X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বেড়েছে এলপিজি গ্যাসের দাম, ১০ টাকার ভাড়া ১৫

সালেহ টিটু, বরিশাল
১৩ অক্টোবর ২০২১, ২০:৪৪আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ২০:৫২

বরিশালে বোতলজাত গ্যাসের দাম বেড়ে যাওয়ায় মধ্যবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্ত পরিবারগুলো পড়েছে বিপাকে। বিকল্প হিসেবে কাঠের চুলার পাশাপাশি ইলেকট্রিক চুলা ব্যবহার করছে তারা। গ্যাসের দাম বাড়ায় গ্যাসচালিত যানেও বেড়েছে ভাড়া। এ অবস্থায় গ্যাসে সরকারকে ভর্তুকি দেওয়ার দাবি জানিয়েছেন নগরবাসী।

বাজার ঘুরে দেখা যায়, বরিশালে ১২ কেজির টোটাল গ্যাস পাইকারি বিক্রি হচ্ছে ১১৯০ টাকা, খুচরা বাজারে ১২৩০-১২৪০ টাকা। বসুন্ধরার এলপিজি পাইকারি ১২০০ টাকা, খুচরা বাজারে ১২২০ টাকা। ক্লিনহিট পাইকারি ১১৪০ টাকা এবং খুচরা বাজারে ১১৭০ টাকা। যমুনা পাইকারি ১১৭০ টাকা, খুচরা ১২০০ টাকা। উমেরা পাইকারি ১১৬০ টাকা, খুচরা ১১৮০ টাকা। পেট্রোম্যাক্স পাইকারি ১১৪০ টাকা, খুচরা বিক্রি হচ্ছে ১১৭০ টাকা।

নগরীর কাউনিয়ার বাসিন্দা হোটেল ব্যবসায়ী শোয়াইব সাকির বলেন, গ্যাসের দাম বাড়লেও আয় বাড়েনি। বরং আয় কমেছে। হোটেল থেকে প্রতিদিন ৫০০-৬০০ টাকা আয় হতো। গ্যাসের দাম বাড়ার সঙ্গে সঙ্গে আয় কমেছে। খাবারের দাম বাড়ায় বেচাকেনা কমেছে। প্রতিদিন ৩০০-৪০০ টাকা আয় হয়। তা দিয়ে তিন সদস্যের পরিবারে তিনবেলা খাবার জোগাড় কষ্টকর। কাঠের ব্যবহার শুরু করতে বাধ্য হয়েছি। তবে কাঠের দামও কম নয়। মধ্য ও নিম্নবিত্ত পরিবারগুলো পড়েছে বিপাকে। এ জন্য সরকারকে গ্যাসে ভর্তুকি দেওয়ার দাবি জানাই। এতে গ্যাসের দাম বাড়ার হাত থেকে রক্ষা পাবে সবাই।

চাকরিজীবী মিজানুর রহমান বলেন, শুধু গ্যাস কেন; নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের দাম বেড়েছে। আমি যা বেতন পাই তা দিয়ে পাঁচ সদস্যের পরিবার চালাতে হিমশিম খাই। প্রতি মাসে মুদি দোকানে বকেয়া বাড়ছে। সেখান থেকে তাগাদা দেওয়া হয়। আগামী চৈত্র মাসের মধ্যে সব টাকা না দিলে বাকি দেবে না। টাকা কীভাবে জোগাড় করবো তা ভেবে চিন্তিত। তার মধ্যে রয়েছে ছেলেমেয়ের টিউশনি ও স্কুলের ফি। খাতা-কলম এবং যাতায়াত ভাড়া। কীভাবে চলবো ভেবে পাচ্ছি না।

বরিশালের কর্মজীবী সুলতানা বেগম বলেন, যেভাবে পাল্লা দিয়ে গ্যাসের দাম বাড়ছে, সেভাবে আয় বাড়ছে না। করোনাকালীন সংকটে চাকরি হারিয়ে স্বামী-স্ত্রী উপার্জনহীন। ঢাকা থেকে বরিশালে এসে আশ্রয় নিয়ে প্রথমে একেকটা সিলিন্ডার কিনতাম ৮৫০ টাকা। এখন ১২০০-১৩০০ টাকায় কিনতে হয়। দাম বাড়লে যে ব্যবহার কমাবো কিংবা বাদ দেবো সেই উপায় নেই। বাসায় যেটুকু দরকার, তা তো লাগবেই। সরকারের উচিত সাধারণ মানুষের দিকে তাকিয়ে হলেও গ্যাসে ভর্তুকি দেওয়া।

নগরীর বাংলাবাজারের মুদি ব্যবসায়ী মো. ধলু বলেন, গ্যাসের দাম বাড়ার আগেই বিভিন্ন কোম্পানির ডিলার সিলিন্ডার দেওয়া বন্ধ করে দেন। বিভিন্ন অজুহাতে সিলিন্ডার নেই বলে জানান। আবার বেশি টাকা দিলে সিলিন্ডার দিয়ে যান। প্রত্যেক সিলিন্ডার কোম্পানির এজেন্ট আছে। এদের মধ্যে বেশিরভাগ ডিলারের ম্যানেজার গ্যাসের দাম বাড়ার সুযোগে নিজেদের পকেট ভর্তি করেন।

গ্যাসের দাম বাড়ায় গ্যাসচালিত যানেও বেড়েছে ভাড়া

একাধিক এলপিজি ব্যবসায়ী জানান, গ্যাসের দাম বাড়ার পরপরই গ্যাস বিক্রি কমেছে। একটি সিলিন্ডার থেকে ২০-৩০ টাকার ওপরে লাভ করা যায় না। এখন গ্যাস বিক্রি করতে হচ্ছে মাসিক ক্রেতাদের জন্য। তাদের গ্যাস দিতে না পারলে প্রতিযোগিতার বাজারে অন্য দোকানে চলে যাবে। এতে বছরে ওই ক্রেতার কাছ থেকে যে আয় হতো তা থেকে বঞ্চিত হতে হবে। এ জন্য গ্যাস বিক্রি করতে বাধ্য হচ্ছেন ব্যবসায়ীরা।

বসুন্ধরা এলপিজির বরিশালের ডিলারের ম্যানেজার মো. আজাদ, যমুনার ডিলারের ম্যানেজার মো. শাহিন ও পেট্রোম্যাক্সের ম্যানেজার মো. রুবেল জানান, গ্যাসের দামের বিষয়টি তাদের হাতে নেই। ঢাকা থেকে নিয়ন্ত্রণ হয়। সেখানে দাম বাড়লে তাদেরও বাড়াতে হয়। 

দাম বাড়ার আগেই সিলিন্ডার আটকে রাখার অভিযোগের বিষয়ে তারা জানান, এটা তারা করেন না। যদি কেউ এভাবে করে থাকেন তাহলে এমন কাজ করা ঠিক হয়নি।

অপরদিকে, নগরীতে গ্যাসচালিত যানবাহনেও বাড়ানো হয়েছে ভাড়া। যেখানে আগে ১০ টাকা ভাড়া ছিল, সেখানে ১৫ টাকা করা হয়েছে। পাঁচ টাকার স্থলে বাড়ানো হয়েছে ৮-১০ টাকা পর্যন্ত। এ নিয়ে যাত্রীদের সঙ্গে যান চালকের বাগবিতণ্ডা চলছে।

চালকদের দাবি, আগে গ্যাসের দাম যা ছিল তা দিয়ে গাড়িয়ে চালিয়ে আয় হতো। এখন গ্যাসের দাম বাড়ায় ভাড়া বাড়ানো হয়েছে। না হলে সারাদিন গাড়ি চালানোর পর কীভাবে পরিবার-পরিজন নিয়ে খেয়ে পরে বাঁচবেন তারা। 

এ ব্যাপারে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক রফিকুল আলম বলেন, গ্যাসের সংকট নেই। কেন গ্যাসের দাম কয়েক দফা বাড়ানো হয়েছে তা সরকারকে খতিয়ে দেখতে হবে। এতে মারাত্মক দুর্ভোগে পড়তে হয়েছে মধ্য ও নিম্নবিত্ত পরিবারগুলোকে। একই সঙ্গে জনস্বার্থে সরকারকে গ্যাসে ভর্তুকি দেওয়ার দাবি জানাই।

/এএম/
সম্পর্কিত
অবৈধ ব্যবহারকারীদের ধরতে বাড়ি বাড়ি যাবে তিতাস
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
বুধবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
সর্বশেষ খবর
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী