কর ফাঁকিবাজদের শক্ত হাতে ধরবেন এনবিআরের নতুন চেয়ারম্যান

মোশাররফ হোসেন ভূঁইয়া (ছবি- সংগৃহীত)

যারা কর বা ভ্যাট ফাঁকি দিচ্ছেন, তাদের বিরুদ্ধে শক্ত ও কঠোর পদক্ষেপ নেবেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। বাংলা ট্রিবিউনকে দেওয়া এক সংক্ষিপ্ত সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

বাংলা ট্রিবিউন: এনবিআরের চেয়ারম্যান হিসেবে আপনার মূল লক্ষ্য কী হবে?

মোশাররফ হোসেন ভূঁইয়া: প্রধান লক্ষ্য হবে সরকারের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে সবচেয়ে বেশি ভূমিকা রাখা। রাজস্ব আহরণের মধ্যদিয়ে দেশের উন্নয়নে অংশ নেওয়া। এক্ষেত্রে আগের চেয়ারম্যানের ধারাবাহিকতা বজায় থাকবে। রাজস্ব বাড়াতে এনবিআরের আগের চেয়ারম্যানরা যেসব উদ্যোগ নিয়েছিলেন, তা বেগবান করতে উদ্যোগী হবো। রাজস্ব আদায়ের গতি বাড়াতে ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করবো। করবান্ধব পরিবেশ গড়ে তোলা হবে। সবাই যাতে কর দিতে উৎসাহী হন।

বাংলা ট্রিবিউন: যারা রাজস্ব ফাঁকি দিচ্ছেন, তাদেরকে আপনি কোনও বার্তা দিতে চান?

মোশাররফ হোসেন ভূঁইয়া: যারা রাজস্ব ফাঁকি দিচ্ছেন, তাদের ব্যাপারে খুবই শক্ত বার্তা থাকবে। কারণ, সরকার যে সুবিধা দিয়েছে, সেই সুবিধা নিয়ে রাজস্ব ফাঁকি দেওয়ার এখতিয়ার কারও নেই। যদিও অনেকেই কর ফাঁকি দিচ্ছেন। আগামী দুই বছর পর ভ্যাট আইন বাস্তবায়ন হবে। ফাঁকি বন্ধে এবং রাজস্ব বাড়াতে আমরা সর্বোচ্চ চেষ্টা করবো।

বাংলা ট্রিবিউন: আপনার মেয়াদকালে এনবিআরের পলিসি কী হবে?

মোশাররফ হোসেন ভূঁইয়া: আমার পলিসি হবে বিনিয়োগবান্ধব। বিনিয়োগ যদি বাড়ে, তাহলে আপনা-আপনিই রাজস্ব আহরণ বাড়বে। এ জন্য বিনিয়োগ বাড়াতে যেসব পদক্ষেপ জরুরি, আমি সবার আগে সেসব পদক্ষেপ নেবো।

বাংলা ট্রিবিউন: দেশের উন্নয়নে রাজস্ব কিভাবে ব্যবহৃত হবে?

মোশাররফ হোসেন ভূঁইয়া: পদ্মাসেতুসহ দেশের অনেক উন্নয়ন কাজ চলছে আমাদের নিজস্ব অর্থায়নে। এ কারণে উন্নয়নের অংশীদার হিসেবে এনবিআর সবচেয়ে বড় ভূমিকা রাখছে।

বাংলা ট্রিবিউন: রাজস্ব আহরণের  লক্ষ্য কিভাবে পূরণ করতে চান?

মোশাররফ হোসেন ভূঁইয়া: কর জাল (ট্যাক্স নেট) বাড়ানো হবে। বর্তমানে ট্যাক্স-জিডিপি অনুপাত যেটা ১১ শতাংশ আছে, সেটা সরকারের মোট রাজস্বের সঙ্গে জিডিপির অনুপাত। আমি এনবিআরের ট্যাক্স অংশ এবং জিডিপির অনুপাতই ১১ শতাংশ করার চেষ্টা করবো।

প্রসঙ্গত,বুধবার বিকালে শিল্পসচিব মোশাররফ হোসেন ভূঁইয়াকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। সিনিয়র সহকারী সচিব মুহাম্মদ আবদুল লতিফ ওই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) নতুন কর্মস্থলে যোগ দেবেন এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি মো. নজিবুর রহমানের স্থলাভিষিক্ত হলেন। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব নজিবুর রহমান ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে নিয়োগ পান।