আমি যখন জাতীয় দলে সুযোগ পাইনি, তখন থেকেই উনার সঙ্গে আমার ব্যাটিং-কিপিং নিয়ে কথা হতো। আমি কোনও সমস্যায় পড়লে মুশফিক ভাইয়ের কাছেই যাই। সমস্যাগুলো সবসময় খুব ভালোভাবেই হ্যান্ডেল করেন মুশফিক ভাই। উনার সঙ্গে আমার সবসময় কথা হয়। আমাদের দলের সিনিয়র খেলোয়াড় যারা আছে, সবাই কিন্তু খুব সাপোর্টিভ। একটা টিম ভালো করতে গেলে একজন আরেকজনকে সাহায্য করা জরুরি। আমার মনে হয়, বাংলাদেশ দলে এটা আছে।

বাংলা ট্রিবিউন: কোচ যখন সংবাদ সম্মেলনে মুশফিক ও আপনার প্রতিযোগিতার কথা বলেছিলেন, বিষয়টা আপনাদের কাছে নিশ্চয় বিব্রতকর ছিল?

সোহান: এগুলো নিয়ে আসলে কথা বলতে চাইছি না। এটা যার যার মতামত। এতটুক বলতে পারি, এগুলো আমাদের মধ্যে কোনও প্রভাব ফেলে না। বাইরে এটা নিয়ে অনেক কথা হয়, হচ্ছে। এগুলো নিয়ে আমাদের চিন্তা-ভাবনা করে লাভ নেই।

বাংলা ট্রিবিউন: আপনার সাহসী ব্যাটিং ও কিপিং সবাইকে মুগ্ধ করছে। বিশ্বমঞ্চে নিশ্চয় এমন কিছু করার পরিকল্পনা আছে?

সোহান: অবশ্যই গুরুত্বপূর্ণ হচ্ছে, আমি আমার দলের জন্য কতটুকু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারছি। আমার কাজগুলো আমি কতটুকু করতে পারছি পরিস্থিতি অনুযায়ী, যখন ব্যাটিংয়ে নামছি, কিপিংয়ে করছি, দলে কতটুকু প্রভাব ফেলতে পারছি। অবশ্যই লক্ষ্য থাকবে নিজের শতভাগ দেওয়ার। আপনি যদি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজ দেখেন, আমি মনে করি না যে আমি শতভাগ দিতে পেরেছি। সুতরাং বিশ্বকাপে আমার চেষ্টাটা শতভাগ দেওয়া।

সোহান-সাকিব-৮ বাংলা ট্রিবিউন: সেজন্য নিশ্চয় কোনও পরিকল্পনা আছে?

সোহান: বেশিরভাগ সময় শেষের দিকে তিন-চার ওভারে নামবো। ওই সময় আস্কিং রেটও বেশি থাকে। অনেক সময় ১২-১৪ থাকে। যেকোনও ব্যাটসম্যানের জন্য সেটা কঠিন। এমনকি (আন্দ্রে) রাসেল, (ডোয়াইন) ব্রাভোদের জন্যও কঠিন। কারণ এরাও স্ট্রাগল করে। তখন যদি আমি নেতিবাচক ভাবি আমাদের জন্য আরও কঠিন হয়ে যাবে। ফলে গুরুত্বপূর্ণ হচ্ছে ইতিবাচক মাইন্ডসেট রাখা। নিউজিল্যান্ড সিরিজের শেষ ম্যাচে এমন একটি পরিস্থিতি ছিল। কিন্তু আমি ম্যাচটা শেষ করতে পারিনি। এই ম্যাচের মতো সামনে কোনও ম্যাচ আসলে আমার চেষ্টা থাকবে প্রসেস ফলো করে সফল হওয়া। ওই জিনিসটাই করতে চাই বিশ্বকাপে।

বাংলা ট্রিবিউন: বিশ্বকাপে দল হিসেবে সফল হওয়া কতটা সম্ভব বলে মনে করছেন?

সোহান: আমাদের দলে মুশফিক ভাই থেকে শুরু করে যে কয়েকজন সিনিয়র ক্রিকেটার আছেন, যারা বিশ্বের যেকোনও খেলোয়াড় থেকে অনেক বেশি অভিজ্ঞ। বিরাট কোহলি বলেন, স্টিভেন স্মিথ বলেন, সবার চেয়ে অনেক অভিজ্ঞ। তাদের অভিজ্ঞতার সঙ্গে আমাদের সহযোগিতা মিলে এই বিশ্বকাপে ভালো করা সম্ভব।

/কেআর/
সম্পর্কিত
সালাউদ্দিনের ছেলের অভিষেকের দিনে প্রাইম ব্যাংকের বড় জয়
মুশফিক-মাহমুদউল্লাহকে নিয়ে তামিমের বার্তা‘বুড়ো, কিন্তু নট আউট’
হাথুরুসিংহেকে মুশফিকের পাল্টা প্রশ্ন, ‘কোন দিক থেকে বিপিএলের মান খারাপ মনে করেন?’
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া