X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

তিয়াত্তরে বঙ্গবন্ধুকে এশিয়ার অন্যতম মহান নেতার স্বীকৃতি

উদিসা ইসলাম
১৯ নভেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ১৯ নভেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১৯ নভেম্বরের ঘটনা।)

 

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৩ সালের এই দিনে এশিয়ার অন্যতম মহান নেতা উল্লেখ করেন সফররত পাঁচ সদস্যের ব্রিটিশ সংসদীয় প্রতিনিধিদলের নেতা ডেভিড কোচ।

এই দিন তারা বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। বাসসের খবরে বলা হয়, প্রতিনিধিদলের অপর সদস্যরা গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। তারা সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে নতুন গণতান্ত্রিক দেশ বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে। কমনওয়েলথের কনিষ্ঠতম দেশ বাংলাদেশ গণতান্ত্রিক পথে সমৃদ্ধি লাভ করবে বলে তারা আশা প্রকাশ করেন। বাংলাদেশ তাদের কাছে আকর্ষণীয় উল্লেখ করে তারা বলেন, বাংলাদেশের জনগণ যারা স্বাধীনতার জন্য লড়াই করেছেন তাদের সঙ্গে মিলিত হওয়ার জন্যই তারা এই দেশে এসেছেন।

প্রতিনিধিদলের নেতা বাংলাদেশের জন্য আরও অধিক হারে সাহায্য করবেন বলে জানান। তিনি আশা প্রকাশ করেন, ভবিষ্যতে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে বন্ধুত্ব আরও বৃদ্ধি পাবে। বঙ্গবন্ধুর সঙ্গে আলোচনার বিষয়বস্তু সম্পর্কে বলেন, আমরা অর্থনৈতিক উন্নয়ন, জনসংখ্যা ও বৈদেশিক সাহায্য সম্পর্কে আলোচনা করেছি।

প্রতিনিধিদল রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরী, অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেন এবং আদমজী পাটকল পরিদর্শন করেন। প্রতিনিধিদল খুলনা নিউজপ্রিন্ট মিলও পরিদর্শন করতে যাবেন বলে জানান।

দৈনিক বাংলা, ২০ নভেম্বর ১৯৭৩

বঙ্গবন্ধু নাটোর যাচ্ছেন

আর কয়েকদিন পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নাটোর যাবেন। সেই দিন শনিবার সকাল ৯টায় তিনি হেলিকপ্টারযোগে নাটোরের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। এনার খবরে জানানো হয়, বঙ্গবন্ধু বেলা ১০টায় নাটোর পৌঁছাবেন এবং ১১টায় উত্তরা গণভবনে এক উচ্চপর্যায়ের সম্মেলনে সভাপতিত্ব করবেন।

১৯৭৩ সালের এই দিনে সোমবার এ তথ্য জানানো হয়। এদিন পত্রিকায় বঙ্গবন্ধুর বাণী প্রকাশ করা হয়। যেখানে তিনি বলেন, এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা চলবে না। অনাবাদি জমিতে ফলের গাছ লাগান। প্রতিঘরে হাঁস-মুরগির সংখ্যা বাড়িয়ে তুলুন। এটা আপনার ও অন্যদের জন্য সমৃদ্ধি নিয়ে আসবে।

 

