X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বরাদ্দের আগেই প্রতীক নিয়ে প্রার্থীদের প্রচারণা

সাজ্জাদুর রহমান সাজ্জাদ, পঞ্চগড়
২৭ অক্টোবর ২০২১, ১৭:৪৪আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৭:৪৪

প্রতীক বরাদ্দের আগেই নির্বাচনী প্রচারণা শুরু করেছেন পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার সাতটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্য প্রার্থীরা। নির্বাচনের তফসিল অনুযায়ী আগামী ১১ নভেম্বর উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৭ অক্টোবর।

গত ১৭ অক্টোবর এই সাত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে ৩৩, সাধারণ কাউন্সিলর পদে ২৬১ এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৯২ প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। কিন্তু প্রতীক বরাদ্দের আগেই প্রতীকসহ পোস্টার, লিফলেট ছাপিয়ে প্রচার-প্রচারণা শুরু করেছেন তারা। অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমেও পোস্টার নিয়ে পোস্ট দিয়েছেন। প্রতীক বরাদ্দের আগে প্রতীক নিয়ে প্রচারণা আচরণবিধির লঙ্ঘন। তবু প্রার্থীরা এক সপ্তাহ ধরে প্রচারাভিযান করছেন। চলছে বৈঠক ও সভা-সমাবেশ।

এ নিয়ে তেঁতুলিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা আলী হোসেনের কাছে অভিযোগ করেছেন ভোটাররা। এরপরও প্রচারণা বন্ধ হয়নি।

বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদের আওয়ামী লীগের প্রার্থী মাহাবুবুল আলম মিলন, স্বতন্ত্র প্রার্থী কুদরত-ই-খুদা মিলন, ভজনপুর ইউনিয়নের আওয়ামী লীগের প্রার্থী হারুন-উর-রশিদ লিটন, স্বতন্ত্র প্রার্থী মোকসেদ আলী, তিরনইহাট ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী আলমগীর হোসাইন, বুড়াবুড়ি ইউনিয়নের আওয়ামী লীগের প্রার্থী শেখ কামাল, স্বতন্ত্র প্রার্থী মো. তারেক হোসেন ও মো. রবিউল ইসলাম, শালবাহানহাট ইউনিয়নের আওয়ামী লীগের প্রার্থী মো. আশরাফুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী মো. মতিয়ার রহমান, দেবনগর ইউনিয়নের আওয়ামী লীগের প্রার্থী মো. আবু কালাম আজাদ ডাবলু ও স্বতন্ত্র প্রার্থী মহসিন উল হককে প্রতীক নিয়ে প্রচারণা চালাতে দেখা গেছে।

প্রতীক বরাদ্দের আগেই নির্বাচনী প্রচারণা

প্রতীক না পেলেও পছন্দের প্রতীক নিয়ে প্রচারণা চালানোর কথা স্বীকার করেছেন প্রার্থীরা। তবে কেউ কেউ বলছেন, প্রার্থীদের পক্ষে ভোটাররা প্রচার-প্রচারণা করছেন। চেয়ারম্যান প্রার্থী ছাড়াও ইউপি সদস্য প্রার্থীরাও প্রতীক নিয়ে প্রচারণা চালিয়ে আসছেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা আলী হোসেন বলেন, ভোটারদের কাছ থেকে এ ধরনের কিছু অভিযোগ পাওয়া গেছে। ইতোমধ্যে তেতুঁলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রতীক সংবলিত পোস্টার সরাতে প্রার্থীদের নির্দেশ দিয়েছেন। প্রতীক বরাদ্দের আগে এ ধরনের প্রচারণা নিষিদ্ধ। আচরণবিধিতে নির্দেশনা আছে, প্রতীক বরাদ্দের আগে কোনও প্রার্থী প্রচারণা চালাতে পারবেন না। আমার কাছে যে অভিযোগগুলো এসেছে, ব্যবস্থা নিয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা বলেন, রিটার্নিং কর্মকর্তা এ বিষয়ে অভিযোগ করলে অভিযান পরিচালনা করবো। তবে উপজেলা প্রশাসনের উদ্যোগে এ ধরনের প্রচারণার জন্য সতর্ক করেছি এবং ব্যবস্থা নিচ্ছি।

উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, উপজেলার সাত ইউনিয়ন পরিষদে আগামী ১১ নভেম্বর ভোটগ্রহণ হবে। এখানে ভোটার ৯৭ হাজার ২২৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪৮ হাজার ৭১৬ ও নারী ভোটার ৪৮ হাজার ৫১১।

/এএম/
সম্পর্কিত
ডিজিটাল পদ্ধতিতে উপজেলা নির্বাচনে চালানো যাবে প্রচারণা, তবে…
২২ ইউপিতে নির্বাচন ২৮ এপ্রিল
কুমিল্লা সিটি নির্বাচনপ্রচারণার শেষ দিনেও হামলার অভিযোগ, কুমিল্লা নগরীকে নিরাপত্তাবেষ্টনীতে আনার দাবি
সর্বশেষ খবর
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা