চুরি যাওয়া ভর্তুকির ৭৯ মে.টন সার উদ্ধার, গ্রেফতার ৯

বিদেশ থেকে আমদানি করা ভর্তুকির ১২০ মেট্রিক টন ডিএপি (ডাই অ্যামেনিয়াম ফসফেট) সার যশোরের নওয়াপাড়া থেকে চুরি হয়েছিল গত ১০ সেপ্টেম্বর রাতে। জেলা পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) সোমবার এবং মঙ্গলবার অভিযান চালিয়ে ওই সারের ৭৯ মেট্রিক টন উদ্ধার করেছে। সার চুরির অভিযোগে এ সময় পুলিশ নয় জনকে গ্রেফতার করেছে।

মঙ্গলবার বিকালে জেলা পুলিশের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গ্রেফতাকৃতরা হলেন– যশোরের অভয়নগর উপজেলার বাহিরঘাট গ্রামের নবাব আলী গোলদারের ছেলে হুমায়ুন কবির (৩৫), নওয়াপাড়া গ্রামের বিল্লাল হোসেনের ছেলে সোহাগ হোসেন (৩০) এবং ধোপাদী গ্রামের আব্দুল রহিম মোড়লের ছেলে তরিকুল ইসলাম (২৫); ঝালকাঠির রাজাপুর উপজেলার তারাবুনিয়া গ্রামের অমল শিকদারের ছেলে অনিমেষ শিকদার (৩৫); খুলনার পাইকগাছা উপজেলার কলমিগুনিয়া গ্রামের সুধান্য সরকারের ছেলে ভূপাল সরকার (২৭); ‍পিরোজপুর সদর উপজেলার পশ্চিম শিকারপুর গ্রামের মোশারফ হোসেনের ছেলে ফয়সাল মোরশেদ সজীব (৩০), ঝালকাঠি গ্রামের বিমল সরকার লিখন সরকার (৩৯) এবং কুমিরমারা গ্রামের মোবারক আলী শিকদারের ছেলে আক্কাছ আলী শিকদার (৪২); বাগেরহাটের মোংলা উপজেলার মেছেরশাহ সড়কের পারভেজ আহমেদ রাজু (২৭)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের ভর্তুকি দেওয়া ডিএপি সার আমদানির দরপত্র পায় যশোরের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স আফিল ট্রেড ইন্টারন্যাশনাল। প্রতিষ্ঠানটি চীন থেকে এক হাজার ৩০০ মেট্রিক টন ডিএপি সার আমদানি করে। বড় জাহাজে করে মোংলা বন্দরে সার আনা হয়। এরপর ওই সার দুটি ছোট জাহাজে (লাইটার) করে যশোরের নওয়াপাড়া নৌবন্দরে আনা হয়। গত ১০ সেপ্টেম্বর গভীর রাতে বন্দরে নোঙর করার আগে দুটি জায়গায় জাহাজ থেকে কর্মীদের সহায়তায় অজ্ঞাত চোররা ১২০ টন সার চুরি করে নিয়ে যায়। এ ঘটনায় গত ১৪ সেপ্টেম্বর আমদানিকারক প্রতিষ্ঠানের পক্ষ থেকে অভয়নগর থানায় একটি মামলা দায়ের করা হয়।

জেলা পুলিশের গোয়েন্দা শাখার ওসি রুপন কুমার সরকার জানান, মামলা দায়েরের পর সার উদ্ধার ও জড়িতদের গ্রেফতারে অভিযান শুরু করা হয়। এরপর গতকাল ও আজ যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া, বাগেরহাট, পিরোজপুর, গোপালগঞ্জ ও ঝিনাইদহে অভিযান চালিয়ে নয় জনকে গ্রেফতার করা হয়। পরে তাদের স্বীকারোক্তি অনুযায়ী চুরি হওয়া ১২০ মেট্রিক টন সারের মধ্যে ৭৯ মেট্রিক টন (১ হাজার ৬৬৬ বস্তা) সার উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে বলে জানান তিনি।