মোংলায় আজও ৩ নম্বর সতর্কতা সংকেত

বঙ্গোপসাগরের সুস্পষ্ট লঘুচাপের কারণে আজও (মঙ্গলবার) মোংলা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর। এর প্রভাবে মোংলায় ভোররাত থেকে টানা বৃষ্টিপাত হচ্ছে। সঙ্গে মৃদু বাতাসও বইছে। জরুরি কাজ ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না কেউ। বিপদে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। 

মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী জানান, গত সোমবার থেকে সৃষ্ট এই লঘুচাপের কারণে আরও দুই দিন ভারী বৃষ্টিপাত থাকবে। এরপর লঘুচাপটি উড়িষ্যার দিকে যাবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার সূত্র জানায়, মঙ্গলবার টানা বৃষ্টিতে বন্দরে অবস্থানরত কয়লা, মেশিনারি, ক্লিংকার, গ্যাস এবং অন্যান্য পণ্যবাহী নয়টি জাহাজে পণ্য খালাস ও বোঝাইয়ের কাজ ব্যাহত হচ্ছে। বেশি সমস্যা হচ্ছে সিমেন্টের কাঁচামালের (ক্লিংকার) জাহাজে। সেখানে বৃষ্টির কারণে খালাস কাজ এক প্রকার বন্ধ রয়েছে।

এদিকে, লঘুচাপের প্রভাবে গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেছে সুন্দরবন বিভাগ।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, লঘুচাপের কারণে সুন্দরবনে স্বাভাবিকের চেয়ে দুই থেকে আড়াই ফুট পর্যন্ত পানি বেড়েছে। এ ছাড়া সতর্ক সংকেতের ফলে বঙ্গোপসাগর সংলগ্ন দুবলা, আলোরকোল ও ভেদাখালীর খালে ৫০ থেকে ৬০টি জেলে ট্রলার নিরাপদে আশ্রয় নিয়েছে।