সীমান্ত থেকে বিডিআর ব্যাপক হারে বদলের নির্দেশ

ফসল কাটার মৌসুমের শুরুতে চলতি মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশ সীমান্ত থেকে বাংলাদেশ রাইফেলস-এ ব্যাপক হারে বদলির নির্দেশ দেওয়া হয়। জানা গেছে যে, ইতোপূর্বে বাংলাদেশ রাইফেলস-এর ৪৬১ জন নন-কমিশন অফিসার দুই মাসের জন্য ঢাকায় ইতোমধ্যে প্রশিক্ষণে রয়েছেন। সীমান্ত ফাঁড়িগুলো দুর্বল হয়ে গেছে। বাংলাদেশের সীমান্তে প্রত্যেক ফাঁড়ির সিপাহিরা মাত্র দু’জন নন-কমিশন অফিসারের নেতৃত্বে কাজ করে। ১০ নভেম্বর থেকে ট্রেনিং শুরু হওয়ার কথা। নভেম্বর মাসে এক নির্দেশে বাংলাদেশ রাইফেলস-এর সদর দফতর কয়েক শত সিপাহিদের তাদের বর্তমান কার্যক্রম থেকে নতুন কার্য সালে যোগদান করতে বলা হয়েছে।

ডেইলি অবজারভার, ২০ নভেম্বর ১৯৭৩

ইন্দিরা গান্ধী পদত্যাগ করবেন?

মাত্র মাস ছয় আগে ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তার দলের লোকদের নিকট স্পষ্টভাবে বলেন যে, চাপের মুখে তিনি কখনও নতিস্বীকার বা ক্ষমতা ত্যাগ করবেন না। কিন্তু এই দিন তার মনের অবস্থা এবং চিন্তাধারা কোন দিকে তা নিয়ে আলাপ ওঠে। এখন কি তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে চান? ভারতের প্রভাবশালী এক সাপ্তাহিক এর ওপর আলোকপাত করে। চলতি মাসের প্রথম দিকে সে সাপ্তাহিকের সম্পাদক ইন্দিরা গান্ধীর সঙ্গে এক ঘরোয়া বৈঠকে মিলিত হন এবং তার সাক্ষাৎকার গ্রহণ করেন পত্রিকাটির সম্পাদক বলেন প্রধানমন্ত্রী অধুনা পদত্যাগের বিষয়ে চিন্তা করছেন। মিসেস গান্ধী পদত্যাগের বিষয়ে চিন্তা করলেও তা দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির দরুন তার হতাশারই বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেন তিনি। এই সম্পাদক উৎপাদন বৃদ্ধির আহ্বান জানান এবং বলেন যে এই পথেই অর্থনৈতিক অধগতি রোধ করা সম্ভব। রাজনৈতিক মহল মনে করে, ১৯৭৪ সালের প্রথম দিকে উত্তরপ্রদেশের নির্বাচনের পর ভারতের প্রধানমন্ত্রী তার মন্ত্রিসভায় ব্যাপক রদবদল করবেন বলে জানা যায়।

 

গভীর সমুদ্র থেকে ২৮ জেলে উদ্ধার

সোভিয়েত ট্রলার ২৮জন জেলেকে গভীর সমুদ্রবন্দর থেকে উদ্ধার করে এই দিন। উদ্ধারকৃত জেলেদের চট্টগ্রাম বন্দরে আনা হয়। নৌদলের ক্যাপ্টেনের অসাধারণ সাহসিকতা ও ধৈর্যের ফলে জেলেদের নৌকা উদ্ধার পায়। ঘটনার দিনে ঝড়ের বিপদসংকেত শুনে সোভিয়েত ট্রলার যখন চট্টগ্রাম বন্দরের দিকে আসছিল তখন বেলা দুটোর সময় তারা দুটি বড় নৌকাকে গভীর সমুদ্রে বিক্ষুব্ধ তরঙ্গে ডুবে যাবার সময় দেখতে পায়। এ সময় নৌকা দুটির আরোহীরা সাহায্যের জন্য চিৎকার করছিল। ক্যাপ্টেন ও নাবিকরা দ্রুত সেখানে গিয়ে জেলেদের তুলে আনেন।

/এফএ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
প্রচণ্ড গরমে দই-ফলের এই ডেজার্ট বানিয়ে খান
প্রচণ্ড গরমে দই-ফলের এই ডেজার্ট বানিয়ে খান
গরুবোঝাই ভটভটির সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২
গরুবোঝাই ভটভটির সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী