আবাসিক ভবনের নিচতলার গুদামে আগুন

চুয়াডাঙ্গা শহরের ফেরিঘাট রোডে একটি আবাসিক ভবনের নিচতলার বিদ্যুতের বাল্বের গুদামে ভয়াবহ আগুনের ঘটনা ঘটেছে। বুধবার দিনগত গতরাত দেড়টার দিকে ফেরিঘাট রোডের তিনতলা একটি ভবনের নিচের ওই গুদামে এ ঘটনা ঘটে। চার ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে।

নিচতলার গুদামে আগুন লাগার সঙ্গে সঙ্গে ওই ভবনে বসবাসকারীদের দ্রুত নিরাপদ সরিয়ে নেন প্রতিবেশীরা৷ এরপর ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেন।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, রাত ২টার দিকে তিনতলা ওই ভবনের নিচতলায় আগুনের শিখা দেখতে পান তারা। এরপর খবর দেওয়া হয় ফায়ার সার্ভিসকে। ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে গুদামের শাটার ভেঙে আগুন নিয়ন্ত্রণ কাজ শুরু করেন।

ওই ভবনের মালিক নাগিব মাহফুজ জানান, বাড়িটির নিচতলা গুদাম হিসেবে ভাড়া দেওয়া আছে। ওই গুদামে এলইডি বাল্ব, বৈদ্যুতিক পাখা ও বৈদ্যুতিক তার রাখা হতো। ইলেকট্রিক পণ্য থাকার কারণে আগুন ভয়াবহ পর্যায়ে পৌঁছায়। তবে আগুন ছড়িয়ে না পড়ায় আশপাশে ক্ষয়ক্ষতি খুব বেশি হয়নি।

চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক রফিকুল ইসলাম জানান, রাত ২টার পর খবর পেয়ে নিয়ন্ত্রণ কাজ শুরু করে ফায়ার সার্ভিসের চারটি দল। টানা চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। গুদামের প্রবেশপথ ও জায়গা সরু হওয়ায় আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হয়। এ ছাড়া ইলেকট্রিক জিনিসপত্র থাকায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে।

তিনি আরও জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বিদ্যুতের শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত। তবে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনও নিশ্চিত নয়। প্রাথমিক ধারণা, ২০ লক্ষাধিক টাকার মালামাল পুড়ে নষ্ট হয়েছে।