X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ফ্লাইওভারের পিলারে ফাটল নাকি ‘ফলস কাস্টিং’

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম
২৭ অক্টোবর ২০২১, ১২:২৩আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১২:৩৬

‘নির্মাণ ত্রুটির কারণে এম এ মান্নান ফ্লাইওভারের র‌্যাম্পের পিলারে ফাটল দেখা দিয়েছে’, সিটি করপোরেশনের মেয়রের এমন বক্তব্য নাকচ করে দিয়েছেন প্রকল্পটির পরিচালক চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, “যেটিকে ফাটল বলে আলোচনা করা হচ্ছে বাস্তবে সেটা ফাটল নয়, এটি ‘ফলস কাস্টিং’।”

মাহফুজুর রহমান বলেন, ‘কলাম যখন একটা লিফট থেকে আরেকটা লিফটে ঢালাই হয়, তখন কিছু ফলস কাস্টিং বের হয়ে যায়। শাটারের ভেতর দিয়ে বা কোনও রকম গ্যাস-ট্যাস থেকে এ রকম কিছু ফলস কাস্টিং বের হতে পারে। এটা ফলস কাস্টিংয়েরই একটা ক্র্যাক দেখা গেছে। এটা কলামের ক্র্যাক না। আমরা আজ ঘটনাস্থলে গিয়ে সেটি পরীক্ষা করেছি। ওই পিলারে বাস্তবে কোনও ফাটল নেই।’

২০১০ সালে এম এ মান্নান ফ্লাইওভারের নির্মাণ কাজ শুরু করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। সম্ভাব্যতা যাচাইয়ে ফ্লাইওভারটিতে লুপ নির্মাণের প্রস্তাব করা হলেও তা না মেনে লুপ ছাড়াই নির্মাণ শেষে ২০১৩ সালে ফ্লাইওভারটি চালু করা হয়। ফ্লাইওভারটি কার্যকরী না হওয়ায় স্থানীয়দের দাবির মুখে পরে ২০১৬ সালের ডিসেম্বরে আরাকান সড়কমুখী ওই র‌্যাম্প নির্মাণের উদ্যোগ নেয় সিডিএ। ৩২৬ মিটার দীর্ঘ এবং ৬ দশমিক ৭ মিটার চওড়া র‌্যাম্পটি নির্মাণ শেষে ২০১৭ সালে তা চালু করা হয়। 

১৮০ কোটি টাকার ফ্লাইওভারের র‌্যাম্পের পিলারে ফাটল

র‌্যাম্পটি চালুর তিন বছরের মাথায় সোমবার এম এ মান্নান ফ্লাইওভারের আরাকানমুখী র‌্যাম্পের পিলারে ফাটল দেখা দিয়েছে এমন একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপর ওই দিন রাতে চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানার ওসি মাঈনুর রহমান ঘটনাস্থলে গিয়ে এর সত্যতা পাওয়ায় বিষয়টি সিটি করপোরেশন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে অবহিত করে। পাশাপাশি ওই র‌্যাম্প দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। 

এ ঘটনায় মঙ্গলবার (২৬ অক্টোবর) দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। এ সময় তার সঙ্গে করপোরেশনের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলামও ছিলেন।

ফাটলের কারণ জানতে চাইলে রফিকুল ইসলাম উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘পিলারে ফাটল দেখা দেওয়ার দুটো কারণ থাকতে পারে। একটা হলো ডিজাইন ফেইলিউর, আরেকটা কনস্ট্রাকশনাল ফেইলিউর। এই মুহূর্তে বলা যাবে না, কোন কারণে এই ফাটল দেখা দিয়েছে। এক্সপার্টরা তদন্ত করে দেখার পরই ফাটলের কারণ জানা যাবে।’

একই সুরে কথা বলেন মেয়র রেজাউল করিম চৌধুরী। তিনি সাংবাদিকদের বলেন, যেভাবে ফাটলটা সৃষ্টি হয়েছে এটা দেখে আমি নিজেও হতভম্ব। যেকোনও সময় একটা দুর্ঘটনা ঘটে যেতে পারে। আসলে আমি তো আর প্রকৌশলী না। কারণটা আমি বলতে পারবো না। সাধারণভাবে যেটা বলতে পারবো, সেটা হচ্ছে নির্মাণে ত্রুটি আছে। এর ফলে ফাটলটা সৃষ্টি হয়েছে।

এদিকে সিটি করপোরেশনের পক্ষ থেকে নির্মাণ ত্রুটির কারণে ফ্লাইওভারের র‌্যাম্পের পিলারে ফাটল দেখা দিয়েছে দাবি করা হলেও পিলারে ফাটলের বিষয়টিকে গুজব বলে উড়িয়ে দিয়েছেন প্রকল্পটির পরিচালক চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নির্বাহী প্রকৗশলী মাহফুজুর রহমান। যেটিকে ফাটল বলে আলোচনা হচ্ছে সেটাকে ‘ফলস কাস্টিং’ দাবি করে এটি ‘বিপজ্জনক কিছু নয়’ বলে দাবি করেন তিনি।

মাহফুজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যে ফাটলের কথা বলা হচ্ছে সেটি আসলে কোনও ফাটল না। ওটা ফলস কাস্টিং। আমরা সরেজমিন পরিদর্শনে গিয়ে বিষয়টি পর্যবেক্ষণ করেছি। পিলারে কোনও ফাটল নেই। পিলারে ফাটল দেখা দিলে কলাম ভেঙ্গে পড়তো, গার্ডারগুলো হেলে যেতো। কিন্তু সেখানে এ ধরনের কোনও ঘটনা ঘটেনি।’

পিলারে ফাটল দেখা না দিলে ওই র‌্যাম্প দিয়ে যান চলাচল বন্ধ ঘোষণা করা হলো কেন জানতে চাইলে তিনি বলেন, পিলার ভেঙে পড়ার একটা গুজব ছড়িয়েছে। তাই সর্তকর্তা থেকেই যান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। একটা অভিযোগ যখন উঠে, তখন সেটা ভালো করে চেক করে তারপরই চালু করা প্রযোজন বলে মন্তব্য করেন তিনি। 

প্রসঙ্গত, প্রায় দেড়শ’ কোটি টাকা ব্যয়ে এক দশমিক চার কিলোমিটার দৈর্ঘ্য ও ১৪ মিটার প্রস্থ ফ্লাইওভারটি নির্মাণ শেষে ২০১৭ সালের ডিসেম্বরে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছিল। এরপর ৩০ কোটি টাকা ব্যয়ে ৩০০ মিটারের কালুরঘাটমুখী এই র‌্যাম্প যুক্ত হয় ফ্লাইওভারে। ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে র‌্যাম্পটি নির্মাণের কাজ করেছিল সিডিএ। বর্তমানে ফ্লাইওভারটি রক্ষণাবেক্ষণের দায়িত্বে আছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন