বেনাপোল দিয়ে রেলপথে কাঁচামাল আমদানি শুরু

101974226_601212947455718_3264509984905363456_n

করোনার কারণে ভারত সরকারের নিষেধাজ্ঞায় স্থলপথে বাণিজ্য বন্ধ থাকায় বিশেষ ব্যবস্থায় রেলপথে শুরু হয়েছে খাদ্যদ্রব্য জাতীয় কাঁচামাল আমদানি। কাস্টমস ও রেলওয়ে বিভাগের পণ্য ছাড়করণের কার্যক্রমও চলছে।

সোমবার (১ জুন) সন্ধ্যায় ভারত থেকে ২৬০০ মেট্রিক টন শুকনা মরিচ, হলুদ ও আদা আমদানি হয়। এটি বেনাপোল রেলপথে প্রথম খাদ্যদ্রব্য জাতীয় কোনও পণ্যের আমদানি।

বেনাপোল কাস্টমস হাউজের কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা নাসিদুল হক বলেন, বর্তমানে স্থলপথে আমদানি বন্ধ রয়েছে। বিশেষ ব্যবস্থায় এসব পণ্য রেলপথে আমদানি হচ্ছে। আশা করা যাচ্ছে এভাবে বাণিজ্য চালু থাকবে। ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারেন, সেজন্য আমরা আন্তরিকভাবে কাজ করছি।

আমদানিকারকের প্রতিনিধি বাদশা মিয়া বলেন, করোনা পরিস্থিতিতে স্থলপথে আমদানি বন্ধ থাকায় আমাদের এসব পণ্য দীর্ঘ আড়াই মাস ধরে ভারতের পেট্রাপোল বন্দরে আটকা থেকে অনেক লোকসান হচ্ছিেলো। অবশেষে কাস্টমস কর্তৃপক্ষের প্রচেষ্টায় রেলপথে এসব পণ্য ঢুকেছে। এতে আমরা কিছুটা হলেও ক্ষতির হাত থেকে বাঁচবো।

বেনাপোল রেলওয়ে স্টেশন ম্যানেজার সাইদুজ্জামান বলেন, 'আমদানি করা খাদ্যদ্রব্যের চালান ছাড় করাতে কাস্টমস ও রেলওয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। চালানটির মালামাল ও ছাড়করণের কাজ চলছে।'