X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ফ্রান্সের প্রযুক্তিতে বদলাবে এয়ার ট্রাফিক ব্যবস্থাপনা

চৌধুরী আকবর হোসেন
২৩ অক্টোবর ২০২১, ১৮:২৮আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ১৮:২৮

১৬ বছর পর দেশের আকাশসীমা নিয়ন্ত্রণে অত্যাধুনিক রাডার কিনতে ফ্রান্সের থ্যালেস টেকনোলজির সঙ্গে চুক্তি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে এবার শুধু রাডার নয়, চুক্তির আওতায় এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট আধুনিকায়নে ৯টি সিস্টেম যুক্ত হবে। ১৮ মাসে রাডার, ৩২ মাসের মধ্যে এয়ার ট্রাফিক ব্যবস্থাপনার পুরো কাজ সম্পন্ন করবে থ্যালেস। নির্মাণ করা হবে আধুনিক এটিসি টাওয়ারও।

২১ অক্টোবর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সিএনএস-এটিএম সিস্টেমসহ অত্যাধুনিক রাডার স্থাপনের লক্ষ্যে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও ফ্রান্সের রাডার প্রস্তুতকারী প্রতিষ্ঠান থ্যালাস এলএএস-এর মধ্যে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর হয়েছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান এবং থ্যালেসের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ভাইস চেয়ারম্যান নিকোলাস।  

চুক্তি প্রসঙ্গে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, ‘শুধু রাডার নয়, পুরো এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট বদলে যাবে। প্রকল্পের আওতায় রাডার, এটিসি টাওয়ার,  কমিনিউকেশন, নেভিগেশন, সারভেইল্যান্সের জন্য আধুনিক এয়ার ট্রাফিক ম্যানেজমেন্টের যন্ত্রপাতি স্থাপন করা হবে। এর সঙ্গে যুক্ত কর্মীদের প্রশিক্ষণও দেওয়া হবে।’

জানা গেছে, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এখন যে রাডার ব্যবহার হচ্ছে, সেটার কার্যক্ষমতা কমেছে। প্রায়ই বিকল হচ্ছে ওটা। আইনি লড়াই করে মিয়ানমার ও ভারতের কাছ থেকে বিশাল সমুদ্রসীমা জয়ের সাড়ে ৫ বছর পার হলেও আকাশসীমায় নিয়ন্ত্রণ নেই বাংলাদেশের। আমাদের আকাশসীমায় উড়ে যাওয়া উড়োজাহাজগুলো শনাক্ত করতে না পারায় কোনও চার্জ আদায় করতে পারছে না বেবিচক।

ভারত-মিয়ানমারের দখলে সমুদ্রের আকাশসীমা, ফিরে পেতে তৎপর বেবিচক

একইভাবে এসিটি টাওয়ারের সঙ্গে পাইলটদের কমিনিউকেশন, রানওয়ের নেভিগেশন ব্যবস্থা পুরাতন হওয়ায় প্রায়ই ত্রুটি দেখা দিচ্ছে। পুরনো যন্ত্রপাতি প্রায়ই বিকল হয়ে পড়ায় ম্যানুয়াল পদ্ধতিতে কাজ করতে হয় এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের। শনিবার দুপুর থেকে রাত পর্যন্ত বন্ধ রাখতে হয় রাডারটির। কম জনবলে ম্যানুয়াল পদ্ধতিতে কাজ করতে গিয়ে মাত্রাতিরিক্ত চাপে থাকতে হয় এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের।

মানসিক চাপে কন্ট্রোলাররা, ৩৭ বছর পর বদলাচ্ছে এটিসি ব্যবস্থাপনা

অন্যদিকে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টার্মিনাল ভবনের উত্তরে এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ার। উচ্চতা কম হওয়ায় টাওয়ার থেকে পুরো বিমানবন্দর দেখতে পারেন না কন্ট্রোলাররা।

চুক্তি সই অনুষ্ঠান

জানা গেছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) মাধ্যমে রাডার ক্রয়ের উদ্যোগ নিয়েছিল বেবিচক। এ প্রকল্পের আর্থিক প্রস্তাব ব্যয়বহুল ও অতিরঞ্জিত হওয়ায় প্রধানমন্ত্রীর নির্দেশে বাতিল করে দেয় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

যে কারণে সিভিল এভিয়েশনের পিপিপি’তে রাডার ক্রয়ের প্রস্তাব মন্ত্রণালয়ে বাতিল

১ হাজার ৭০০ কোটি টাকা ব্যয়ে করিম অ্যাসোসিয়েটস নামের একটি প্রতিষ্ঠান রাডার স্থাপনের চেষ্টা করলে সেটাও বাতিল হয়ে যায়। পরে সিদ্ধান্ত হয় ফ্রান্স ও বাংলাদেশ সরকারের মধ্যে সরাসরি (জিটুজি) ক্রয়চুক্তির আওতায় রাডার কেনা হবে। ৪ জানুয়ারি প্রতিষ্ঠানটির আর্থিক প্রস্তাব অনুমোদন করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

রাডারসহ আসছে আধুনিক এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম

চলতি বছরে ৮ জুন বেবিচকের কমিনিউকেশন, নেভিগেশন, সারভেইল্যান্স ও এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট আধুনিকায়নে গৃহীত প্রকল্প সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি কর্তৃক অনুমোদিত হয়। এখন এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে প্রায় ৭০০ কোটি টাকা।

জানা গেছে, বহুল প্রতীক্ষিত রাডার প্রকল্প বাস্তবায়নে কাজ করেছে বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস বিভাগ। 

আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইকাও) সঙ্গে সমন্বয় করে প্রকল্পের কর্মপদ্ধতি ঠিক করা হয়েছে। সাপ্লাই ইনস্টলেশন অ্যান্ড কমিউনিকেশন অব মাল্টি মোড সারভেইল্যান্স সিস্টেম (রাডার, এডিএস-বি) এটিএস অ্যান্ড কমিউনিকেশন সিস্টেম শীর্ষক প্রকল্পের বাস্তবায়নের রূপরেখা প্রণয়ণ করেছেন বেবিচকের সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর।

একটি আধুনিক রাডারসহ ৯ ধরনের যন্ত্রপাতি এবং সফটওয়্যার সল্যুশনসহ এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম স্থাপন করবে ফ্রান্সের থ্যালেস টেকনোলজি। রাডার ছাড়াও এডিএসবি, ওয়াম সারভেইল্যান্স অব ইইজেড, এইচএফ ট্রান্সমিটার, থ্রিডি টাওয়ার সিমুলেটর, নাভায়েডস, কন্ট্রোলার্স রোস্টার ম্যানেজমেন্ট টুল ও বিজেড টুলস যুক্ত হবে।

 


থ্যালেস প্রতিনিধির সঙ্গে বেবিচকের সদস্য  গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর এটিসি কন্ট্রোলারদের জন্য ৪৫ মিটার লম্বা টাওয়ার নির্মাণ হবে। এখনকার টাওয়ারটি বিমানবন্দরের সিআইপি গেটের উত্তর পাশে অবস্থতি। নতুন টাওয়ার নির্মাণ হবে অভ্যন্তরীণ টার্মিনালের পার্কিং জোনে।

গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর বলেন, ‘নতুন প্রযুক্তি এলে বাংলাদেশের স্থল ও সমুদ্রসীমা কাভারেজ দেওয়া সম্ভব হবে। আইকাওর একটি গাইডলাইন আছে কীভাবে এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট করতে হবে। সেসব অনুসরণ করে এ প্রকল্প বায়স্তবায়ন হবে। এতে আমরা আইকাওর পরবর্তী রেটিংয়ে ভালো অবস্থানে যেতে পারবো।’

এ প্রসঙ্গে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্ব ও নির্দেশনায় দেশের এভিয়েশন খাতের উন্নয়নে এবং  নিরাপদ ও সুষ্ঠু বিমান চলাচল নিশ্চিত করার লক্ষ্যে কাজ চলছে। নতুন প্রযুক্তি ব্যবহারের ফলে বিমান পরিবহন অবকাঠামো যুগোপযোগী হবে এবং একইসঙ্গে নিরাপদ যাত্রীসেবাও সম্ভব হবে।’

/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
মিরপুরে ‘হারল্যান স্টোর’-এর উদ্বোধন করেন নুসরাত ফারিয়া, পণ্য কিনে হতে পারেন লাখপতি
মিরপুরে ‘হারল্যান স্টোর’-এর উদ্বোধন করেন নুসরাত ফারিয়া, পণ্য কিনে হতে পারেন লাখপতি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা